X
মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮

সেকশনস

কৌশল পাল্টে প্রাদেশিক শহরে হামলা চালাচ্ছে তালেবান

আপডেট : ০৫ আগস্ট ২০২১, ২১:০১

তালেবান যোদ্ধারা আফগানিস্তানের গ্রামীণ এলাকার বদলে এখন প্রাদেশিক শহরগুলোতে হামলা জোরদার করেছে। সশস্ত্র সংগঠনটির তিন কমান্ডার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, সম্প্রতি তালেবানের বিরুদ্ধে মার্কিন বিমান হামলার পর তারা এই কৌশল পাল্টেছে।

আফগানিস্তানে ২০ বছর যুদ্ধের দেশটি থেকে মার্কিন সেনা প্রত্যাহারের প্রক্রিয়া চলমান রয়েছে। এরই মধ্যে ৯০ শতাংশ মার্কিন ও বিদেশি সেনা চলে গেছে। ৩১ আগস্টের মধ্যে অবশিষ্ট সেনা প্রত্যাহার চূড়ান্ত হবে।

গত মাসে যুক্তরাষ্ট্রের একজন আঞ্চলিক কমান্ডার জানিয়েছেন, তালেবান হামলা বৃদ্ধির প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রও আফগানিস্তান বাহিনীর সহযোগিতায় বিমান হামলার সংখ্যা বাড়িয়েছে। মার্কিন এসব হামলার নিন্দা জানিয়েছে তালেবান।

রয়টার্সের খবরে বলা হয়েছে, ইরানের সঙ্গে সীমান্তবর্তী হেরাত, হেলমান্দ প্রদেশের রাজধানী লস্কর ঘাহ এবং কান্দাহারে লড়াই তীব্রতর হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক তিন তালেবান কমান্ডার জানান, তারা এখন হেরাত, কান্দাহার ও লস্কর গাহ এলাকা দখল করতে মনোনিবেশ করেছে।

কান্দাহারভিত্তিক এক কমান্ডার তাদের সামরিক প্রধানের কথা তুলে ধরে বলেন, মোল্লাহ ইয়াকুব যুক্তি তুলে ধরে বলেছেন, যুক্তরাষ্ট্র যখন তাদের প্রতিশ্রুতি রাখেনি তখন তালেবান কেন চুক্তি মেনে চলবে? মোল্লাহ ইয়াকুব সিদ্ধান্ত নিয়েছে কান্দাহার ও হেরাত দখলের। এখন হেলমান্দ এবং পরে কুন্দুজ, খোস্ত ও অন্যান্য প্রাদেশিক শহর।

এই কমান্ডারের দাবি, সামরিক নেতার এই যুক্তি গোষ্ঠীটির রাজনৈতিক নেতৃত্বও মেনে নিয়েছে।

এই বিষয়ে তালেবানের এক মুখপাত্রের সঙ্গে মন্তব্যের যোগাযোগ করা হলেও সাড়া পায়নি রয়টার্স। তালেবানের এক মুখপাত্র সুহাইল শাহীন জানান, শহরের চেয়ে গ্রামীণ এলাকা দখল ও সেখানে ইসলামি শরিয়া বাস্তবায়নের নীতি অব্যাহত রয়েছে।

কান্দাহারের ওই কমান্ডার বলেন, কান্দাহার ও হেরাতের অভিযান আমাদের কাছে খুব গুরুত্বপূর্ণ। আমাদের অগ্রাধিকার হলো কান্দাহার ও হেরাতের দুটি গুরুত্বপূর্ণ বিমানবন্দর বা বিমানঘাঁটি দখল করা।

কর্মকর্তা ও বিশেষজ্ঞরাও বলছে, গত মাসেই তালেবানের আক্রমণনীতিতে পরিবর্তন লক্ষ্য করা গেছে। স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির দক্ষিণ এশিয়া বিষয়ক বিশ্লেষক আফসানদিয়ার মির বলেন, তালেবানরা প্রাদেশিক রাজধানীগুলোর দিকে আগাচ্ছে। তাদের এই অভিযান শুধু চাপ প্রয়োগের জন্য নয়, দখলের জন্য।

তিনি বলেন, এসব শহরে তালেবান উপস্থিতিই এটির পক্ষে বড় প্রমাণ। ঈদের পর তালেবানের নতুন নীতি চূড়ান্ত হয়েছে।

কান্দাহার ও হেরাত জনসংখ্যার দিক থেকে আফগানিস্তানের দ্বিতীয় ও তৃতীয় বৃহত্তম শহর। বিশেষজ্ঞরা বলছেন, এই দুটি শহর তালেবানের দখলে গেলে আফগান সরকারের জন্য তা বড় পরাজয় হবে এবং তালেবানের সঙ্গে শামিল হতে পারে অন্যান্য গোষ্ঠী।

তালেবানের অগ্রগতি পর্যালোচনা করা এক দক্ষিণ এশীয় কূটনীতিক বলেন, কান্দাহার দখল তালেবানের অনেক বড় বিষয়। এটি তাদের রাজধানী ছিল এবং আবার এটি দখল করা তালেবান যোদ্ধাদের নৈতিক মনোবল বাড়িয়ে দেবে। এজন্য আন্তর্জাতিক ভ্রকুটিও উপেক্ষা করতে পারে তালেবান।

এক পশ্চিমা নিরাপত্তা কর্মকর্তা বলেন, মার্কিন বিমান হামলার স্পষ্ট প্রতিক্রিয়া তালেবানের নতুন হামলা। তালেবান দেখিয়ে দিয়েছে তারা এখন শুধু বাণিজ্যিক পয়েন্ট দখল করেই ক্ষান্ত হবে না।

/এএ/

সম্পর্কিত

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে: আশরাফ গণি

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে: আশরাফ গণি

আফগানিস্তানের কেউ জাতিসংঘে ভাষণের সুযোগ পাচ্ছে না

আফগানিস্তানের কেউ জাতিসংঘে ভাষণের সুযোগ পাচ্ছে না

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে: আশরাফ গণি

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২১, ২৩:৫১

আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ গণি সোমবার তার ফেসবুক অ্যাকাউন্টের বিষয়ে সতর্ক করেছেন। এর কয়েক মিনিট আগে তার ফেসবুক অ্যাকাউন্ট থেকে তালেবানকে স্বীকৃতির আহ্বান জানানো হয়।

ওই বিবৃতিতে তালেবানকে সহায়তা এবং আফগান সম্পদ ছাড় করারও আহ্বানও করা হয় বলে জানিয়েছে রুশ সংবাদমাধ্যম স্পুটনিক নিউজ।

ফেসবুকে বিবৃতিটি প্রকাশের কয়েক মিনিটের মাথায় আশরাফ গণির টুইটার অ্যাকাউন্টে লেখা হয়, ‘গণির অফিসিয়াল ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে।’ তিনি বলেন, পূর্ণমূল্যায়নের আগ পর্যন্ত ওই পেজটিতে প্রকাশিত সব কন্টেন্ট বৈধ নয়।

পরে আশরাফ গণি তার ফেসবুক পেজে লিখেছেন, তার পেজটি হ্যাক হয়েছিলো। পরে ফেসবুক কর্তৃপক্ষের সহায়তায় নিয়ন্ত্রণ ফিরে পেয়েছেন তিনি। তবে এনিয়ে নতুন কোনও টুইট করেননি তিনি।

তালেবান অগ্রযাত্রার গতিতে হতবাক হয়ে আশরাফ গণি গত ১৫ আগস্ট আফগানিস্তান ছেড়ে পালিয়ে যান। কয়েক দিন পর ঘোষণা করা হয় তিনি সংযুক্ত আরব আমিরাতে মানবিক কারণে আশ্রয় নিয়েছেন।

/জেজে/
টাইমলাইন: আফগানিস্তান সংকট
২৭ সেপ্টেম্বর ২০২১, ২৩:৩৮
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে: আশরাফ গণি
২১ সেপ্টেম্বর ২০২১, ১৪:২৫
২০ সেপ্টেম্বর ২০২১, ২১:২৯
১৪ সেপ্টেম্বর ২০২১, ২২:১৮

সম্পর্কিত

আফগানিস্তানের কেউ জাতিসংঘে ভাষণের সুযোগ পাচ্ছে না

আফগানিস্তানের কেউ জাতিসংঘে ভাষণের সুযোগ পাচ্ছে না

আফগানিস্তানে যুদ্ধাপরাধের তদন্ত ফের শুরু করতে চায় আইসিসি

আফগানিস্তানে যুদ্ধাপরাধের তদন্ত ফের শুরু করতে চায় আইসিসি

চড়ের পর এবার ম্যাক্রোঁর গায়ে ডিম নিক্ষেপ (ভিডিও)

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২১, ২৩:২৫

ফ্রান্সের লিও শহরে এক খাবার অনুষ্ঠানে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে লক্ষ্য করে ডিম ছোড়া হয়েছে। এটি তার গায়ে আঘাতও করে। সোমবারের এই ঘটনা প্রসঙ্গে ফরাসি প্রকাশনা লিও ম্যাগের সাংবাদিক ফ্লোরেন্স ল্যাগো বলেন, ‘আমার চোখের সামনেই ডিমটি প্রেসিডেন্টের ঘাড়ে পড়ার পর মেঝেতে পড়ে ফেটে যায়।’

সিরহা ফুড অ্যান্ড হসপিটালিটি মেলায় ঘটে যাওয়া ওই ঘটনার একটি ভিডিও ফুটেজ টুইটারে প্রকাশ করেছে লিও ম্যাগ। এতে দেখা যায় ভিড়ের মধ্যে প্রেসিডেন্টের ঘাড়ের ওপর কিছু একটা পড়লে তটস্থ হয়ে ওঠে সকলে। পরে ভিড়ের মধ্যে এক ব্যক্তিকে আটক করতে দেখা যায় কর্মকর্তাকে।

ওই ঘটনার উদ্দেশ্য এখনও পরিস্কার নয়। সাংবাদিক ফ্লোরেন্স ল্যাগো জানিয়েছেন তিনি এক তরুণকে ডিম ছুড়তে দেখেছেন তবে তাকে কোনও কিছু চিৎকার করে বলতে শোনেননি। তিনি জানিয়েছেন, নিরাপত্তা কর্মকর্তারা তাৎক্ষণিকভাবে ওই ব্যক্তিকে ঘিরে ধরে সেখান থেকে নিয়ে যায়।

ঘটনার সময়ে প্রেসিডেন্টের সঙ্গে থাকা এলিসি প্রাসাদের এক মুখপাত্র দাবি করেছেন ঘটনাটির অতিরঞ্জিত করা হচ্ছে। তিনি বলেন, ‘প্রেসিডেন্ট প্রায় দুই ঘণ্টা হেঁটেছেন, তাকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়েছে আর সবকিছু শান্ত ছিলো। এটা নিয়ে বলার কিছুই নেই কারণ এতে হাঁটারই কোনও সমস্যা হয়নি। আমি প্রেসিডেন্টের সঙ্গেই ছিলাম আমি বলতে পারি এটা কোনও খবরই নয়।’

প্রেসিডেন্ট প্রার্থী থাকার সময়ে ২০১৭ সালেও ইমানুয়েল ম্যাক্রোঁকে লক্ষ্য করে ডিম ছোঁড়া হয়েছে। সেসময় ডিমটি তার মাথায় ফেটে যায়। এই বছরের জুনে দক্ষিণাঞ্চলীয় ফ্রান্সে মানুষের সঙ্গে কথা বলার সময় এক ব্যক্তি তার গালে চট বসিয়ে দেয়। ম্যাক্রোঁর নিরাপত্তা রক্ষীরা দ্রুত হস্তক্ষেপ করে প্রেসিডেন্টকে সরিয়ে নিয়ে যায়।

ফ্রান্সের নির্বাচনের এক বছরেরও কম সময় বাকি আছে। এই সময়ে ভোটারদের কাছাকাছি যেতে চাইছেন ইমানুয়েল ম্যাক্রোঁ। গত জুনে আঞ্চলিক নির্বাচনে দুর্বল ফলাফল করে তার দল। আগামী বছরের নির্বাচনকে সামনে রেখে এই নির্বাচনকে বেশ গুরুত্ব দিয়ে দেখা হচ্ছিলো। তবে কম ভোট পড়ার দিকে ইঙ্গিত করে রাজনৈতিক বিশ্লেষকেরা বলছেন, এনিয়ে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানো কঠিন।

/জেজে/

সম্পর্কিত

হুমকির পর বাড়ানো হলো ডাচ প্রধানমন্ত্রীর নিরাপত্তা

হুমকির পর বাড়ানো হলো ডাচ প্রধানমন্ত্রীর নিরাপত্তা

ইতিহাস গড়া হলো না আইসল্যান্ডের

ইতিহাস গড়া হলো না আইসল্যান্ডের

গড় আয়ু কমিয়েছে করোনা মহামারি: জরিপ

গড় আয়ু কমিয়েছে করোনা মহামারি: জরিপ

তালেবান সরকারকে স্বীকৃতি দেবে না ইতালি

তালেবান সরকারকে স্বীকৃতি দেবে না ইতালি

আফগানিস্তানের কেউ জাতিসংঘে ভাষণের সুযোগ পাচ্ছে না

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২১, ২২:০৮

জাতিসংঘের বার্ষিক সাধারণ অধিবেশনে ভাষণ দিতে পারছে না আফগানিস্তানের কোনও প্রতিনিধি। তালেবানের কাছে উৎখাত হওয়া দেশটির সরকারের প্রতিনিধি তার নাম প্রত্যাহার করে নিয়েছেন। সোমবার  নিউ ইয়র্কে অধিবেশনের শেষ দিনে ভাষণ দেওয়ার কথা ছিলো তার। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

তালেবান ক্ষমতা দখলের পর নিউ ইয়র্কে জাতিসংঘ দফতরে আফগান প্রতিনিধি হওয়া নিয়ে তালেবান ও উৎকৃত সরকারের মধ্যে প্রতিযোগিতা চলছে।

গত সপ্তাহে বিশ্ব নেতাদের সামনে বক্তব্য রাখার সুযোগ চেয়ে জাতিসংঘে চিঠি পাঠান তালেবান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি। তিনি তালেবানের দোহা কার্যালয়ের প্রতিনিধি সুহাইল শাহিনকে আফগানিস্তানের নতুন জাতিসংঘ দূত হিসেবে মনোনয়ন দেন।

এদিকে আফগানিস্তানের উৎখাত হওয়া সরকারের বর্তমান জাতিসংঘ দূত গুলাম ইসহাকজাই ও তার স্বীকৃতির নবায়ন চান। সোমবার জাতিসংঘ সাধারণ অধিবেশনের শেষ দিনে বক্তব্য রাখার কথা থাকলেও কূটনীতিকেরা জানিয়েছেন, রবিবার রাতেই নাম প্রত্যাহার করে নেন তিনি।

তাৎক্ষণিকভাবে এনিয়ে কোনও মন্তব্য করেননি গুলাম ইসহাকজাই।

/জেজে/
টাইমলাইন: আফগানিস্তান সংকট
২৭ সেপ্টেম্বর ২০২১, ২২:০৮
আফগানিস্তানের কেউ জাতিসংঘে ভাষণের সুযোগ পাচ্ছে না
২১ সেপ্টেম্বর ২০২১, ১৪:২৫
২০ সেপ্টেম্বর ২০২১, ২১:২৯
১৪ সেপ্টেম্বর ২০২১, ২২:১৮

সম্পর্কিত

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে: আশরাফ গণি

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে: আশরাফ গণি

আফগানিস্তানে যুদ্ধাপরাধের তদন্ত ফের শুরু করতে চায় আইসিসি

আফগানিস্তানে যুদ্ধাপরাধের তদন্ত ফের শুরু করতে চায় আইসিসি

ভবানিপুরে আক্রান্ত বিজেপির দিলিপ ঘোষ, পাল্টা অভিযোগ তৃণমূলের

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২১, ২১:২৯

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের ভবানিপুর আসনের উপনির্বাচনের প্রচারের শেষ দিনে বাধার মুখে পড়ার অভিযোগ তুলেছেন বিজেপি নেতা দিলিপ ঘোষ। তৃণমূল কংগ্রেস কর্মীরা ‘ফিরে যাও’ স্লোগান তোলার পাশাপাশি দিলিপ ঘোষকে ধাক্কা দিয়েছে বলে অভিযোগ তুলেছে বিজেপি। তবে তৃণমূল পাল্টা অভিযোগ তুলে বলছে, বিজেপি নেতার নিরাপত্তারক্ষীরাই তাদের দিকে বন্দুক তাক করেছে।

আগামী ৩০ সেপ্টেম্বর ভবানিপুর উপনির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মুখ্যমন্ত্রী থাকতে হলে এই আসনে মমতা বন্দ্যোপাধ্যায়কে জয়লাভ করতেই হবে। বিজেপি সেখানে প্রিয়াঙ্কা টিবরেওয়ালকে প্রার্থী করে জোরালো প্রচারণায় নেমেছে।

ভবানিপুরের একটি টিকাদান কেন্দ্রের অভ্যন্তরে বাধার মুখে পড়েন দিলিপ ঘোষ। তার অভিযোগ তৃণমূল কর্মীরা তাকে শারিরীকভাবে ধাক্কা দিয়েছে। তবে তৃণমূলের অভিযোগ মানুষকে ভয় দেখাতে বন্দুক তাক করেছে তার নিরাপত্তাকর্মীরা।

তৃণমূলের এক টুইট বার্তায় লেখা হয়েছে, ‘বিজেপি নতুন নিচু খেলায় মেতেছে। প্রকাশ্য দিনের বেলায় জনগণের উদ্দেশ্যে বন্দুক তাক কেন করা হয়? নেতাকে যারা সমর্থন করে না তাদের কি বিক্ষোভের অধিকার নেই? এই ভয়ঙ্কর মানবাধিকার লঙ্ঘন লজ্জাজনক! ভবানিপুরের মানুষের নিরাপত্তা ও সুরক্ষা এটাই!’

নিরাপত্তারক্ষীদের প্রহরায় টিকাকেন্দ্র থেকে বেরিয়ে নিজের গাড়িতে ওই এলাকা ত্যাগ করেন দিলিপ ঘোষ। সাংবাদিকদের তিনি বলেন, ‘আমরা এই ইস্যুতে নির্বাচন কমিশনে যাবো। এটা কোন ধরনের নির্বাচন।’ বিজেপি আইনপ্রণেতা অর্জুন সিং এবং দিলিপ ঘোষকে উদ্দেশ্য করে ‘গো ব্যাক’ এবং ‘বহিরাগত’ স্লোগান দেওয়া হয়। তাদের অভিযোগ এক বিজেপি কর্মীকে পিটিয়েছে তৃণমূল কর্মীরা। পরে তাকে হাসপাতালে পাঠানো হয়েছে।

মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘনিষ্ঠ তৃণমূল নেতা ফিরহাদ হাকিম অভিযোগ করেন, মুখ্যমন্ত্রীকে হারাতে শান্তিপূর্ণ মধ্যবিত্ত অধ্যুষিত এলাকায় উস্কানি দিচ্ছে বিজেপি। তিনি বলেন, ‘পরাজয় বুঝতে পেরে বিজেপি উস্কানি দিচ্ছে। তাদের ঘৃণা, মিথ্যা এবং ব্যক্তিগত আক্রমণ ছড়ানোর বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছে মানুষ।’

/জেজে/

সম্পর্কিত

কৃষকদের ধর্মঘটে অচল ভারত

কৃষকদের ধর্মঘটে অচল ভারত

কৃষকদের ‘ভারত বন্ধ’ আজ, ট্রাফিক জ্যামের হুঁশিয়ারি পুলিশের

কৃষকদের ‘ভারত বন্ধ’ আজ, ট্রাফিক জ্যামের হুঁশিয়ারি পুলিশের

একশ’ কিলোমিটার গতিতে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় গুলাব

একশ’ কিলোমিটার গতিতে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় গুলাব

সম্পত্তি হাতিয়ে নিতে ২০ বছরে পাঁচ খুন

সম্পত্তি হাতিয়ে নিতে ২০ বছরে পাঁচ খুন

আফগানিস্তানে যুদ্ধাপরাধের তদন্ত ফের শুরু করতে চায় আইসিসি

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২১, ২০:২৫

আফগানিস্তানে সংগঠিত যুদ্ধাপরাধের তদন্ত ফের শুরু করার অনুমোদন চেয়েছেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রসিকিউটার। সোমবার এক বিবৃতিতে জানানো হয়েছে, তালেবান ক্ষমতা দখলের পর আদালতের বিচারকদের কাছে এই অনুমোদন চাওয়া হয়েছে। তালেবান ও ইসলামিক স্টেট খোরাসানের কর্মকাণ্ডের ওপর গুরুত্ব রেখে এই তদন্ত পরিচালিত হবে।

আফগানিস্তানে যুদ্ধাপরাধের তদন্ত শুরু করতে ইতোমধ্যে ১৫ বছর কাটিয়ে দিয়েছে আইসিসি। অবশেষে গত বছর পূর্ণ তদন্ত শুরু হয়। তবে সেই তদন্ত আটকে দেয় আফগান সরকার। তাদের দাবি ছিলো তারা নিজেরাই এই অপরাধের তদন্ত করবে। হেগ ভিত্তিক আইসিসি কেবল তখনই কোনও সদস্য দেশে হস্তক্ষেপ করে যখন সংশ্লিষ্ট দেশ যুদ্ধাপরাধ, মানবতাবিরোধী অপরাধ কিংবা গণহত্যার বিচারে অক্ষম বা অনিচ্ছুক হয়।

গত মাসে আন্তর্জাতিকভাবে স্বীকৃত আফগান সরকারের পতন এবং তালেবান ক্ষমতা দখলের পর দেশটির পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ বদল হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছেন আইসিসির নতুন প্রসিকিউটর করিম খান। তিনি বলেন, ‘বিষয়গুলো সতর্কতার সঙ্গে পর্যালোচনার পর সিদ্ধান্তে পৌঁছেছি যে, এই মুহূর্তে আফগানিস্তানে কোনও কার্যকর এবং প্রকৃত অভ্যন্তরীণ তদন্তের আশা নেই।’

তদন্ত পুনরায় শুরু হবে কিনা সেই বিষয়ে চূড়ান্ত দেবে আদালত। আফগানিস্তান যুদ্ধে জড়িত মার্কিন বাহিনী, আফগান সরকার, তালেবানসহ সকল পক্ষের বিরুদ্ধে আনা অভিযোগ পরীক্ষা করে সিদ্ধান্ত দেবেন বিচারকেরা।

/জেজে/
টাইমলাইন: আফগানিস্তান সংকট
২৭ সেপ্টেম্বর ২০২১, ২০:২৫
আফগানিস্তানে যুদ্ধাপরাধের তদন্ত ফের শুরু করতে চায় আইসিসি
২১ সেপ্টেম্বর ২০২১, ১৪:২৫
২০ সেপ্টেম্বর ২০২১, ২১:২৯
১৪ সেপ্টেম্বর ২০২১, ২২:১৮

সম্পর্কিত

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে: আশরাফ গণি

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে: আশরাফ গণি

আফগানিস্তানের কেউ জাতিসংঘে ভাষণের সুযোগ পাচ্ছে না

আফগানিস্তানের কেউ জাতিসংঘে ভাষণের সুযোগ পাচ্ছে না

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে: আশরাফ গণি

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে: আশরাফ গণি

আফগানিস্তানের কেউ জাতিসংঘে ভাষণের সুযোগ পাচ্ছে না

আফগানিস্তানের কেউ জাতিসংঘে ভাষণের সুযোগ পাচ্ছে না

আফগানিস্তানে যুদ্ধাপরাধের তদন্ত ফের শুরু করতে চায় আইসিসি

আফগানিস্তানে যুদ্ধাপরাধের তদন্ত ফের শুরু করতে চায় আইসিসি

কাবুলে বন্ধ হচ্ছে নারীদের ড্রাইভিং প্রশিক্ষণ কেন্দ্র

কাবুলে বন্ধ হচ্ছে নারীদের ড্রাইভিং প্রশিক্ষণ কেন্দ্র

সর্বশেষ

বিশ্ববিদ্যালয়গুলোকে যথাযথ স্বাস্থ্যবিধি মানার নির্দেশ রাষ্ট্রপতির

বিশ্ববিদ্যালয়গুলোকে যথাযথ স্বাস্থ্যবিধি মানার নির্দেশ রাষ্ট্রপতির

যে মূলমন্ত্রে জননেত্রী হয়ে ওঠেন বঙ্গবন্ধুকন্যা

যে মূলমন্ত্রে জননেত্রী হয়ে ওঠেন বঙ্গবন্ধুকন্যা

‘নিবন্ধন-এসএমএসের ঝামেলা না থাকায় গণটিকায় খুশি’

‘নিবন্ধন-এসএমএসের ঝামেলা না থাকায় গণটিকায় খুশি’

সাংবাদিক হামিদুজ্জামান রবি মারা গেছেন

সাংবাদিক হামিদুজ্জামান রবি মারা গেছেন

২৮ কোটি টাকার চেক চুরি করা আইনজীবীর বিরুদ্ধে সমন

২৮ কোটি টাকার চেক চুরি করা আইনজীবীর বিরুদ্ধে সমন

© 2021 Bangla Tribune