X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১
কোভিড-১৯ অ্যান্টিবডি টেস্ট

স্বাস্থ্যমন্ত্রী বলেছিলেন, ‘এখনই চালু হলো’, হয়নি ৮ মাসেও

জাকিয়া আহমেদ
৩০ আগস্ট ২০২১, ১৬:১৬আপডেট : ৩১ আগস্ট ২০২১, ১৫:২৬

করোনা অতিমারির শুরু থেকেই বিশেষজ্ঞরা আরটি-পিসিআরসহ অ্যান্টিজেন ও অ্যান্টিবডি টেস্ট-এর কথা বলে আসছেন। তাদের দাবির পরিপ্রেক্ষিতে অ্যান্টিজেন পরীক্ষা চালুর ঘোষণা দেয় সরকার। ২৪ জানুয়ারি সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছিলেন, ‘অনেক দিনের দাবি ছিল অ্যান্টিবডি টেস্টের। আজ যখন বললাম তখন ধরে নিন এটা চালু হয়ে গেলো।’

স্বাস্থ্যমন্ত্রীর এমন কথার পর ১৮ ফেব্রুয়ারি সরকারি হাসপাতালগুলোর সক্ষমতা যাচাইয়ের জন্য স্বাস্থ্য অধিদফতর ও ওষুধ প্রশাসন অধিদফতরকে চিঠি দেয় স্বাস্থ্য মন্ত্রণালয়। তারপরও চালু হয়নি অ্যান্টিবডি টেস্ট।

এমনকি ওষুধ প্রশাসন অধিদফতর অ্যান্টিবডি নীতিমালাও চূড়ান্ত করেছিল ২০২০ সালের জুনে। এ বছরের ২৪ জানুয়ারি স্বাস্থ্য মন্ত্রণালয়ও ঘোষণা দিয়েছিল কোভিড ১৯-এর অ্যান্টিবডি টেস্ট চালু করা হবে। কিন্তু মন্ত্রীর ঘোষণার আট মাস পরও চালু হয়নি এ পরীক্ষা

কেন চালু হচ্ছে না এ পরীক্ষা? এমন প্রশ্নে স্বাস্থ্য অধিদফতর বলছে, স্বাস্থ্যমন্ত্রী মৌখিকভাবে অনুমতি দিয়েছেন, বিষয়টির অনুমোদন হয়নি।

প্রসঙ্গত, দেশে এখন শুধু গবেষণার জন্য যৎসামান্য অ্যান্টিবডি টেস্ট করছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

কেন অ্যান্টবডি টেস্ট?

কারও শরীরে নির্দিষ্ট কোনও রোগের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা (অ্যান্টিবডি) তৈরি হয়েছে কিনা সেটা স্বল্প সময়ে দেখা যায় এই টেস্টের মাধ্যমে। কোভিড-১৯ এর অ্যান্টিবডি টেস্ট করলে বোঝা যাবে ব্যক্তির শরীরে আগে কোভিড-১৯ হয়ে প্রতিরোধক্ষমতা তৈরি হয়েছে কিনা। এমন সক্ষমতা তৈরি হয়ে থাকলে ওই ব্যক্তিকে আর টিকা প্রয়োগ করতে হবে না। যার কারণে শুরু থেকেই স্বাস্থ্য বিশেষজ্ঞরা অ্যান্টিবডি টেস্টের ওপর গুরুত্ব দিয়ে আসছিলেন।

কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটিসহ জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা একাধিকবার বলেছিলেন, ভ্যাকসিন দেওয়ার আগে অ্যান্টিবডি টেস্ট চালু করা দরকার। এতে টিকার অপচয় হতো না। শরীরে অ্যান্টিবডি আছে এমন মানুষের সংখ্যা নেহায়েত কম নয়।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেছিলেন, টিকা কে আগে পাবে, সেটা ঠিক করতে শরীরে অ্যান্টিবডির মাত্রা দেখতে হবে।

কোভিড-১৯ ল্যাবরেটরি পরীক্ষা সম্প্রসারণ নীতিমালা বিষয়ক বিশেষজ্ঞ কমিটির প্রধান অধ্যাপক ডা. লিয়াকত আলী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মহামারির সময় ইনফেকশন কতজনের হয়েছে, সেটা অ্যান্টিবডি টেস্ট ছাড়া বলা যায় না। তাই এ সময় এ টেস্ট খুব জরুরি। দেশে কতজন সংক্রমিত হয়েছে, কতজনের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে আবার কতজন পোস্ট কোভিড সিনড্রোমে মারা গেছেন, সেটা জানতেও এ পরীক্ষা দরকার।

এখন অ্যান্টিবডি টেস্ট অবশ্যই করা উচিৎ বলে মন্তব্য করেছেন কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরার্মশক কমিটির সদস্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম।

তিনি বলেন, ‘অ্যান্টিবডি টেস্ট হলে বোঝা যাবে মোট জনসংখ্যার কত শতাংশ ইতোমধ্যেই করোনাকে জয় করে ফেলেছে। টিকা দেওয়ার কারণে মানুষের শরীরে অ্যান্টিবডি তৈরি হচ্ছে ঠিকই। আবার উপসর্গহীন হয়ে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েও অনেকের শরীরে অ্যান্টিবডি তৈরি হচ্ছে। মোট হিসাবটা পেলে মহামারি নিয়ে পরিকল্পনা করতে সুবিধা হবে।’

‘যদি ৬০ শতাংশ মানুষের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়ে যায় তবে আর ২০-২৫ শতাংশ মানুষের শরীরে অ্যান্টিবডি তৈরি করতে পারলেই হবে।’ যোগ করেন অধ্যাপক নজরুল ইসলাম।

অ্যান্টিবডি টেস্ট সময়ের দাবি

এদিকে, স্বাস্থ্যমন্ত্রীর ঘোষণার পরও কেন এ টেস্ট চালু হচ্ছে না জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক স্বাস্থ্য অধিদফতরের এক কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে পাল্টা প্রশ্ন করেন, ‘স্বাস্থ্যমন্ত্রীর মুখের কথা কি সরকারি অর্ডার? সরকার অনুমোদন দিলো কখন?’

তিনি আরও বলেন, ‘লাখ লাখ টিকা দেওয়া হয়ে গেলো, অথচ অ্যান্টিবডি টেস্ট শুরু করতে পারলাম না। এই টেস্ট করা হলে যাদের দরকার নেই, তাদের বাদ রেখে বাকিদের টিকা দেওয়া যেত।’

‘অ্যান্টিবডি টেস্ট এখন সময়ের দাবি’ এমনটা বলেন কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা।

তার মতে, স্বাস্থ্য মন্ত্রণালয় যদি মনে করে এখানে দুর্বৃত্তায়নের সুযোগ আছে, তা হলে তারা অন্তত আইইডিসিআর, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল-এসব জায়গায় করার সুযোগ অন্তত দিক।

সাধারণ মানুষের জন্য অ্যান্টিবডি টেস্ট শুরু হবে কিনা প্রশ্নে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিকসমূহ) ডা. ফরিদ হোসেন মিঞা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘তিনি (স্বাস্থ্যমন্ত্রী) মৌখিকভাবে বলেছিলেন। অফিসিয়ালি এই অনুমতি দেওয়া হয়নি।

/এফএ/
সম্পর্কিত
অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স স্বাস্থ্য খাতের নতুন অশনি সংকেত: স্বাস্থ্যমন্ত্রী
ডেঙ্গু রোগীদের চিকিৎসায় স্যালাইনের সংকট হবে না: স্বাস্থ্যমন্ত্রী
ডেঙ্গু চিকিৎসায় যেসব পদক্ষেপ নেওয়ার কথা জানালেন স্বাস্থ্যমন্ত্রী
সর্বশেষ খবর
অ্যাটলেটিকোকে বিদায় করে ১১ বছর পর সেমিফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগঅ্যাটলেটিকোকে বিদায় করে ১১ বছর পর সেমিফাইনালে ডর্টমুন্ড
অবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
চ্যাম্পিয়নস লিগঅবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
সর্বাধিক পঠিত
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়