X
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ৬ কার্তিক ১৪২৮

সেকশনস

১৪ বছরে সন্তান জন্মদানের সময় মৃত্যু, জিম্বাবুয়েতে ক্ষোভ

আপডেট : ০৯ আগস্ট ২০২১, ১০:০০
image

সন্তান জন্মদানের সময় ১৪ বছরের এক মেয়ের মৃত্যুর ঘটনার তদন্ত শুরু করেছে জিম্বাবুয়ের পুলিশ। এই মৃত্যুর ঘটনায় দেশটির নাগরিক ও মানবাধিকার কর্মীরা ক্ষুব্ধ হয়ে উঠেছে। গত মাসে দেশটির পূর্বাঞ্চলীয় মারাঙ্গে এলাকায় চার্চের একটি ঘরে মৃত্যু হয় মেমোরি মাচায়া নামের ওই মেয়ের। স্কুল বাদ দিয়ে তাকে বিয়ে করতে বাধ্য করা হয় বলে জানা যাচ্ছে। আর এনিয়ে দেশটির মেয়ে শিশুদের উপর চলে আসা নিপীড়নের ঘটনা নতুন করে সামনে আসছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

জিম্বায়ুতে বাল্য বিবাহকে অপরাধ ঘোষণা এবং এই চর্চা থামানোর আহ্বান জানিয়েছে জাতিসংঘ। মেমোরি মাচায়ার মৃত্যু এবং এই সংশ্লিষ্ট ঘটনার কঠোর নিন্দা জানিয়েছে সংস্থাটি। শনিবার সংস্থাটির এক বিবৃতিতে বলা হয়েছে, ‘জিম্বাবুয়েতে নারী ও মেয়ে শিশুদের প্রতি সহিংসতার বর্তমান অমীমাংসিত চর্চা দায়মুক্তি সহকারে চলতে পারে না।’

গত ১৫ জুলাই ওই মেয়ের মৃত্যু জিম্বাবুয়ের অ্যাপোস্টলিক চার্চের অভ্যন্তরে বাল্য বিবাহের চর্চা নিয়ে নতুন করে আলোচনা শুরু হয়। চার্চে এই ধরনের বিয়ের ক্ষেত্রে প্রায়ই ওষুধ ও হাসপাতালে চিকিৎসা প্রত্যাখ্যা করা হয়ে থাকে। মেয়েটির পরিবার জানিয়েছে, নবজাতক শিশুটি বেঁচে গেছে, আর এখন সে ভালো আছে।

যে পারিপার্শ্বিক অবস্থায় মেয়েটির মৃত্যু হয় আর পরে তাকে সমাহিত করা হয় তা নিয়ে তদন্ত করছে পুলিশ এবং দেশটির রাষ্ট্রীয় জেন্ডার কমিশন।

‘জাস্টিস ফর মেমোরি মাচায়া’ নামের একটি অনলাইন পিটিশনে এখন পর্যন্ত ৫৭ হাজারের বেশি মানুষ স্বাক্ষর করেছে। জিম্বাবুয়ের নারীবাদী অ্যাক্টিভিস্ট এভারজয়েস উইন বলেন, ‘ক্ষমতাসীনদের আইন প্রয়োগে কিংবা নতুন আইন করতে বাধ্য করার এটাই সবচেয়ে ভালো সময়।

আইন অনুযায়ী জিম্বাবুয়ের মেয়েরা ১৮ বছর বয়সে বিয়ে করতে পারেন, যদিও ১৬ বছর বয়সে যৌন কর্মে স্বীকৃতি দেওয়ার অধিকার পায় তারা। কিন্তু কোনও কোনও পরিবার মনে করে বাল্য বিবাহে আর্থিকভাবে লাভবান হওয়ার সুযোগ আছে। আবার বাল্য বিয়ে করা অনেক মেয়েই মনে করে বিয়ের পর স্কুলে যাওয়ার সুযোগ মিলবে। কিন্তু সাধারণত দ্রুত গর্ভবতী হয়ে পড়ে কিংবা বাড়ির কাজ কর্মে যুক্ত হয়ে দ্রুত সেই আশা শেষ হয়ে যায়।

/জেজে/

সম্পর্কিত

সেই মিশনারিদের জন্য ১ কোটি ৭০ লাখ ডলার মুক্তিপণ দাবি

সেই মিশনারিদের জন্য ১ কোটি ৭০ লাখ ডলার মুক্তিপণ দাবি

প্রতিশোধের অঙ্গীকার নাইজেরিয়ার প্রেসিডেন্টের

প্রতিশোধের অঙ্গীকার নাইজেরিয়ার প্রেসিডেন্টের

নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় নিহত ৪৩

নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় নিহত ৪৩

ঔপনিবেশিক অপরাধ, ফ্রান্সকে আন্তর্জাতিক আদালতের মুখোমুখি করার দাবি

ঔপনিবেশিক অপরাধ, ফ্রান্সকে আন্তর্জাতিক আদালতের মুখোমুখি করার দাবি

বিদেশি শ্রমিকদের ওপর আংশিক নিষেধাজ্ঞা প্রত্যাহার মালয়েশিয়ার

আপডেট : ২২ অক্টোবর ২০২১, ১৮:৫৮

করোনাভাইরাস মহামারির কারণে প্রায় ১৬ মাস পর বিদেশি শ্রমিকদের ফেরার অনুমতি দিতে যাচ্ছে মালয়েশিয়া। তবে সব বিদেশি শ্রমিকদের প্রবেশের অনুমতি দেওয়া হয়নি। চাষ খাতে নিয়োজিত শ্রমিকরা আপাতত দেশটিতে ফিরতে পারবেন। মালয়েশীয় প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

মালয়েশীয় প্রধানমন্ত্রীর বিবৃতিতে বলা হয়েছে, মহামারি ব্যবস্থাপনায় গঠিত বিশেষ কমিটি আজ (২২ অক্টোবর) বিদেশি শ্রমিকদের প্রবেশের জন্য প্রস্তাবিত স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর নিয়ে একমত হয়েছে। বিশেষ করে চাষ খাতে শ্রমিকদের চাহিদা পূরণের জন্য এই সম্পত্তি পাওয়া গেছে।    

তিনি আরও জানান, অন্য খাতের অভিবাসী শ্রমিকদের কোটা ও প্রবেশ এখনও বাতিল রয়েছে।

গ্লাভস থেকে শুরু আইফোনের যন্ত্রাংশ উৎপাদনে মালয়েশিয়া ২০ লাখ নিবন্ধিত অভিবাসী শ্রমিকের ওপর নির্ভরশীল মালয়েশিয়া।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পাম তেল উৎপাদনকারী দেশ মালয়েশিয়া। গত মাসে সরকার জানিয়েছিল, রোপণ খাতে শ্রমিক সংকট দূর করতে ৩২ হাজার শ্রমিককে ফেরানোতে অগ্রাধিকার দেওয়া হবে।

রাবার গ্লাভস খাতের পক্ষ থেকে বিদেশি শ্রমিকদের ফিরে আসার অনুমতি দেওয়ার অনুরোধ জানানো হয়েছিল।

খবরে আরও বলা হয়েছে, মধ্য নভেম্বর থেকে মালয়েশিয়া নির্দিষ্ট আন্তর্জাতিক ভ্রমণকারীদের প্রবেশের অনুমতি দেবে। মহামারির পর এটিই এমন প্রথম উদ্যোগ।

/এএ/

সম্পর্কিত

অনির্দিষ্টকাল রাস্তা আটকে বিক্ষোভ চলতে পারে না: ভারতের সুপ্রিম কোর্ট

অনির্দিষ্টকাল রাস্তা আটকে বিক্ষোভ চলতে পারে না: ভারতের সুপ্রিম কোর্ট

তালেবানের সঙ্গে বৈঠক ভারতের

তালেবানের সঙ্গে বৈঠক ভারতের

প্রিয়াঙ্কার সঙ্গে সেলফি তোলায় পুলিশ সদস্যদের নোটিস

প্রিয়াঙ্কার সঙ্গে সেলফি তোলায় পুলিশ সদস্যদের নোটিস

মালয়েশিয়াকে ধন্যবাদ জানালো হামাস

মালয়েশিয়াকে ধন্যবাদ জানালো হামাস

আসামে রকেট সিস্টেম বসাচ্ছে ভারত

আপডেট : ২২ অক্টোবর ২০২১, ১৮:৩০

প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) থেকে আসা যেকোনও হুমকি মোকাবিলায় চীন সীমান্তে পিনাক এবং স্মার্চ মাল্টিপল রকেট লাঞ্চার সিস্টেম বসিয়েছে ভারতীয় সেনাবাহিনী।

পিনাক অস্ত্র ব্যবস্থা একটি সার্বভৌম রকেট আর্টিলারি সিস্টেম। এটি সমুদ্র পৃষ্ঠের সমান উচ্চতায় ৩৮ কিলোমিটার পর্যন্ত দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। বেশি উচ্চতায় এর পাল্লাও বেড়ে যায়। প্রতি ৪৪ সেকেন্ডে এর একটি ব্যাটারি ৭২টি রকেট ছুড়তে সক্ষম। এর মাধ্যমে এক হাজার থেকে আটশ’ মিটার পর্যন্ত এলাকা নিরাপদ রাখা যায়।

ভারতের প্রতিরক্ষা গবেষণা এবং উন্নয়ন সংস্থার উদ্ভাবিত পিনাক রকেট। পিনাক এবং স্মার্চ রকেট ব্যবস্থা নিয়ে ভারেতের লে. কর্নেল শরত বলেন, ‘দ্রুত প্রতিক্রিয়া দেখানোর সক্ষমতা এবং নির্ভুলভাবে আঘাত হানতে সক্ষম এসব অস্ত্র ব্যবস্থা গুরুত্বপূর্ণ এবং সময় সচেতন শত্রু অবস্থানে দ্রুততম সময়ে আঘাত হানতে সক্ষম।’

ভারতের প্রচলিত রকেট সিস্টেমগুলোর মধ্যে সবচেয়ে দীর্ঘ পাল্লার হলো স্মার্চ। এর সর্বোচ্চ পাল্লা ৯০ কিলোমিটার পর্যন্ত। এর একটি ব্যাটারি ৪০ সেকেন্ডে ৪৮টি রকেট ছুড়তে সক্ষম আর প্রায় ১২শ’ বর্গমিটার এলাকা সুরক্ষিত রাখতে সক্ষম।

ভগবান শিবের ধনুকের নাম থেকেই পিনাক রকেট ব্যবস্থার নামকরণ করা হয়েছে। পিনাক এবং স্মার্চ উভয় রকেট সিস্টেম থেকে বিস্ফোরক এবং গোলাবারুদ ছোড়া যায়।

/জেজে/

সম্পর্কিত

ত্রিপুরায় তৃণমূল এমপির ওপর হামলা

ত্রিপুরায় তৃণমূল এমপির ওপর হামলা

মুম্বাইয়ের ৬০ তলা আবাসিক ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ড, নিহত ১

মুম্বাইয়ের ৬০ তলা আবাসিক ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ড, নিহত ১

অনির্দিষ্টকাল রাস্তা আটকে বিক্ষোভ চলতে পারে না: ভারতের সুপ্রিম কোর্ট

অনির্দিষ্টকাল রাস্তা আটকে বিক্ষোভ চলতে পারে না: ভারতের সুপ্রিম কোর্ট

তালেবানের সঙ্গে বৈঠক ভারতের

তালেবানের সঙ্গে বৈঠক ভারতের

যৌনকর্মী ভাড়া করায় চীনের ‘পিয়ানো প্রিন্স’ আটক

আপডেট : ২২ অক্টোবর ২০২১, ১৭:৫৯

যৌনকর্মী ভাড়া করায় আটক হয়েছেন চীনের প্রখ্যাত পিয়ানো বাদক লি ইয়োন্ডি। বেইজিং পুলিশের এক অনলাইন পোস্টে বলা হয়েছে ৩৯ বছর বয়সী এক ব্যক্তি এবং ২৯ বছরের এক যৌনকর্মী অবৈধ কর্মকাণ্ডের স্বীকারোক্তি দিয়েছেন। তথ্য পেয়ে তাদের আটক করে কর্তৃপক্ষ।

পুলিশের বিজ্ঞপ্তিতে কারো নাম প্রকাশ করা হয়নি। তবে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পরে নিশ্চিত করেছে আটককৃত ব্যক্তি পিয়ানো বাদক লি ইয়োন্ডি। চীনের পিয়ানো প্রিন্স হিসেবে খ্যাত এই ব্যক্তিকে আটকের ঘটনায় হতবাক তার অনেক ভক্ত।

মাত্র ১৮ বছর বয়সে সবচেয়ে তরুণ পিয়ানো বাদক এবং প্রথম চীনা নাগরিক হিসেবে ২০০০ সালে মর্যাদাবান আন্তর্জাতিক চোপিন পিয়ানো প্রতিযোগিতা জেতেন লি ইয়োন্ডি। সারা দুনিয়া জুড়েই পারফর্ম করেছেন তিনি। আর চীনা ভাষীদের কাছে তিনি এক অতি পরিচিত নাম।

চীনা সোশ্যাল মিডিয়া উইবুতে এক ব্যবহারকারী লিখেছেন, ‘হায় ঈশ্বর, বিশ্বাস করতে পারছি না। এটা কি সেই লি ইয়োন্ডি যার এতোটা প্রশংসা করি?’ তবে অনেকেই তাকে কিভাবে আটক করা হয়েছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন।

এক উইবু কমেন্টে লেখা হয়েছে, ‘আমি জানতে আগ্রহী মানুষ কিভাবে তার খোঁজ পেলো। আপনি যখন কোনও ৩৯ বছর বয়সী পুরুষ এবং ২৯ বছর বয়সী কোনও নারীকে একসঙ্গে অ্যাপার্টমেন্ট ভবনে যেতে দেখবেন তখন কিভাবে বুঝবেন যে একজন যৌনকর্মী আর অন্যজন তার খরিদ্দার। বিবাহিত যুগল, বন্ধু, যুগল বন্ধু কেন ভাববেন না?’

খবরটি ছড়িয়ে পড়ার পর চীনের মিউজিশিয়ান অ্যাসোসিয়েশন জানিয়েছে তারা লি ইয়োন্ডির সদস্যপদ প্রত্যাহার করে নিয়েছে। মারাত্মক নেতিবাচক সামাজিক প্রভাব রাখায় এই সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছে তারা।

চীনের আইন অনুযায়ী কেউ যৌনকর্মী ভাড়া করলে ১৫ দিন পর্যন্ত কারাদণ্ড এবং পাঁচ হাজার ইউয়ান জরিমানা করা হতে পারে।

/জেজে/

সম্পর্কিত

চীনের আক্রমণ থেকে তাইওয়ানকে রক্ষা করবে যুক্তরাষ্ট্র

চীনের আক্রমণ থেকে তাইওয়ানকে রক্ষা করবে যুক্তরাষ্ট্র

শিশুর খারাপ আচরণে পিতা-মাতাকে শাস্তির পরিকল্পনা চীনের

শিশুর খারাপ আচরণে পিতা-মাতাকে শাস্তির পরিকল্পনা চীনের

সন্তানের খারাপ আচরণে বাবা-মাকে শাস্তি দেবে চীন

সন্তানের খারাপ আচরণে বাবা-মাকে শাস্তি দেবে চীন

জাপান উপত্যকায় চীন-রাশিয়ার যৌথ নৌমহড়া

জাপান উপত্যকায় চীন-রাশিয়ার যৌথ নৌমহড়া

প্রধানমন্ত্রীর যুক্তরাজ্য সফর:  আ. লীগ ও বিএন‌পির পাল্টাপা‌ল্টি প্রস্তু‌তি

আপডেট : ২২ অক্টোবর ২০২১, ১৭:৫৭

স্কটল্যান্ডের গ্লাস‌গো‌তে বিশ্ব জলবায়ু সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশগ্রহণ ও লন্ডন সফর নিয়ে এবার মু‌খোমু‌খি হতে হ‌চ্ছে যুক্তরাজ্য আওয়ামী লীগ ও বিএনপি। দুই দ‌লের নেতারা জা‌নি‌য়ে‌ছেন, প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার যুক্তরাজ্য সফ‌র ঘি‌রে এবার প্রস্তু‌তি নিয়ে পাল্টাপা‌ল্টি শোডাউনের প্রস্তু‌তি নেওয়া হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবা‌দিক‌দের জা‌নি‌য়ে‌ছেন, জলবায়ু-বিষয়ক শীর্ষ সম্মেলন কপ-২৬-এ যোগ দি‌তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩১ অক্টোবর স্কটল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়বেন। সেখানে প্রধানমন্ত্রী ১ থেকে ৩ নভেম্বর সম্মেলনের উচ্চ পর্যায়ের বিভিন্ন আয়োজনে যোগ দেবেন। এরপর দ্বিপক্ষীয় বৈঠকের জন্য লন্ডনে যাবেন প্রধানমন্ত্রী। সেখান থেকে তিনি সরাসরি প্যারিসে যাবেন ইউনেস্কো থেকে ‘বঙ্গবন্ধু ক্রিয়েটিভ পুরস্কার’ প্রদানের জন্য।

প্রধানমন্ত্রীর সফর ঘিরে বিক্ষোভের জন্য যুক্তরাজ্য বিএন‌পির প্রস্তু‌তি সভা

অতীতেও যুক্তরাজ্য বিএন‌পি প্রধানমন্ত্রীর প্রতিটি সফ‌রের সময় বিমানবন্দর ও হো‌টে‌লের আশেপাশে বি‌ক্ষোভ প্রদর্শন ক‌রে। আর খা‌লেদা জিয়ার লন্ডন সফ‌রের সময় আওয়ামী লীগ ও সহ‌যোগী সংগঠ‌নের নেতাকর্মীরাও বিমানবন্দরে বি‌ক্ষোভ প্রদর্শন ক‌রেছেন। বিএনপির বি‌ক্ষোভের বিপরী‌তে আওয়ামী লীগ ও সহ‌যোগী সংগঠনগু‌লো প্রধানমন্ত্রীকে স্বাগত জানা‌তে ও প্রধানমন্ত্রীর অবস্থান করা হো‌টে‌লের বাইরে অবস্থান নেন।

যুক্তরাজ্য বিএন‌পির সাধারণ সম্পাদক কয়সর এম আহ‌মেদ বাংলা ট্রিবিউনকে ব‌লেন, বিএন‌পি এবার সর্বোচ্চ শ‌ক্তি নি‌য়ে মা‌ঠে নাম‌বে।

যুগ্ম সাধারণ সম্পাদক আজিম উদ্দীন বাংলা ট্রিবিউন‌কে জানান, প্রধানমন্ত্রী‌কে বি‌ক্ষোভ দেখা‌তে শুধু লন্ডন থে‌কে ৩১ অক্টোবর বিএন‌পির অন্তত এক হাজার নেতাকর্মী গ্লাসগো যা‌বেন। দলীয়ভা‌বে লন্ডন থে‌কে চারটি বাসের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া নেতাকর্মী‌দের নিজ নিজ গাড়ি নি‌য়ে বি‌ক্ষো‌ভে যোগ দি‌তে নি‌র্দেশনা দেওয়া হ‌য়ে‌ছে। এবার লন্ড‌নেও ব্যাপক বি‌ক্ষো‌ভের প্রস্তু‌তি নেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর সফর উপল‌ক্ষে যুক্তরাজ্য আওয়ামী লীগের প্রস্তু‌তি সভা

বিএন‌পির বি‌ক্ষো‌ভের কর্মসূচি মোকা‌বিলায় যুক্তরাজ্য আওয়ামী লীগও এবার ব্যাপক প্রস্তু‌তি নি‌য়ে‌ছে। স্থানীয় সাংগঠ‌নিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী শ‌নিবার বাংলা ট্রিবিউনকে ব‌লেন, প্রধানমন্ত্রীকে স্বাগত জানা‌তে স্কট‌ল্যান্ড ও লন্ড‌নে বিপুল সংখ্যক নেতাকর্মী জমা‌য়েত হ‌বেন। ৭ ন‌ভেম্বর ভার্চুয়াল সভা করা হবে। প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা অনলাইনে যুক্ত হ‌য়ে প্রধান অতিথির বক্তব্য রাখ‌বেন।

তি‌নি আরও ব‌লেন, প্রধানমন্ত্রীর আসন্ন যুক্তরাজ্য সফরের গণসমাবেশ সফল ক‍রার উদ্দেশ্যে সাংগঠনিক প্রস্তুতি কমি‌টির সভা চলছে প্রতিদিন। যে কোনও জ‌ঙ্গি-সন্ত্রাসী গোষ্ঠীকে মোকাবিলা করতে প্রস্তুত আমরা।

দলের যুক্তরাজ্য সভাপ‌তি ও মু‌ক্তিযুদ্ধের সংগঠক সুলতান মাহমুদ শরীফ ব‌লেন, আওয়ামী লীগের মতো সংগঠনকে রাজ‌নৈ‌তিকভা‌বে মোকা‌বিলায় ব্যর্থ হয়ে কেউ য‌দি সন্ত্রাস বা জ‌ঙ্গিবাদের আশ্রয় নি‌য়ে অপ‌চেষ্টা ক‌রে তার ফলাফল অতী‌তেও দেশবাসী দে‌খে‌ছেন, ভ‌বিষ্যতেও দেখ‌বেন। সন্ত্রাস, নাশকতা ও হঠকা‌রিতার প‌রিণাম ষড়যন্ত্রকারী ও অপশ‌ক্তি বাংলা‌দে‌শে অতী‌তে ভোগ ক‌রে‌ছে, ভ‌বিষ্যতেও ভোগ করবে।

/এএ/

সম্পর্কিত

হাসপাতাল ছেড়ে প্রাসাদে ফিরলেন ব্রিটিশ রানি

হাসপাতাল ছেড়ে প্রাসাদে ফিরলেন ব্রিটিশ রানি

ব্রিটিশ এমপি হত্যায় অভিযুক্ত যুবক

ব্রিটিশ এমপি হত্যায় অভিযুক্ত যুবক

আগামী বছরও মহামারি চলতে পারে: ডব্লিউএইচও

আগামী বছরও মহামারি চলতে পারে: ডব্লিউএইচও

চিকিৎসকদের পরামর্শে সফর বাতিল করেছেন রানি এলিজাবেথ

চিকিৎসকদের পরামর্শে সফর বাতিল করেছেন রানি এলিজাবেথ

হাসপাতাল ছেড়ে প্রাসাদে ফিরলেন ব্রিটিশ রানি

আপডেট : ২২ অক্টোবর ২০২১, ১৭:৩০

প্রাথমিক মেডিক্যাল পরীক্ষার জন্য বুধবার রাত হাসপাতালে কাটিয়েছেন ব্রিটিশ রানি এলিজাবেথ। এরপরে তিনি উইন্ডসর প্রাসাদে ফিরে গেছেন বলে জানিয়েছে বাকিংহাম প্যালেস।

প্রাসাদের তরফে জানানো হয়েছে ৯৫ বছর বয়সী রানি মধ্য লন্ডনের একটি বেসরকারি হাসপাতাল থেকে বৃহস্পতিবার দুপুরে প্রাসাদে ফিরে যান। তার মনোবল চাঙা রয়েছে।

গত বুধবার উত্তর আয়ারল্যান্ডে এক সফর বাতিল করেন ব্রিটিশ রানি। ব্যস্ত সরকারি কর্মসূচির পর চিকিৎসকেরা কিছুদিন তাকে বিশ্রাম নিতে পরামর্শ দিয়েছেন।

স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে বাকিংহাম প্যালেসের দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ‘কিছুদিন বিশ্রাম নেওয়ার পরামর্শ মেনে রানি বুধবার বিকেলে কিছু পরীক্ষা-নিরীক্ষার জন্য হাসপাতালে পৌঁছান, আজ দুপুরে তিনি উইন্ডসর প্রাসাদে ফিরেছেন এবং চাঙা রয়েছেন।’

উইন্ডসর প্রাসাদ থেকে প্রায় ১৯ কিলোমিটার দূরের কিং এডওয়ার্ড সেভেন হাসপাতালে গাড়িতে করে যান রানি। সেখানে তাকে দেখেন বিশেষজ্ঞরা। তার উপস্থিতির সঙ্গে করোনাভাইরাসের কোনও সম্পর্ক নেই।

বাস্তব কারণেই রানিকে রাতে হাসপাতালে অবস্থান করতে হয়। আর বৃহস্পতিবার বিকেলে হালকা কাজকর্ম সারতে নিজের ডেস্কে ফিরে যান তিনি। ২০১৩ সালের পর এটাই তার প্রথম হাসপাতালে থাকা। ওই সময়ে পাকস্থলীর প্রদাহে আক্রান্ত হন তিনি।

বেসরকারি কিং এডওয়ার্ড সেভেন হাসপাতাল ব্যবহার করেন রাজপরিবারের সিনিয়র সদস্যরা। রানির স্বামী প্রয়াত ডিউক অব এডিনবার্গও এই বছরের শুরুতে এই হাসপাতালে চিকিৎসা নেন।

/জেজে/

সম্পর্কিত

প্রধানমন্ত্রীর যুক্তরাজ্য সফর:  আ. লীগ ও বিএন‌পির পাল্টাপা‌ল্টি প্রস্তু‌তি

প্রধানমন্ত্রীর যুক্তরাজ্য সফর:  আ. লীগ ও বিএন‌পির পাল্টাপা‌ল্টি প্রস্তু‌তি

ব্রিটিশ এমপি হত্যায় অভিযুক্ত যুবক

ব্রিটিশ এমপি হত্যায় অভিযুক্ত যুবক

আগামী বছরও মহামারি চলতে পারে: ডব্লিউএইচও

আগামী বছরও মহামারি চলতে পারে: ডব্লিউএইচও

চিকিৎসকদের পরামর্শে সফর বাতিল করেছেন রানি এলিজাবেথ

চিকিৎসকদের পরামর্শে সফর বাতিল করেছেন রানি এলিজাবেথ

সর্বশেষসর্বাধিক
quiz

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

সেই মিশনারিদের জন্য ১ কোটি ৭০ লাখ ডলার মুক্তিপণ দাবি

সেই মিশনারিদের জন্য ১ কোটি ৭০ লাখ ডলার মুক্তিপণ দাবি

প্রতিশোধের অঙ্গীকার নাইজেরিয়ার প্রেসিডেন্টের

প্রতিশোধের অঙ্গীকার নাইজেরিয়ার প্রেসিডেন্টের

নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় নিহত ৪৩

নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় নিহত ৪৩

ঔপনিবেশিক অপরাধ, ফ্রান্সকে আন্তর্জাতিক আদালতের মুখোমুখি করার দাবি

ঔপনিবেশিক অপরাধ, ফ্রান্সকে আন্তর্জাতিক আদালতের মুখোমুখি করার দাবি

আমেরিকান মিশনারি অপহরণে হাইতির গ্যাং জড়িত: কর্মকর্তা

আমেরিকান মিশনারি অপহরণে হাইতির গ্যাং জড়িত: কর্মকর্তা

জিম্বাবুয়ে স্বর্ণের খনিতে বিস্ফোরণ, ৬ বিদেশি শ্রমিক নিহত

জিম্বাবুয়ে স্বর্ণের খনিতে বিস্ফোরণ, ৬ বিদেশি শ্রমিক নিহত

কঙ্গোতে নতুন করে ইবোলা শনাক্ত

কঙ্গোতে নতুন করে ইবোলা শনাক্ত

আফ্রিকার শিশুদের দেওয়া হবে ম্যালেরিয়ার টিকা

আফ্রিকার শিশুদের দেওয়া হবে ম্যালেরিয়ার টিকা

ফ্রান্সের সামরিক বিমানের জন্য আকাশসীমা বন্ধ করলো আলজেরিয়া

ফ্রান্সের সামরিক বিমানের জন্য আকাশসীমা বন্ধ করলো আলজেরিয়া

পার্লামেন্টে আত্মহত্যা করলেন সাবেক ডেপুটি স্পিকার

পার্লামেন্টে আত্মহত্যা করলেন সাবেক ডেপুটি স্পিকার

সর্বশেষ

শিশির নয়, অজিদের মনোযোগ পাওয়ার প্লেতে

শিশির নয়, অজিদের মনোযোগ পাওয়ার প্লেতে

বিদেশি শ্রমিকদের ওপর আংশিক নিষেধাজ্ঞা প্রত্যাহার মালয়েশিয়ার

বিদেশি শ্রমিকদের ওপর আংশিক নিষেধাজ্ঞা প্রত্যাহার মালয়েশিয়ার

৩১ জেলায় শনাক্ত হয়নি কেউ

৩১ জেলায় শনাক্ত হয়নি কেউ

সালিশে প্রতিপক্ষের ছুরিকাঘাতে সিএনজিচালক নিহত

সালিশে প্রতিপক্ষের ছুরিকাঘাতে সিএনজিচালক নিহত

পানি কমলেও দুর্ভোগ কমেনি বানভাসি মানুষের

পানি কমলেও দুর্ভোগ কমেনি বানভাসি মানুষের

© 2021 Bangla Tribune