X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

সীসা দূষণের বিস্তৃতি রোধে প্রয়োজন জরুরি ও মাল্টি-সেক্টরাল পদক্ষেপ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৯ জুলাই ২০২১, ২১:২০আপডেট : ১৯ জুলাই ২০২১, ২১:২০

দেশে সীসা দূষণ রোধে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নেতৃত্বে মাল্টি-সেক্টরাল পন্থায় সকলকে কাজ করার আহ্বান জানানো হয়েছে।

সোমবার (১৯ জুলাই) ‘এডভান্স আ লেড পলিউশন অ্যান্ড হেল্থ রোডম্যাপ ফর বাংলাদেশ’ শীর্ষক এক ভার্চুয়াল কর্মশালায় বক্তারা এসব কথা বলেন। 

‘সম্মিলিতভাবে, আমরা পারবো সীসা দূষণ রোধ করতে’ এই প্রত্যয়ে, পরিবেশ অধিদফতরের সমন্বয়ে ইউএসএআইডি, ওএকে ফাউন্ডেশন, সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড করপোরেশন এসডিসির সহযোগিতায় পিওর আর্থ বাংলাদেশ এ কর্মশালার আয়োজন করে।  

আয়োজনের উদ্দেশ্য ছিল সরকারি, বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, গবেষকসহ বিভিন্ন অংশীদারদের সীসা দূষণ রোধে একসঙ্গে কাজ করার আহ্বান জানানো এবং যে সমস্ত উৎস থেকে সীসা দূষণ হয় সে সম্পর্কে গবেষণার আলোকে আলোচনা করা এবং এর মাধ্যমে সামনের দিনগুলোতে যৌথভাবে সীসা দূষণ কমাতে দিকনির্দেশনামূলক পরিকল্পনা হাতে নেওয়া।   
 
অনুষ্ঠানের প্রধান অতিথি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আহমেদ শামিম আল রাজি বলেন, করোনা এবং সীসা দূষণ হলো নীরব ঘাতক। দেশ থেকে সীসা দূষণ নির্মূল করা আমার মন্ত্রণালয়ের অন্যতম প্রাধান্য। পরিবেশ মন্ত্রণালয় এ বিষয়ে মূল ভূমিকা পালন করবে অন্যান্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সহযোগিতায়। আমাদেরকে মাল্টি-সেক্টরাল পন্থা অবলম্বন করতে হবে সীসা দূষণ রোধে। পুরনো ব্যাটারির অবৈধ ও অনিরাপদ পুনঃচক্রায়নকে অনানুষ্ঠানিক থেকে আনুষ্ঠানিক প্রক্রিয়ায় নিয়ে আসার কার্যকরী উপায় খুঁজে বের করার জন্য গবেষক ও বিশ্ববিদ্যালয়গুলোকে তিনি এগিয়ে আসার অনুরোধ জানান। 

তিনি আরও বলেন, আমাদেরকে সীসা দূষিত লোকালয়গুলো খুঁজে বের করতে হবে যেখানে মানুষের স্বাস্থ্য ঝুঁকি আছে এবং সেগুলোকে পরিষ্কার করে পুনরায় নিরাপদ অবস্থায় নিয়ে যেতে হবে।         
 
সীসা দূষণের পরিধি বিস্তৃত। পুরনো ব্যবহৃত লেড এসিড ব্যাটারি থেকে শুরু করে দৈনন্দিন দিনের খাবারের মশলা বিশেষ করে হলুদে, লেড-যুক্ত দেয়াল পেইন্ট, প্রসাধনী, রান্নার জন্য অ্যালুমিনিয়ামের হাঁড়িপাতিল, আয়ুর্বেদিকসহ ইত্যাদি। এমন পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে অনুষ্ঠানের সভাপতি পরিবেশ অধিদফতরের মহাপরিচালক আশরাফ উদ্দিন বলেন, আমরা নিজেদের অজান্তে খাচ্ছি, নিঃশ্বাস নিচ্ছি বিষাক্ত সীসা। দেশের সাধারণ মানুষ এবং আমাদের সকলের পরিবার, পরিজন সকলের এ বিষয়ে সচেতন হওয়া ও এ বিষয় নিয়ে কথা বলা প্রয়োজন। কীভাবে নিত্যদিনের মশলা ও খাদ্যদ্রবাদীর সঙ্গে, প্রসাধনীসহ অন্যান্য মাধ্যমে সীসা আমাদের পরিবেশ ও স্বাস্থ্যগত ঝুঁকি বাড়াচ্ছে এ বিষয়ে গণসচেতনতা গড়ে তুলতে হবে। মানুষের দেহে ও পরিবেশে এর ক্ষতি অপূরণীয়। 

সীসা দূষণ শুধুমাত্র পরিবেশ, স্বাস্থ্য এবং অর্থনৈতিক সমস্যা নয়, এটি শিক্ষা, সামাজিক স্থিতিশীলতা এবং সহিংসতা এবং জলবায়ু বিষয়ক সমাধানগুলিতেও নেতিবাচক প্রভাব ফেলে। যদিও সমস্যা অনেক বিস্তর, কিন্তু এর বিষয়ে উদ্যোগ নেওয়ার ক্ষেত্রে রয়েছে ধারাবাহিকতা ও সমন্বয়ের অভাব। এই বিষয়টিকে তুলে ধরে পিওর আর্থ এর স্ট্রেটিজি অ্যান্ড পার্টনারশিপ বিভাগের ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড্রু ম্যাককার্টার বলেন, এই সমস্যা সমাধানের জন্য সরকারকে জাতীয় কৌশল প্রণয়নে নেতৃত্বমূলক ভূমিকা নিতে হবে। সামগ্রিকভাবে জাতীয় পর্যায়ে সীসা দূষণ রোধে পরিকল্পনার জন্য আমাদের লক্ষ্য এবং কৌশলগুলির সমন্বয় করে সম্মিলিতভাবে এর মোকাবিলা করতে হবে। 

তিনি আরও বলেন, সীসা যদি মাটি দূষণ করে সেটা শতবছর ধরে মাটিতে বিদ্যমান থাকে। প্রজন্মের পর প্রজন্ম এই সীসা দূষণ দ্বারা ক্ষতির সম্মুখীন হওয়ার ঝুঁকিতে থাকে।  

এসময় অনুষ্ঠানে অংশগ্রহণকারী এবং বক্তারা লেড এসিড ব্যাটারির পুনর্ব্যবহার বা রিসাইকেল করার প্রক্রিয়াকে অনানুষ্ঠানিক থেকে আনুষ্ঠানিক খাতে স্থানান্তর করার এবং আইনের প্রয়োগ, যথাযথ মনিটরিং ব্যবস্থার আহ্বান জানিয়েছেন। সীসা দূষণ সম্পর্কে বিভিন্ন স্টেকহোল্ডারদের জ্ঞান এবং দক্ষতা বৃদ্ধির জন্য বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা করার এবং গণমাধ্যমের সহায়তায় এ বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য বিভিন্ন কর্মশালার আয়োজন করার পরামর্শও দিয়েছেন তারা।

 

 

/বিআই/এনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী