X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ঢাবিতে হল খোলার পর গণরুমের শিক্ষার্থীরা যাবেন‌‌ ‘বৈধ সিটে’

ঢাবি প্রতিনিধি
১০ সেপ্টেম্বর ২০২১, ১৫:১৫আপডেট : ১০ সেপ্টেম্বর ২০২১, ১৫:১৫

দীর্ঘ দেড় বছর বন্ধ থাকার পর আগামী অক্টোবর মাস থেকে ধাপে ধাপে খুলছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলো। আর এ জন্য সবধরনের প্রস্তুতি নিচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আর এরই অংশ হিসেবে ঢাবির হলগুলোতে দীর্ঘদিনের ‘গণরুম’ ব্যবস্থার বিলুপ্তির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রশাসন বলছে, ছাত্রত্ব শেষ হয়ে যাওয়া শিক্ষার্থীদের সিট খালি করে তাতে গণরুমের শিক্ষার্থীদের তুলে দেওয়া হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোট ১৯টি আবাসিক হলে ধারণক্ষমতার দ্বিগুণেরও বেশি শিক্ষার্থী রয়েছে। আবাসন সংকটে ‌‌‘গণরুম’ সংস্কৃতি দীর্ঘদিনের চর্চা। সাধারণত হলে সিট পেতে প্রথম বর্ষের শিক্ষার্থীদের এসব গণরুমে গাদাগাদি করে থাকতে হয়। সাধারণত এসব নিয়ন্ত্রণ করে ছাত্রসংগঠনগুলো। করোনা মহামারিতে দীর্ঘদিন পর হল খোলার সিদ্ধান্তের পর এসব গণরুমে স্বাস্থ্যবিধি নিয়ে শঙ্কা প্রকাশ করে আসছিলেন সংশ্লিষ্টরা।

‌গণরুম ব্যবস্থা তুলে দিতে এরই মধ্যে ১৩টি ক্রিয়াশীল ছাত্র সংগঠনের সঙ্গে বৈঠক করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ছাত্রসংগঠনগুলোর পক্ষ থেকেও এই ব্যবস্থা বিলুপ্তের বিষয়ে সহায়তার আশ্বাস এসেছে। প্রশাসন বলছে, পরিকল্পনা বাস্তবায়নে ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলোর সহযোগিতায় গণরুমের শিক্ষার্থীদের তালিকা তৈরি করেছে কর্তৃপক্ষ। ছাত্রত্ব শেষ ও নিয়মিত শিক্ষার্থীদের যারা পাস করে বেরিয়ে গেছে তাদের ফাঁকা সিটগুলোতে এ সব শিক্ষার্থীকে বরাদ্দ দেওয়া হয়েছে। হল খোলার পর প্রক্রিয়া অনুসরণ করে বরাদ্দকৃত সিটে উঠতে পারবেন শিক্ষার্থীরা।

কয়েকটি হল ছাড়া ১৯টি আবাসিক হলের বেশিরভাগগুলোতেই সিট সংকট রয়েছে স্বীকার করে নিয়ে শিগগিরই তা দূর করার আশাবাদ প্রকাশ করছে প্রশাসন। প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সভাপতি ও বিজয় একাত্তর হলের প্রভোস্ট অধ্যাপক ড. আবদুল বাছির বলেন, প্রত্যেক হলেই গণরুম রয়েছে। ক্রিয়াশীল ছাত্র সংগঠনের সহযোগিতায় গণরুমে থাকা শিক্ষার্থীদের তালিকা তৈরি করা হয়েছে। যাদের ছাত্রত্ব নেই এবং অনেক নিয়মিত শিক্ষার্থীরাও পাস করে বেরিয়ে গেছে, এর ফলে প্রত্যেক হলে অনেক সিট খালি হয়েছে। খালি সিটগুলোতে গণরুমের শিক্ষার্থীদের বরাদ্দ দিয়ে প্রস্তাবনা তৈরি করা হয়েছে, হল খোলার পরে শিক্ষার্থীরা তা দেখতে পাবে এবং প্রক্রিয়া অনুসরণ করে তার বরাদ্দকৃত সিটে থাকতে পারবে।

খালি সিটগুলোতে গণরুমের শতভাগ শিক্ষার্থীদের জন্য বরাদ্দ দেওয়া সম্ভব কিনা জানতে চাইলে তিনি বলেন, আমাদের আবাসন নীতিমালা অনুযায়ী কোনও শিক্ষার্থী ফ্লোরে থাকার নিয়ম নেই। সবাইকে স্বাস্থ্যকর পরিবেশে থাকতে হবে। বিভিন্ন হলে গণরুমে খাট বসানো হয়েছে। বিভিন্ন হলের বিভিন্ন চিত্র। তবে বিজয় একাত্তর হলে মোট ফাঁকা সিট গণরুমের শিক্ষার্থীদের চাইতে বেশি রয়েছে।

তিনি বলেন, আমাদের কিছুটা সংকট রয়েছে। আর এটি দূর করতে আমাদের প্রশাসনকে সচেষ্ট থাকতে হবে, শিক্ষার্থীদের সহযোগিতা লাগবে, ছাত্র সংগঠনগুলোর সহযোগিতা লাগবে। এসব মিলিয়ে আশা করা যায়, আবাসন সংকট হয়তো থাকবে না। ১৯টি হলের মধ্যে মেয়েদের পাঁচটি হলে কোনও সমস্যা নেই। শুধু ছেলেদের কয়েকটা হলে একটু সমস্যা আছে, সেটিও দূর করার চেষ্টা চলছে।

হলের কাজের অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে প্রভোস্ট কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয় প্রক্টর এ কে এম গোলাম রব্বানী বলেন, হলের কাজ অগ্রসরমান রয়েছে, কয়েকটি হলের কাজ শেষ পর্যায়ে। 

বিশ্ববিদ্যালয় খোলার পর শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার জন্য কী ধরনের ব্যবস্থা নেওয়া হচ্ছে জানতে চাইলে তিনি বলেন, শিক্ষার্থীদের জন্য চিকিৎসার ব্যবস্থা থাকবে, আইসোলোশনের ব্যবস্থা থাকবে। অসুস্থতার ধরন দেখে চিকিৎসা দেওয়া হবে। কোনও শিক্ষার্থী কোভিড আক্রান্ত হলে ঢাকা মেডিক্যাল কলেজের সহযোগিতা নিয়ে তার চিকিৎসার ব্যবস্থা করা হবে। প্রয়োজনে বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্র শহীদ ডা. আলী মুর্তজা মেডিক্যাল সেন্টার ও বিশ্ববিদ্যালয় সেন্ট্রাল ফিল্ডে আইসোলেশন সেন্টার স্থাপন করা হবে।

/ইউএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ