X
বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮

সেকশনস

বিশ্ববিদ্যালয় খোলা নিয়ে যা বলছে কর্তৃপক্ষ

আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০২১, ১৫:১৪

করোনাভাইরাসের সংক্রমণ রোধে দেড় বছরেরও বেশি সময় ধরে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে শিক্ষার্থীরা। বিভিন্ন সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবি জানানো হয়েছে। কিন্তু করোনা রোধে দফায় দফায় ছুটি বাড়ানো হয়। তবে আগামী ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যাবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গত শুক্রবার তিনি এ কথা জানান। 

এ সময় বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘অক্টোবরের মাঝামাঝি বিশ্ববিদ্যালয় খোলার তারিখ নির্ধারণ করেছিলাম। তাদের (সিন্ডিকেট ও অ্যাকাডেমিক কাউন্সিল) সঙ্গে কথা বলবো। অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে যদি খুলতে চান খুলবেন, কিংবা যদি ভিন্ন তারিখ নির্ধারণ করেন করবেন, সেটা তাদের বিষয়।’

তবে বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে এখনও সিদ্ধান্তে আসতে পারেননি দেশের বেশিরভাগ পাবলিক বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ। উপাচার্যরা বলেছেন, বিশ্ববিদ্যালয় খুলতে তারা মোটামুটি প্রস্তুত। তবে সরকারের সুনির্দিষ্ট নির্দেশনার পর যে সময় পাওয়া যাবে, তার মধ্যে পুরোপুরি প্রস্তুতি নেওয়া হবে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান বাংলা ট্রিবিউনকে বলেছেন, ‘আমরা প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ইতোমধ্যে পরিকল্পিত রোডম্যাপ নিয়েছি। ১৫ সেপ্টেম্বর পর্যন্ত তথ্য সংগ্রহ শেষে আমরা সেগুলো পর্যালোচনা করে সিদ্ধান্ত নেবো—অক্টোবরে কখন, কীভাবে বিশ্ববিদ্যালয় খোলা যায়।’

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপ-উপাচার্য অধ্যাপক নুরুল আলম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘পরিবেশ-পরিস্থিতি অনুকূলে আসলে অবশ্যই অনলাইন থেকে অফলাইনে যাবো। এতে কোনও দ্বিমত নেই। বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে আমাদের প্রস্তুতি রয়েছে।’

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ বলেন, ‘গত মাসের ২৬ তারিখ আমাদের সঙ্গে এক মিটিংয়ে শিক্ষামন্ত্রী বলেছিলেন, বিশ্ববিদ্যালয়ের কতজন শিক্ষার্থী টিকা নিয়েছে, কয় ডোজ নিয়েছে, কতজন এখনও নেয়নি—এই তথগুলো সংগ্রহ করতে হবে। সবগুলো বিভাগের তথ্য এখনও এসে পৌঁছায়নি। বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে মোটামুটি প্রস্তুত আছি। তবে টিকার বিষয়টা নিশ্চিত করতে পারলেই বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া যাবে।’

শিক্ষামন্ত্রীর দিকনির্দেশনা পেলে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার তাপু। 

তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, শিক্ষামন্ত্রী গত শুক্রবারের বক্তব্যে বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে কোনও নির্দেশনা দেননি। আমরা আশা করছি তিনি দ্রুতই আমাদের দিকনির্দেশনা দেবেন। তারপর বিশ্ববিদ্যালয় খোলা ব্যাপারে ব্যবস্থা নেবো।

তবে রাবির হল প্রাধ্যক্ষরা বলছেন, আগামী ১২ সেপ্টেম্বর আবাসিক হলগুলো খোলা সম্ভব নয়। দীর্ঘদিন অব্যবহৃত থাকায় হলের আসবাপত্র নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে। এছাড়া হলের বাহ্যিক ও অভ্যন্তরীণ পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয় আছে। সবমিলিয়ে শিক্ষার্থীদের বসবাসের জন্য উপযুক্ত করতে কমপক্ষে তিন সপ্তাহ সময় লাগবে।
   
শের-ই-বাংলা এ কে ফজলুল হক হলের ভারপ্রাপ্ত প্রাধ্যক্ষ উজ্জল কুমার আচার্য্য বলেন, আমার হলের শিক্ষার্থীদের থাকার জন্য বেডগুলো অধিকাংশই কাঠের তৈরি। যেহেতু দীর্ঘদিন হল বন্ধ থাকায় এগুলো অব্যবহৃত ছিল। ফলে এগুলো নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে। তবে শিক্ষার্থী না আসলে আমরা কক্ষের ভেতরে প্রবেশ করতে পারবো না। এছাড়া হলের বাহ্যিক ও অভ্যন্তরীণ পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ চলছে। 

হল প্রাধ্যক্ষ কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক আরিফুর রহমান বলেন, হল খোলার জন্য আমরা অনেক আগে থেকেই প্রস্তুতি নিচ্ছি। নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমও চলছে। হলগুলোর জন্য আসবাবপত্র চাহিদা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং দফতরকে দেওয়া হয়েছে। শিক্ষার্থীরা আসলে টেবিল-চেয়ার পাল্টে দিতে দুই-একদিন সময় লাগবে। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন চাইলে হল খোলা সম্ভব।

সরকারের সুনির্দিষ্ট নির্দেশনা ছাড়া এখনই খুলছে না জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। ক্যাম্পাসে সশরীরে ক্লাস-পরীক্ষা শুরু করতে প্রশাসনের প্রস্তুতি থাকলেও সরকার থেকে লিখিত নির্দেশনা পাওয়া পর্যন্ত অপেক্ষা করবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

জবি উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বাংলা ট্রিবিউনকে বলেন, উপাচার্যদের সঙ্গে মিটিংয়ে শিক্ষামন্ত্রী বলেছিলেন, টিকা নেওয়া ও করোনা পরিস্থিতির সাপেক্ষে অক্টোবরের মাঝামাঝি বিশ্ববিদ্যালয় খুলবে। শিক্ষামন্ত্রী অফিসিয়ালি কোনও বিবৃতি দেননি। শুক্রবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি (শিক্ষামন্ত্রী) বলেছেন, আগামী সভায় উপাচার্যদের সঙ্গে বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে আলোচনা করবেন।

তিনি আরও বলেন, সরকার যদি বলে বিশ্ববিদ্যালয় খুলে দিতে, খুলে দেবো। আমাদের প্রস্তুতি আছে। সরকার হয়তো এক-দুই সপ্তাহ আগে নির্দেশনা দেবে। সেই সময়ের মধ্যে গুছিয়ে নেবো। তবে আমাদের লিখিত নির্দেশনা লাগবে। শিক্ষামন্ত্রী বলতেই পারেন, কিন্ত সরকার থেকে আমাদের সুনির্দিষ্ট নির্দেশনা দিতে হবে। যদি এর মধ্যে খোলা সম্ভব না হয়, সেজন্য অনলাইনে পরীক্ষার নীতিমালাও তৈরি করে রেখেছি।

এদিকে শিক্ষক-শিক্ষার্থীদের করোনার টিকা নেওয়ার তালিকা প্রস্তুত না হওয়ায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) খোলার ব্যাপারে কোনও সিদ্ধান্ত নেয়নি প্রশাসন। সার্বিক প্রস্তুতি থাকলেও টিকা নিশ্চিত করেই বিশ্ববিদ্যালয় খোলার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার।

তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা চাচ্ছি বিশ্ববিদ্যালয় খুলে দিতে। কিন্তু স্কুল-কলেজের মতো হঠাৎ করেই তো খুলতে পারবো না। আমাদের হল খুলতে হবে, শিক্ষার্থীদের টিকাগুলো নিশ্চিত করতে হবে। এ পর্যায়গুলো আগে পেরিয়ে আসতে হবে।’

/এসএইচ/

সম্পর্কিত

গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ফল প্রকাশ

গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ফল প্রকাশ

ঢাবিতে ৭৬তম জাতিসংঘ দিবস উদযাপন

ঢাবিতে ৭৬তম জাতিসংঘ দিবস উদযাপন

১২ হাজার ভর্তি পরীক্ষার্থীর ৩৮০০ জনই অনুপস্থিত

১২ হাজার ভর্তি পরীক্ষার্থীর ৩৮০০ জনই অনুপস্থিত

১৯ মাস পর প্রাণ ফিরেছে জাবি ক্যাম্পাসে

১৯ মাস পর প্রাণ ফিরেছে জাবি ক্যাম্পাসে

কক্সবাজারে অনুষ্ঠিত হলো ডেন্টাল সেমিনার ও ট্রেড ফেয়ার

আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ১৬:৫৯

পাইওনিয়ার ডেন্টাল কলেজ-এর অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উদ্যোগে গত ২১ ও ২২ অক্টোবর কক্সবাজারের একটি অভিজাত হোটেলে অনুষ্ঠিত হয়ে গেলো ডেন্টাল সেমিনার ও ট্রেড ফেয়ার।

অনুষ্ঠানে পাঁচজন অ্যালামনাই ডা. সমির বনিক, ডা. সাইফুল ইসলাম, ডা. মুবাস্সিরুল হক, ডা. ওয়াহিদুজ্জামান ও ডা. ইশরাত জেরিনের সঙ্গে পাঁচ মেধাবী আন্তর্জাতিক স্পিকার ডা. জিরাপাথ জানতারাত, ডা. হাউ কিম চুয়ান, ডা. ইয়োশিতাকা নিজিতমি, ডা. যোশেফ কেনিলি, ডা. মোহাম্মদ সালাহ তাদের বক্তব্য তুলে ধরেন।

স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি ডা. মো. আসাফুজ্জোহা রাজ। অনুষ্ঠানে আরও ছিলেন, অধ্যাপক ডা. হুমায়ুন কবীর বুলবুল, ডা. মো. মুশাররফ হোসেন খন্দকার মুসা, অধ্যাপক ডা. আজিজুল হক, অধ্যাপক ডা. আকরাম পারভেজ, অধ্যাপক ডা. মোর্শেদ মাওলা, অধ্যাপক ডা. আরিফুর রহমান, মেজর জেনারেল (অব) অধ্যাপক ডা. গোলাম মহিউদ্দিন চৌধুরী, অধ্যাপক ডা. মো. আলি শিকদার, অধ্যাপক ডা. ওয়ারেস উদ্দিন, অধ্যাপক ডা. আব্দুল মালেক ভূইয়া, অধ্যাপক ডা. জালাল উদ্দিন মাহমুদ, অধ্যাপক ডা. রুহুল আমিন, ডা. মুমিনুল হক, ডা. অনুপম পোদ্দার, ডা. মির্জা আরিফ, ডা. হাসানুজ্জামান, ডা. লুবনা শারমিন, ব্রিগেডিয়ার জেনারেল ডা. আনিসুর রহমান, অধ্যাপক ডা. মোস্তাক সাত্তার পিনু, ডা. মিলন, ডা. নবী, ডা. খালেদ সাগর, ডা. কামাল, অধ্যাপক ডা. আজম খান, ডা. রেজা, ডা. জয়নাল আবেদিন, ডা. সরওয়ার কামাল, ডা. শেখ জাহেদ, ডা. শাহরিয়ার কাদের ফয়সাল, ডা. রিজওয়ান, ডা. সালাউদ্দিন আল আজাদ সোহাগ, ডা. ইমরুল, ডা. সারোয়ার, ডা. সনেটসহ এ পেশার প্রায় ছয় শতাধিক সদস্য।

অনুষ্ঠানের টাইটেল স্পন্সর ছিল মেডিপ্লাস। অন্যান্যের মধ্যে ছিল এসকেএফ, পপুলার, স্কয়ার, জিসকা, হেলথ কেয়ার, ট্রেডার্স ও মেডলাইফ।

অনুষ্ঠানের জন্য শুভকামনা ব্যক্ত করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শরফুদ্দিন আহমেদ স্যার, বাংলাদেশ ডেন্টাল সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. মো. আবুল কাশেম, বাংলাদেশ ডেন্টাল সোসাইটির মহাসচিব ও ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. হুমায়ুন কবীর বুলবুল প্রমূখ।

অনুষ্ঠান শেষে ছিল র‌্যাফেল ড্র। পৃষ্ঠপোষকতা করেছে মেডিপ্লাস।

নিবন্ধনের দায়িত্বে ছিলেন ডা. শামস জামান বাবু, ডা. হাসিবা চৌধূরী হিমি, ডা. জিয়াউর রহমান, ডা. শেখ মো. মইনুল হোসেন, ডা. সাইফুল্লাহ সারোয়ার, ডা. মোহাম্মদ মুক্তাদির হোসেন মুরাদ ও ডা. তানভীর ইসলাম।

 

 

/এফএ/

সম্পর্কিত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রতি আসনে লড়ছেন ৩৫ শিক্ষার্থী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রতি আসনে লড়ছেন ৩৫ শিক্ষার্থী

গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ফল প্রকাশ

গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ফল প্রকাশ

চবিতে ভর্তি পরীক্ষা শুরু আগামীকাল

চবিতে ভর্তি পরীক্ষা শুরু আগামীকাল

জবির মেডিক্যাল সেন্টারে ভর্তি পরীক্ষা দিলেন ৩ শিক্ষার্থী

জবির মেডিক্যাল সেন্টারে ভর্তি পরীক্ষা দিলেন ৩ শিক্ষার্থী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রতি আসনে লড়ছেন ৩৫ শিক্ষার্থী

আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ১৬:৩৫

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের (স্নাতক) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। বুধবার (২৭ অক্টোবর) বেলা ১১টায় বি-ইউনিটের প্রথম শিফটের পরীক্ষা দিয়ে শুরু হয় ১০ দিনের এই পরীক্ষা। বিকাল সাড়ে ৩টায় শুরু হয় দ্বিতীয় শিফটের পরীক্ষা। বৃহস্পতিবার এক শিফটের মধ্য দিয়ে বি-ইউনিটের পরীক্ষা শেষ হবে। সব ইউনিট মিলে প্রতি আসনে লড়ছেন ৩৫ শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, প্রথম শিফটের পরীক্ষায় ১৪ হাজার ২২৩ পরীক্ষার্থী অংশ নেওয়ার কথা। দ্বিতীয় শিফটেও একই পরিমাণ শিক্ষার্থী অংশ নেবেন। বি-ইউনিটে এক হাজার ২২১ আসনের বিপরীতে ৪২ হাজার ৬৬৭ পরীক্ষার্থী অংশ নেবেন। সে হিসাবে এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়ছেন ৩৫ শিক্ষার্থী।

বেলা ১১টায় উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার কলা ও মানববিদ্যা অনুষদ কেন্দ্র পরিদর্শন করেন। এ সময় তিনি বলেন, ‘ভর্তি পরীক্ষায় জালিয়াতি করলেই ব্যবস্থা নেওয়া হবে। কাউকে ছাড় দেওয়া হবে না। প্রশাসন সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে। কোনও ধরনের ভর্তি জালিয়াতি ও অপকর্ম যাতে না হয়, সে বিষয় নিয়ে গত এক সপ্তাহ বিশ্ববিদ্যালয় প্রশাসন বিশেষভাবে কাজ করেছে। ভর্তি পরীক্ষা শুরু হওয়ার পর কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি।’

এদিকে, পরীক্ষায় যেকোনও ধরনের জালিয়াতি রোধে বিপুল পরিমাণ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সক্রিয় রয়েছেন। সাদা পোশাকেও অবস্থান করছেন গোয়েন্দা সংস্থার সদস্যরা। যাতায়াতের সুবিধার্থে ১১ দফায় শাটল ট্রেন নগরীর বটতলী স্টেশন থেকে ক্যাম্পাসের উদ্দেশে ছেড়ে আসবে এবং ক্যাম্পাস থেকে শহরের উদ্দেশে ছেড়ে যাবে।

বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, চার ইউনিট ও দুটি উপ-ইউনিটের জন্য পরীক্ষা চলবে ৫ নভেম্বর পর্যন্ত। ২৭ ও ২৮ অক্টোবর ‘বি’ ইউনিট, ২৯ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর ‘ডি’ ইউনিট এবং ১ ও ২ নভেম্বর ‘এ’ ইউনিটের পরীক্ষা হবে। 

এ ছাড়া ৫ নভেম্বর ‘বি-১’ও ‘ডি-১’ উপ-ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। সবগুলো ইউনিটের পরীক্ষায় অংশগ্রহণ করবে এক লাখ ৮৩ হাজার ৮৬৩ শিক্ষার্থী। সে হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৩৭ শিক্ষার্থী।

/এএম/

সম্পর্কিত

গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ফল প্রকাশ

গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ফল প্রকাশ

চবিতে ভর্তি পরীক্ষা শুরু আগামীকাল

চবিতে ভর্তি পরীক্ষা শুরু আগামীকাল

জবির মেডিক্যাল সেন্টারে ভর্তি পরীক্ষা দিলেন ৩ শিক্ষার্থী

জবির মেডিক্যাল সেন্টারে ভর্তি পরীক্ষা দিলেন ৩ শিক্ষার্থী

গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ফল প্রকাশ

আপডেট : ২৬ অক্টোবর ২০২১, ১৮:১৬

প্রথমবারের মতো অনুষ্ঠিত গুচ্ছ পদ্ধতিতে দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্নাতক ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ফলাফল প্রকাশ হয়েছে। 

মঙ্গলবার (২৬ অক্টোবর) বিকাল ৫টায় গুচ্ছ ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে (https://gstadmission.ac.bd) ফল প্রকাশ করা হয়। ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে ফল জানা যাবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষার কোর কমিটির যুগ্ম আহ্বায়ক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ জানান, পরীক্ষার ফল ওয়েবসাইট থেকে জানা যাবে। পরীক্ষার ১০০ নম্বরের ভেতর ৯৩.৭৫ পেয়ে এক শিক্ষার্থী প্রথম হয়েছেন। এ ছাড়া সর্বনিম্ন স্কোর মাইনাস ৭ পেয়েছেন এক শিক্ষার্থী। এ দিকে দুইটা উত্তরপত্র বাতিল হয়েছে এবং টেকনিক্যাল সমস্যার কারণে তিন জনের ফল প্রকাশ করা সম্ভব হয়নি।

গুচ্ছ পদ্ধতির ভর্তি কমিটি সূত্রে জানা গেছে, গত ২৪ অক্টোবর সারাদেশে ২২টি কেন্দ্রে একযোগে গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে সাড়ে তিন হাজার আসনের বিপরীতে আবেদন করেন ৬৭ হাজার ১১৭ জন পরীক্ষার্থী। এর মধ্যে প্রায় ৯৫ শতাংশ শিক্ষার্থী ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নেয়। আগামী ১ নভেম্বর বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত ২২টি কেন্দ্রে বাণিজ্য বিভাগের (‘সি’ ইউনিট) ভর্তি পরীক্ষা হবে।

উল্লেখ্য, গুচ্ছ পদ্ধতিতে অংশ নেওয়া শিক্ষার্থীরা প্রাপ্ত স্কোর পাওয়ার পর গুচ্ছভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয়ের নিজ নিজ ভর্তি নির্দেশিকা ও ভর্তির শর্তপূরণ সাপেক্ষে আবেদনের প্রেক্ষিতে ভর্তির সুযোগ পাবেন। 

/এসএইচ/

সম্পর্কিত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রতি আসনে লড়ছেন ৩৫ শিক্ষার্থী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রতি আসনে লড়ছেন ৩৫ শিক্ষার্থী

চবিতে ভর্তি পরীক্ষা শুরু আগামীকাল

চবিতে ভর্তি পরীক্ষা শুরু আগামীকাল

জবির মেডিক্যাল সেন্টারে ভর্তি পরীক্ষা দিলেন ৩ শিক্ষার্থী

জবির মেডিক্যাল সেন্টারে ভর্তি পরীক্ষা দিলেন ৩ শিক্ষার্থী

গুচ্ছ ভর্তি পরীক্ষায় শাবিতে উপস্থিতি ৯৫ শতাংশ

গুচ্ছ ভর্তি পরীক্ষায় শাবিতে উপস্থিতি ৯৫ শতাংশ

চবিতে ভর্তি পরীক্ষা শুরু আগামীকাল

আপডেট : ২৬ অক্টোবর ২০২১, ১৮:৪২

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতকের (সম্মান) ভর্তি পরীক্ষা আগামীকাল (২৭ অক্টোবর) শুরু হচ্ছে। প্রথম দিনে ‘বি’ ইউনিটের দুইটি শিফটে পরীক্ষায় অংশ নিচ্ছেন ৪২ হাজার ৬৬৭ জন। মঙ্গলবার (২৬ অক্টোবর) বিকালে উপাচার্যের কক্ষে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, পরীক্ষায় যেকোনও ধরনের জালিয়াতি রোধে বিপুল পরিমাণ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মাঠে থাকবে। সাদা পোশাকেও অবস্থান করবে কয়েকটি গোয়েন্দা সংস্থার সদস্যরা। যাতায়াতের সুবিধার্থে শাটল ট্রেনের যাতায়াত বাড়ানো হবে কয়েক গুণ। মোট ১১ দফায় শাটল ট্রেন নগরীর বটলতলী স্টেশন থেকে ক্যাম্পাসের উদ্দেশ্যে ছেড়ে আসবে এবং ক্যাম্পাস থেকে শহরের উদ্যেশ্যে ছেড়ে যাবে। 

তিনি বলেন, করোনাকালীন পরিস্থিতি বিবেচনায় সকাল-দুপুর দুই পর্বে পরীক্ষা হবে। সকালের পর্বের ভর্তিচ্ছুদের পৌনে ১০টায় কেন্দ্রে প্রবেশ করতে হবে। ওএমআর ফরম বিতরণ করা হবে সোয়া ১০টায়। প্রশ্নপত্র বিতরণ করা হবে বেলা ১১টায়। পরীক্ষা শেষ হবে দুপুর ১২টায়। অন্যদিকে দুপুরের পর্বে ভর্তিচ্ছুরা সোয়া ২টায় কেন্দ্রে প্রবেশ করবেন। ওএমআর ফরম বিতরণ করা হবে পৌনে ৩টায়। প্রশ্নপত্র বিকাল সাড়ে ৩টায় বিতরণ করা হবে। আর পরীক্ষা শেষ হবে বিকাল সাড়ে ৪টায়।

বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, চারটি ইউনিট ও দুটি উপ-ইউনিটের পরীক্ষা চলবে আগামী ৫ নভেম্বর পর্যন্ত। ২৭ ও ২৮ অক্টোবর ‘বি’ ইউনিট, ২৯ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর ‘ডি’ ইউনিট এবং ১ ও ২ নভেম্বর ‘এ’ ইউনিটের পরীক্ষা হবে। 

এ ছাড়া ৫ নভেম্বর ‘বি-১’ও ‘ডি-১’ উপ-ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। সবগুলো ইউনিটের পরীক্ষায় অংশগ্রহণ করবেন মোট এক লাখ ৮৩ হাজার ৮৬৩ জন শিক্ষার্থী। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৭ জন শিক্ষার্থী।

/এসএইচ/

সম্পর্কিত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রতি আসনে লড়ছেন ৩৫ শিক্ষার্থী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রতি আসনে লড়ছেন ৩৫ শিক্ষার্থী

গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ফল প্রকাশ

গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ফল প্রকাশ

জবির মেডিক্যাল সেন্টারে ভর্তি পরীক্ষা দিলেন ৩ শিক্ষার্থী

জবির মেডিক্যাল সেন্টারে ভর্তি পরীক্ষা দিলেন ৩ শিক্ষার্থী

জবির মেডিক্যাল সেন্টারে ভর্তি পরীক্ষা দিলেন ৩ শিক্ষার্থী

আপডেট : ২৫ অক্টোবর ২০২১, ১৪:৩৯

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কেন্দ্রের অধীন গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ের ‘বি’ ইউনিটের পরীক্ষায় বিশেষ ব্যবস্থাপনায় অংশ নিয়েছেন তিন পরিক্ষার্থী। রবিবার (২৪ অক্টোবর) দেশের ২২টি কেন্দ্রে ৬৭ হাজার ১১৭ পরীক্ষার্থীর মধ্যে জবি কেন্দ্রে আসন ছিল সাত হাজার ৭৯৩ জন পরীক্ষার্থীর। 

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, জবিতে চার জন বিশেষ শিক্ষার্থী আবেদন করলেও অংশগ্রহণ করেন তিন জন। তাদের বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টারে পরীক্ষার ব্যবস্থা করা হয়। এরমধ্যে একজন শারীরিকভাবে প্রতিবন্ধী, একজন দৃষ্টি শক্তিহীন ও অপরজন অন্তঃসত্ত্বা। 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. ইমদাদুল হক বলেন, ‘সমস্যায় থাকা ওই শিক্ষার্থী যাতে অন্যদের মতো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ পান সে জন্যই বিশেষ ব্যবস্থাপনায় পরীক্ষা নেওয়া হয়েছে। ভবিষ্যতে বিশেষ শিক্ষার্থীদের জন্য আমরা আরও সহায়তার হাত বাড়িয়ে দেবো।’

 

/টিটি/

সম্পর্কিত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রতি আসনে লড়ছেন ৩৫ শিক্ষার্থী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রতি আসনে লড়ছেন ৩৫ শিক্ষার্থী

গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ফল প্রকাশ

গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ফল প্রকাশ

চবিতে ভর্তি পরীক্ষা শুরু আগামীকাল

চবিতে ভর্তি পরীক্ষা শুরু আগামীকাল

গুচ্ছ ভর্তি পরীক্ষায় শাবিতে উপস্থিতি ৯৫ শতাংশ

গুচ্ছ ভর্তি পরীক্ষায় শাবিতে উপস্থিতি ৯৫ শতাংশ

সর্বশেষসর্বাধিক
quiz

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ফল প্রকাশ

গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ফল প্রকাশ

ঢাবিতে ৭৬তম জাতিসংঘ দিবস উদযাপন

ঢাবিতে ৭৬তম জাতিসংঘ দিবস উদযাপন

১২ হাজার ভর্তি পরীক্ষার্থীর ৩৮০০ জনই অনুপস্থিত

১২ হাজার ভর্তি পরীক্ষার্থীর ৩৮০০ জনই অনুপস্থিত

১৯ মাস পর প্রাণ ফিরেছে জাবি ক্যাম্পাসে

১৯ মাস পর প্রাণ ফিরেছে জাবি ক্যাম্পাসে

ক্যাম্পাসে টিকাদানের উদ্যোগ শেকৃবি প্রশাসনের

ক্যাম্পাসে টিকাদানের উদ্যোগ শেকৃবি প্রশাসনের

সাম্প্রদায়িক বিশৃঙ্খলার প্রতিবাদে শাবিপ্রবিতে মশাল মিছিল

সাম্প্রদায়িক বিশৃঙ্খলার প্রতিবাদে শাবিপ্রবিতে মশাল মিছিল

জবি শিক্ষার্থীরা ক্লাসে ফিরছেন বৃহস্পতিবার

জবি শিক্ষার্থীরা ক্লাসে ফিরছেন বৃহস্পতিবার

সাম্প্রদায়িক সম্প্রীতির ডাক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের 

সাম্প্রদায়িক সম্প্রীতির ডাক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের 

সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে নাট্য পরিবেশন (ফটোস্টোরি)

সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে নাট্য পরিবেশন (ফটোস্টোরি)

ঢাবির থিয়েটার বিভাগের ‘শৈল্পিক’ প্রতিবাদ

হিন্দু ধর্মাবলম্বীদের ওপর হামলাঢাবির থিয়েটার বিভাগের ‘শৈল্পিক’ প্রতিবাদ

সর্বশেষ

পাঁচ হাজার কিলোমিটার পাল্লার সফল ক্ষেপণাস্ত্র পরীক্ষা ভারতের

পাঁচ হাজার কিলোমিটার পাল্লার সফল ক্ষেপণাস্ত্র পরীক্ষা ভারতের

‘চেষ্টা করছি, কিন্তু আমাদের দ্বারা হচ্ছে না’ 

‘চেষ্টা করছি, কিন্তু আমাদের দ্বারা হচ্ছে না’ 

প্রেমিকাকে হত্যার পর আত্মহত্যার চেষ্টা করে মনির: র‌্যাব

প্রেমিকাকে হত্যার পর আত্মহত্যার চেষ্টা করে মনির: র‌্যাব

‘চোখ খুইল্লা লা’ স্লোগান দিয়ে নৌকার গণসংযোগে হামলার অভিযোগ

‘চোখ খুইল্লা লা’ স্লোগান দিয়ে নৌকার গণসংযোগে হামলার অভিযোগ

পুলিশ সুপারকে ডিআইজি পরিচয়ে ফোন দিয়ে ধরা

পুলিশ সুপারকে ডিআইজি পরিচয়ে ফোন দিয়ে ধরা

© 2021 Bangla Tribune