X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

স্বাস্থ্যের খেয়াল রাখবে মোবাইল অ্যাপ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১০ জুন ২০২১, ১৯:৪২আপডেট : ১০ জুন ২০২১, ১৯:৪২

একটি জনগোষ্ঠীর মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার, নারী-পুরুষভেদে স্থূলতা অথবা বয়সের সাথে ডায়বেটিস বা ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশংকার কথা বলে দেয়া যাবে মোবাইল অ্যাপে সংগৃহীত তথ্য-উপাত্ত বিশ্লেষণের মাধ্যমে!

বৃহস্পতিবার (১০ জুন) সকালে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) আয়োজিত এক ভার্চুয়াল সেমিনারে এমন দাবি করেছেন বক্তারা।

পিকেএসএফের ‘সমৃদ্ধি’ কর্মসূচির সার্বিক তত্ত্বাবধানে এবং স্বাস্থ্য-প্রযুক্তি স্টার্ট-আপ সিমেড হেলথ লিমিটেডের কারিগরি সহায়তায় উদ্ভাবিত ‘ENRICHed SASTHO’ (সমৃদ্ধি স্বাস্থ্য) অ্যাপের মাধ্যমে মার্চ-ডিসেম্বর ২০২০ পর্যন্ত সারা দেশের ৩৬টি জেলার ৪৮টি উপজেলার ৫১টি ইউনিয়নের প্রায় ১৩.২৭ লক্ষ মানুষের স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন তথ্য বিশ্লেষণের মাধ্যমে পাওয়া ফলেরভিত্তিতে এই কার্যক্রমের বিভিন্ন দিক তুলে ধরেন বক্তারা।

‘সমৃদ্ধি’ কর্মসূচির স্বাস্থ্য, পুষ্টি ও ওয়াশ কার্যক্রমের আওতায় ৩৭৫ জন স্বাস্থ্য কর্মকর্তা এবং বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত ২ হাজার ৬৫০ জন স্বাস্থ্য পরিদর্শকের মাধ্যমে দেশের ৬৪টি জেলার ২০২ টি ইউনিয়নের প্রায় ৬০ লাখ মানুষকে বিনামূল্যে স্বাস্থ্য ও চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। স্বাস্থ্য পরিদর্শকরা বাড়ি বাড়ি গিয়ে পরিবারের সদস্যদের স্বাস্থ্য পরীক্ষা করেন এবং সেই তথ্যসমূহ সংরক্ষণ করা হয়। এই তথ্যভাণ্ডারকে আরও সুসংগঠিত করে একটি ডাটাবেজ তৈরির লক্ষ্যে ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে ৫১টি ইউনিয়নের কার্যক্রমকে ডিজিটালাইজ করা হয়।

পিকেএসএফের সিনিয়র মহাব্যবস্থাপক ও সমৃদ্ধি ইউনিটের টিম লিডার মো. মশিয়ার রহমান অনুষ্ঠানের মূল উপস্থাপনায় বলেন, এই কার্যক্রমের আওতায় ইসিজি, পালস অক্সিমিটার, গ্লুকোমিটার ও অন্যান্য প্রয়োজনীয় ডিভাইসের মাধ্যমে একটি এলাকার সকল মানুষের বয়স, ওজন, রক্তচাপ, পালস-সহ আরও বেশকিছু গুরুত্বপুর্ণ তথ্য নিয়মিতভাবে পরীক্ষা করা হয়। পরীক্ষা করার সাথে সাথেই তথ্যগুলো একটি ডাটাবেজে সংশ্লিষ্ট ব্যক্তির নামে তৈরি করা অ্যাকাউন্টে স্বয়ংক্রিয়ভাবে জমা হয়। এর ফলে পাওয়া তথ্যের নির্ভুলতা নিশ্চিত করা সম্ভব হয় যা বিভিন্ন বিশ্লেষণে অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করে। তিনি বলেন, এই তথ্যের মাধ্যমে একটি জনগোষ্ঠীর প্রত্যেকের একটি স্বাস্থ্য প্রোফাইল তৈরি করা সম্ভব এবং স্বাস্থ্য বিষয়ক এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে সরকারের অগ্রগতি পর্যালোচনার ক্ষেত্রেও এই তথ্য ব্যবহার করা যেতে পারে।

সিমেড হেলথের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. খন্দকার আবদুল্লাহ আল মামুন বলেন, ভবিষ্যতে বাংলাদেশের স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন গবেষণায় এই ডেটা ব্যবহার করা যেতে পারে। 

অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ। তিনি বলেন, উন্নত দেশে মানুষের স্বাস্থ্য সংক্রান্ত সকল তথ্যের একটি কেন্দ্রীয় ডেটাবেজ থাকলেও বাংলাদেশের শহরাঞ্চলের বাসিন্দাদের জন্যেও এরকম কোনও তথ্যভাণ্ডার নেই। এরকম একটি উদ্যোগ দেশের স্বাস্থ্যব্যবস্থার উন্নতি সাধনের মাধ্যমে মানুষের সক্ষমতা বাড়াতে ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পিকেএসএফের উপ-ব্যবস্থাপনা পরিচালক ড. মো. জসীম উদ্দিন। এ অনলাইন সেমিনারে পিকেএসএফের বিভিন্ন স্তরের কর্মকর্তারা, সিমেড হেলথের কর্মকর্তা এবং পিকেএসএফের সহযোগী সংস্থার নির্বাহী পরিচালকসহ প্রায় ৭০০ জন অংশগ্রহণ করেন।

/এমএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া