X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

‘২৫ হাজার লোকের কর্মসংস্থান হবে পিএইচপিতে’

খালিদ সাইফুল্লাহ্
১০ জুলাই ২০২১, ০৮:০১আপডেট : ১০ জুলাই ২০২১, ০৮:০১

দেশের অন্যতম শিল্পপ্রতিষ্ঠান পিএইচপি ফ্যামিলি। তাদের অধীনে রয়েছে ইস্পাত, জাহাজ, পাওয়ার প্লান্ট, গ্লাস, অ্যাগ্রো, অটোমোবাইলসহ ২৯টিরও বেশি প্রতিষ্ঠান। কর্মসংস্থান হয়েছে ১০ হাজারেরও বেশি কর্মীর। বর্তমান করোনা পরিস্থিতিতে চাকরির বাজার, নতুন কর্মসংস্থান, প্রার্থী বাছাই প্রক্রিয়া ও তরুণদের নিয়োগসহ বিভিন্ন বিষয় নিয়ে মুখোমুখি হয়েছেন পিএইচপি ফ্যামিলির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ মহসিন।

 

করোনার এই সময় চাকরির বাজার কেমন যাচ্ছে?

মোহাম্মদ মহসিন- করোনাকালে অনেক প্রতিষ্ঠানে কর্মী ছাঁটাই ও কারখানা বন্ধ করা হচ্ছে। কর্মসংস্থান সংকুচিত হচ্ছে। শুধু বাংলাদেশেই নয়, সারা বিশ্বেই চাকরির বাজার নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর। আমরা এই বিপর্যয়ের মধ্যেও নিজেদের সামাল দেওয়ার চেষ্টা করে যাচ্ছি।

 

আপনাদের প্রতিষ্ঠানে কর্মী সংখ্যা কেমন? কোন বিভাগে কর্মী বেশি?

মোহাম্মদ মহসিন- আমাদের ২৯টিরও বেশি প্রতিষ্ঠান। সক্রিয় কারখানা আছে ২৫টি। কর্মী ১০ হাজারেরও বেশি। আমাদের পণ্যগুলো যেহেতু প্রযুক্তিনির্ভর, তাই ইঞ্জিনিয়ারদের সংখ্যাই বেশি। এ ছাড়া শ্রমিক ও অন্যান্য সেক্টরেও কর্মী আছে।

 

কোন কোন বিভাগে বেশি জনবল নিয়োগ দেওয়া হয়?

মোহাম্মদ মহসিন- আমাদের অনেক ইউনিট রয়েছে। একটার সঙ্গে আরেকটা সরাসরি সম্পর্কিত নয়। তাই বিভিন্ন ক্যাটাগরির লোক নিয়োগ দিই। আমাদের স্টিল, গ্লাস বা অটোমোবাইল- সব ক্ষেত্রেই প্রকৌশলীদের অগ্রাধিকার দেওয়া হয়। নিয়মিতই তাদের (ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল, বিএসসি ও ডিপ্লোমা) রিক্রুট করি।

আরেকটি বিষয়, চট্টগ্রামের মিরসরাইয়ে যে নতুন ইপিজেড হচ্ছে, সেখানে প্রায় ৬০০ একর জায়গা লিজ নিয়েছি। এখানে পিএইচপির স্টিল ইন্ডাস্ট্রি হবে। আশা করছি, এখানে কমপক্ষে আরও ২৫-৩০ হাজার মানুষের কর্মসংস্থান হবে।

মোহাম্মদ মহসিন, ভাইস চেয়ারম্যান, পিএইচপি

সদ্য স্নাতকদের চাকরির সুযোগ কেমন?

মোহাম্মদ মহসিন- সাধারণত সবসময়ই নতুন আইডিয়া ও নতুন পণ্য নিয়ে বাজারে আসার চেষ্টা করি। যেমন-অটোমোবাইল ও গ্লাস ফ্যাক্টরি। এই প্রতিষ্ঠানগুলোতে ফ্রেশারদেরই নিয়োগ দিয়েছি। কারণ দেশে কোনও গ্লাস বা অটোমোবাইল ফ্যাক্টরি আগে তেমন ছিল না। তাই এসব ক্ষেত্রে অভিজ্ঞ লোক থাকারও কথা নয়।

 

আপনাদের প্রার্থী বাছাই প্রক্রিয়া কেমন? পরীক্ষার ধরন কেমন হয়? সাক্ষাৎকারে কোন বিষয়গুলোকে গুরুত্ব দেন?

মোহাম্মদ মহসিন- আমাদের পূর্ণাঙ্গ হিউম্যান রিসোর্স ডিপার্টমেন্ট রয়েছে। তাদের কাজই হলো কর্মী নিয়োগ দেওয়া, কর্মীদের মোটিভেট ও কাউন্সেলিং করা। আমরা যখন কোনও কর্মী বা ইঞ্জিনিয়ার নিয়োগ দিই, তখন যে ডিপার্টমেন্টে তাকে নিয়োগ করা হচ্ছে, ওই সেক্টর বা ওই বিষয়ে তার জ্ঞান ও দক্ষতা আছে কি না তা যাচাই করি।

অভিজ্ঞতা থাকলে ভালো। তবে নির্ধারিত বিষয়ে পর্যাপ্ত জ্ঞান অবশ্যই থাকতে হবে। আরেকটি বিষয় হলো, আমাদের সব কারখানাই সর্বাধুনিক প্রযুক্তিনির্ভর। এ ক্ষেত্রে অভিজ্ঞ লোক নিয়ে অনেক সময় লাভও হয় না। কারণ অভিজ্ঞরা সাধারণত পুরনো যন্ত্রপাতি দিয়ে কাজ করে অভ্যস্ত। নতুন যন্ত্রপাতি নিয়ে তাদের ভুগতে হয়। এ জন্য নতুনদের সুযোগ দিই।

আমরা সাধারণত নতুন ফ্যাক্টরি তৈরি করলে বিদেশ থেকে ইঞ্জিনিয়ার আনাই। তাদের সঙ্গে ফ্রেশারদের জুড়ে দিই। যখন বিদেশিরা ফিরে যায়, তখন ওই নতুনরাই দায়িত্ব পান।

 

 

চাকরিপ্রার্থীদের কোন ধরনের ভুল বেশি চোখে পড়ে? তাদের ব্যাপারে আপনার পরামর্শ কী?

মোহাম্মদ মহসিন- চাকরিপ্রার্থীদের মধ্যে প্রায়ই যে বিষয়গুলো লক্ষ্য করি, তার মধ্যে অন্যতম হলো- আত্মবিশ্বাসের ঘাটতি। অনেকের মধ্যে একটা ভয় কাজ করে। যার কারণে সৃজনশীল কিছু বা সর্বোচ্চ ফলাফল আসে না। এর জন্য অনেকক্ষেত্রে চাকরিদাতারাও দায়ী, কারণ তারা কর্মীদের সেভাবে গড়ে তুলতে পারেন না। কর্মীর কাছ থেকে সর্বোচ্চটা বের করে আনাও একটা প্রতিষ্ঠানের অন্যতম যোগ্যতা।

 

অনেক চাকরিপ্রার্থীই বিভিন্ন প্রতিষ্ঠানে আবেদন করেন, ইন্টারভিউ দেন। কিন্তু চাকরি হয় না। প্রার্থীই অযোগ্য, নাকি পদ কম? আপনার বিশ্লেষণ কী?

মোহাম্মদ মহসিন- বাংলাদেশের জনসংখ্যা এমনিতেই বেশি। দেশে যে পরিমাণে স্নাতক বাড়ছে, সে তুলনায় কারখানা বা পদ তৈরি হচ্ছে না। দেশে চাকরির ক্ষেত্র বাড়াতে বড় বড় শিল্পপ্রতিষ্ঠানের পাশে সরকারকে দাঁড়াতে হবে। বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরি করতে পারলে আরও বহু লোকের কর্মসংস্থান হবে।

 

তরুণদের জন্য আপনার পরামর্শ?

মোহাম্মদ মহসিন- তরুণদের বলতে চাই, অল্পতেই হতাশ হওয়া যাবে না। আমরা সব সময় চাকরি করবো বা চাকরিই করতে হবে এমন মানসিকতা নিয়ে বড় হই। এই মানসিকতা বদলাতে হবে। ‘আমরা চাকরি দেবো’ এমন লক্ষ্য নিয়ে এগোলেও দেশের উন্নতি হবে, কর্মসংস্থান বাড়বে।

/এফএ/
আজ আবেদনের শেষ দিন যে সকল চাকরির
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
দলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
উপজেলা নির্বাচনদলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
০৮:০১ এএম
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
০৭:২৮ এএম
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
০৪:৩২ এএম
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
০২:৫০ এএম
চাকরি বিভাগের সর্বশেষ
সরকারি বিদ্যুৎ উৎপাদন কোম্পানিতে চাকরি, ৫ ক্যাটাগরির পদে নিয়োগ
সরকারি বিদ্যুৎ উৎপাদন কোম্পানিতে চাকরি, ৫ ক্যাটাগরির পদে নিয়োগ
এক পদে ৯০ জনকে নিয়োগ দেবে বিমান বাংলাদেশ এয়ারলাইনস
এক পদে ৯০ জনকে নিয়োগ দেবে বিমান বাংলাদেশ এয়ারলাইনস
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, বেতন স্কেল ৯৩০০-২২৪৯০ টাকা
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, বেতন স্কেল ৯৩০০-২২৪৯০ টাকা
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন শেষ ১৮ এপ্রিল
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন শেষ ১৮ এপ্রিল