X
সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮

সেকশনস

এক ঘণ্টায় আম ডেলিভারি সুবিধা দিচ্ছে চালডাল ডটকম

আপডেট : ১৫ জুন ২০২১, ১৮:৫৭

প্রতিদিনের নিত্যপ্রয়োজনীয় পণ্য, মাছ, মাংস ও অন্যান্য মুদি পণ্যের পাশাপাশি বাসায় বসে অনলাইনে অর্ডারকৃত আম মাত্র এক ঘণ্টায় ক্রেতাদের বাসায় পৌঁছে দেবে চালডাল ডটকম। অনলাইনে মুদি পণ্য কেনার প্ল্যাটফর্মটি বলছে, মধুমাসকে ঘিরে চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন বাগান থেকে বাছাই করা সুস্বাদু, রসালো ও কেমিক্যাল মুক্ত আম অনলাইনে অর্ডার করতে পারবেন গ্রাহকরা।

চালডাল-এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনলাইনে কেনা আমের ডেলিভারি পেতে ক্রেতাদের আর কয়েক দিন বা ঘণ্টা অপেক্ষা করতে হবে না। চাঁপাইনবাবগঞ্জের সতেজ ও সুস্বাদু ল্যাংড়া, গোপালভোগ, হিমসাগর ও গোবিন্দভোগ আম ডেলিভারি পেয়ে যাবেন মাত্র এক ঘণ্টায়।

চালডাল বলছে, চালডাল ডটকম থেকে দৈনিক আট থেকে নয় হাজার কাস্টমার আম কিনছেন। ভোক্তাদের সুবিধার্থে ৩ কেজির আকর্ষণীয় ‘ম্যাংগো গিফট বক্স’ কেনার সুবিধা দেয়া হচ্ছে। স্বাদ, গন্ধ ও মানে সেরা আমের প্রাপ্তি এখন আর শুধু কোন নির্দিষ্ট এলাকায় সীমাবদ্ধ থাকবে না। অনলাইনে চালডাল থেকে অর্ডার করে যে কেউ বাগান থেকে বাছাই করা চাঁপাইনবাবগঞ্জের সেরা, রসালো ও কেমিক্যাল মুক্ত আম কিনতে পারবেন।

চালডালের হেড অব গ্রোথ ওমর শরীফ ইবনে হাই বলেন, ‘আমের মান নিয়ে যেন কেউ প্রশ্ন না তুলতে পারে সেজন্য প্রতিটি আম ভোক্তার বাসা পর্যন্ত পৌঁছে দিতে চালডালের সব ওয়্যারহাউজে বিশেষ মান নিয়ন্ত্রণের (কোয়ালিটি কন্ট্রোল) ব্যবস্থা রয়েছে। গত দেড় মাস ধরে ‘ম্যাংগো গিফট বক্স’ এর সঙ্গে দেওয়া বিশেষ উপহার তো আছেই।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে ঢাকা, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম ও যশোরসহ দেশের তিনটি বিভাগের প্রায় ২৩০টিরও বেশি এলাকায় মাত্র ৯ টাকা ডেলিভারি চার্জে ৮ লাখের বেশি গ্রাহকের কাছে নিত্যদিনের প্রয়োজনীয় পণ্য সবচেয়ে কম সময়ের মধ্যে ক্রেতাদের দেওয়া ঠিকানায় পৌঁছে দিচ্ছে চালডাল ডটকম। আর এই অসম্ভব কাজটি অত্যন্ত দক্ষতার সঙ্গে নিয়মিত সম্ভব করে দেখিয়ে যাচ্ছেন চালডাল ডটকমের ২৫০০ এর বেশি কর্মী। দেশে লকডাউন পরিস্থিতিতে প্রতিদিন প্রায় ১০-১৫ হাজার পরিবারের নিত্যপ্রয়োজনীয় বাজার-সদাই অনলাইনে করার সুযোগ করে দিয়ে গ্রাহকদের জীবনকে আরও সহজ করে যাচ্ছে চালডাল ডটকম।

/ইউএস/

সম্পর্কিত

উপায়-এর প্রথম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

উপায়-এর প্রথম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

বিশ্বখ্যাত স্পোর্টস মোটরবাইক পাওয়া যাবে কিউকমে

বিশ্বখ্যাত স্পোর্টস মোটরবাইক পাওয়া যাবে কিউকমে

ইসলামী ব্যাংক কুমিল্লা জোনের ব্যবসায় উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত

ইসলামী ব্যাংক কুমিল্লা জোনের ব্যবসায় উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত

বাংলাদেশে বিনিয়োগ পুরোপুরি নিরাপদ: ওয়ালটন হাইটেক এমডি

বাংলাদেশে বিনিয়োগ পুরোপুরি নিরাপদ: ওয়ালটন হাইটেক এমডি

সাঁওতালি উইকিপিডিয়ার তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী আজ

আপডেট : ০২ আগস্ট ২০২১, ০৪:০৬
image

সাঁওতালি উইকিপিডিয়ার তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী সোমবার (২ আগস্ট)। বাংলাদেশ, ভারত ও নেপালের সাঁওতালি উইকিপিডিয়ানদের দ্বারা গঠিত ‘উইকিপিয়ানস অব সাঁওতালি ল্যাংগুয়েজ ইউজার গ্রুপ’ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করেছে। তবে এবছর করোনা ভাইরাস মহামারির কারণে প্রতিষ্ঠাবার্ষিকীর সকল কর্মসূচি ভার্চুয়ালি পালিত হবে।

রবিবার (১ আগস্ট) রাতে গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে সাঁওতালি উইকিপিডিয়ার প্রশাসক মানিক সরেন এসব কথা জানান।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ১ থেকে ৩১ আগস্ট ২০২১ তারিখ পর্যন্ত একটি অনলাইন এডিটাথন আয়োজন করা হয়েছে। পাশাপাশি ২ আগস্ট বাংলাদেশ সময় সন্ধ্যা ৭.৩০ মিনিটে তিন দেশের সাঁওতালি উইকিপিডিয়ানদের অংশগ্রহণে ‘ডিজিটালি সাঁওতালি ভাষা সংরক্ষণ: সাঁওতালি উইকিপিডিয়ানদের স্বপ্ন’ শীর্ষক একটি ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠিত হবে।

সাঁওতালি ভাষার এই উন্মুক্ত বিশ্বকোষে গত ১ আগস্ট ২০২১ তারিখ অনুযায়ী প্রায় ৬ হাজার ৩১০টি নিবন্ধ যুক্ত হয়েছে। যেখানে বিশ্বের বিভিন্ন বিষয়ের পাশাপাশি স্থান পেয়েছে সাঁওতাল সমাজ, সস্কৃতির নানা বিষয়। সাঁওতালি উইকিপিডিয়ায় সাঁওতাল পন্ডিত রঘুনাথ মুরমুর আবিষ্কৃত ‘অলচিকি’ লিপি ব্যবহার করা হয়েছে। সাঁওতালি ভাষায় এই উইকিপিডিয়াটি সমৃদ্ধ করতে বাংলাদেশ, ভারত ও নেপালের সাঁওতালরা যৌথভাবে কাজ করেছেন।

সাঁওতালি উইকিপিডিয়ার প্রশাসক মানিক সরেন জানান, এবছর করোনা ভাইরাস মহামারির কারণে প্রতিষ্ঠাবার্ষিকীর সকল অনুষ্ঠান ভার্চুয়ালি আয়োজন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১-৩১ আগস্ট ২০২১ তারিখ পর্যন্ত যে এডিটাথন চলবে সেখানে এবার কোভিড-১৯ সম্পর্কিত বিষয়গুলো প্রাধান্য পাবে তবে পাশাপাশি অংশগ্রহণকারীরা অন্যান্য সকল বিষয়েই নতুন নিবন্ধ যোগ করতে পারবে।

তিনি আরও বলেন, ‘সাঁওতালি উইকিপিডিয়া সাঁওতালি ভাষাকে বিশ্বদরবারে নতুন করে যেমন পরিচিত করেছে তেমনি সাঁওতালি ভাষা লেখ্যরূপে চর্চার একটি সুযোগ তৈরি করেছে। আরও গুরুত্বপূর্ণ যে কাজটি হয়েছে সেটি হলো সাঁওতালি ভাষাকে এটি দিনে দিনে সমৃদ্ধ করে যাবে এবং সাঁওতালি ভাষায় দুনিয়ার সমস্ত কিছুর তথ্য অনলাইনে পাওয়া যাবে। এই উন্মুক্ত বিশ্বকোষের তথ্যগুলো যেহেতু অনলাইনে থাকবে সেহেতু দুনিয়ার যেকোন জায়গা থেকে ইন্টারনেটের মাধ্যমে যে কেউ সেটা পড়তে পারবে এবং প্রয়োজনে সেই তথ্যের সংযোজন-বিয়োজন করতে পারবে।’

উল্লেখ্য, ২০১৮ সালের ২রা আগস্ট সাঁওতালি উইকিপিডিয়া যাত্রা শুরু করে। সাঁওতালি ভাষার উইকিপিডিয়া চালুর জন্য ২০১২ সাল থেকে চেষ্টা করা হলেও ২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে সেটি গতি পায়। এসময় বিশেষ করে বাংলাদেশ ও ভারতে বসবাসকারী সাঁওতালি সম্প্রদায়ের আগ্রহী উইকিপিডিয়ানরা একত্রে সাইটটি তৈরির জন্য কাজ করেন। সাঁওতালি উইকিপিডিয়া লাইভে আসার আগে ২০১৮ সালের ২৮শে জুন উইকিমিডিয়া ফাউন্ডেশনের ভাষা কমিটির অনুমোদন লাভ করে।

/এসটিএস/জেজে/

সম্পর্কিত

আইইউবি’তে অতিমারির বৈশ্বিক প্রেক্ষাপট নিয়ে ওয়েবিনার

আইইউবি’তে অতিমারির বৈশ্বিক প্রেক্ষাপট নিয়ে ওয়েবিনার

বাংলাদেশের উন্নয়নে ওয়ালটন শোকেস হিসেবে প্রতিষ্ঠিত: গোলাম মুর্শেদ 

বাংলাদেশের উন্নয়নে ওয়ালটন শোকেস হিসেবে প্রতিষ্ঠিত: গোলাম মুর্শেদ 

অধ্যাপক ড. আবদুল করিম ইতিহাস চর্চার উজ্জ্বল নক্ষত্র 

অধ্যাপক ড. আবদুল করিম ইতিহাস চর্চার উজ্জ্বল নক্ষত্র 

পরীক্ষামূলক সম্প্রচারে স্পাইস টিভি

পরীক্ষামূলক সম্প্রচারে স্পাইস টিভি

আইইউবি’তে অতিমারির বৈশ্বিক প্রেক্ষাপট নিয়ে ওয়েবিনার

আপডেট : ০১ আগস্ট ২০২১, ১৯:০৮

বিশ্বায়ন ও অতিমারির এই বৈশ্বিক প্রেক্ষাপটে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-এর সেন্টার ফর প্যাডাগজি (CfP) ‘Pandemic, Professors and Pedagogy: Midsummer’s Peculiar Party’ শিরোনামে ওয়েবিনার আয়োজিত হয়েছে।

গত শনিবার (৩১ জুলাই) এই ওয়েবিনারের আয়োজন করা হয়। ওয়েবিনারে সেন্টার ফর প্যাডাগজি (CfP), আইইউবি এর প্রথম গবেষণালব্ধ পাণ্ডুলিপি ‘Pandemic Impacts, Reprogrammed Platforms and Intellectual Progress: Pendulating pedagogy?’ এর প্রাথমিক আত্মপ্রকাশ ঘটে। 

এই পাণ্ডুলিপিতে বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশসহ বিশ্বের বেশ কয়েকটি দেশের চলমান শিক্ষাব্যবস্থার ওপরে আলোকপাত করা হয়েছে যেখানে অতিমারীকালীন অনলাইন শিক্ষার বিভিন্ন চ্যালেঞ্জ ও এসব চ্যালেঞ্জ মোকাবিলায় বিভিন্ন করণীয় আলোচিত হয়েছে এবং পাশাপাশি দ্বিতীয় ভাষা হিসেবে ইংরেজির চ্যালেঞ্জগুলোও ওঠে এসেছে।

ওয়েবিনাটির সঞ্চালক গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গভার্নেন্স প্রোগ্রামের সহকারী অধ্যাপক ড. শাহনেওয়াজ হোসেইন প্রথমেই ওয়েবনারে উপস্থিত লেখক, গবেষক ও অতিথিদের স্বাগত জানান এবং সেশনটি সম্পর্কে সবাইকে অবহিত করেন। এরপর গবেষক ও লেখকবৃন্দ তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন। 

শুরুতেই পাণ্ডুলিপিটির সম্পাদক সেন্টার ফর প্যাডাগজি (CfP) এর পরিচালক ও গ্লোবাল স্টাডিজ ও গভার্নেন্স প্রোগ্রামের প্রধান অধ্যাপক ড. ইমতিয়াজ এ হুসাইন তার ভূমিকা পর্বটি উপস্থাপন করেন, যেখানে তিনি বর্তমান প্রেক্ষিতে গ্লোবালাইজেশন ও লোকালাইজেশন সম্মিলনে গ্লোকালাইজেশনের উন্মেষ ও আইইউবিতে এর প্রসার নিয়ে আলোকপাত করেন। 

ওয়েবনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) এর প্রো-উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান। প্রধান আলোচক হিসেবে আইইউবি’র স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস’র ডিন অধ্যাপক ড. তৈয়েবুর রহমান সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে তার অভিজ্ঞতার আলোকে উপস্থাপিত প্রবন্ধগুলি পর্যালোচনা করেন। 

প্রশ্নোত্তর পর্বে বিভিন্ন শিক্ষাবিদ, শিক্ষার্থী ও পেশাজীবীদের অংশগ্রহণে ওয়েবনারটি আরও প্রাণবন্ত হয়ে ওঠে।

 

/এনএইচ/

সম্পর্কিত

সাঁওতালি উইকিপিডিয়ার তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী আজ

সাঁওতালি উইকিপিডিয়ার তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী আজ

বাংলাদেশের উন্নয়নে ওয়ালটন শোকেস হিসেবে প্রতিষ্ঠিত: গোলাম মুর্শেদ 

বাংলাদেশের উন্নয়নে ওয়ালটন শোকেস হিসেবে প্রতিষ্ঠিত: গোলাম মুর্শেদ 

অধ্যাপক ড. আবদুল করিম ইতিহাস চর্চার উজ্জ্বল নক্ষত্র 

অধ্যাপক ড. আবদুল করিম ইতিহাস চর্চার উজ্জ্বল নক্ষত্র 

পরীক্ষামূলক সম্প্রচারে স্পাইস টিভি

পরীক্ষামূলক সম্প্রচারে স্পাইস টিভি

বাংলাদেশের উন্নয়নে ওয়ালটন শোকেস হিসেবে প্রতিষ্ঠিত: গোলাম মুর্শেদ 

আপডেট : ৩১ জুলাই ২০২১, ১৮:৪১

বাংলাদেশের টেক জায়ান্ট খ‌্যাত ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক গোলাম মুর্শেদ বলেছেন, আক্ষরিকভাবে বাংলাদেশে ব্যাপক পরিবর্তন হয়েছে। বাংলাদেশ অভাবনীয় সাফল্য অর্জন করেছে। 

তিনি বলেন, অর্থনৈতিক অগ্রগতির উন্নয়নে বিশেষ করে দেশের ইলেক্ট্রনিক্স ম্যানুফ্যাচারিং সেক্টরে ওয়ালটন শোকেস হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। 

দেশের দ্রুত বর্ধনশীল উন্নয়নের রূপকার হিসেবে প্রধানমন্ত্রী এবং ডিজিটাল বাংলাদেশের স্থপতি হিসেবে প্রধানমন্ত্রীর তথ‌্য প্রযুক্তি উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়কে ধন‌্যবাদ জানান তিনি। শেখ হাসিনার দিক নির্দেশনায় দেশের অর্থনীতি, ব‌্যবসা-বাণিজ‌্য এবং পুঁজিবাজারের উন্নয়নে বিশেষ ভূমিকা রাখায় প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং বাংলাদেশ স্টক এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম‌্যান অধ‌্যাপক শিবলী রুবায়াত-উল-ইসলামকে ধন‌্যবাদ জানান তিনি। 

শুক্রবার (৩০ জুলাই) যুক্তরাষ্ট্রের লস এ‌্যাঞ্জেলেস শহরের হোটেল ইন্টারকন্টিনেন্টালের উইলশায়ার গ্রান্ড বল রুমে অনুষ্ঠিত রোড শো’র তৃতীয় পর্বের সমাপনীতে ধন্যবাদ জ্ঞাপনকালে ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক এসব কথা বলেন। 

লস অ্যাঞ্জেলসে স্থানীয় সময় বিকাল সাড়ে ৫টায় (বাংলাদেশ সময় শনিবার, ৩১ জুলাই ভোর সাড়ে ৬টা) তৃতীয় দিনের এ রোড শো শুরু হয়। সমাপনী পর্বে ভোট অব থ‌্যাংকস বা ধন‌্যবাদ প্রস্তাবে গোলাম মুর্শেদ বলেন, বাংলাদেশ আসলে কী করছে, কতটা উন্নতি করেছে- সে বিষয়ে সম‌্যক ধারণা দিয়েছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার চেয়ারম‌্যান। আক্ষরিক অর্থে বাংলাদেশ ব‌্যাপক উন্নতি করেছে উল্লেখ করে তা দেখতে বিদেশি এবং অনাবাসী বাংলাদেশিদের যত দ্রুত সম্ভব বাংলাদেশে আসার আমন্ত্রণ জানান তিনি। 

ওয়ালটনের এমডি বলেন, বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রা দেখে যে কারও আত্মবিশ্বাস বাড়বে। ইলেক্ট্রনিক্স ম্যানুফ্যাচারিং সেক্টরে বাংলাদেশের উন্নয়নে ওয়ালটন শোকেস হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। বিভিন্ন ক্ষেত্রে অভাবনীয় সফলতা দেখিয়েছে দেশ। 

সেইসঙ্গে গোলাম মুর্শেদ বলেন, ‘আমি বলতে পারি যে, পাঁচ ভাইয়ের উদ্যোগে প্রতিষ্ঠিত ৭শ’ একরের বেশি জায়গাজুড়ে গড়ে উঠা ওয়ালটন কারখানা ঘুরে দেখলে আপনাদের আত্মবিশ্বাস আরও বাড়বে।’ 

ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক তার ধন‌্যবাদ প্রস্তাবে আরও বলেন, বিনিয়োগের নিরাপত্তা নিশ্চিত করার সক্ষমতা অর্জন করেছে বাংলাদেশ। এজন‌্য তিনি সবাইকে বাংলাদেশে বিনিয়োগ করা আহ্বান জানান। 

শুক্রবার তৃতীয় দিনের কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন সালমান এফ রহমান। এছাড়া আরও ছিলেন অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার, বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মো. নজরুল ইসলাম, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব এ বি এম রুহুল আজাদ, বিএসইসির কমিশনার অধ্যাপক ড. মিজানুর রহমান। 

রোড শো’র সহযোগী পৃষ্ঠপোষক ইবিএল ও নগদকে ধন্যবাদ জানান গোলাম মুর্শেদ। শেয়ার বাজারের উদ্যোক্তাদের অভিনন্দন জানানোর পাশাপাশি তার ধন‌্যবাদ তালিকায় ছিলো ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান স্পেল বাউন্ড।  

উল্লেখ‌্য, বাংলাদেশের শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতি, বিনিয়োগ সুযোগ-সুবিধা এবং উন্নয়নমূলক কর্মকাণ্ডের চিত্র তুলে ধরে বিনিয়োগে আকৃষ্ট করতে যুক্তরাষ্ট্রের চারটি শহরে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) উদ্যোগে এই রোড শো’র আয়োজন করা হয়েছে। 

এর আগে নিউ ইয়র্কে গত ২৬ জুলাই অনুষ্ঠিত হয় রোড শো’র প্রথম পর্ব। ২৮ জুলাই ওয়াশিংটন ডিসিতে ছিলো দ্বিতীয় পর্ব। ৩০ জুলাই তৃতীয় দিনের কর্মসূচিতে বিকাল ৫টা থেকে আমন্ত্রিত অতিথিদের রেজিস্ট্রেশন শুরু হয়। রেজিস্ট্রেশন শেষে সাড়ে ৫টায় শুরু হয় দিনের মূল কর্মসূচি। অনুষ্ঠানে বিভিন্ন সেক্টর থেকে আগত অতিথিরা প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি বিনিয়োগকারীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন। বাংলাদেশে বিনিয়োগের সুযোগ-সুবিধা এবং সরকারের গৃহীত বিনিয়োগবান্ধবনীতি আমন্ত্রিত অতিথিদের সামনে তুলে ধরা হয়। এরপর ছিল প্যানেল আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব। 

‘দ্য রাইজ অব বেঙ্গল টাইগার: পটেনশিয়ালস অব ট্রেড এবং ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ- শীর্ষক তৃতীয় পর্বের এ রোড শোতে লস অ্যাঞ্জেলসের বিভিন্ন প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি বিনিয়োগকারী এবং স্টেক হোল্ডাররা অংশ নেন। আন্তর্জাতিক অঙ্গনে দেশের শেয়ারবাজারের উন্নতি ও প্রবাসী বাংলাদেশি এবং বিদেশি বিনিয়োগ আকর্ষণের জন্য এসব রোড শো’র আয়োজন করা হয়েছে। রোড শো’র চতুর্থ বা শেষ পর্ব অনুষ্ঠিত হবে ২ আগস্ট, সিলিকন ভ‌্যালিতে। 



/এনএইচ/

সম্পর্কিত

সাঁওতালি উইকিপিডিয়ার তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী আজ

সাঁওতালি উইকিপিডিয়ার তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী আজ

আইইউবি’তে অতিমারির বৈশ্বিক প্রেক্ষাপট নিয়ে ওয়েবিনার

আইইউবি’তে অতিমারির বৈশ্বিক প্রেক্ষাপট নিয়ে ওয়েবিনার

অধ্যাপক ড. আবদুল করিম ইতিহাস চর্চার উজ্জ্বল নক্ষত্র 

অধ্যাপক ড. আবদুল করিম ইতিহাস চর্চার উজ্জ্বল নক্ষত্র 

পরীক্ষামূলক সম্প্রচারে স্পাইস টিভি

পরীক্ষামূলক সম্প্রচারে স্পাইস টিভি

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি 

অধ্যাপক ড. আবদুল করিম ইতিহাস চর্চার উজ্জ্বল নক্ষত্র 

আপডেট : ৩১ জুলাই ২০২১, ১৭:৩৩

ইতিহাস চর্চার পথিকৃৎ ও উজ্জ্বল নক্ষত্র অধ্যাপক ড. আবদুল করিমের সুদীর্ঘ গবেষণাধর্মী সৃষ্টিকর্ম আগামী দিনের ইতিহাসে নতুন উপাদান খোঁজার কালজয়ী খোরাক হয়ে বেঁচে থাকবে। তার অসীম তথ্যভাণ্ডার মানুষের চিন্তা-চেতনা-মননে অজানাকে জানার ভিন্ন জগত তৈরি করে যাবে অনন্তকাল। 

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) আয়োজিত ‘অধ্যাপক ড. আবদুল করিম: একজন বহুমুখী পণ্ডিতের গল্প’ শীর্ষক ওয়েবিনারে এসব কথা বলেছেন দেশের শিক্ষাবিদ, বুদ্ধিজীবী ও ইতিহাসবিদরা। 

উপমহাদেশের বরেণ্য ইতিহাসবেত্তা, সফল গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আবদুল করিমের ১৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সিআইইউ কর্তৃপক্ষ সম্প্রতি অনলাইনে এই অনুষ্ঠানের আয়োজন করে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সাবেক অধ্যাপক ড. আবদুল মোমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সিআইইউর উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী, ভারতের কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক অমিত দে, একই বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের আরেক অধ্যাপক ড. সুতপা সিনহা, শিলং এর নর্থ ইস্ট্রার্ন হিল ইউনিভার্সিটির ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. শাহ নূরুর রহমান, ঢাবির ইতিহাস বিভাগের সাবেক অধ্যাপক ড. এম দেলোয়ার হোসাইন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. একেএম শাহনেওয়াজ, চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মো. জাহিদুর রহমান। 

অনুষ্ঠানে সিআইইউর ট্রাস্টি সৈয়দ মাহমুদুল হক, দেশ বিদেশের একাধিক শিক্ষক, তরুণ গবেষক ও ইতিহাস প্রিয় পড়ুয়ারা অংশ নেন।  

অনুষ্ঠানে বক্তারা অধ্যাপক ড. আবদুল করিমকে সামাজিক ইতিহাস রচনার নতুন ধারা সৃষ্টিকারী মন্তব্য করে বলেন, তার ইতিহাস চর্চায় প্রান্তিক জনগোষ্ঠীর কথা যেমন ঠাঁই পেয়েছে, তেমনি শিলালিপি, মসলিন কাপড়, বাংলায় ইংরেজ গোড়াপত্তনসহ অনেক অজানা তথ্য সত্যানুসন্ধানী হয়ে ওঠে এসেছে। 

সিআইইউর উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, তিনি ছিলেন পরিশ্রমী। নিরহংকারী। অহর্নিশ কাজ করে যাওয়া স্মরণীয় এই গবেষককে বয়স কখনই আবদ্ধ করতে পারেনি। 

সভাপতির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সাবেক অধ্যাপক ড. আবদুল মোমিন চৌধুরী কীর্তিমান এই গবেষকের বহু মৌলিক সৃষ্টি ইতিহাস চর্চার ক্রমবিকাশের দ্বার উন্মোচিত করতে বড় অবদান রেখেছেন বলে উল্লেখ করেন। 

 

 

/এনএইচ/

সম্পর্কিত

সাঁওতালি উইকিপিডিয়ার তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী আজ

সাঁওতালি উইকিপিডিয়ার তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী আজ

আইইউবি’তে অতিমারির বৈশ্বিক প্রেক্ষাপট নিয়ে ওয়েবিনার

আইইউবি’তে অতিমারির বৈশ্বিক প্রেক্ষাপট নিয়ে ওয়েবিনার

বাংলাদেশের উন্নয়নে ওয়ালটন শোকেস হিসেবে প্রতিষ্ঠিত: গোলাম মুর্শেদ 

বাংলাদেশের উন্নয়নে ওয়ালটন শোকেস হিসেবে প্রতিষ্ঠিত: গোলাম মুর্শেদ 

পরীক্ষামূলক সম্প্রচারে স্পাইস টিভি

পরীক্ষামূলক সম্প্রচারে স্পাইস টিভি

উপায়-এর প্রথম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

আপডেট : ৩০ জুলাই ২০২১, ২২:২৬

মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) প্রদানকারী প্রতিষ্ঠান ‘উপায়’ এর প্রথম বার্ষিক সাধারণ সভা বৃহস্পতিবার (২৯ জুলাই) অনুষ্ঠিত হয়েছে। উল্লেখ্য, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের সাবসিডিয়ারি ইউসিবি ফিনটেক কোম্পানি লিমিটেড ‘উপায়’ ব্র্যান্ড নামে দেশব্যাপী এমএফএস সেবা প্রদান করে যাচ্ছে।

ইউসিবি ফিনটেক কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান আনিসুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে কোম্পানির প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন পর্ষদ সদস্য মোহম্মদ শওকত জামিল, বশির আহমেদ, এটিএম তাহমিদুজ্জামান, স্বতন্ত্র পরিচালক আশরাফ বিন তাজ এবং ইউসিবি ফিনটেক কোম্পানি লিমিটেডের ব্যাবস্থাপনা পরিচালক সাইদুল হক খন্দকার। এছাড়াও উপায় এর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দেশজুড়ে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রদানের লক্ষে ইউসিবি ২০২০ সালের ৩০ জুলাই থেকে ইউসিবি ফিনটেক কোম্পানি লিমিটেড নামক একটি সাবসিডিয়ারি গঠন করে। গত ১৭ মার্চ ১৭ কোম্পানিটির বাণিজ্যিক কার্যক্রম শুরু হয়।

 

 

/আইএ/

সম্পর্কিত

বিশ্বখ্যাত স্পোর্টস মোটরবাইক পাওয়া যাবে কিউকমে

বিশ্বখ্যাত স্পোর্টস মোটরবাইক পাওয়া যাবে কিউকমে

ইসলামী ব্যাংক কুমিল্লা জোনের ব্যবসায় উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত

ইসলামী ব্যাংক কুমিল্লা জোনের ব্যবসায় উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত

বাংলাদেশে বিনিয়োগ পুরোপুরি নিরাপদ: ওয়ালটন হাইটেক এমডি

বাংলাদেশে বিনিয়োগ পুরোপুরি নিরাপদ: ওয়ালটন হাইটেক এমডি

বিনা চার্জে বিকাশে শিক্ষাপ্রতিষ্ঠানের ফি

বিনা চার্জে বিকাশে শিক্ষাপ্রতিষ্ঠানের ফি

সর্বশেষ

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের ১৫ কিলোমিটারে যান চলাচলে ধীরগতি

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের ১৫ কিলোমিটারে যান চলাচলে ধীরগতি

রেসিপি : আরব দেশের খাবসা

রেসিপি : আরব দেশের খাবসা

পুলিশ বক্সে হামলা: আইইডি তৈরির সরঞ্জামসহ গ্রেফতার ২

পুলিশ বক্সে হামলা: আইইডি তৈরির সরঞ্জামসহ গ্রেফতার ২

চাঁদপুরে নিবন্ধন ছাড়াই টিকা পাবেন এক লাখ ৯২ হাজার মানুষ

চাঁদপুরে নিবন্ধন ছাড়াই টিকা পাবেন এক লাখ ৯২ হাজার মানুষ

রাজধানীর সড়কে মানুষের উপস্থিতি বেড়েছে

রাজধানীর সড়কে মানুষের উপস্থিতি বেড়েছে

ময়মনসিংহ মেডিক্যালে ২৪ ঘণ্টায় ২৩ মৃত্যু

ময়মনসিংহ মেডিক্যালে ২৪ ঘণ্টায় ২৩ মৃত্যু

রাজশাহী মেডিক্যালে আরও ১৫ মৃত্যু

রাজশাহী মেডিক্যালে আরও ১৫ মৃত্যু

শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা কমিটির প্রয়োজন কী?

শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা কমিটির প্রয়োজন কী?

ময়মনসিংহ হাসপাতালে ভর্তি ৪ ডেঙ্গু রোগী

ময়মনসিংহ হাসপাতালে ভর্তি ৪ ডেঙ্গু রোগী

শের-ই বাংলা মেডিক্যালে একদিনে ২৩ মৃত্যু

শের-ই বাংলা মেডিক্যালে একদিনে ২৩ মৃত্যু

যানবাহনে অতিরিক্ত ভাড়া, পোশাকশ্রমিকদের মহাসড়ক অবরোধ

যানবাহনে অতিরিক্ত ভাড়া, পোশাকশ্রমিকদের মহাসড়ক অবরোধ

ব্রাহ্মণবাড়িয়ায় ব্যবসায়ীকে ছুরিকাঘাত করে ৬ লাখ টাকা ছিনতাই

ব্রাহ্মণবাড়িয়ায় ব্যবসায়ীকে ছুরিকাঘাত করে ৬ লাখ টাকা ছিনতাই

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

উপায়-এর প্রথম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

উপায়-এর প্রথম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

বিশ্বখ্যাত স্পোর্টস মোটরবাইক পাওয়া যাবে কিউকমে

বিশ্বখ্যাত স্পোর্টস মোটরবাইক পাওয়া যাবে কিউকমে

ইসলামী ব্যাংক কুমিল্লা জোনের ব্যবসায় উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত

ইসলামী ব্যাংক কুমিল্লা জোনের ব্যবসায় উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত

বাংলাদেশে বিনিয়োগ পুরোপুরি নিরাপদ: ওয়ালটন হাইটেক এমডি

বাংলাদেশে বিনিয়োগ পুরোপুরি নিরাপদ: ওয়ালটন হাইটেক এমডি

বিনা চার্জে বিকাশে শিক্ষাপ্রতিষ্ঠানের ফি

বিনা চার্জে বিকাশে শিক্ষাপ্রতিষ্ঠানের ফি

নতুন যেসব সুবিধা পাচ্ছেন ইউনিলিভারের কর্মীরা

নতুন যেসব সুবিধা পাচ্ছেন ইউনিলিভারের কর্মীরা

রূপগঞ্জের জুস কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনার ‘যৌক্তিক সমাধান’ চায় বিবিএমএ

রূপগঞ্জের জুস কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনার ‘যৌক্তিক সমাধান’ চায় বিবিএমএ

কোরবানির পশুর বর্জ্য পরিষ্কারে ক্লেমনের উদ্যোগ

কোরবানির পশুর বর্জ্য পরিষ্কারে ক্লেমনের উদ্যোগ

কোভিড-১৯ সুরক্ষা সপ্তাহ শুরু করেছে ওয়ালটন

কোভিড-১৯ সুরক্ষা সপ্তাহ শুরু করেছে ওয়ালটন

ই-কমার্স খাতের উন্নয়নে ভূমিকা রাখবে বিদেশি বিনিয়োগ

ই-কমার্স খাতের উন্নয়নে ভূমিকা রাখবে বিদেশি বিনিয়োগ

© 2021 Bangla Tribune