X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

বিদেশি মিশনগুলো পাসপোর্ট সমস্যাকে অতিরঞ্জিত করেছে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৮ আগস্ট ২০২১, ০০:৩২আপডেট : ১৮ আগস্ট ২০২১, ০০:৩২

পাসপোর্ট সমস্যা নিয়ে কিছু কিছু বৈদেশিক মিশন বিজ্ঞপ্তি দিয়ে বিদেশে অবস্থানরত বাংলাদেশিদের মধ্যে এবং মিডিয়ায় এ বিষয়ে অতিরঞ্জিত করে প্রকাশ করা হয়েছে। যা অনাকাঙ্ক্ষিত বলে দাবি করেছে পাসপোর্ট অধিদফতর। এতে আতঙ্কিত হওয়ার মতো কিছুই ছিল না বলেও জানানো হয়। সফটওয়্যার আইডেন্টিফিকেশন সিস্টেমটি পুরোপুরিভাবে কখনো বন্ধ হয়নি। শুধুমাত্র গতি হ্রাস পেয়েছিল।

পাসপোর্ট অধিদফতরের ব্যাখ্যায় বলা হয়, অতি পুরাতন এমআরপি সিস্টেমের এ ধরনের সাময়িক প্রতিবন্ধকতা আগে অনেকবার হয়েছে। সেটা সমাধানও করা হয়েছে। ই-পাসপোর্ট পূর্ণ চালু না করা পর্যন্ত মাঝে মাঝে এ ধরনের সাময়িক সমস্যা হওয়া অবান্তর নয়। ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর এ বিষয়টি মনিটর করছে। ভবিষ্যতেও করবে এবং এর সমাধানে সর্বাক্ষণিক তৎপর রয়েছে।

ব্যাখ্যায় আরও বলা হয়, ই-পাসপোর্ট চালুর লক্ষ্যে জুলাই ২০১৯ সালে ভেরিডোস জিএমবিএইচ, জার্মানির সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী দেশে অবস্থিত ৭২টি অফিস এবং বিদেশস্থ ৮০টি বাংলাদেশ মিশন থেকে ই-পাসপোর্ট ১৮ মাসের মধ্যে চালুর লক্ষ্যমাত্রা ছিল। দেশে অবস্থিত ৭২ অফিসে ই-পাসপোর্ট চালু করা সম্ভব হলেও বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারির কারণে বিদেশস্থ ৮০টি বাংলাদেশ মিশনে কোনটিতেই অদ্যবধি ই-পাসপোর্ট চালু করা সম্ভব হয়নি। ফলে মিশনসমূহ থেকে মেশিন রিডেবল পাসপোর্ট প্রদান করতে হচ্ছে।

মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) করা হয় এপ্রিল ২০১০ সালে। ফলে স্থাপিত যন্ত্রপাতি ও সিস্টেমসমূহ ১১ বছরের অধিক পুরানো যন্ত্রপাতিগুলোর ওয়ারেন্টি পিরিয়ড ব্যবহার উপযাগিতা অনেক পূর্বেই অতিক্রান্ত হয়েছে। অতি পুরাতন এই এমআরপি সিস্টেমটিকে সচল রাখতে অনেক প্রকার আপগ্রেডেশন কার্যক্রম পরিচালনা করতে হচ্ছে। সিস্টেমটি সচল রাখার জন্য সফটওয়্যার আপগ্রেডেশন, যন্ত্রাংশ আমদানিকরনসহ ও অনেকগুলি রক্ষণাবেক্ষণ কাজ করতে হয়েছে। যেমন ওরাকল সফটওয়্যার মেইনটেনেন্স, এমআরপি, এমআরভি সফটওয়্যার মেইনটেনেন্স, এমআরপি বুকলেট প্রিন্টিংয়ের জন্য পার্সোনালাইজেশন মেশিন মেইনটেনেন্স, ডাটাবেজ মেইনটেনেন্স, ডিজাস্টার রিকভারী মেইনটেনেন্স, নেটওয়ার্ক মেইনটেনেন্স, সার্ভার মেইনটেনেন্স, পাসপোর্ট প্রিন্টিং মেশিন মেইনটেনেন্সয়ের স্পেয়ার পার্টস ক্রয়, পাসপোর্ট প্রিন্টিংয়ের জন্য আইপিআই ক্লিক ও কনজুম্যাবল আইটেম ক্রয় করা হয়েছে।

ফিঙ্গারপ্রিন্ট আইডেন্টিফিকেশনের জন্য এফিস সফটওয়্যার আপগ্রেডেশন এবং পরবর্তী সময়ে রক্ষণাবেক্ষণের জন্য চুক্তি করা হয়েছে। তাছাড়া বিদেশে পাসপোর্ট প্রদানের জন্য অতিরিক্ত ৪০ লাখ এমআরপি বুকলেট সম্প্রতি আমদানি করা হয়েছে। এমআরপি সিস্টেমটি পুরাতন হয়ে যাওয়ায় সময়ে সময়ে যন্ত্রপাতি ও সফটওয়্যার আপগ্রেডেশন এর প্রয়োজন হয়।

গত জুলাই (২০২১) মাসের প্রথমদিকে এফিস সফটওয়্যার সিস্টেমে কোটা পূরণ হয়ে সিস্টেমটির গতি হ্রাস পেতে থাকায় এ বিষয়ে জানতে চেয়ে আইআরআইএস করপোরেশন বেরহাদ, মালোয়েশিয়াকে চিঠি দেওয়া হয়। তখন আইআরআইএস জানায় সিস্টেমটি পূর্ব হতে সতর্ক সংকেত না দেওয়ায় তারা বিষয়টি জানতে পারেনি। তাছাড়া কোভিড-১৯ মহামারিজনিত কারণে তাদের অফিস বন্ধ ছিল।

তৎক্ষনাৎ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর থেকে এফিস সফটওয়্যার সিস্টেমটি আপগ্রেডেশন করার জন্য আইআরআইএসের কাছ থেকে প্রস্তাব চাওয়া হয়। প্রস্তাব পাওয়ার পর সকল প্রক্রিয়া সম্পন্ন করে চুক্তি স্বাক্ষরের লক্ষ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুমতি গ্রহণ করা হয়। অনুমতি পাওয়ার পর ঐদিনেই আইআরএইএসের অনুকূলে নোটিফিকেশন অফ অ্যাওয়ার্ড ও খসড়া চুক্তিপত্র পাঠানো হয়। কিন্তু আইআরআইএস এই চুক্তির সঙ্গে পূর্ববর্তী কিছু বিষয় সংশ্লিষ্ট করে এবং বিষয়গুলো সমাধান না হওয়া পর্যন্ত চুক্তি স্বাক্ষরে কিছুদিন বিলম্ব করে।

অধিদফতরের সার্বক্ষণিক বিভিন্ন সংস্থার সঙ্গে যোগাযোগ ও বার বার প্রতিষ্ঠানটির শীর্ষ পর্যায়ের প্রতিনিধির সাথে আলোচনার মাধ্যমে বিষয়টি নিষ্পত্তি হয়েছে। গত ১১ আগস্ট ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর এবং আইআরআইএস করপোরেশনের সঙ্গে ভার্চুয়ালি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। গত ১২ আগস্ট প্রায় ৫ হাজার ও ১৩ আগস্ট ৬ হাজারের অধিক আবেদনপত্র এফিস সফটওয়্যার সিস্টেমে প্রসেস করা হয়েছে। ১৬ আগস্ট এবং ১৭ আগস্ট ২১ হাজার ৬০টি আবেদনপত্রসহ আনুমানিক ১ লাখ ৫০ হাজার আবেদনপত্রের মধ্যে ৪ দিনে সর্বমোট ৩২ হাজার ৬০টি এমআরপি আবেদনপত্র এফিস সফটওয়্যার সিস্টেমে প্রসেস করা হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যেই সকল পেন্ডিং আবেদনপত্র নিষ্পত্তি ও এ বিষয়ে আরও অগ্রগতি হবে বলে আইআরআইএস জানিয়েছে।

 

/জেইউ/এফএএন/
সম্পর্কিত
অনিয়মের অভিযোগে পাসপোর্ট অফিসে ছদ্মবেশে দুদকের অভিযান, দালাল আটক
পাসপোর্ট অফিস ও ওষুধ প্রশাসন অধিদফতরে দুদকের অভিযান
পাসপোর্ট সূচকে ১০২তম বাংলাদেশ
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা