X
সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৫ আশ্বিন ১৪২৮

সেকশনস

ব্যক্তিগত ও  পারিবা‌রিক জীবন নি‌য়ে আদাল‌তে কাঁদলেন এম‌পি আপসানা

আপডেট : ২৭ জুলাই ২০২১, ১৭:৫০
image

নি‌জের পা‌রিবা‌রিক ও ব্যক্তিগত জীব‌নের নানা অপ্রকাশ‌্য বিষয় নি‌য়ে এবার আদাল‌তে  কান্নায় ভে‌ঙ্গে প‌ড়ে‌ছেন ব্রিটিশ পার্লামেন্টের বাংলা‌দেশি বংশোদ্ভূত এম‌পি আপসানা বেগম। হাউ‌জিং ফ্রড বা সরকারি আবাসন নি‌য়ে প্রতারণার মামলায় আদাল‌তে বিচা‌রের মু‌খো‌মুখি হ‌য়েছেন লন্ড‌নের বাঙালিপাড়া পপলার ও লাইমহাউস আসনের এম‌পি আপসানা। সোমবার (২৬ জুলাই) আদাল‌তে আপসানা দেওয়া বক্তব‌্য নি‌য়ে প্রতি‌বেদন প্রকাশ করে‌ছে কয়েকটি ব্রিটিশ সংবাদমাধ্যম।

ই‌ভ‌নিং স্টান্ডা‌র্ডের প্রতিবেদ‌নে বলা হয়, স্নেয়ার্সব্রুক ক্রাউন কো‌র্টের শুনানি‌তে ৩১ বছর বয়সী পার্লামেন্ট সদস্য আপসানা বেগম কান্নায় ভে‌ঙ্গে প‌ড়েন।  আদালত‌কে আপসানা ব‌লেন, তার ভাই যখন তা‌কে অনুসরন ক‌রে কা‌জের জায়গা অব‌ধি যান, সেই সময় পরিবা‌রের সন্মান রক্ষায় তি‌নি নির্যা‌তনের শিকার হ‌তে পা‌রেন- এমন আশঙ্কায় তি‌নি ২০১৩ সা‌লের ২১ শে মে পু‌লি‌শের কা‌ছে যান।

আপসানা আদালতকে ব‌লেন, তি‌নি যখন ক‌মিউ‌নিটি লিডারশিপ নি‌য়ে পোস্ট গ্রাজু‌য়েট ডি‌প্লোমা কর‌ছি‌লেন তখন টাওয়ার হ‌্যাম‌লেটস কাউ‌ন্সিলের বর্তমান কাউন্সিলার এহ‌তেশামুল হ‌কের সা‌থে তার প‌রিচয় হয়। কিন্তু, এহ‌তেশাম তার চে‌য়ে সাত বছ‌রের বড় এবং আগে দুই বার বিবা‌হিত হওয়ায় আপসানার প‌রিবার এহ‌তেশাম‌ ও তা সম্প‌র্কের পক্ষে ছিল না।

আপসানা আদালত‌কে জানান, তার ভাই তা‌কে একজন ঈমা‌মের সা‌থে দেখা কর‌তে ব‌লেন- কেননা আপসানা এহ‌তেশা‌মের সা‌থে তার সম্পর্ক নিবন্ধন কর‌ছি‌লেন না। এসব নি‌য়ে বাদানুবা‌দের জের ধ‌রে আপসানার ভাই তাকে তা‌দের পুর্ব লন্ড‌নের বাড়ির লি‌ভিং রু‌মে আট‌কে রা‌খেন। আদালতে তিনি ব‌লেন, ‘আমি আমার মায়ের জন্য চিৎকার শুরু করি কিন্তু তি‌নি  সাড়া দিচ্ছি‌লেন না। আমি জানতাম না যে পরে কী ঘটবে।’ তিনি বলেন, ‘আমি ভেবেছিলাম আমার ভাই আমাকে মারতে পা‌রে।’

আপসানা আদালতকে জানান,তিনি ৯৯৯ নাম্বারে কল করতে সক্ষম হন এবং অফিসাররা এলে তিনি কেবল তার হ্যান্ডব্যাগটি নিয়ে তা‌দের পা‌রিবা‌রিক ঘর ছে‌ড়ে বে‌রি‌য়ে যান।

সোমবার শুনানির এক পর্যা‌য়ে আদাল‌তের একজন কর্মী আপসানা বেগ‌মকে টিস‌্যু এ‌গিয়ে দেন। সোমবার সাদা শার্ট এবং ধূসর রঙের মাথার স্কার্ফ পরে আদাল‌তে উপ‌স্থিত হন আপসানা। তিনি ব‌লেন, তার ব‌্যবহৃত জি‌নিসপত্র উডস্টক টেরেসে তার বাড়ির বাইরে তার পরিবার কালো ময়লার ব্যাগে ভ‌রে রেখেছিল। তিনি সেখান থে‌কে তার  জিনিসপত্র সংগ্রহ ক‌রেন।

আপসানা আদাল‌তে তার বিরু‌দ্ধে ২০১৩ সা‌লের জানুয়ারি থে‌কে ২০১৬ সা‌লের মার্চ পর্যন্ত আনীত আবাসন জালিয়াতির অ‌ভি‌যোগ অস্বীকার করেছেন। এই অভিযোগ এনেছে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল। তাদের অভিযোগ আপসানার কার‌নে কাউন্সিলের ৬৩ হাজার ৯২৮ পাউন্ড ব‌্যয় হয়ে‌ছে। আপসানার বিরুদ্ধে কাউন্সিলকে অবহিত না করার অভিযোগ উঠেছে।

আপসানা জা‌নি‌য়ে‌ছেন, স্যোশাল হাইজিংয়ে আবেদন করার পর তি‌নি এহ‌তেশামুল হ‌কের সা‌থে চ‌লে যান।  তার দাবি,  বেশি জনাকীর্ণ ওই  আবাসে বাস করেননি। তি‌নি কাউন্সিলকে তা জা‌নি‌য়ে‌ছেন।

আপসানা আদালত‌কে ব‌লেন, পরিবারের সাথে তার সম্পর্ক ভেঙে যাওয়ার এবং তার কয়েক মাস আগে তার বাবা‌কে হারান। আফসানা আরও দাবি করেছেন যে এহ‌তেশামুল হক তাকে নিয়ন্ত্রণ কর‌তে চাইতেন, বাধ‌্য কর‌তেন।

আপসানা বেগম বলেন, ‘আমরা একসঙ্গে একটি নতুন জীবন শুরু করেছিলাম- এটি সহজ ছিল না তবে এটিই বেছে নিয়েছিলাম।’ তিনি বলেন, ‘আমি তখন প্রচণ্ড অশান্তির মাঝ দিয়ে যাচ্ছিলাম। এবং পরে বুঝতে পেরেছিলাম যে তিনি (মিঃ হক) খুব, খুব অভদ্র ছিলেন।’

আপসানা জানান,  ২০১৬ সালের মাঝামাঝি সময়ে তি‌নি এহ‌তেশামুল হকের কাছ থে‌কে আলাদা হ‌য়ে যান। এহ‌তেশামের   মদ্যপানের সমস্যা সম্পর্কেও উদ্বিগ্ন হয়ে পড়েন তিনি। ২০১৬ সালের নভেম্বরে আপসানা পুলিশকে ফোন করে জানিয়েছিলেন যে এহ‌তেশামুল হক তাকে  ক্রমাগত ফোন এবং টেক্সট করেন এবং পরে তাকে অনুসরণ করেছিলেন।

আপসানা ব্রিটে‌নের সর্বশেষ জাতীয় নির্বাচ‌নে লন্ড‌নের সব‌চে‌য়ে বে‌শি বাংলা‌দেশী বহুল এলাকা পপলার লাইমহাউস এলাকা থে‌কে লেবা‌র পা‌র্টির  ম‌নোনয়ন পে‌য়ে চম‌কের সৃ‌ষ্টি ক‌রেন। লেবার পা‌র্টির নিরাপদ এ আসন‌টি থে‌কে ম‌নোনয়ন পাওয়া মা‌নেই অনেকটা নি‌শ্চিত বিজয়। য‌দিও সে ম‌নোনয়ন যু‌দ্ধে খোদ বাঙালি‌দেরও বি‌রোধিতার মু‌খোমু‌খি হ‌তে হয় তাকে।

গত নির্বাচনে কনজারভেটিভ প্রার্থী শিউন ওককে প্রায় ২৯ হাজার ভোটে হারিয়ে এমপি নির্বাচিত হন লেবার পার্টির প্রার্থী আফসানা। তার জন্ম ও বেড়ে ওঠা টাওয়ার হ্যামলেটসে হলেও বাংলাদেশে তার বাবার বাড়ি সুনামগঞ্জের জগন্নাথপুরে। আফসানার বাবা মনির উদ্দিন টাওয়ার হ্যামলেটসের কাউন্সিলর ছিলেন।

/জেজে/

সম্পর্কিত

সাবমেরিন বিতর্কে যুক্তরাজ্যের সঙ্গে বৈঠক বাতিল করলো ফ্রান্স

যুক্তরাজ্যের সঙ্গে ফ্রান্সের প্রতিরক্ষা বৈঠক বাতিল

যুক্তরাজ্যে বিরল ‘ম্যাড কাউ’ রোগে গবাদি পশুর মৃত্যু

যুক্তরাজ্যে বিরল ‘ম্যাড কাউ’ রোগে গবাদি পশুর মৃত্যু

অস্ট্রেলিয়া-যুক্তরাষ্ট্র মিথ্যাচার করেছে:  ফ্রান্স

অস্ট্রেলিয়া-যুক্তরাষ্ট্র মিথ্যাচার করেছে:  ফ্রান্স

যুক্তরাজ্যে এক বাংলাদেশির ছুরিকাঘাতে আরেক বাংলাদেশি নিহত

যুক্তরাজ্যে এক বাংলাদেশির ছুরিকাঘাতে আরেক বাংলাদেশি নিহত

জালালাবাদে বিস্ফোরণের দায় স্বীকার আইএসের

আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২১, ১০:৫৫

আফগানিস্তানের জালালাবাদে গত দুই দিনে তালেবান সদস্যদের লক্ষ্য করে বিস্ফোরণ ঘটানোর দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী আইএস। রবিবার জঙ্গিদের প্রপাগান্ডা মাধ্যম আমাকে প্রকাশিত পৃথক দুই বিবৃতিতে এ দায় স্বীকার করা হয়।

বিবৃতিতে বলা হয়, শনি ও রবিবার তালেবানের গাড়ি লক্ষ্য করে পৃথক তিনটি বোমা হামলা চালিয়েছে ইসলামিক স্টেট-খোরাসান (আইএস-কে)।

সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, রবিবার তালেবান সরকারের বর্ডার পুলিশের গাড়িতে বিস্ফোরণ ঘটানো হয়। এতে প্রাথমিকভাবে দুই বেসামরিকসহ অন্তত পাঁচজন নিহতের কথা জানা গেছে।

আগের দিন শনিবার একই শহরে একাধিক বিস্ফোরণে ঘটনাস্থলেই অন্তত দুই তালেবান কর্মকর্তা নিহত হন। এতে আহত হন আরও ১৯ জন। তবে আহতদের অধিকাংশই বেসামরিক নাগরিক। সূত্র: রয়টার্স, হিন্দুস্তান টাইমস।

/এমপি/

সম্পর্কিত

পাকিস্তানের কাছ থেকে ১২টি জঙ্গিবিমান কিনছে আর্জেন্টিনা

পাকিস্তানের কাছ থেকে ১২টি জঙ্গিবিমান কিনছে আর্জেন্টিনা

ফিলিপাইনের প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন বক্সিং স্টার

ফিলিপাইনের প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন বক্সিং স্টার

তালেবান শাসনে নিজেদের যেভাবে মানিয়ে নিচ্ছে আফগানরা

তালেবান শাসনে নিজেদের যেভাবে মানিয়ে নিচ্ছে আফগানরা

পাকিস্তানের কাছ থেকে ১২টি জঙ্গিবিমান কিনছে আর্জেন্টিনা

আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২১, ১০:২২

পাকিস্তানের কাছ থেকে ১২টি জেএফ-১৭ থান্ডার জঙ্গিবিমান কেনার পরিকল্পনা করেছে আর্জেন্টিনা। এগুলো কিনতে ২০২২ সালের খসড়া বাজেটে ৬৪ কোটি ৪০ লাখ ডলার অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে।

এরইমধ্যে প্রস্তাবিত এ বাজেট দেশটির পার্লামেন্টে তোলা হয়েছে। এর অর্থ এই নয় যে, চুক্তিটি চূড়ান্ত। কারণ আর্জেন্টিনা এখনও আনুষ্ঠানিকভাবে চুক্তি স্বাক্ষর করেনি। তবে পাকিস্তান থেকে জঙ্গিবিমান কিনতে দেশটির আগ্রহের বিষয়টি স্পষ্ট।

গত কয়েক বছর ধরে আর্জেন্টিনা বেশ কয়েকটি দেশের কাছ থেকে জঙ্গিবিমান কেনার চেষ্টা করে আসছে। কিন্তু অর্থের ঘাটতি কিংবা যুক্তরাজ্যের আপত্তির কারণে এসব চেষ্টা বিফলে যায়। সর্বশেষ গত বছর দক্ষিণ কোরিয়ার কাছ থেকে জঙ্গিবিমান কেনার প্রচেষ্টা আটকে দিয়েছিল যুক্তরাজ্য। ওই সময়ে আর্জেন্টিনার প্রতিরক্ষামন্ত্রী ব্রিটিশ সরকারের পদক্ষেপকে ‘সাম্রাজ্যবাদী অহংকার’ বলে মন্তব্য করেছিলেন।

উল্লেখ্য, জেএফ-১৭ থান্ডার হচ্ছে চীন ও পাকিস্তানের যৌথ প্রচেষ্টায় তৈরি এক ইঞ্জিনের মাল্টি রোল যুদ্ধবিমান। এ বিমান ইন্টারসেপশন, গ্রাউন্ড অ্যাটাক, জাহাজে হামলা ও নজরদারির কাজে ব্যবহার করা যায়। এর শতকরা ৪২ ভাগ চীনে তৈরি আর বাকিটা পাকিস্তানে। তবে চূড়ান্তভাবে অ্যাসেম্বলির কাজ হয় পাকিস্তানে। সূত্র: পার্স টুডে।

/এমপি/

সম্পর্কিত

জালালাবাদে বিস্ফোরণের দায় স্বীকার আইএসের

জালালাবাদে বিস্ফোরণের দায় স্বীকার আইএসের

ফিলিপাইনের প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন বক্সিং স্টার

ফিলিপাইনের প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন বক্সিং স্টার

তালেবান শাসনে নিজেদের যেভাবে মানিয়ে নিচ্ছে আফগানরা

তালেবান শাসনে নিজেদের যেভাবে মানিয়ে নিচ্ছে আফগানরা

‘ঘরে থাকো’, নারী কর্মীদের প্রতি কাবুলের মেয়র

‘ঘরে থাকো’, নারী কর্মীদের প্রতি কাবুলের মেয়র

সাবমেরিন বিতর্কে যুক্তরাজ্যের সঙ্গে বৈঠক বাতিল করলো ফ্রান্স

আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২১, ০৭:৪৪

যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে একটি পরিকল্পিত বৈঠক বাতিল করেছেন ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পারলে। যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের সঙ্গে এক নিরাপত্তা চুক্তির পর এই সপ্তাহে ফ্রান্সের সঙ্গে একটি সাবমেরিন চুক্তি বাতিল করে অস্ট্রেলিয়া। এর জেরেই ওই বৈঠক বাতিল করা হয়েছে। সংশ্লিষ্ট বিষয়ে অবগত দুইটি সূত্রের বরাতে এই খবর জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

গত সপ্তাহে আকাস (এইউকেইউএস) নামে বিশেষ নিরাপত্তা চুক্তি স্বাক্ষর করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অস্ট্রেলিয়া। এই চুক্তির আওতায় প্রথমবারের মতো পারমাণবিক ক্ষমতাসম্পন্ন সাবমেরিন তৈরি করতে পারবে অস্ট্রেলিয়া। এজন্য তাদের বাতিল করতে হয়েছে ২০১৬ সালে ফ্রান্সের সঙ্গে স্বাক্ষরিত একটি প্রতিরক্ষা চুক্তি।

রয়টার্স জানিয়েছে, ফরাসি প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পারলে ব্যক্তিগতভাবে সিদ্ধান্ত নিয়ে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেসের সঙ্গে বৈঠক বাতিল করেছেন। তবে এই বিষয়ে ফ্রান্স ও ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে প্রকাশ্যে কোনও কিছু জানানো হয়নি।

২০১৬ সালের সাবমেরিন চুক্তি বাতিল হয়ে যাওয়ায় কূটনৈতিক সংকট তৈরি হয়েছে। ওয়াশিংটন ও ক্যানবেরা থেকে ইতোমধ্যে রাষ্ট্রদূত ফিরিয়ে এনেছে প্যারিস।

ফ্রান্সের দাবি চুক্তি বাতিলের আগে কোনও আলোচনাই করেনি অস্ট্রেলিয়া। তবে ক্যানবেরার দাবি, চুক্তিটি নিয়ে উদ্বেগের কথা কয়েক মাস ধরেই প্যারিসকে জানানো হচ্ছে।

ফরাসি সরকারের এক মুখপাত্র রবিবার জানিয়েছেন, সংকট নিরসন নিয়ে আগামী কয়েকদিনের মধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোন টেলিফোনে আলাপ করবেন।

/জেজে/

সম্পর্কিত

ফ্রান্সকে মিথ্যা বলার অভিযোগ অস্বীকার অস্ট্রেলিয়ার

ফ্রান্সকে মিথ্যা বলার অভিযোগ অস্বীকার অস্ট্রেলিয়ার

সাবমেরিন উত্তেজনা, ম্যাক্রোঁর সঙ্গে কথা বলবেন বাইডেন

সাবমেরিন উত্তেজনা, ম্যাক্রোঁর সঙ্গে কথা বলবেন বাইডেন

ফের মালয়েশিয়ার ক্ষমতায় ফিরতে চান দণ্ডিত নাজিব রাজাক

আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২১, ০৬:২১

আগামী দুই বছরের মধ্যে অনুষ্ঠিত হতে যাওয়া পার্লামেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার আগ্রহ দেখিয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক। দুর্নীতির মামলায় দণ্ডিত হওয়ার কারণে প্রার্থীতা আটকে যাওয়ার সম্ভাবনা থাকলেও নিজের এই আকাঙ্ক্ষার কথা জানিয়েছেন তিনি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে পরিকল্পনার কথা জানান তিনি।

মাল্টি-বিলিয়ন ডলারের দুর্নীতির দায়ে নাজিব রাজাকের রাজনৈতিক দল ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশন (ইউএমএনএও) মালয়েশিয়ার ক্ষমতা থেকে তিন বছর আগে বিতাড়িত হয়। গত মাসে আবারও দেশটির ক্ষমতায় ফিরেছে দলটি। বিরোধী রাজনীতিকদের অভিযোগ এই দলটির নেতারা দুর্নীতির অভিযোগের ব্যাপারে নমনীয়তা দেখাতে পারেন।

২০১৮ সাল পর্যন্ত নয় বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন নাজিব রাজাক। গত বছর দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত হলে ১২ বছর কারাদণ্ড হয় তার। অভিযোগ অস্বীকার করে রায়ের বিরুদ্ধে আপিল করেছেন তিনি। এছাড়া রাজনৈতিক উদ্দেশ্যে তাকে দণ্ডিত করা হয়েছে দাবি করে বিচারিক প্রক্রিয়ার তদন্ত দাবি করেছেন তিনি।

নাজিব এখনও পার্লামেন্ট সদস্য। তবে দেশটির রাজার কাছ থেকে ক্ষমা না পেলে আবারও নির্বাচনে প্রার্থী হতে পারবেন না তিনি। রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে নিজের অযোগ্যতাকে চ্যালেঞ্জ করে তিনি বলেন, ‘এটা ব্যাখ্যার বিষয়। এটা আইন, সংবিধান এবং আদালতের প্রক্রিয়ায় যা ঘটেছে সেগুলোর ব্যাখ্যার ওপর নির্ভর করে।’

২০২৩ সালে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে প্রার্থী হবেন কিনা জানতে চাইলে নাজিব রাজাক বলেন, যেকোনও রাজনীতিবিদ ভূমিকা রাখতে চাইলে তিনি পার্লামেন্টে আসন চান। সুনির্দিষ্ট করে না বললেও সাংবিধানিক বাধা এড়াতে পারবেন বলেও আশা প্রকাশ করেন তিনি।

/জেজে/

সম্পর্কিত

করোনা রোগীর সংস্পর্শে গিয়ে কোয়ারেন্টিনে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

করোনা রোগীর সংস্পর্শে গিয়ে কোয়ারেন্টিনে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

শপথ নিলেন মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী

শপথ নিলেন মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হওয়ার পথে ইসমাইল সাবরি

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হওয়ার পথে ইসমাইল সাবরি

গাড়ি দুর্ঘটনায় প্রাণ হারালেন জোহানেসবার্গের নতুন মেয়র

আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২১, ০৫:৩৫

দক্ষিণ আফ্রিকার অন্যতম বড় শহর জোহানেসবার্গের নতুন মেয়র এক গাড়ি দুর্ঘটনায় নিহত হয়েছেন। এই মৃত্যুতে শোক জানিয়েছেন প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। দুর্ঘটনার আগে প্রেসিডেন্টের সঙ্গে নির্বাচনি প্রচারে ছিলেন মেয় জোলিডে মাতোনগো (৪৬)।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, রাস্তায় দৌড়াতে থাকা এক পথচারীকে বাঁচাতে গিয়ে একটি ভ্যানের সঙ্গে ধাক্কা খায় মেয়রের গাড়ি। এতে মেয়রের পাশাপাশি ওই পথচারী এবং অপর গাড়ি চালকও নিহত হন। এছাড়া আহত অবস্থায় হাসপাতালে ভর্তি হয়েছেন মেয়রের দুই গাড়ি চালক।

করোনা সংশ্লিষ্ট জটিলতায় আগের মেয়রের মৃত্যুর পর গত ২০ আগস্ট জোহানেসবার্গের মেয়র হন জোলিডে মাতোনগো। জিম্বাবুয়ের এক অভিবাসীর সন্তান মাতোনগো ১৩ বছর বয়স থেকেই দক্ষিণ আফ্রিকার রাজনৈতিক অ্যাক্টিভিটিস ছিলেন। ওই সময় থেকেই বর্ণবাদবিরোধী আন্দোলনে যুক্ত ছিলেন তিনি।

ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) সদস্য ছিলেন জোলিডে মাতোনগো। আগামী ১ নভেম্বর জোহানেসবার্গের স্থানীয় সরকার নির্বাচনে দলের প্রচারের সামনের কাতারেই ছিলেন তিনি।

/জেজে/

সম্পর্কিত

গ্রেটার সাহারায় আইএস প্রধানকে হত্যা, বড় সাফল্য বলছে ফ্রান্স

গ্রেটার সাহারায় আইএস প্রধানকে হত্যা করেছে ফ্রান্স

জেনারেল সিসির আমন্ত্রণে মিসরে ইসরায়েলি প্রধানমন্ত্রী

জেনারেল সিসির আমন্ত্রণে মিসরে ইসরায়েলি প্রধানমন্ত্রী

রবার্ট মুগাবেকে ঘুষ দেয় ব্রিটিশ আমেরিকান টোব্যাকো

রবার্ট মুগাবেকে ঘুষ দেয় ব্রিটিশ আমেরিকান টোব্যাকো

শান্তিপূর্ণ উপায়ে আফগান পরিস্থিতি সামালের তাগিদ ব্রিকস নেতাদের

ব্রিকস সম্মেলনে গুরুত্ব পেলো আফগান পরিস্থিতি

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

সাবমেরিন বিতর্কে যুক্তরাজ্যের সঙ্গে বৈঠক বাতিল করলো ফ্রান্স

যুক্তরাজ্যের সঙ্গে ফ্রান্সের প্রতিরক্ষা বৈঠক বাতিল

যুক্তরাজ্যে বিরল ‘ম্যাড কাউ’ রোগে গবাদি পশুর মৃত্যু

যুক্তরাজ্যে বিরল ‘ম্যাড কাউ’ রোগে গবাদি পশুর মৃত্যু

অস্ট্রেলিয়া-যুক্তরাষ্ট্র মিথ্যাচার করেছে:  ফ্রান্স

অস্ট্রেলিয়া-যুক্তরাষ্ট্র মিথ্যাচার করেছে:  ফ্রান্স

যুক্তরাজ্যে এক বাংলাদেশির ছুরিকাঘাতে আরেক বাংলাদেশি নিহত

যুক্তরাজ্যে এক বাংলাদেশির ছুরিকাঘাতে আরেক বাংলাদেশি নিহত

‘মধ্যযুগীয় বোরকা’ মন্তব্যে বিতর্কে ব্রিটিশ সংস্কৃতিমন্ত্রী

‘মধ্যযুগীয় বোরকা’ মন্তব্যে বিতর্কে ব্রিটিশ সংস্কৃতিমন্ত্রী

৯০ বছর গোপন থাকবে প্রিন্স ফিলিপের উইল

৯০ বছর গোপন থাকবে প্রিন্স ফিলিপের উইল

ব্রিটেনের রেড লিস্ট থেকে মুক্ত হচ্ছে বাংলাদেশ

ব্রিটেনের রেড লিস্ট থেকে মুক্ত হচ্ছে বাংলাদেশ

৩ দেশের চুক্তি চরম দায়িত্বজ্ঞানহীনতা: চীন

৩ দেশের চুক্তি চরম দায়িত্বজ্ঞানহীনতা: চীন

অস্ট্রেলিয়ার কাছে বড় অংকের ক্ষতিপূরণ দাবি করতে পারে ফ্রান্স

অস্ট্রেলিয়ার কাছে বড় অংকের ক্ষতিপূরণ দাবি করতে পারে ফ্রান্স

চীন মোকাবিলায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার চুক্তি স্বাক্ষর

চীন মোকাবিলায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার চুক্তি স্বাক্ষর

সর্বশেষ

আইপিএলেও অধিনায়কত্ব ছাড়ছেন কোহলি

আইপিএলেও অধিনায়কত্ব ছাড়ছেন কোহলি

বিমানবন্দরে ল্যাবের বিষয়ে ইউএই'র সম্মতি আসতে পারে আজ: বেবিচক

বিমানবন্দরে ল্যাবের বিষয়ে ইউএই'র সম্মতি আসতে পারে আজ: বেবিচক

রোহিঙ্গা ক্যাম্পের পাশের খালে হাতির লাশ

রোহিঙ্গা ক্যাম্পের পাশের খালে হাতির লাশ

চলছে ১৬০ ইউপির নির্বাচন, কেন্দ্রে নারী ভোটার বেশি

চলছে ১৬০ ইউপির নির্বাচন, কেন্দ্রে নারী ভোটার বেশি

সিনহা হত্যা মামলা: তৃতীয় দফা সাক্ষ্যগ্রহণ শুরু

সিনহা হত্যা মামলা: তৃতীয় দফা সাক্ষ্যগ্রহণ শুরু

© 2021 Bangla Tribune