X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার ‘নেতিবাচক’ প্রভাব দেশের প্রযুক্তি বাজারে

হিটলার এ. হালিম
০৫ আগস্ট ২০২১, ১৩:০০আপডেট : ০৫ আগস্ট ২০২১, ১৩:১৭

আন্তর্জাতিক বাজারে প্রযুক্তি পণ্যের বিভিন্ন উপাদানের দাম বৃদ্ধি, যন্ত্রাংশের ঘাটতি, লোকবলকে চাকরিচ্যুত করার কারণে সৃষ্ট সংকটের ফলে বৈশ্বিক প্রযুক্তি বাজারে সাপ্লাই চেইন ব্যবস্থা ভেঙে পড়েছে। আর তার নেতিবাচক প্রভাব পড়েছে দেশের বাজারে।  

হঠাৎ প্রযুক্তি পণ্য, মোবাইল ডিভাইসের দাম বেড়ে গেছে। বাজার সূত্র জানায়, প্রতিটি ল্যাপটপের দাম ৭ হাজার থেকে ১০ হাজার টাকা বেড়েছে। আর মোবাইল ফোন, ট্যাবের দাম বেড়েছে অন্তত ১০ শতাংশ।  দামি ডিভাইসের বেলায় এই হার আরও বেশি বলে জানা গেছে।

আন্তর্জাতিক বাজারে দীর্ঘদিন ধরেই চলছে চিপ সংকট। এই সংকট শিগগিরই কাটছে না বলে আশঙ্কা করছে প্রযুক্তি বিশ্ব। এ ছাড়া বাজারে দেখা দিয়েছে প্রসেসরের ঘাটতি। অন্যদিকে মোবাইল র‌্যামের দাম বেড়েছে ২০ থেকে ২৫ শতাংশ। দেশের বাজারে মোবাইল ডিভাইসের দাম ১০ শতাংশ বাড়লেও শিগগিরই তা আরও বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে বলে বাজার সূত্রে জানা গেছে।  

এ ছাড়া এয়ার ফ্রেইট চার্জও (কার্গো বিমানের ভাড়া) বেড়েছে ৩০ শতাংশের বেশি। বেড়েছে অগ্রিম কর। দুই শতাংশ থেকে এবারের বাজেটে তা বাড়িয়ে পাঁচ শতাংশ করা হয়েছে। ফলে এসবও প্রযুক্তি পণ্যের দামে প্রভাব ফেলছে। এসব কারণ আগামীতে বাজারকে অস্থিতিশীল করে তুলতে পারে। এমনকি ক্রেতাদের প্রয়োজনীয় প্রযুক্তি পণ্য, অনুষঙ্গ কিনতে খরচ বেড়ে যাবে। করোনাকালের নিয়ন্ত্রিত আয় রোজগারের মধ্যে যা ‘বোঝার ওপর শাকের আটি’ হিসেবে চেপে বসতে পারে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।  

হালের প্রযুক্তি বাজার সম্পর্কে জানতে চাইলে বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) যুগ্ম সম্পাদক মুজাহিদ আল-বেরুনী সুজন বলেন, বাজারে প্রযুক্তি পণ্যের সংকট তো কমেইনি বরং প্রতিনিয়ত বহুমুখী সংকট তৈরি হচ্ছে।

তিনি জানান, বাজারে পণ্যের যে চাহিদা আছে তার ৬০ শতাংশ পণ্য আমদানিকারক, পরিবেশকরা দিতে পারছেন। ফলে সংকট থেকেই যাচ্ছে।

মুজাহিদ আল-বেরুনী সুজন জানান, বিদেশি পণ্যের পরিবহন খরচ বাড়ছে হু হু করে। কন্টেইনার খরচ, পণ্য হ্যান্ডেলিং চার্জ যেমন বেড়েছে তেমনি উৎপাদনকারী প্রতিষ্ঠান পণ্যের দাম বাড়াচ্ছে। উৎপাদকরা ল্যাপটপ প্রতি দাম বাড়িয়েছে ২০ থেকে ৫০ ডলার। বাংলাদেশে আসার পরে সব মিলিয়ে তা দাঁড়াচ্ছে ১০০ ডলারের মতো। জানা যায়, বর্তমানে প্রতিটি ল্যাপটপে ৫ থেকে ১০ হাজার টাকা দাম বেড়েছে।

তার অভিযোগ, মার্কেট বন্ধ, ক্রেতারা ফোন করে পণ্য চাইছে; আমরা দিতে পারছি না। হাসপাতালসহ অন্যান্য প্রতিষ্ঠান এসময় জরুরি সেবা চাইছে, দেওয়া যাচ্ছে না। ক্রেতাদের যেসব পণ্য সরবরাহ করা হয়েছে তার অনেক সমস্যা নিয়ে তারা ফোন করছেন, দিতে পারছি না। জরুরি সেবা খাত ঘোষণা না হলে তো আমরা এই সেবা দিতে পারবো না। তিনি সরকারের কাছে এই খাতটিতে জরুরি সেবা হিসেবে ঘোষণার আহ্বান জানান।

এ বিষয়ে জানতে চাইলে দেশে স্মার্টফোনের ন্যাশনাল ডিস্ট্রিবিউটর সেলেক্সট্রা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক বলেন, অগ্রিম কর বেড়ে যাওয়ায় এখন আমাদের ৫৯ দশমিক ৯৫ শতাংশ শুল্ক ও কর বাবদ দিতে হয়। ফলে স্মার্টফোন, ট্যাবসহ অন্যান্য ডিভাইসের দাম বাড়ছে। অপরদিকে বিশ্ববাজারে পণ্যের দাম বাড়ছে। দক্ষ জনসম্পদের মজুরি বাড়ছে। ১০০ ডলারের পণ্যে এরই মধ্যে ৩০০-৫০০ টাকা দাম বেড়েছে।  

তিনি জানান, তার ব্র্যান্ডের যে পণ্য (মটোরোলা মোবাইল, লেনোভো ট্যাব ইত্যাদি) ডিভাইস এখন বিক্রি হওয়ার কথা ১৪ হাজার ৯৯০ টাকা দামে সেটা বিক্রি করতে হবে ১ হাজার টাকা বাড়িয়ে। আর ১৫ হাজার ৯৯০ টাকার পণ্যে ২ হাজার টাকা দাম বাড়িয়ে বিক্রি করতে হবে। এর কোনও বিকল্প নেই।  

এ বিষয়ে জানতে চাইলে দেশে শাওমি মোবাইলের অন্যতম জাতীয় পরিবেশক সোলার ইলেক্ট্রো বাংলাদেশ লিমিটেডের (এসইবিএল) প্রধান নির্বাহী দেওয়ান কানন বলেন, বাংলাদেশে কোনও ব্র্যান্ড এখনও মোবাইলের দাম বাড়ায়নি। তবে শিগগিরই বাড়াবে। হতে পারে এরই মধ্যে বাড়ানোও হয়ে গেছে। বিশ্ববাজারে স্মার্টফোনের চিপসেটের ঘাটতির কারণে পণ্যের দাম বেড়েছে, পণ্যের সংকট দেখা দিয়েছে। এরইমধ্যে স্মার্টের র‌্যামের দাম প্রায় ২০ শতাংশ। অন্যদিকে পণ্যের জাহাজ ভাড়া ২৫ থেকে ৩০ শতাংশ বেড়েছে। বেড়েছে অগ্রিম কর (এআইটি)। এসব কিছুর প্রভাব পড়তে শুরু করেছে।

তিনি বলেন, এসব কারণে শিগগিরই দেশে মোবাইল ফোনের দাম আশঙ্কাজনক হারে বেড়ে যাবে।

/এনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ