X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

সহসাই চালু হচ্ছে না বিমানের অ্যাপ

চৌধুরী আকবর হোসেন
২৩ আগস্ট ২০২১, ১০:২৬আপডেট : ২৯ মার্চ ২০২২, ১৪:২৬

বাংলাদেশে করোনার প্রাদুর্ভাব শুরুর আগে ২০১৯ সালের ডিসেম্বর মাসে বেশ ঘটা করেই মোবাইল অ্যাপ চালু করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। সেই সঙ্গে ওয়েবসাইটের মাধ্যমে টিকিট বিক্রির ব্যবস্থাও রাখা হয়। করোনাকালে জরুরি প্রয়োজনে টিকিটের ব্যাপারে অনলাইন এ সার্ভিস ক্রেতাদের বেশ সুবিধাও দেয়। তবে গত ১০ আগস্ট হুট করেই বন্ধ হয়ে যায় এ সেবা। এতে করে একদিকে যেমন প্রতিষ্ঠানটির বিক্রি কমেছে, অন্যদিকে টিকিট ক্রয়, পরিবর্তন ও রিফান্ড নিয়ে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। এ ঘটনায় অনলাইনে টিকিট বিক্রির ব্যবস্থাপনার দায়িত্ব দেওয়া ট্রাভেল শপ লিমিটেডকে দুষছে বিমান কর্তৃপক্ষ। এরই মধ্যে তাদের বাদ দিয়ে নতুন করে মোবাইল অ্যাপলিকেশনসহ অনলাইন প্ল্যাটফর্ম চালুর জন্য উদ্যোগও নেওয়া হয়েছে। তবে পূর্ণাঙ্গভাবে এ সেবা চালু হতে আরও ৬ মাস পর্যন্ত সময় লাগতে পারে।

সোমবার (২৩ আগস্ট) সকালেও বিমানের ওয়েবসাইটে গিয়ে দেখা যায়, ‘ওয়েবসাইট ইজ আন্ডার মেইনটেন্যান্স’ লেখা রয়েছে। সেখানে গ্রাহকদের বিমানের কল সেন্টারে কল দিয়ে টিকিট কেনার কথা বলা হয়েছে। পেমেন্টের জন্য ব্যাংক ট্রাঞ্জেকশন এবং মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস বিকাশ বা নগদের সুবিধার কথাও উল্লেখ করা হয়েছে। এছাড়াও আগের মতো সেলস সেন্টার কিংবা অনুমোদিত এজেন্টদের কাছ থেকে টিকিট কেনার সুযোগ চালু আছে বলে জানানো হয়েছে।

বিমান সূত্রে জানা গেছে, সহসাই মোবাইল অ্যাপ ও ওয়েবসাইটের মাধ্যমে বিমানের টিকিট বিক্রি শুরু হচ্ছে না। নতুন প্রতিষ্ঠানের মাধ্যমে এ সেবা চালু করতে কমপক্ষে ৬ মাস পর্যন্ত সময় লাগতে পারে। তবে আংশিকভাবে হলেও শিগগিরই অ্যাপ চালু করতে চায় বিমান। এ বিষয়ে তাদের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

২০১৮ সালে ১৯ ফেব্রুয়ারি চালু হয় ‘বিমান হলিডেজ’। বিমান বাংলাদেশের তৎকালীন চেয়ারম্যান এয়ার মার্শাল অব. মোহাম্মদ ইনামুল বারী আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম উদ্বোধন করেন। বিমানের এই হলিডে উইং পরিচালনার দায়িত্ব পায় ট্রাভেল শপ। পরবর্তী সময়ে এই প্রতিষ্ঠানকে দায়িত্ব দেওয়া হয় বিমানের ওয়েবসাইট ও মোবাইল অ্যাপে টিকেট বিক্রয়ের কার্যক্রম পরিচালনার। ২০১৯ সালে এই প্রতিষ্ঠানের সঙ্গে এ সংক্রান্ত চুক্তিও হয়। ২০১৯ সালের ২৮ ডিসেম্বর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এক অনুষ্ঠানে বিমানের দুটি উড়োজাহাজ পাশাপশি মোবাইল অ্যাপটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

জানা গেছে, অ্যাপ ও ওয়েবসাইটের মাধ্যমে টিকিট বিক্রি করলে নির্দিষ্ট হারে কমিশন পায় পায় ট্রাভেল শপ। প্রতিষ্ঠানটির সঙ্গে রেভিনিউ শেয়ারের ভিত্তিতে হওয়া চুক্তিতে বিমানকে অন্য কোন চার্জ দেওয়ার শর্ত ছিল না। যদিও ২০২০ অনলাইন প্লাটফর্মে সার্ভারের ভাড়া দাবি করে বিমানের কাছে বিল জমা দেয় ট্রাভেল শপ। তবে চুক্তিতে এ ধরনের শর্ত না থাকায় বিল দেয়নি বিমান। ২০২১ সালে ফের সার্ভারের ভাড়া দাবি করে ট্রাভেল শপ, যদিও তাদের এ দাবি প্রত্যাখ্যান করে বিমান। 

চুক্তিবদ্ধ প্রতিষ্ঠান ট্রাভেল শপ সার্ভার ভাড়া পরিশোধ না করায় বিমানের অনলাইন প্লাটফর্মের কার্যক্রম বন্ধ করে দেয় সার্ভার সংশ্লিষ্ট প্রতিষ্ঠান। এ কারণেই ১০ আগস্ট থেকে বন্ধ হয়ে যায় অনলাইন প্লাটফর্মে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকিট বিক্রি।

টিকিট বিক্রি করলে ট্রাভেল এজেন্টগুলোকে ৭-৯ শতাংশ কমিশন দেয় বিমান। অন্যদিকে ওয়েব কিংবা অ্যাপের মাধ্যমে টিকিট বিক্রি হলে কোনও কমিশন দিতে হচ্ছে না। অ্যাপের মাধ্যমে ৫ শতাংশ টিকিট বিক্রি হলে বছরে বিমানের ৫ কোটি টাকা বেশি আয় হবে। যার কারণে অ্যাপ উদ্বোধনের সময় ১০ শতাংশ ছাড়ও দেয় বিমান। অ্যাপ ও ওয়েব বন্ধ থাকায় টিকিট কাটতে পারছেন না যাত্রীরা। এছাড়া ফ্লাইট সম্পর্কিত সব তথ্য, ফ্লাইট স্ট্যাটাস, ফ্লাইট শিডিউল, টিকিট রিফান্ডসহ অন্যান্য সেবা নিতে পারছেন না যাত্রীরা।

বিমান কর্তৃপক্ষ বলছে, দেশীয় প্রতিষ্ঠানকে উৎসাহিত করতে ট্রাভেল শপকে অনলাইন প্লাটফর্মের টিকিট বিক্রির দায়িত্ব দেওয়া হয়। কিন্তু প্রতিষ্ঠানটি বিমানের প্রত্যাশিত সেবা দিতে ব্যর্থ হয়েছে। ১০ আগস্ট থেকে অযৌক্তিক ও অনৈতিকভাবে বিমানকে সংশ্লিষ্ট সেবা দিচ্ছে না।

এ প্রসঙ্গে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উপ-মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার জানান, পারস্পারিক সমঝোতার ভিত্তিতে সাময়িকভাবে অনলাইন প্লাটফর্মের টিকেট বিক্রির দায়িত্ব দেওয়া হয় একটি প্রতিষ্ঠানকে। প্রতিষ্ঠানটি বিমানের প্রত্যাশিত কার্যক্রম সম্পূর্ণ বাস্তবায়নে বিভিন্ন ধাপে, বারবার ব্যর্থ হয়। অবশেষে ১০ আগস্ট থেকে সম্পূর্ণ অযৌক্তিক ও অনৈতিকভাবে বিমানকে সংশ্লিষ্ট সেবা প্রদানে বিরত হয় এবং জনমনে বিভ্রান্তি সৃষ্টির প্রয়াস গ্রহণ করে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বিশ্ব স্বীকৃত সার্ভিস প্রোভাইডারের মাধ্যমে শিগগিরই উন্নত অনলাইন সেবা প্রদান নিশ্চিত করতে যাচ্ছে।

আর চুক্তিবদ্ধ প্রতিষ্ঠান ট্রাভেল শপের কর্মকর্তা শফী উদ্দীন বলেন, অনলাইনে সেবা দিতে গেলে সার্ভারের প্রয়োজন আছে। সার্ভারের ভাড়া না দিলে সেটি সচল থাকবে না, যেহেতু বিমানের জন্য সার্ভার নিয়েছে ফলে ভাড়া বিমানকেই দিতে হবে। চুক্তির পর থেকে আমরা সেবা দিয়ে গেছি, কোনও অভিযোগ নেই।

বিমানের এক কর্মকতা জানান, চুক্তিতে সার্ভার বা অন্য কোনও কিছুর জন্য টাকা দেওয়ার সক্রান্ত শর্ত নেই। চুক্তির শর্তের বাইরে বিমান কোনোভাবে কোনও টাকা পরিশোধ করবে না, এটাই স্বাভাবিক। বরং ট্রাভেল শপ সেবা বন্ধ করে দিয়ে বিমানের সুনাম ক্ষুণ্ণ করেছে। এ বিষয়ে আইনগত কী ব্যবস্থা নেওয়া যায়- সেটি বিমানের লিগ্যাল উইং দেখবে।

আরও পড়ুন:
তিনদিন ধরে বিমানের অনলাইনে টিকিট বিক্রি বন্ধ

/ইউএস/
সম্পর্কিত
ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িংয়ের সঙ্গে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ
বাংলাদেশ বিমানের ফ্লাইটকে স্বাগত জানিয়েছেন ইতালিপ্রবাসীরা
ঢাকা থেকে রোমের উদ্দেশ্যে ছাড়লো বিমান বাংলাদেশের ফ্লাইট
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা