X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

জাবিতে অনলাইনে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া

জাবি প্রতিনিধি
১৭ জুন ২০২১, ২২:৩৭আপডেট : ১৭ জুন ২০২১, ২৩:১৫

ইউজিসির শর্ত না মেনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আবারও অনলাইনে বসছে শিক্ষক নিয়োগ বোর্ড। আগামী ১৯ জুন মাইক্রোবায়োলজি বিভাগে অনলাইনে নিয়োগ বোর্ড (মৌখিক পরীক্ষা) বসানোর সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের সভাপতি অধ্যাপক ড. শুভ্র কান্তি দে অনলাইনে নিয়োগ বোর্ড বসানোর বিষয়টি নিশ্চিত করেছেন।

অধ্যাপক ড. শুভ্র কান্তি দে বাংলা ট্রিবিউনকে বলেন, আমাদের বিভাগের শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তিটি প্রায় দেড় বছর আগের। এছাড়া প্রায় সাত বছর বিভাগে নতুন কোনও শিক্ষক নিয়োগ দেওয়া হয়নি। বিভাগের কয়েকজন শিক্ষক উচ্চ শিক্ষার জন্য ছুটিতে যাচ্ছেন। ফলে এখন বিভাগে শিক্ষকের সংকট দেখা দিয়েছে। আমরা অনলাইনে ক্লাস ও পরীক্ষা নিতে হিমশিম খাচ্ছি। তাই বিভাগের জরুরি প্রয়োজনে নতুন শিক্ষক নিয়োগ দিতে হচ্ছে।

তিনি আরও বলেন, আগামী ১৯ জুন অনলাইনে আবেদনকৃত প্রার্থীদের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে আমাকে মেসেজ দেওয়া হয়েছে।

এদিকে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক দিল আফরোজা বেগম বলেন, অনলাইনে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েই প্রথম হয়েছে। তবে চলমান প্রক্রিয়ায় অনলাইনে প্রকৃত মেধা যাচাই করা সম্ভব না। এজন্য ইউজিসি থেকে কিছু নীতিমালা প্রণয়ন করা হয়েছে। করোনাকালীন বিশ্ববিদ্যালয়ের কোনও বিভাগের শিক্ষক সংকট থাকলে, ইউজিসির পাঁচ শর্ত মেনে অনলাইনে শিক্ষক নিয়োগ দিতে পারবে।

এর আগে গত ১৩ জুন বিশ্ববিদ্যালয়ে অনলাইনে নিয়োগ পরীক্ষার জন্য পাঁচটি নীতিমালা প্রণয়ন করে ইউজিসি। নীতিমালা পাঁচটির একটিতে (তৃতীয়) বলা হয়, অনলাইনে নিয়োগ পরীক্ষা ও সাক্ষাৎকার গ্রহণের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সুপারিশ অনুযায়ী সিন্ডিকেট অনুমোদিত একটি নীতিমালা থাকতে হবে।

কিন্তু খোঁজ নিয়ে জানা গেছে, অনলাইনে নিয়োগ পরীক্ষার জন্য ইউজিসির তৃতীয় শর্ত অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের কোনও সভা অনুষ্ঠিত হয়নি।

একাডেমিক কাউন্সিলের সুপারিশ এবং সিন্ডিকেটের অনুমোদন ব্যতীত কীভাবে নতুন নিয়োগ বোর্ড বসছে জানার জন্য বিশ্ববিদ্যালয়ের নিবন্ধক রহিমা কানিজকে একাধিকবার ফোন করলেও তিনি রিসিভ করেননি।

গত শনিবার অনলাইনে নিয়োগ বোর্ডের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের নতুন ছয়জন শিক্ষক নিয়োগের সাক্ষাৎকার অনুষ্ঠিত হয়। এর আগে, অনলাইনে সাক্ষাৎকারের মাধ্যমে শিক্ষক নিয়োগের প্রক্রিয়াকে ‘নজিরবিহীন’ ও ‘দূরভিসন্ধিমূলক’ উল্লেখ করে নিয়োগ প্রক্রিয়া বন্ধের দাবিতে ইউজিসিতে চিঠি, হাইকোর্টে রিট, লিগ্যাল নোটিশ ও সংবাদ সম্মেলন করেন বিভাগের শিক্ষকদের একাংশ।

তাদের রিটের শুনানিতে গত মঙ্গলবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ দর্শন বিভাগে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া আগামী ২০ জুন পর্যন্ত বন্ধ রাখতে বলেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনিক আর হক ও অ্যাডভোকেট সৈয়দা নাসরিন। বিশ্ববিদ্যালয়ের পক্ষে ছিলেন অ্যাডভোকেট কুমার দেবুল দে।

অ্যাডভোকেট সৈয়দা নাসরিন বাংলা ট্রিবিউনকে বলেন, আদালত নিয়োগ প্রক্রিয়া ২০ জুন পর্যন্ত স্থগিত রাখতে বলেছে। আর এটা শুধু দর্শন বিভাগের জন্য না, পুরো বিশ্ববিদ্যালয়ের জন্যই প্রযোজ্য। ১৯ তারিখ যে নিয়োগ বোর্ড ডাকা হয়েছে; তা নিঃসন্দেহে আদালত অবমাননা। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আদালতকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছে। এটা দুঃখজনক।

বিশ্ববিদ্যালয়ের পক্ষের আইনজীবী কুমার দেবুল দে বাংলা ট্রিবিউনকে বলেন, নিয়োগ পরীক্ষ বন্ধ শুধুমাত্র দর্শন বিভাগের জন্য প্রযোজ্য, অন্য কোনও বিভাগের জন্য না। আদালত আর কোনও স্থগিতাদেশের কথা বলেননি।

/এএম/
সম্পর্কিত
হৃদয় বিদারক সেই ঘটনার ১১ বছরআজও উদঘাটন হয়নি ৩০ জনকে জীবিত উদ্ধার করা বাবু হত্যার রহস্য
মাদক বহনের সময় দুর্ঘটনা, এরপর থেকে নষ্ট হচ্ছে জাবির ৬০ লাখ টাকার অ্যাম্বুলেন্সটি
সোমবার দুই ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়
সর্বশেষ খবর
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী