X
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৭ আশ্বিন ১৪২৮

সেকশনস

জাভা পেশাজীবীদের নিয়ে আন্তর্জাতিক প্রযুক্তি সম্মেলন অনুষ্ঠিত

আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২১, ২০:৪৩

সিস্টেম ইন্টিগ্রেশন ও সফটওয়্যার সলিউশন কোম্পানি ইজেনারেশনের উদ্যোগে ভার্চুয়াল মাধ্যমে আন্তর্জাতিক জাভা সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

‘ইজেনারেশন প্রেজেন্টস- জাভা ডেভেলপারস কনফারেন্স’ শীর্ষক এই সম্মেলনে সহ-আয়োজক হিসেবে ছিলো স্টার্টআপ হাব নেপাল, উইমেন ইন টেক এশিয়া এবং নাইজেরিয়ার ফিডস দ্য ওয়ার্ল্ড ইনিশিয়েটিভ।

সম্প্রতি অনুষ্ঠিত এই সম্মেলনের অংশীদারিত্বে ছিলো সিটিও ফোরাম বাংলাদেশ ও জাভা ইউজার গ্রুপ বাংলাদেশ। বিভিন্ন অঞ্চল থেকে দেশি-বিদেশি জাভা বিশেষজ্ঞ ও প্রযুক্তি পেশাজীবীদের মেলবন্ধন ঘটে এই সম্মেলনে।

ইজেনারেশনের ব্যবস্থাপনা পরিচালক শামীম আহসান বলেন, জনগোষ্ঠীর অধিকাংশেরই বয়স ৩০ বছরের নিচে এবং তরুণদের মধ্যে প্রযুক্তি গ্রহণের উচ্চহার থাকা স্বত্বেও বাংলাদেশের মতো দেশে প্রযু্ক্তি খাতে মেধাবী জনবলের অভাব দেখা দেওয়া উচিত নয়। সরকারের উদ্যোগ, যথাযথ প্রশিক্ষণ এবং বেসরকারি খাতের সহায়তায় আমরা এইসব মেধাবীদের মানোন্নয়নে কাজ করতে পারি এবং জাভার শক্তিকে কাজে লাগিয়ে আন্তর্জাতিক পর্যায়ে বিজয়ী হিসেবে প্রতিষ্ঠিত করতে পারি।

সম্মেলনে অংশ নেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের প্রফেসর শাহাদাত হোসেন, ইজেনারেশনের নির্বাহী ভাইস চেয়ারম্যান এসএম আশরাফুল ইসলাম, এটুআই’র সিটিও মোহাম্মদ আরফে এলাহি, লিংকডইনের স্টাফ মেশিন লার্নিং সায়েন্টিস্ট বদরুল সারওয়ার মুনির, মারকেটা ইনকরপোরেশনের সিনিয়র ইঞ্জিনিয়ারিং ম্যানেজার আশিক উজ্জামান, আইবিএমের কোয়ান্টাম কম্পিউটিং বিশেষজ্ঞ অমিতাভ চক্রবর্তী প্রমুখ।

/এইচএএইচ/এমএস/

সম্পর্কিত

ভিডিও কলিং ডিভাইসের নতুন মডেল আনলো ফেসবুক

ভিডিও কলিং ডিভাইসের নতুন মডেল আনলো ফেসবুক

ভিভো নিয়ে এলো সাশ্রয়ী দামের স্মার্টফোন

ভিভো নিয়ে এলো সাশ্রয়ী দামের স্মার্টফোন

ইভ্যালিকাণ্ডে ই-কমার্সে আস্থার সংকট চরমে

ইভ্যালিকাণ্ডে ই-কমার্সে আস্থার সংকট চরমে

প্রযুক্তি পণ্য নিয়ে চালু হলো ‘অরিজিনাল স্টোর’

প্রযুক্তি পণ্য নিয়ে চালু হলো ‘অরিজিনাল স্টোর’

ভিডিও কলিং ডিভাইসের নতুন মডেল আনলো ফেসবুক

আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২১, ১৮:৪৮

ভিডিও কলিং ডিভাইসের নতুন দুটি মডেল বাজারে এনেছে ফেসবুক। একইসঙ্গে প্রথমবারের মতো ডিভাইসটির পোর্টেবল ভার্সনও এনেছে প্রতিষ্ঠানটি। মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) এক ঘোষণায় এসব তথ্য জানায় ফেসবুক কর্তৃপক্ষ।

ভারতের প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানায়, ফেসবুকের ভিডিও কলিং ডিভাইসের নাম পোর্টাল। এটিকে আরও উন্নত করতে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

বাজারে পোর্টালের চাহিদা কেমন বা কী পরিমাণ বিক্রি হচ্ছে সে বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি ফেসবুক। তবে প্রতিষ্ঠানটির এক মুখপাত্র জানিয়েছেন, করোনা মহামারির সময়ে পোর্টালের বিক্রি বেড়েছে। অনেক প্রতিষ্ঠান ‘হোম অফিস’ চালু করায় বাসায় থেকেই কাজ করছেন কর্মীরা। ফলে ভিডিও কলিং ডিভাইসটির বিক্রি বেড়েছে বলে জানান তিনি।

ফেসবুক তাদের ‘পোর্টাল’ নামের ডিভাইস প্রথম বাজারে আনে ২০১৮ সালে। এতে এমন এক ধরনের ক্যামেরা যুক্ত করা হয়েছে, যা একটি কক্ষের মধ্যে ব্যবহারকারীকে অনুসরণ করতে সক্ষম। অর্থাৎ, কোনও ব্যবহারকারী ভিডিও কলিংয়ে যুক্ত হয়ে সামনে থেকে সরে গেলে ক্যামেরা তাকে অনুসরণ করে সরে যাবে। সংশ্লিষ্ট কক্ষের বাইরে না গেলে ব্যবহারকারী সবসময় ক্যামেরার আওতার মধ্যেই থাকবেন।

নতুন ‘পোর্টাল গো’ নামের পোর্টেবল ডিভাইসটি কিনতে হলে ব্যবহারকারীকে খরচ করতে হবে ১৯৯ ডলার। আর বড় স্ক্রিনের পোর্টাল প্লাস ৩৪৯ ডলারে কেনা যাবে। দুটি ডিভাইসেরই বিক্রি শুরু হবে ১৯ অক্টোবর।

 

/এইচএএইচ/আইএ/

সম্পর্কিত

নতুন ফিচার আনলো ফেসবুক

নতুন ফিচার আনলো ফেসবুক

ফেসবুকে ভুয়া তথ্যে মানুষের অংশগ্রহণ বেশি

ফেসবুকে ভুয়া তথ্যে মানুষের অংশগ্রহণ বেশি

ফেসবুক মিটিং করা যাবে ভার্চুয়াল রিয়েলিটিতে

ফেসবুক মিটিং করা যাবে ভার্চুয়াল রিয়েলিটিতে

যে কারণে দুই কোটি পোস্ট সরালো ফেসবুক

যে কারণে দুই কোটি পোস্ট সরালো ফেসবুক

ভিভো নিয়ে এলো সাশ্রয়ী দামের স্মার্টফোন

আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২১, ১৮:৩৯

স্মার্টফোন ব্র্যান্ড ভিভো সম্প্রতি দেশে এনেছে ভিভো ওয়াই২১। নতুন মডেলের স্মার্টফোন ভিভো ওয়াই-২১ এর যাত্রা উপলক্ষে থাকছে ভিভোর বিভিন্ন আয়োজন। রয়েছে ২ হাজার ১০০ টাকা ক্যাশব্যাক এবং নিশ্চিত ভিভো গিফটবক্স পাওয়ার সুযোগ।

ভিভো ওয়াই২১ -এর পেছনে ১৩ মেগাপিক্সেলের মেইন ক্যামেরা এবং ২ মেগাপিক্সেলের ম্যাক্রো ক্যামেরা রয়েছে। এই মেইন ক্যামেরার মাধ্যমে ছবির অভিজ্ঞতা নেওয়া যাবে দারুণভাবে। ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরাটিতে ন্যাচারাল ফেস বিউটি অ্যালগরিদম ফিচার রয়েছে।

ভিভো ওয়াই২১-এ মিডিয়াটেক হেলিও পি৩৫ প্রসেসরের সঙ্গে রয়েছে দ্বিতীয় প্রজন্মের ৪জিবি+১ জিবি এক্সটেন্ডেড র‌্যাম প্রযুক্তি এবং ৬৪ জিবি যা আলাদা মেমরি কার্ড ব্যবহারের মাধ্যমে ১ টেরা পর্যন্ত বাড়ানো যাবে। স্মার্টফোনটির ডিসপ্লে ৬.৫১ ইঞ্চির।

এর দাম ১৪ হাজার ৯৯০ টাকা।

/এইচএএইচ/এমআর/

সম্পর্কিত

চাঁদের হাই রেজুলেশন ছবি তোলা যাবে ইনফিনিক্সের ফোনে

চাঁদের হাই রেজুলেশন ছবি তোলা যাবে ইনফিনিক্সের ফোনে

মোবাইল কেনার আগে যা করতে হবে

মোবাইল কেনার আগে যা করতে হবে

গ্যালাক্সি এস সিরিজের নতুন ফোন আসছে না কেন?

গ্যালাক্সি এস সিরিজের নতুন ফোন আসছে না কেন?

দেশের বাজারে রেডমি সিরিজের নতুন ফোন নোট ১০এস

দেশের বাজারে রেডমি সিরিজের নতুন ফোন নোট ১০এস

ইভ্যালিকাণ্ডে ই-কমার্সে আস্থার সংকট চরমে

আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২১, ১৬:০৩

ইভ্যালিকাণ্ডে ই-কমার্স খাতে নেতিবাচক প্রভাব পড়েছে। অর্ডার যেমন কমছে, তেমনই অগ্রিম পেমেন্টের সংখ্যাও কমেছে। বেড়েছে ক্যাশ অন ডেলিভারি (সিওডি)। খাত সংশ্লিষ্টরা বলছেন, আস্থার সংকটের কারণে এমনটা হয়েছে। এই সংকট কাটতে সময় লাগবে। ৬ মাস থেকে এক  বছরও লেগে যেতে পারে।

সংশ্লিষ্টরা আরও জানান,দেশে করোনা মহামারির সময়ে ই-কমার্সের বিশাল উত্থান হয়েছে। এ খাতের প্রবৃদ্ধি ছিল ৫০ থেকে ১০০ শতাংশ। যদিও অনেকে মনে করেন, এই প্রবৃদ্ধি ঢাকাকেন্দ্রিক। যেসব ই-কমার্স প্রতিষ্ঠান গ্রোসারিনির্ভর তারা প্রবৃদ্ধি ধরে রাখতে পারলেও অন্যদের অবস্থা খারাপ। বিশেষ করে যারা হাই ভ্যালু (দামি) পণ্য বিক্রি করেন তাদের অবস্থা অনেকটা শোচনীয়।

ই-কমার্স উদ্যোক্তারা বলছেন, পণ্য উৎপাদক, সাপ্লাইয়ার ও আমদানিকারকরা তাদের বাকিতে পণ্য দিতে অনাগ্রহ দেখাচ্ছেন। নগদে পণ্য কিনে আগের ভলিউমে ব্যবসা করা সম্ভব না হওয়ায় তাদের পরিচলন ব্যয় বেড়ে যাচ্ছে। তারা অগ্রিম দামও (নির্দিষ্ট শতাংশ হারে) সেই হারে পাচ্ছেন না। ভরসা করতে হচ্ছে ক্যাশ অন ডেলিভারির (সিওডি)ওপরে। সব মিলিয়ে পরিচালন ব্যয় বেড়ে যাওয়ায়  প্রভাব পড়ছে ‍পুরো ই-কমার্স সেবায়। 

এসব বিষয়ে জানতে চাইলে বেসিসের সাবেক সভাপতি ও ই-কমার্স উদ্যোক্তা ফাহিম মাসরুর বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিশাল প্রভাব পড়েছে ই-কমার্সে। ছোটদের ওপরে প্রভাবটা বেশি। বড় তথা মেইন স্ট্রিমের ই-কমার্স, যাদের গ্রাহক বেশি, তাদের খুব বেশি সমস্যা হবে না।’ তিনি বলেন, ‘ই-কমার্সে মানুষের আস্থা কমেছে। নতুন গ্রাহক আসছে না। পুরনো গ্রাহকরাও সরে যাচ্ছে। তারা অবস্থা পর্যবেক্ষণ করছে। এই প্রবণতা এ খাতের জন্য শুভ নয়।’

তিনি জানান, সার্বিকভাবে ই-কমার্সে গত কিছুদিনে ২০-২৫ শতাংশ অর্ডার কমে গেছে। অগ্রিম নিতে পারছেন না অনেকে। পেমেন্ট গেটওয়ে কোম্পানিগুলো নগদ টাকা দিতে বেশি দেরি করছে। অপরদিকে সিওডি বেড়ে গেছে। ফলে ই-কমার্স প্রতিষ্ঠানের পরিচলন ব্যয় বেড়েছে।

ফাহিম মাসরুর আশঙ্কা করেন— দীর্ঘমেয়াদে সরকার যদি ই-কমার্সে কমপ্লায়েন্স ইস্যু চাপিয়ে দেয়, তাহলে ছোট উদ্যোক্তারা ক্ষতিগ্রস্ত হবেন। লাইসেন্সিং কর্তৃপক্ষ এলে বড় উদ্যোক্তারা পার পেলেও ছোটরা ক্ষতির সম্মুখীন হবেন।

তিনি সরকারকে সাধুবাদ জানিয়ে বলেন, ‘ই-কমার্স স্ক্যামে যাদের নাম আসছে, তাদের আইনের আওতায় উচিত। যারা ইভ্যালির মডেলে ব্যবসা করছে, তাদের সম্পদ জব্দ করা উচিত। তাহলে অন্যরা সতর্ক হয়ে যাবে। গ্রাহকরা ক্ষতির মুখে পড়বে না।’

গ্যাজেটসনির্ভর ই-কমার্স প্রতিষ্ঠান সেলেক্সট্রা শপের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক সাকিব আরাফাত বলেন, ‘ই-কমার্স খাতটা এলোমেলো হয়ে গেছে। গুছিয়ে উঠতে সময় লাগবে। তার চেয়ে বেশি সময় লাগবে গ্রাহকের আস্থা ফেরাতে।’ সরকারসহ সংশ্লিষ্টদের নানামুখী উদ্যোগ এই খাতের সংকট কাটাতে সাহায্য করবে বলে তিনি মনে করেন।

ই-কমার্স প্রতিষ্ঠান প্রিয়শপ ডট কমের প্রধান নির্বাহী আশিকুল আলম খাঁন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিশাল চাপে পড়ে গেছে দেশের ই-কমার্স খাত। সাপ্লাইয়াররা এখন বাকিতে আমাদের পণ্য দিতে চান না। নগদ টাকা দিয়ে আমাদের পণ্য কিনতে হচ্ছে। এতে করে আমাদের পরিচলন ব্যয় বেড়ে যাচ্ছে।’

তিনি আরও বলেন, ‘আমাদের যা মোট বিক্রি তার ২০ শতাংশ আসতো প্রি-পেইড বা অগ্রিম হিসেবে। এখন তা নেমে গেছে ৫ শতাংশে। ৯৫ শতাংশ লেনদেন এখন ক্যাশ অন ডেলিভারিতে হচ্ছে। পরিচলন ব্যয় বেড়ে যাওয়ার এটাও একটা কারণ। গ্রোসারির (নিত্য প্রয়োজনীয় পণ্য) কারণে প্রিয়শপের গ্রোথ এখনও ঠিক আছে। গ্রোসারি বাদ দিলে বাজার এখন নিম্নগামী বলা যায়।’

তিনি জানান, ইভ্যালি-কাণ্ডে ই-কমার্স খাত প্রায় ৫০ শতাংশ বাজার হারিয়েছে। প্রিয়শপের অর্ডারও কমেছে বলে তিনি জানান।    

পিকাবো ডট কমের প্রধান নির্বাহী মরিন তালুকদার বলেন, ‘যে প্রভাব পড়েছে তা কাটিয়ে উঠতে সময় লাগবে। করোনার প্রকোপ কমছে, এই সময়ে ই-কমার্স খাত টেকসই মডেলের দিকে যাবে বলে আশা করেছিলাম আমরা। কিন্তু অনেক বড় ক্ষতি হয়ে গেলো এই খাতের।’ তিনি জানান, পিকাবোর ১৫ শতাংশ বিক্রি কমে গেছে, গত মাসের তুলনায়, সব মিলিয়ে আরও বেশি। আস্থাহীনতার কারণে এমনটা হচ্ছে বলে তিনি মনে করেন।

তিনি আরও বলেন, ‘আমরা যারা হাই ভ্যালু (দামি) পণ্য বিক্রি করি, তাদের সমস্যাটা অন্যদের তুলনায় বেশিই। বেশিরভাগ ক্রেতাই সিওডি-তে (ক্যাশ অন ডেলিভারি) আগ্রহী।’

ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর সংগঠন ই-ক্যাব (ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ) এ বিষয়ে কী মনে করছে জানতে চাইলে সংগঠনটির সাধারণ সম্পাদক মো. আব্দুল ওয়াহেদ তমাল বলেন, ‘এই খাতে বিশাল একটা নেতিবাচক প্রভাব পড়েছে। ক্রেতাদের মনে আস্থার একটা সংকট তৈরি হয়েছে।’ তিনি বলেন, ‘ইভ্যালির দেখাদেখি অনেকে এটাকে রোল মডেল ভেবে নিয়ে কাজ শুরু করেছে। এটাই সমস্যা তৈরি করেছে।’ তিনি জানান, ই-ক্যাব ২০১৯ সালে এস্ক্রো সার্ভিসের (টাকা গেটওয়েতে থাকবে। ক্রেতা পণ্য বুঝে পেলে বিক্রেতা টাকা পাবে) পরামর্শ দিয়েছে। ২০২০ সালের ডিসেম্বর মাসে এসওপি (স্ট্যান্ডার্ড অপারেশন প্রসিডিউর) তৈরির পরামর্শ দিয়েছে। তমাল জানান, ইভ্যালি বিনিয়োগকারী খুঁজতে গিয়েই এসব করেছে বলে তিনি মনে করেন। কিন্তু সেটাও তারা পায়নি। তারা বিশাল ডিসকাউন্ট মডেল থেকে বের হয়ে আসতে পারেনি। দ্রুত বড় হতে চেয়েছে। বের হতে পারলে মডেলটি সাসটেইন করতে পারতো। ইভ্যালি যা করেছে, তা তাদের করা মোটেও উচিত হয়নি। তিনি মনে করেন, ই-কমার্স প্রতিষ্ঠানগুলো ম্যানুয়াল পদ্ধতি ছেড়ে যতদিন না পুরোপুরি প্রযুক্তিনির্ভর হবে, ততদিন এসব সমস্যা যাবে না। 

স্থগিত হচ্ছে চারটি ই-কমার্সের সদস্যপদ

দেশের শীর্ষস্থানীয় চার ই-কমার্স প্রতিষ্ঠানের সদস্যপদ স্থগিত করবে ই-ক্যাব। চলতি সপ্তাহেই ই-ক্যাব থেকে এই ঘোষণা আসতে পারে বলে ই-ক্যাব সূত্রে জানা গেছে।

/এপিএইচ/

সম্পর্কিত

ই-কমার্সে লাইসেন্সিং কর্তৃপক্ষ নেই কেন?

ই-কমার্সে লাইসেন্সিং কর্তৃপক্ষ নেই কেন?

প্রযুক্তি পণ্য নিয়ে চালু হলো ‘অরিজিনাল স্টোর’

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২১, ১৮:৩৮

আইটি পণ্যের আমদানিকারক ও সরবরাহকারী প্রতিষ্ঠান অরিজিনাল স্টোর লিমিটেড ‘আগে পণ্য তারপর টাকা’ স্লোগান নিয়ে চালু করলো অরিজিনালস্টোরবিডি ডট কম (originalstorebd.com) নামের অনলাইন প্ল্যাটফর্ম।

সোমবার (২০ সেপ্টেম্বর) রাজধানীর এলিফ্যান্ট রোডের কম্পিউটার সিটি সেন্টারে এর উদ্বোধন করেন বাংলাদেশ কম্পিউটার সমিতির  (বিসিএস) সভাপতি  মো. শাহিদ-উল-মুনীর। এ সময়ে আরও অনেকে উপস্থিত ছিলেন।

অরিজিনাল স্টোর লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল কালাম আজাদ বলেন, ‘‘উন্নত সেবার লক্ষ্য নিয়ে সঠিক দামে, ভালো ব্র্যান্ডের সব ‘অরিজিনাল পণ্য’ দ্রুত গ্রাহকের কাছে পৌঁছাতে চায় আমাদের প্রতিষ্ঠান।’

তিনি জানান, যাত্রা শুরু উপলক্ষে বেশকিছু অফার ও ডিসকাউন্ট মিলবে। কমপক্ষে ১০০ টাকার পণ্য কিনে র‌্যাফেল ড্র’র মাধ্যমে যেকোনও ভাগ্যবান ক্রেতা পাবেন ৩২ ইঞ্চির একটি স্মার্ট টিভি, এয়ার টিকিটসহ অসংখ্য পুরস্কার। এই অফার চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। গেমিং পিসি, গেমিং প্রোডাক্ট, ল্যাপটপ, অল-ইন-ওয়ান পিসি, রাউটার, প্রিন্টারসহ সব ধরনের কম্পিউটার এক্সেসরিজ কেনা যাবে ঘরে বসে নামমাত্র ডেলিভারি চার্জ দিয়ে। -বিজ্ঞপ্তি

 

/এইচএএইচ/এপিএইচ/

সম্পর্কিত

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচারে বিঘ্ন ঘটতে পারে

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচারে বিঘ্ন ঘটতে পারে

নতুন ফিচার আনলো ফেসবুক

নতুন ফিচার আনলো ফেসবুক

ওয়ালটন নিয়ে এলো নতুন ট্যাব

ওয়ালটন নিয়ে এলো নতুন ট্যাব

স্মার্ট ফোন অতিরিক্ত গরম হওয়া ঠেকাবেন যেভাবে

স্মার্ট ফোন অতিরিক্ত গরম হওয়া ঠেকাবেন যেভাবে

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচারে বিঘ্ন ঘটতে পারে

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২১, ১৭:৪৩

সৌর ব্যতিচারের (সান আউটেজ) কারণে আট দিন বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সম্প্রচার কার্যক্রমে বিঘ্ন ঘটতে পারে। মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল)।

বিএসসিএল জানায়, ২৯ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবর পর্যন্ত সৌর ব্যতিচারের কারণে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এ সমস্যা দেখা দিতে পারে। প্রতিদিন সকালে (সকাল ৯টা ২৮ মিনিট থেকে ৯টা ৪৩ মিনিটের মধ্যে) এ ঘটনা ঘটতে পারে।

২৯ সেপ্টেম্বর ৫ মিনিট, ৩০ সেপ্টেম্বর ১০ মিনিট, ১ অক্টোবর ১৪ মিনিট, ২ অক্টোবর ১৫ মিনিট, ৩ অক্টোবর ১৫ মিনিট, ৪ অক্টোবর ১৪ মিনিট, ৫ অক্টোবর ১২ মিনিট ও ৬ অক্টোবর ১০ মিনিটের জন্য এই সমস্যা হতে পারে।

প্রাকৃতিক এ ঘটনার জন্য বিএসসিএলের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মো. শফিকুল ইসলাম আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেছেন।

 

/এইচএএইচ/এপিএইচ/এমওএফ/

সম্পর্কিত

প্রযুক্তি পণ্য নিয়ে চালু হলো ‘অরিজিনাল স্টোর’

প্রযুক্তি পণ্য নিয়ে চালু হলো ‘অরিজিনাল স্টোর’

নতুন ফিচার আনলো ফেসবুক

নতুন ফিচার আনলো ফেসবুক

ওয়ালটন নিয়ে এলো নতুন ট্যাব

ওয়ালটন নিয়ে এলো নতুন ট্যাব

স্মার্ট ফোন অতিরিক্ত গরম হওয়া ঠেকাবেন যেভাবে

স্মার্ট ফোন অতিরিক্ত গরম হওয়া ঠেকাবেন যেভাবে

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ভিডিও কলিং ডিভাইসের নতুন মডেল আনলো ফেসবুক

ভিডিও কলিং ডিভাইসের নতুন মডেল আনলো ফেসবুক

ভিভো নিয়ে এলো সাশ্রয়ী দামের স্মার্টফোন

ভিভো নিয়ে এলো সাশ্রয়ী দামের স্মার্টফোন

ইভ্যালিকাণ্ডে ই-কমার্সে আস্থার সংকট চরমে

ইভ্যালিকাণ্ডে ই-কমার্সে আস্থার সংকট চরমে

প্রযুক্তি পণ্য নিয়ে চালু হলো ‘অরিজিনাল স্টোর’

প্রযুক্তি পণ্য নিয়ে চালু হলো ‘অরিজিনাল স্টোর’

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচারে বিঘ্ন ঘটতে পারে

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচারে বিঘ্ন ঘটতে পারে

যেভাবে বাড়াবেন ল্যাপটপের ব্যাটারি লাইফ

যেভাবে বাড়াবেন ল্যাপটপের ব্যাটারি লাইফ

কনসার্ট ফর বাংলাদেশ প্রকাশিত হলো কফি টেবিল বুক হিসেবে

কনসার্ট ফর বাংলাদেশ প্রকাশিত হলো কফি টেবিল বুক হিসেবে

১১টি মডেলের অ্যামেজফিট স্মার্টওয়াচ নিয়ে এলো সেলেক্সট্রা

১১টি মডেলের অ্যামেজফিট স্মার্টওয়াচ নিয়ে এলো সেলেক্সট্রা

ভ্যাস সেবায় অনিয়ম: রবি ও বাংলালিংককে জরিমানা

ভ্যাস সেবায় অনিয়ম: রবি ও বাংলালিংককে জরিমানা

গুগলও আনছে ফোল্ডেবল স্মার্টফোন

গুগলও আনছে ফোল্ডেবল স্মার্টফোন

সর্বশেষ

ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধির সঙ্গে ডিজিটাল অপরাধও বেড়েছে: টেলিযোগাযোগ মন্ত্রী

ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধির সঙ্গে ডিজিটাল অপরাধও বেড়েছে: টেলিযোগাযোগ মন্ত্রী

কক্সবাজারের সাথে রেল যোগাযোগ চালু হবে ২০২২ সালে: রেলমন্ত্রী

কক্সবাজারের সাথে রেল যোগাযোগ চালু হবে ২০২২ সালে: রেলমন্ত্রী

রোনালদোবিহীন ম্যান ইউর বিপক্ষে ‘প্রতিশোধ’ নিলো ওয়েস্ট হাম

রোনালদোবিহীন ম্যান ইউর বিপক্ষে ‘প্রতিশোধ’ নিলো ওয়েস্ট হাম

পিএসজিকে শেষ মুহূর্তে জেতালেন হাকিমি

পিএসজিকে শেষ মুহূর্তে জেতালেন হাকিমি

করোনার টিকাকে ‘বৈশ্বিক জনস্বার্থ সামগ্রী’ ঘোষণার আহ্বান প্রধানমন্ত্রীর

করোনার টিকাকে ‘বৈশ্বিক জনস্বার্থ সামগ্রী’ ঘোষণার আহ্বান প্রধানমন্ত্রীর

© 2021 Bangla Tribune