X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

এক জেলায় নেই ৩৮৩ চিকিৎসক-নার্স

তৈয়ব আলী সরকার, নীলফামারী
১৩ সেপ্টেম্বর ২০২১, ১০:০০আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০২১, ১১:১৯

নীলফামারীর ছয় উপজেলার হাসপাতাল এবং স্বাস্থ্য কমপ্লেক্সে ১৩১ চিকিৎসক ও ২৫২ জন নার্সের পদশূন্য আছে। এতে চিকিৎসাসেবা বঞ্চিত হচ্ছে মানুষ। জটিল ও কঠিন রোগের চিকিৎসার জন্য তাদের বিভাগীয় শহরে যেতে হয়। এ নিয়ে রোগী ও স্বজনদের ভোগান্তির শেষ নেই।

জেলার বাইরে গিয়ে চিকিৎসা নেওয়া অনেক ব্যয়বহুল বলে জানিয়েছেন নীলফামারী জেনারেল হাসপাতালের মহিলা ওয়ার্ডের ২৪ নম্বর বেডে চিকিৎসাধীন ফরিদা বেগম। তার বাড়ি সদরের কুন্দুপুকুর ইউনিয়নের পশ্চিম গুড়গুড়ি শখের বাজার গ্রামে। ফরিদা পিত্তথলির ব্যথায় গত ৮ আগস্ট ওই ওয়ার্ডে ভর্তি হন। তিনি বলেন, এখানে চিকিৎসক নেই বলে আমাকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার্ড করেছে কর্তৃপক্ষ। ওখানে গিয়ে চিকিৎসা নেওয়া আমার জন্য কষ্টসাধ্য।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, জেলায় ২২৬ চিকিৎসকের পদ থাকলেও রয়েছেন ৯৫ জন। ৩৬২ নার্সের স্থলে রয়েছেন ১১০ জন। চিকিৎসক-নার্স মিলে ৩৮৩ জনের পদশূন্য।

নীলফামারী জেনারেল হাসপাতাল এর মধ্যে নীলফামারী সদর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ৫৭ চিকিৎসক থাকার কথা থাকলেও ১৮ ও নার্স ১৫০ জনের স্থলে আছেন ৯২ জন। এখানে ৩৯ জন চিকিৎসকের পদ খালি বলে জানিয়েছেন হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মেজবাহুল হাসান চৌধুরী।

সৈয়দপুর ১০০ শয্যা হাসপাতালে ৪১ চিকিৎসকের পদ থাকলেও আছেন ১০ জন, নার্স ৯৪ জনের মধ্যে ৫৬ জন রয়েছেন। জলঢাকা উপজেলা ৫০ শয্যা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩৩ জন চিকিৎসকের স্থলে রয়েছেন ১৫ জন, নার্স ৩০ জনের মধ্যে আছেন ২৭ জন।

কিশোরগঞ্জ উপজেলা ৫০ শয্যা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩৩ চিকিৎসকের পদ থাকলেও রয়েছেন ১৪ জন, নার্স ২৫ জনের মধ্যে আছেন ২৩ জন। ডোমার ৫০ শয্যা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩১ চিকিৎসকের পদ থাকলেও আছেন ২০ জন ও নার্স ৩৩ জনের স্থলে ২৮ জন রয়েছেন।

ডিমলা উপজেলা ৫০ শয্যা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩১ চিকিৎসকের পদ থাকলেও রয়েছেন ১৮ জন, নার্স ৩০ জনের স্থলে আছেন ২৬ জন।

 এদিকে, রোগীর পরীক্ষা-নিরীক্ষার জন্য হাসপাতাল ও স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে প্যাথলজি, এক্স-রে, আল্ট্রাসনোগ্রাম সব জায়গায় চালু থাকার কথা থাকলেও কিশোরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে টেকনিশিয়ান ও জনবল সংকটের কারণে এক্স-রে চালু হয়নি। উপজেলার রোগীরা এক্স-রে করতে না পেরে সঠিক রোগ নির্ণয় থেকে বঞ্চিত হচ্ছেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু শফি মাহমুদ বলেন, এখানে ১৪ চিকিৎসক দিয়ে প্রতিদিন আউটডোরসহ গড়ে সাড়ে ৩০০ রোগীকে চিকিৎসা দিতে হয়। চিকিৎসক সংকট থাকায় সেবা থেকে বঞ্চিত হচ্ছে মানুষ।

কিশোরগঞ্জ ও ডিমলা উপজেলায় বিশেষজ্ঞ চিকিৎসকের পদায়ন না থাকায় গাইনি সিজারসহ অন্যান্য অপারেশন ছয় মাস ধরে বন্ধ আছে। দুই উপজেলার রোগীদের সিজারিয়ান ও সাধারণ অপারেশন নিয়ে বিপাকে পড়তে হয়।

সরেজমিনে দেখা যায়, ডিমলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রসবব্যথায় কাতরাচ্ছেন মরজিনা বেগম। তিনি উপজেলার খালিশা চাপানি ইউনিয়নের আব্দুল কাদেরের স্ত্রী। সেখানে সিজারিয়ান অপারেশনের ব্যবস্থা না থাকায় একটি ক্লিনিকে চিকিৎসা নিতে হয়। এতে অতিরিক্ত টাকা খরচ হয় তাদের।

নীলফামারী জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মেজবাহুল হাসান চৌধুরী বলেন, ২০১৬ সাল থেকে চিকিৎসক সংকটে কার্ডিওলজি বিভাগ বন্ধ আছে। অথচ সেখানে ২২টি মনিটর, চারটি ডিফ্রিলেটর ও দুটি বেডসহ মূল্যবান যন্ত্রপাতি অকেজো হয়ে পড়ে আছে। যার মূল্য ৫০ লাখ টাকা।

 তিনি বলেন, বিভাগটি চালাতে একজন সিনিয়র কনসালট্যান্ট ও একজন জুনিয়র কনসালট্যান্ট ও প্রশিক্ষিত নার্সের প্রয়োজন আছে। অথচ কিছুই নেই। বিষয়টি কর্তৃপক্ষকে বারবার জানিয়েও কাজ হয়নি। এ অবস্থায় আউটডোর, ইনডোর ও অটি (অপারেশন থিয়েটার) মিলে প্রতিদিন প্রায় এক হাজার ২০০ রোগীকে চিকিৎসা দিতে হয়।

সবকিছু আছে অথচ চিকিৎসকের অভাবে চালু হয়নি কার্ডিওলজি বিভাগ। দ্রুত চিকিৎসক নিয়োগ দিয়ে গরিব ও অসহায় মানুষের চিকিৎসাসেবা নিশ্চিত করার দাবি স্থানীয়দের।

জেলা সিভিল সার্জন ডা. জাহাঙ্গীর কবীর বলেন, চাহিদার তুলনায় চিকিৎসক ও নার্স সংকট রয়েছে জেলা হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। নার্স নিয়োগ প্রক্রিয়াধীন। সংকটের মধ্যে দিয়ে যতদূর পারছি, চিকিৎসাসেবা চালিয়ে নেওয়ার চেষ্টা করছি আমরা।


/এএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ড্রোন হামলার কথা অস্বীকার করলো ইরান, তদন্ত চলছে
ড্রোন হামলার কথা অস্বীকার করলো ইরান, তদন্ত চলছে
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
ভাগ্নিকে শায়েস্তা করতে নাতিকে হত্যা
ভাগ্নিকে শায়েস্তা করতে নাতিকে হত্যা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
ভ্রমণ শেষে ভারত থেকে তিন দিনে ফিরলেন ১৫ হাজার পর্যটক
ভ্রমণ শেষে ভারত থেকে তিন দিনে ফিরলেন ১৫ হাজার পর্যটক