X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

জার্মান দূতাবাসকে ভিসা কার্যক্রম পরিচালনার দিকনির্দেশনা দেওয়ার আহ্বান

বাংলা ট্রিবিউন রিপোর্ট    
২৬ জুলাই ২০২১, ১৬:৪৩আপডেট : ২৬ জুলাই ২০২১, ১৬:৪৩

ভিসা সংক্রান্ত কার্যক্রম লকডাউনের আওতামুক্ত থাকলেও সেটি মানা হচ্ছে না বলে জানিয়েছেন উচ্চ শিক্ষার জন্য অপেক্ষমাণ বিদেশগামী শিক্ষার্থীরা। তাই উচ্চ শিক্ষার জন্য বিদেশে যাওয়া নিয়ে অনিশ্চয়তায় আছেন জার্মানির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের হাজারো শিক্ষার্থী। তাই ঢাকাস্থ জার্মান দূতাবাসকে লকডাউনের মধ্যে ভিসা কার্যক্রম পরিচালনার জন্য দিকনির্দেশনা দেওয়ার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি আবেদন জানিয়েছেন শিক্ষার্থীরা। সোমবার (২৬ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা এই আহ্বান জানান।     

অনিশ্চয়তার মধ্যে থাকা এসব শিক্ষার্থীরা জানান, দুর্ভাগ্যক্রমে বিশ্বব্যাপী করোনা মহামারির প্রভাবে বাংলাদেশস্থ জার্মান দূতাবাসে ভিসা সংক্রান্ত কার্যক্রম কয়েক ধাপে দীর্ঘ সময় বন্ধ ছিল। শিক্ষার্থীদের শান্তিপূর্ণ ক্যাম্পেইন, ঢাকাস্থ জার্মান দূতাবাসের প্রতি বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুরোধ এবং সর্বপরি ঢাকাস্থ জার্মান দূতাবাস-শিক্ষার্থীদের সমস্যা অনুধাবন করে গত ১৭ মে থেকে পুনরায় কার্যক্রম শুরু করে। এ বিষয়ে ঢাকাস্থ জার্মান রাষ্ট্রদূত টুইট করে, শিক্ষার্থীদের সমস্যা অনুভব করছেন বলে উল্লেখ করেছেন।

ইউনিভার্সিটি অব ব্রেমেনের শিক্ষার্থী নাজিম উদ্দিন জানান,  ১৭ মে থেকে কার্যক্রম শুরুর মাত্র এক মাস পর জুনের তৃতীয় সপ্তাহে আবারও ভিসা সংক্রান্ত কার্যক্রম বন্ধ হয়ে যায়। টুইটারে এক রাতে হাজারো টুইটের পর ঢাকাস্থ জার্মান রাষ্ট্রদূত টুইট করে ভিসা সংক্রান্ত বিলম্বের জন্য দুঃখ প্রকাশ করেন এবং কর্মী সংকটের বিষয়টি উল্লেখ করেন। একইসঙ্গে নতুন টিম গঠন করে শিক্ষার্থী ভিসার বিষয়টি বিশেষ বিবেচনায় নেবেন বলে জানান। তবে অত্যন্ত দুঃখের বিষয় যে, উক্ত টুইটের কিছুদিন পরেই তিনি ঢাকাস্থ জার্মান রাষ্ট্রদূতের পদ থেকে রিটায়ার্ড করেন। এর মাঝে কেটে যায় প্রায় ৪০ দিন।

ভুক্তভোগী শিক্ষার্থীরা জানান, বিভিন্ন সময়ে ভিসা সংক্রান্ত বিষয়ে দূতাবাসে ফোন করলে, প্রতিউত্তরে লকডাউনের জন্য ভিসা কার্যক্রম বন্ধ বলে জানানো হতো। এ বিষয়ে শিক্ষার্থীরা পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে এবং পররাষ্ট্র মন্ত্রী এবং মন্ত্রণালয়ের অন্যান্য সব শীর্ষ পর্যায়ের কর্মকতারা বিষয়টির গুরুত্ব বিবেচনায় নিয়ে গত ১ জুলাই থেকে শুরু হওয়া দেশব্যাপী লকডাউন চলাকালীন ভিসা সংক্রান্ত কার্যক্রমকে বিশেষ সেবার আওতায় এনে সব দূতাবাস খোলা রাখার জন্য এবং ভিসা সংক্রান্ত কার্যক্রম পরিচালনা করার জন্য প্রজ্ঞাপন প্রকাশ করে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শিক্ষার্থীদের যাত্রাপথে কোনও প্রতিবন্ধকতা যেন না হয় সে বিষয়ে পুলিশ কমিশনারকে জানিয়েছেন বলেও টুইট করেন। একইসঙ্গে শিক্ষাথীদের জন্য ত্বরিত টিকার ব্যবস্থাও করেন।  

তারা আরও জানান, সরকারের এ রকম আন্তরিক প্রজ্ঞাপনের পরও শিক্ষার্থীরা লকডাউন চলাকালীন দূতাবাস থেকে ভিসা সংক্রান্ত ইন্টারভিউয়ের জন্য কোনও ধরনের ফোন বা ই-মেইল পাননি। এই পরিস্থিতিতে ২৫ জুলাই জার্মান দূতাবাসে ফোন করা হলে একজন শিক্ষার্থীকে জানানো হয় লকডাউনের কারণে বাংলাদেশি কর্মীরা অফিস করছেন না। তবে কনসুল্যারসহ অন্যান্য সব জার্মান কর্মী অফিস করছেন। তাই লকডাউন শেষ হলেই শিক্ষার্থীদের ভিসা সংক্রান্ত কার্যক্রম পরিচালনা করা হবে। এই পরিস্থিতিতে শিক্ষার্থীরা বেশ হতাশ হয়ে পড়ছেন। বেশিরভাগ শিক্ষার্থীর অন ক্যাম্পাস ক্লাস হওয়ায় অক্টোবরের মধ্যে জার্মানিতে থাকার বাধ্যবাধকতা রয়েছে।

সরকারের প্রজ্ঞাপন মেনে লকডাউনের সময় ঢাকাস্থ দূতাবাসে বাংলাদেশি কর্মীদের অফিস করার জন্য প্রয়োজনীয় দিকনির্দেশনা ও ব্যবস্থা গ্রহণ বিষয়ে ইতোমধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে বলে জানান শিক্ষার্থীরা। তাই, ঢাকাস্থ জার্মান দূতাবাসের ভিসা সেকশনের কার্যক্রম চলমান এবং দ্রুত করার জন্য ঢাকাস্থ জার্মান দূতাবাসের পক্ষ থেকে সঠিক কর্মপরিকল্পনা জানার দাবি জানান ভিসার জন্য অপেক্ষমাণ হাজারেরও অধিক বাংলাদেশি শিক্ষার্থী। একইসঙ্গে অবশ্যই সরকারের প্রজ্ঞাপন মেনে লকডাউন চলাকালীন ঢাকাস্থ দূতাবাসে বাংলাদেশি কর্মীদের কাজ পরিচালনা করার দাবি জানানো হচ্ছে। এ বিষয়ে পদক্ষেপ নিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের হস্তক্ষেপ কামনা করছেন তারা।

শিক্ষার্থীরা জানান, তারা এখনও দৃঢ়ভাবে বিশ্বাস করে, ভিসাপ্রত্যাশী বাংলাদেশস্থ জার্মান শিক্ষার্থীদের সার্বিক দিক বিবেচনা করে সব বিষয়ে সমাধানের জন্য জার্মান দূতাবাস গঠনমূলক সিদ্ধান্ত নিয়ে শিক্ষার্থী ভিসা দ্রুত ব্যবস্থাপনার মাধ্যমে কার্যকরী পদক্ষেপ নেবে।

 

 

/এসও/আইএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা