X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

কবিরাজের পানিপড়া খেয়ে নিস্তেজ শিশুকে টয়লেটে ফেলে দেন মা

বগুড়া প্রতিনিধি
২৬ জুলাই ২০২১, ০০:৪৭আপডেট : ২৬ জুলাই ২০২১, ০০:৪৭

বগুড়ার ধুনটে ৩৮ দিনের শিশু আঁখি খাতুন হত্যার রহস্য উদঘাটন করেছে পুলিশ। হার্টে ছিদ্র থাকায় শিশুটিকে কবিরাজের কাছে নেওয়া হয়। কবিরাজের ফিটকিরির পানিপড়া খেয়ে তার মৃত্যু হয়। ভয়ে মা আদুরি খাতুন শিশুটিকে টয়লেটে ফেলে দিয়ে নিখোঁজের নাটক সাজান।

এ ঘটনায় আদুরি খাতুন (২৩) ও কবিরাজ কেছাম আলী শেখকে (৪৫) গ্রেফতার করে পুলিশ। রবিবার (২৫ জুলাই) বিকালে বগুড়ার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ওমর ফারুকের আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন কেছাম আলী।

এর আগে শনিবার (২৪ জুলাই) বিকালে একই আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন আদুরি। এসব তথ্য নিশ্চিত করেছেন ধুনট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কৃপা সিন্ধু বালা।

ধুনট থানার পরিদর্শক (তদন্ত) জাহিদুল হক ও মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের উপপরিদর্শক (এসআই) আবদুর রাজ্জাক জানান, উপজেলার পারধুনট গ্রামের হোসেন প্রামাণিকের ছেলে ওয়াসিম প্রামাণিক সাত বছর আগে চান্দারপাড়া গ্রামের আয়তুল্লাহ মন্ডলের মেয়ে আদুরি খাতুনকে বিয়ে করেন। তাদের সংসারে আতিক প্রামাণিক নামে ছয় বছরের এক ছেলে আছে। গত জুন মাসে আদুরি কন্যাসন্তানের জন্ম দেন। নাম রাখা হয় আঁখি খাতুন। জন্মের পর থেকে শিশুটি শ্বাসকষ্টসহ নানা রোগে ভুগছিল। তাকে ধুনট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। 

শ্বাসকষ্ট দেখে শিশুটিকে বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ (শজিমেক) হাসপাতালে রেফার্ড করেন চিকিৎসক। সেখানে পাঁচ দিন চিকিৎসা নেওয়ার পর চিকিৎসক জানান, শিশুটির হার্টে ছিদ্র আছে। বড় হলে প্রতিবন্ধী হওয়ার সম্ভাবনা রয়েছে।

হাসপাতালে থাকা অবস্থায় কয়েকটি শিশুর মৃত্যু দেখে আদুরি ভয় পেয়ে যান। তিনি হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে গত ১৬ জুলাই মেয়েকে চান্দারপাড়া গ্রামে বাবার বাড়ি নিয়ে যান। পরদিন সকালে ওই গ্রামের মৃত রহিম বক্স শেখের ছেলে কবিরাজ কেছাম আলী শেখের কাছে যান। কেছাম তাকে জানান, শিশুটির ওপর জিনের নজর পড়েছে। তিনি চিকিৎসার জন্য কলাপড়া, তাবিজ ও ফিটকিরি মেশানো পানিপড়া দেন। পাশাপাশি স্থানীয় মসজিদে মোমবাতি প্রজ্বালন করতে বলেন। বাড়ি এসে বিকালে আঁখিকে কলা, তাবিজ ধোয়া ও ফিটকিরি মেশানো পানি খাওয়ান মা। এসব খাওয়ার পর শিশুটি ঘুমিয়ে পড়ে। এ সময় শিশুটির নানি চম্পা খাতুন 
মসজিদে মোমবাতি জ্বালাতে যান। 

আঁখি ঘুম থেকে উঠলে দুধ খাওয়ানোর পর আবারও ফিটকিরি মেশানো পানি খাওয়ান মা। সেই সঙ্গে নিজেও খান। ফিটকিরি মেশানো পানি খেয়ে আঁখি নিস্তেজ হয়ে পড়ে। এতে ভয় পেয়ে শিশুটিকে মৃত ভেবে বাড়ির টয়লেটের ট্যাংকে ফেলে দেন মা। এরপর নিজে অসুস্থ ও সন্তান নিখোঁজের নাটক সাজান। চিকিৎসার জন্য নিজে স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হন। 

১৮ জুলাই টয়লেটের ট্যাংক থেকে শিশুটির লাশ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় শিশুর বাবা ওয়াসিম ধুনট থানায় অজ্ঞাতদের বিরুদ্ধে হত্যা মামলা করেন।

মামলা তদন্ত করতে গিয়ে তদন্ত কর্মকর্তা আবদুর রাজ্জাক জানতে পারেন, শিশুটির হত্যাকাণ্ডে মা আদুরি জড়িত। তাকে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ করলে ঘটনার বর্ণনা দেন। শনিবার বিকালে আদালতে স্বীকারোক্তি দেন। পরে তাকে কারাগারে পাঠানো হয়।

মামলার তদন্ত কর্মকর্তা আবদুর রাজ্জাক বলেন, ঘটনার পর থেকে আত্মগোপনে থাকা কবিরাজ কেছাম আলী শেখকে রবিবার সকালে গ্রেফতার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে শিশুটিকে কলাপড়া, পানিপড়া ও ফিককিরি মেশানো পানি খাওয়ানোর কথা স্বীকার করেন তিনি। বিকালে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেওয়ার পর তাকেও কারাগারে পাঠানো হয়।

/এএম/
সম্পর্কিত
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
ঢাবির জগন্নাথ হলে বসে প্রাথমিকের প্রশ্নের সমাধান!
উপজেলা নির্বাচনে পলকের হস্তক্ষেপ ঠেকাতে হাইকোর্টে রিট
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!