X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

নির্বাহী কমিটির নেতাদের সঙ্গে বিএনপির বৈঠক, সরগরম গুলশান

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৪ সেপ্টেম্বর ২০২১, ১৬:০০আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২১, ১৭:৪৭

২০১৮ সালের আগস্টের পর আবারও কেন্দ্রীয় নির্বাহী কমিটির নেতাদের সঙ্গে বৈঠকে বসেছেন বিএনপির শীর্ষনেতারা। মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) গুলশানে দলের চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে তিন দিনব্যাপী এ বৈঠকের প্রথম দিনের কার্যক্রমের শুরু হয়েছে বিকাল ৪টার দিকে।

বৈঠকে ৭৩ সদস্যের উপদেষ্টা কাউন্সিল ও ৩২ জন ভাইস চেয়ারম্যানের মধ্যে অন্তত ৩৫ জন অংশগ্রহণ করছেন। এতে সভাপতিত্ব করছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ স্থায়ী কমিটির সদস্যরা উপস্থিত রয়েছেন। 

গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠককে কেন্দ্র করে আইনশৃঙ্খলাবাহিনীর নিয়মিত অবস্থান রয়েছে। সাদা পোশাকে কার্যালয়ের আশেপাশে অবস্থান করছেন বিভিন্ন গোয়েন্দাবাহিনীর সদস্যরা।

বিএনপির দলীয় নেতারা বলছেন, অনেকদিন পর সরগরম হয়ে উঠেছে গুলশান রাজনৈতিক কার্যালয়। বৈঠককে কেন্দ্র করে দলীয় পতাকা উত্তোলন হয়েছে। পরিপাটি করে গোছানো হয়েছে পুরো কার্যালয়। ভবনের নিচতলার হলরুমে নেতাদের সাদা কাপড়ে মোড়ানো আসন দেওয়া হয়েছে। ফুল দিয়ে সাজানো মঞ্চের সারিতে বসেছেন স্থায়ী কমিটির সদস্যরা। স্ক্রিনে অনলাইনে যুক্ত রয়েছেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

রবিবার দুপুর থেকে ২টা থেকেই বৈঠকে অংশ নিতে একে-একে উপস্থিত হয়েছেন বিএনপির কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা ও ভাইস চেয়ারম্যানরা। দলের স্থায়ী কমিটির সদস্যরাও এসেছেন বৈঠকে অংশ নিতে। করোনার কারণে দীর্ঘদিন সাংগঠনিক কার্যক্রম বন্ধ থাকার পর বৈঠকে এসে নেতারা একে-অপরের সঙ্গে কুশল বিনিময় করেন।

দলীয় নেতারা জানান, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দলের সর্বস্তরের নেতৃত্বের সঙ্গে আলোচনা করে রাজনৈতিক কৌশল ও নীতি চূড়ান্ত করতেই এই বৈঠক ডাকা হয়েছে। এতে আগামী দিনের কৌশল নিয়ে নেতারা মন খুলে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে। 

জানতে চাইলে দফতরের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বলেন, দলের স্থায়ী কমিটির সিদ্ধান্ত ও রূপরেখা অনুযায়ী আজকের বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। ধারাবাহিকভাবে তিনদিন বৈঠক হবে।

বৈঠকে যাওয়ার আগে উপদেষ্টা আমান উল্লাহ আমান বলেন, জনগণ যেন তাদের পছন্দের সরকার গঠন করতে পারে, সুষ্ঠু নিবাচনের দাবিতে আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে আজকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সঙ্গে বৈঠক করবো।

বৈঠকে অংশ নেওয়া বিএনপি নেতারা
 
চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান জানান, বৈঠকে অনেক সদস্যই অংশগ্রহণ করেছেন। এরমধ্যে প্রয়াত হয়েছেন কেউ কেউ। তাদের স্মরণে বৈঠকের শুরুতেই শোক জানানো হয়। 

দলের উচ্চ পর্যায়ের দায়িত্বশীলরা জানান, দলের সর্বোচ্চ নেতৃত্বের সরাসরি আগ্রহে তিন বছর পর কেন্দ্রীয় কমিটির নেতাদের সরাসরি বৈঠক ডাকা হয়েছে। 

চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান বাংলা ট্রিবিউনকে জানান, আজকের পর আগামীকাল বুধবার (১৫ সেপ্টেম্বর) জাতীয় নির্বাহী কমিটির সিনিয়র যুগ্ম মহাসচিব, যুগ্ম মহাসচিব, সাংগঠনিক সম্পাদক, সম্পাদক, সহ-সম্পাদক এবং বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) অঙ্গ ও সহযোগী সংগঠনের কেন্দ্রীয় নেতাদের সভা অনুষ্ঠিত হবে।

দলীয়সূত্র জানায়, বৈঠকে ৭৩ জন উপদেষ্টা ও ৩৫ জন ভাইস চেয়ারম্যানের মধ্যে মধ্যে কেউ-কেউ দলীয় কার্যক্রম থেকে অব্যাহতি নিয়েছেন। কেউ অন্য দলে যোগ দিয়েছেন।

স্থায়ী কমিটির সদস্যদের মধ্যে উপস্থিত রয়েছেন- ড. খন্দকার মোশাররফ হোসেন, গয়েশ্বর চন্দ্র রায়, আব্দুল মঈন খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও ইকবাল হাসান মাহমুদ টুকু। ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস ও নজরুল ইসলাম খান এখনও উপস্থিত হননি। বাকীদের মধ্যে ২০১৫ সালের ১১ মে থেকে ভারতের মেঘালয় রাজ্যের শিলংয়ে আছেন স্থায়ী কমিটির সদস্য সালাহ উদ্দিন আহমেদ। দল থেকে পদত্যাগ করেছেন মাহবুবুর রহমান। প্রয়াত হয়েছেন- ব্যারিস্টার মওদুদ আহমদ, তরিকুল ইসলাম, আ স ম হান্নান শাহ। অসুস্থ হয়ে শয্যাশয়ী ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া।

নির্বাহী কমিটির নেতাদের সঙ্গে বিএনপির বৈঠক, সরগরম গুলশান

৩৫ জন ভাইস চেয়ারম্যানের মধ্যে সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু স্থায়ী কমিটিতে নিযুক্ত হয়েছেন। অন্য সদস্যদের মধ্যে ২০১৮ সালের ১৯ ডিসেম্বর ইনাম আহমেদ চৌধুরী ক্ষমতাসীন আওয়ামী লীগে যোগদান করেছেন। ২০১৯ সালের নভেম্বরে দল থেকে পদত্যাগ করে বিদেশে রয়েছেন এম মোরশেদ খান। মোসাদ্দেক আলী ফালু রয়েছেন দেশের বাইরে। বিভিন্ন মামলার আসামি হয়ে পলাতক রয়েছেন শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদ, আবদুস সালাম পিন্টু। গুরুতর অসুস্থ অবস্থায় চিকিৎসাধীন আছেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। মারা গেছেন- সাদেক হোসেন খোকা, চৌধুরী কামাল ইবনে ইউসুফ, ব্যারিস্টার আমিনুল হক। 

ভাইস চেয়ারম্যানদের মধ্যে উপস্থিত আছেন, শামসুজ্জামান দুদু, মীর নাসির, হাফিজ উদ্দিন আহমেদ, অ্যাডভোকেট জয়নাল আবদীন, নিতাই রায় চৌধুরী, শওকত মাহমুদ, মাহমুদুল হাসান, অধ্যাপক শাজাহান মিয়া, আলতাফ হোসেন চৌধুরী, বরকত উল্লাহ বুলু, শাহজাহান উমর ও আবদুল আউয়াল মিন্টু। 

উপদেষ্টাদের মধ্যে উপস্থিত রয়েছেন-  নাজমুল হক নান্নু, আবদুল হাই শিকদার, ভিপি জয়নাল, শাহজাদা মিয়া, মাহবুব তালুকদার, আতাউর রহমান ঢালী, মশিউর রহমান, শাহিদা রফিক, শামসুল হক, গোলাম আকবর খন্দকার, ডা. মো. আবদুল কুদ্দুস, সাবেক আইজিপি আবদুল কাইয়ূম, ইসমাঈল জবিউল্লাহ, আমান উল্লাহ আমান, গাজী মাজহারুল আনোয়ার, এসএম ফজলুল হক, সুকোমল বড়ুয়া, অধ্যাপক সিরাজুল ইসলাম, একরামুজ্জামান, তৈমুর আলম খন্দকার, ফজলুর রহমান, মনিরুল হক চৌধুরী, আবদুল লতিফ, মিজানুর রহমান মিনু, 

উপদেষ্টাদের মধ্যে প্রয়াত হয়েছেন- হারুনর রশীদ খান মুন্নু, ফজলুর রহমান পটল, কাজী আসাদ ও সঞ্জীব চৌধুরী।

/এসটিএস/ইউএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি