X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধু ফাউন্ডেশনের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৯ জুলাই ২০২১, ১৭:১৭আপডেট : ৩১ জুলাই ২০২১, ১৫:২৪

বাংলা ট্রিবিউনে গত ২৪ জুলাই প্রকাশিত ‘মুখ চেনা হলেই খুলে বসেন রাজনীতির দোকান’ শিরোনামের প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে ‘বঙ্গবন্ধু ফাউন্ডেশন’ প্রতিবাদ পাঠিয়ে দাবি করেছে তারা কোনও ভুঁইফোড় সংগঠন নয়। প্রতিবাদ পাঠানো ‘বঙ্গবন্ধু ফাউন্ডেশন’ সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সদস্য ও সমন্বয়কারী মীর এম এম শামীম। প্রতিবাদ লিপির বিষয়ে এম এম শামীমের সঙ্গে বাংলা ট্রিবিউনের টেলিফোনেও কথা হয়েছে।

এম এম শামীম সাক্ষরিত প্রতিবাদলিপিতে দাবি করা হয়েছে, ‘বঙ্গবন্ধু ফাউন্ডেশন’ হঠাৎ গজিয়ে উঠা কোনও ভূঁইফোড় সংগঠন বা রাজনীতির দোকান অথবা সেলফি নির্ভর সংগঠন নয়। সংগঠনটি ২০০২ সালের ২৫ জানুয়ারি গঠিত এবং এর কার্যালয় ১৬/এ বঙ্গবন্ধু অ্যাভিনিউ।

 এতে দাবি করা হয়, ২০১৬ সালের নভেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমতিক্রমে বিশেষ প্রতিনিধি সভায় জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি এবং বর্তমান  পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন ‘বঙ্গবন্ধু ফাউন্ডেশন’ কেন্দ্রীয় কমিটির সভাপতির দায়িত্ব গ্রহণ করেন। এছাড়া  আওয়া মীলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির অন্যতম সদস্য অ্যাডভোকেট নুরুল ইসলাম ঠান্ডু সাধারণ সম্পাদক এবং বঙ্গবন্ধু ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা অ্যাডভোকেট ড. মশিউর মালেক নির্বাহী সভাপতি নির্বাচিত হয়ে অদ্যবধি সংগঠনের পক্ষে নিজ নিজ দায়িত্ব পালন করে আসছেন।

এতে আর বলা হয় , বাংলা ট্রিবিউনে প্রকাশিত প্রতিবেদনের নামসর্বস্ব যত ‘লীগ’ অংশের ২১ নম্বরে ‘বঙ্গবন্ধু ফাউন্ডেশন’-এর নাম দেখে আমরা বিস্মিত, ক্ষুব্ধ এবং ব্যথিত। বঙ্গবন্ধু ফাউন্ডেশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইন মন্ত্রণালয়ের ট্রাস্ট আইন অনুযায়ী নিবন্ধিত এবং এর গঠনতন্ত্র ও লোগো সংস্কৃতি মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত।

এদিকে বাংলা ট্রিবিউনের সঙ্গে আলাপকালে এম এম শামীম দাবি করেন, তাদের সংগঠনের বিষয়ে প্রধানমন্ত্রীর সম্মতি রয়েছে। তবে এখনও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট থেকে আনুষ্ঠানিক অনুমোদন দেননি বলে স্বীকার করেন। প্রসঙ্গত নিয়ম হলো, বঙ্গবন্ধুর নামে কোনও সংগঠন পরিচালনা করতে হলে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের অনুমোদন নেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের চেয়ারম্যান।

অবশ্য বঙ্গবন্ধু ফাউন্ডেশনের প্রকাশিত একটি স্যুভেনিরে প্রধানমন্ত্রী একটি বাণী দিয়েছেন বলে শামীম জানিয়েছেন।

ওই প্রতিবেদনের বিষয়ে প্রতিবেদকের সুস্পষ্ট বক্তব্য হলো, ‘বঙ্গবন্ধু ফাউন্ডেশন’ নামে অন্তত চারটি সংগঠনের অস্তিত্ব পাওয়া গেছে যারা চলমান লকডাউনের কারণ মধ্যেও সামাজিক যোগাযোগ মাধ্যমে নানাভাবে সক্রিয়। বঙ্গবন্ধু ফাউন্ডেশনের নামে একাধিক ভুঁইফোড় সংগঠনও থাকার কথা এম এম শামীম এর প্রতিবাদ লিপিতেও রয়েছে। সেখানে তিনি উল্লেখ করেছেন, ‘বঙ্গবন্ধু ফাউন্ডেশন’-এর নাম ব্যবহার করে কিছু কুচক্রি মহল দেশে ও বিদেশে কমিটি বাণিজ্য ও সংগঠনের শৃঙ্খলা পরিপন্থি কাজ করছে বলে আমাদের নিকট তথ্য এসেছে। তাদের সঙ্গে মূল বঙ্গবন্ধু ফাউন্ডেশনর কোনও সম্পর্ক নাই। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহনের প্রক্রিয়া চলমান রয়েছে।

প্রতিবেদনে ভুঁইফোড় সংগঠন হিসেবে প্রতিবাদলিপি পাঠানো বঙ্গবন্ধু ফাউন্ডেশনকেই নির্দিষ্ট করে চিহ্নিত করার হয়েছে এমন ভাবার সুযোগ নেই। বঙ্গবন্ধু ফাউন্ডেশনের কথা উল্লেখ থাকলেও সংগঠনটি নেতৃত্বে কারা রয়েছেন বা সংগঠনটি ঠিকানা কী সেটি প্রতিবেদনে উল্লেখ করা হয়নি। কেবলমাত্র সংগঠনটির নাম উল্লেখ করা হয়েছে। এদিকে বাংলা ট্রিবিউনের অনুসন্ধানে বঙ্গবন্ধু ফাউন্ডেশন নামে একাধিক সংগঠন রয়েছে তাদের একটির www.bangabandhufoundation.org নামে একটি ওয়েবসাইটের অস্তিত্বও পাওয়া গেছে।

 

/ইএইচএস/এমআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা