X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

মহামারিতে কী করছে ঢাবির সাংস্কৃতিক সংগঠনগুলো?

উদিসা ইসলাম
০১ আগস্ট ২০২১, ১৩:০০আপডেট : ০১ আগস্ট ২০২১, ১৪:৩৬

প্রায় প্রত্যেক দুর্যোগেই দেখা যায় সাংস্কৃতিক সংগঠনগুলো কোমর বেঁধে নেমে পড়ে। তবে এবারের বিপর্যয়টা ভিন্ন। লড়তে হচ্ছে অদৃশ্য শত্রুর বিরুদ্ধে। তাই মাঠে কাজ করতে পারছে না সংগঠনগুলো। তবে অনলাইনে ঠিকই অব্যাহত রেখেছে কার্যক্রম।

টিএসসির পরিচালক মো. শাহজাহান আলী জানান, টিএসসিতে স্থায়ী অফিস রয়েছে এমন সাংস্কৃতিক সংগঠন ২৩টি। বেশ কয়েকটি সংগঠনের নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, মহামারিতে মাঠে কার্যক্রম চালাতে না পারলেও অনলাইনে নিজেদের মতো করে প্রচারণা চালিয়ে যাচ্ছে সংগঠনগুলো।

টিএসসির সাংস্কৃতিক সংগঠনগুলোর অন্যতম ‘ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন’। ‘না বলা কথাগুলো না বলেই হোক বলা’ এ স্লোগান নিয়ে ২০১১ সালের ২৭ ফেব্রুয়ারি পথচলা শুরু করে সংগঠনটি। বিভিন্ন সময়ে সাম্প্রদায়িক দাঙ্গা-হাঙ্গামা, রোহিঙ্গা সমস্যা, পরিবেশ বিপর্যয়, দুর্নীতি, যানজট, নারীদের সামাজিক অবস্থা ও সচেতনতা বিষয়ে নানা প্রোগ্রাম ও সামাজিক অসঙ্গতির বিরুদ্ধে কাজ করে আসছে সংগঠনটি। দেশে-বিদেশে পুরস্কারও জিতেছে এটি। করোনাকালেও অনলাইনে স্বল্প পরিসরে অব্যাহত রেখেছে তাদের সচেতনতামূলক কার্যক্রম।

মাইম অ্যাকশনের সভাপতি লিজাইনুল ইসলাম রিপন জানান, ‘করোনাতেও থেমে থাকেনি আমাদের কাজ। স্বাস্থ্যবিধি পালন বিষয়ক বেশকিছু অনলাইন ক্যাম্পেইন করেছি। করোনা নিয়ে কুসংস্কার শুরু হলে মাইম অ্যাকশন তার বিরুদ্ধেও ক্যাম্পেইন করেছে। আবার মাদকের ক্ষতি নিয়ে সচেতন করাসহ বেশকিছু সামাজিক কাজও চালাচ্ছি। এ ছাড়া মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে সশরীরে প্রোগ্রাম করছি। মাইম মূলত শারীরিক প্রদর্শনী। তাই অনলাইনে কাজ করাটা কষ্টের। যার কারণে কাজটা আশানুরূপ হচ্ছে না। আশায় আছি করোনা পরিস্থিতির উন্নতি হলে পূর্ণ উদ্যমে কাজ শুরু করবো।’

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের যাত্রা শুরু ১৯৯১ সালে। সংগঠনটি চলচ্চিত্র বিষয়ক বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করে। এ ছাড়াও 'আগন্তুক' নামে একটি ট্যাবলয়েড পত্রিকা ও 'ফ্ল্যাশব্যাক' নামে ম্যাগাজিন প্রকাশ করে সংগঠনটি। করোনাকালে স্বাভাবিক কার্যক্রম বন্ধ থাকলেও অনলাইনে চলছে সাংগঠনিক কার্যক্রম।

সংগঠনটির সভাপতি আল শাহরিয়ার জিদনী বলেন, “লকডাউনেও কার্যক্রম চালাচ্ছি। করোনাকালে অনলাইনে আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব, সত্যজিৎ রায়ের জন্মশতবার্ষিকী উপলক্ষে 'শতবর্ষে সত্যজিৎ' নামে প্রোগ্রাম ও পাঠচক্রের আয়োজন করেছি। এ ছাড়াও নিয়মিত পত্রিকা 'আগন্তুক' ও ম্যাগাজিন 'ফ্ল্যাশব্যাক'-এর কাজ চলমান রয়েছে।"

২০০৯ সালে শিক্ষার্থীদের মাঝে ক্যারিয়ার সম্পর্কে সচেতনতা গড়ার লক্ষ্যে প্রতিষ্ঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাব। প্রতিবছর বিভিন্ন সেমিনার, ওয়ার্কশপ, জব ফেয়ার ইত্যাদি আয়োজন করে আসছে সংগঠনটি। মহামারি পরিস্থিতিতে মাঠে থাকতে না পারলেও অনলাইনে নিয়মিত কার্যক্রম চালিয়ে যাচ্ছে ওরা।

সংগঠনটির সভাপতি কায়সার সেলিম বলেন, ‘করোনা শুরুর পর লকডাউনে শিক্ষার্থীদের মানসিকভাবে ভেঙে পড়াটা উপলব্ধি করে আমরা 'মেন্টাল হেলথ' প্রোগ্রাম দিয়ে যাত্রা শুরু করি। ৬০০ শিক্ষার্থীকে ছয়টি বিষয়ে দক্ষতা বৃদ্ধির জন্য অনলাইন ট্রেনিংয়ের আয়োজন করি। ক্লাবের যুগপূর্তি উপলক্ষে পাঁচদিনব্যাপী ক্যারিয়ার ডেভেলপমেন্ট কর্মশালার আয়োজন করি।’

বাংলাদেশের বিতর্ক আন্দোলনে সবচেয়ে প্রাচীন সংগঠন-ডিইউডিএস বা ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি। এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিতর্কের কেন্দ্রীয় সংগঠন। যাত্রা শুরু করে ১৯৮২ সালে- ঢাবির কতিপয় প্রগতিশীল শিক্ষকদের হাত ধরে। সিনেট কর্তৃক অর্থায়িত সংগঠন এটি। করোনাকালে বিশ্ববিদ্যালয়ের অস্বচ্ছল শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোর পাশাপাশি বিভিন্ন সাংগঠনিক কার্যক্রমও চালিয়ে যাচ্ছে সংগঠনটি।

ডিইউডিএস-এর সভাপতি আবদুল্লাহ আল ফয়সাল বলেন, ‘লকডাউনের শুরুর দিকে বিশ্ববিদ্যালয়ের দরিদ্র শিক্ষার্থীদের জন্য সাড়ে ছয় লাখ টাকার বৃত্তির ব্যবস্থা করেছি আমরা। সাবেক বিতার্কিকদের নিয়ে কিছু প্রদর্শনী বিতর্কের আয়োজনও করেছি অনলাইনে। সেখানে এক সেশনে সাবেক বিতার্কিক হিসেবে শিক্ষামন্ত্রীও ছিলেন। এ ছাড়া আন্তঃহল বিতর্কেরও আয়োজন করেছি। অনলাইন সেশনগুলোতে মফস্বলের শিক্ষার্থীদের অনেক ঝামেলা পোহাতে হয়। তাই মহামারি শেষে সশরীরে প্রোগ্রাম করার অপেক্ষায় আছি।’

ঢাকা বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফি সোসাইটি যাত্রা শুরু করে ১৯৯৯ সালে। ফটোগ্রাফি শিখতে আগ্রহী শিক্ষার্থীদের জন্য স্বেচ্ছাসেবী সংগঠন এটি। সংগঠনটির সাধারণ সম্পাদক কামরুল হাসান বলেন, ‘করোনা পরিস্থিতির কারণে কার্যক্রম আগের মতো চালানো যাচ্ছে না। তারপরও অনলাইনে যতটা সম্ভব চালিয়ে নেওয়ার চেষ্টা করছি। এর মধ্যে কয়েকটি সেগমেন্টও করেছি।’

 

/এফএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বাংলাদেশ ও আর্জেন্টিনা যেসব খেলায় সহযোগিতা প্রত্যাশী
বাংলাদেশ ও আর্জেন্টিনা যেসব খেলায় সহযোগিতা প্রত্যাশী
জনসচেতনতাই টেকসই উন্নয়নের পথ সুগম করতে পারে: স্পিকার
জনসচেতনতাই টেকসই উন্নয়নের পথ সুগম করতে পারে: স্পিকার
ধ্রুব এষ হাসপাতালে
ধ্রুব এষ হাসপাতালে
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট