X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

একসঙ্গে একাধিক স্বামী রাখার প্রস্তাব, দক্ষিণ আফ্রিকায় ক্ষোভ

বিদেশ ডেস্ক
২৯ জুন ২০২১, ১৪:০০আপডেট : ২৯ জুন ২০২১, ১৮:২৬
image

পলিয়ান্ড্রি বা একই সময়ে একজন নারীর একাধিক স্বামী রাখাকে বৈধতা দেওয়ার প্রস্তাব তুলেছে দক্ষিণ আফ্রিকার সরকার। তবে এই প্রস্তাবের বিরোধিতায় সরব হয়ে উঠেছে দেশটির রক্ষণশীল অংশ। এই বিরোধিতায় আশ্চর্য নন এই বিষয়ে দীর্ঘদিন ধরে কাজ করে আসা অ্যাকাডেমিক প্রফেসর কলিস মাসোকো। তিনি মনে করেন, এই বিরোধিতা মূলত নিয়ন্ত্রণের প্রশ্ন। তিনি বলেন, ‘আফ্রিকান সমাজ সত্যিকার সমতার জন্য প্রস্তুত নয়।’

বিশ্বের অন্যতম উদার সংবিধান দক্ষিণ আফ্রিকার। দেশটিতে সবার জন্য সমলিঙ্গের বিয়ে বৈধ আবার পুরুষদের জন্য বহু বিবাহ বৈধ।

ব্যবসায়ী এবং টিভি ব্যক্তিত্ব মুসা মেসেলেকুর স্ত্রী চারজন। নারীদের একই সঙ্গে একাধিক স্বামী রাখার বিরোধিতাকারীদের মধ্যে তিনিও একজন। বহুগামী পরিবারগুলোকে নিয়ে রিয়েলিটি শো পরিচালনা করা মেসেলেকুর বলেন, ‘এতে আফ্রিকান সংস্কৃতি ধ্বংস হয়ে যাবে। এসব মানুষের সন্তানদের কী হবে? তারা তাদের পরিচয় জানবে কিভাবে?’ তিনি বলেন, নারীরা এখন পুরুষের ভূমিকা নিতে পারে না। এর কথা শোনা যায় না। নারীরা কি এখন পুরুষদের লোবোলা (কনের মূল্য) দেবে? পুরুষরা কি তাদের নামে পরিচিত হবে?

দক্ষিণ আফ্রিকায় বর্তমানে পুরুষের বহু বিবাহ বৈধ

পলিয়ান্ড্রি নিয়ে নিজের জন্ম নেওয়া দেশ জিম্বাবুয়েতে গবেষণা করেছেন প্রফেসর কলিস মাসোকো। তিনি এই চর্চা করা ২০ জন নারী ও ৪৫ জন সহ-স্বামীর সঙ্গে কথা বলেছেন। যদিও এই ধরনের বিয়ে এখনও সমাজে ট্যাবু আর আইনগতভাবে স্বীকৃত নয়। তিনি বলেন, ‘সমাজের একটি অংশ এড়িয়ে চলার কারণে পলিয়ান্ড্রি আন্ডারগ্রাউন্ডে যেতে বাধ্য হয়েছে।’ কাউকে বিশ্বাস করতে না পারলে কিংবা পরিচয় না জানলে এই চর্চায় থাকা ব্যক্তিরাও এসব ঘটনা অস্বীকার করেন। নিপীড়ন কিংবা নির্যাতনের ভয়েই তারা এরকম করেন বলে জানান প্রফেসর মাসোকো।

মাসোকোর গবেষণায় অংশগ্রহণকারী সবাই আলাদাভাবে বসবাস করেন কিন্তু নিজেদের মধ্যে তারা এসব বিষয়ে খোলামেলা। মাসোকো জানান, ক্লাস সিক্সে পড়ার সময় রানি মৌমাছির বহু পুরুষ সঙ্গী রাখার বিষয়ে জানতে পেরে এক নারী একই সঙ্গে একাধিক স্বামী রাখার আকাঙ্ক্ষা পোষণ করেন। প্রাপ্তবয়স্ক হওয়ার পর তিনি একাধিক সঙ্গীর সঙ্গে থাকতে শুরু করেন আর তারা সবাই পরস্পরের সম্পর্কে জানতো। বর্তমানে ওই নারীর নয় স্বামী। এর মধ্যে চারজনের সঙ্গে প্রথম থেকেই তার সম্পর্ক ছিলো বলে জানান তিনি।

পলিয়ান্ড্রির ক্ষেত্রে মূলত সম্পর্কের সূচনা ঘটান নারীরা। প্রায়ই তিনিই স্বামীদের তার ইউনিয়নে যুক্ত হওয়ার আমন্ত্রণ জানান। কেউ কেউ কনের মূল্য পরিশোধ করেন আবার কেউ কেউ তার জীবিকায় অবদান রাখেন। অন্য সম্পর্কের জন্য বিরক্তিকর মনে হলে কোনও স্বামীকে তিনি ত্যাগও করতে পারেন।

প্রফেসর মাসোকো জানান, তিনি যেসব পুরুষদের সাক্ষাৎকার নিয়েছেন তারা মূলত ভালোবাসার কারণেই পলিয়ান্ড্রি ইউনিয়নে যোগ দিয়েছেন। নিজেদের স্ত্রী হারানোর ঝুঁকি নিতে চাননি তারা।

দক্ষিণ আফ্রিকার জেন্ডার অ্যাক্টিভিস্টরা দীর্ঘদিন ধরেই সমতা এবং পছন্দের অধিকারের স্বার্থে পলিয়ান্ড্রিকে বৈধ করার দাবি তুলে আসছেন। তাদের এই প্রস্তাব গ্রিন পেপার নামে সরকারি ডকুমেন্টে নথিভুক্ত হয়েছে। জনগণের মতামতের জন্য এই গ্রিন পেপার উন্মুক্ত করার পর দেশটিতে ক্ষোভ তৈরি হয়েছে।

আফ্রিকান ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক পার্টির নেতা রেভারেন্ড কেনেথ মেসোহি বলেন এর ফলে সমাজ ধ্বংস হয়ে যাবে। তিনি বলেন, ‘এমন এক সময় আসবে যখন এক পুরুষ বলবে তুমি ওর সঙ্গে বেশি সময় দিচ্ছো-ফলে দুই ব্যক্তির মধ্যে সংঘাত তৈরি হবে।’ ইসলামিক আল জামাহ পার্টির জেনিয়েফ হেনড্রিকস বলেন, ‘কল্পনা করতে পারেন যখন একজন সন্তান জন্মাবে তখন তার পিতা কে জানতে ডিএনএ পরীক্ষা করাতে হবে।’

সূত্র: বিবিসি

/জেজে/
সম্পর্কিত
নাইজেরিয়ায় বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত কারাগার, পালালো শতাধিক বন্দি
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
আটলান্টিক মহাসাগরে পাওয়া ৯ মরদেহের পরিচয় নিয়ে যা বললো ব্রাজিল
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা