X
বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৭ আশ্বিন ১৪২৮

সেকশনস

বলিউডে জয়া আহসান, নায়ক নওয়াজুদ্দিন সিদ্দিকি

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২১, ১৪:২৮

আকাশ ভেঙে বৃষ্টি নামার আগে যেমন একটা থমথমে ভাব থাকে, গেল ক’মাস তেমনই ছিলেন বাংলার জয়া আহসান। গেল ক’মাসে টলিউড কিংবা চলচ্চিত্রের বিশ্ব-বাজার থেকে ভেসে ভেসে ঢাকার অনেক খবরই আসছিলো দেশে, কিন্তু কোথাও পাওয়া যাচ্ছিলো না জয়া আহসানকে। অথচ গেল ক’বছর ধরে নানা মাত্রায় বাংলার প্রধান অভিনেত্রী হিসেবেই আসন ধরে রেখেছিলেন এই অভিনেত্রী।

অবশেষে বৃষ্টিটা নামলো, এলো দারুণ একটা খবর। টলিউড জয় করে অবশেষে ঢালিউডের জয়া আহসান পা ফেলছেন বলিউডেও! বিপরীতে পাচ্ছেন আরেক বলিউডের অনবদ্য অভিনেতা নওয়াজুদ্দিন সিদ্দিকি। খবরটি প্রথমে নিশ্চিত করেছেন নির্মাতা সায়ন্তন মুখোপাধ্যায়, আনন্দবাজারকে। পরে বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন জয়া আহসান। যদিও মুখফুটে বিস্তারিত বলতে পারেননি, না বলার শর্তে বাঁধা আছেন বলে।

তবে নির্মাতা সায়ন্তন মুখোপাধ্যায় খুব একটা কম বলেননি বলিউডের এই প্রজেক্ট প্রসঙ্গে। জানান, সব ঠিক থাকলে আগামী বছর নওয়াজুদ্দিন সিদ্দিকির বিপরীতে দেখা যাবে বাংলাদেশের এই নায়িকাকে।

আগামী বছরের পূজা উৎসবের আগে তিনি ক্যামেরাবন্দি করবেন তার প্রথম রাজনৈতিক ওয়েব সিরিজটি। যার পটভূমি ১৯৬৭ সালের নকশালবাড়ি আন্দোলন। তৎকালীন বিতর্কিত পুলিশ অফিসার রুণু গুহ নিয়োগীর লেখা ‘সাদা আমি কালো আমি’ উপন্যাস অবলম্বনে মোট তিন ভাষায় (বাংলা, হিন্দি ও ইংরেজি) তৈরি হবে সিরিজটি। সায়ন্তন জানান, ‘এখানেই চারু মজুমদার হবেন নওয়াজ আর জয়া আহসান তার স্ত্রী লীলা মজুমদার।’

এই ধারার সিরিজ নির্মাণ প্রসঙ্গে সায়ন্তন বলেন, ‘‘মুম্বাইয়ের পটভূমিকায় যদি ‘সেক্রেড গেমস’ বা উত্তরপ্রদেশকে নিয়ে ‘মির্জাপুর’ সিরিজ তৈরি হতে পারে তাহলে বাংলাই বা পিছিয়ে থাকবে কেন? পশ্চিমবঙ্গের আন্দোলনের ইতিহাসও তুলে ধরার সময় এসেছে। সেই জায়গা থেকেই আমার এই উপন্যাস নির্বাচন।’’

গত দেড় বছর ধরে এই সিরিজের চিত্রনাট্যের প্রাথমিক খসড়া তৈরি করেছেন পরিচালক। তাকে সাহায্য করেছেন ‘অন্ধাধুন’ ছবির লেখক অরিজিৎ বিশ্বাস।

তিনটি পর্বে দেখানো হবে এই সিরিজ। প্রথম পর্বে থাকবে ১৯৪৭-১৯৭২ সাল।১৯৭২-১৯৯০ পর্যন্ত উঠে আসবে দ্বিতীয় পর্বে। শেষ পর্বে থাকবে ১৯৯০ থেকে বর্তমান প্রেক্ষাপট। কলকাতা, মুম্বাই, কেরালা, অন্ধ্রপ্রদেশের পাশাপাশি চীন, রাশিয়াতেও ছবির শুটিং করার পরিকল্পনা রয়েছে নির্মাতার। 

এদিকে চলতি বছরেই পূজার পর মুক্তি পাবে জয়া-সায়ন্তনের পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ঝরা পালক’। জীবনানন্দ দাশের জীবন নিয়ে তৈরি এই ছবিতে কবির স্ত্রীর চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান। পরিচালকের ভাষায়, ‘আমার জয়া-যোগ তখন থেকেই। এই ছবির কাজের সময় জয়া আমাকে অনুরোধ করেছিলেন, জাতীয় স্তরের কাজে তাকে সুযোগ দেওয়ার জন্য। সেই জায়গা থেকেই লীলা মজুমদারের চরিত্রের জন্য বলতেই এক কথায় রাজি হন তিনি।’

অন্যদিকে কলকাতায় গত ১৯ আগস্ট মুক্তি পেয়েছে জয়া আহসানের ছবি ‘বিনিসুতোয়’। অতনু ঘোষের নির্মাণে এতে জয়ার সহ-অভিনেতা ঋত্বিক চক্রবর্তী। ছবিটি মুক্তির পর সমালোচক প্রশংসা ভালোই জুটছে জয়ার পক্ষে।

/এমএম/

সম্পর্কিত

তাদের নিয়ে কলকাতার নায়িকাদের চাপা ক্ষোভ! 

তাদের নিয়ে কলকাতার নায়িকাদের চাপা ক্ষোভ! 

গেয়েও মুগ্ধ করলেন জয়া আহসান (ভিডিও)

গেয়েও মুগ্ধ করলেন জয়া আহসান (ভিডিও)

জয়ার গানের প্রশংসা ওপার বাংলায়

জয়ার গানের প্রশংসা ওপার বাংলায়

জয়ার প্রশংসায় কলকাতার ঋত্বিক

জয়ার প্রশংসায় কলকাতার ঋত্বিক

মুক্তির জন্য প্রস্তুত প্রথম পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেশন সিনেমা

আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২১, ০০:১৯

প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা বই ‘শেখ মুজিব আমার পিতা’ অবলম্বনে তৈরি হয়েছে দেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেশন চলচ্চিত্র। ‘মুজিব আমার পিতা’ নামের দ্বিমাত্রিক এ ছবিটি গত ১৬ সেপ্টেম্বর বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পেয়েছে। 

যার ফলে এটি মুক্তির জন্য পুরোপুরি প্রস্তুত। জানা গেছে, আগামী অক্টোবরে এটি মুক্তি পাবে। চলচ্চিত্রটির নির্মাতা সোহেল মোহাম্মদ রানা জানান, এ উপলক্ষে আগামী ২৬ সেপ্টেম্বর সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানানো হবে।

রানা বলেন, ‘আমরা চেষ্টা করছি যতটা সম্ভব প্রেক্ষাগৃহে এটি মুক্তি দিতে। এজন্য প্রযোজক-পরিবেশক সমিতিসহ বিভিন্ন এজেন্টের সঙ্গে আলোচনা চলছে। প্রেক্ষাগৃহ ছাড়া বেশ কিছু জায়গায় এটির প্রদর্শন করার পরিকল্পনাও করা আছে।’
 
চলচ্চিত্রটিকে বলা হচ্ছে, দেশের প্রথম ফিচার-লেংথ অ্যানিমেশন ফিল্ম। এ প্রসঙ্গে এ নির্মাতা বলেন, ‘যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক মানদণ্ডে ৪৫ মিনিট অতিক্রম করলেই সেটিকে ফিচার ফিল্ম বলা হয়। এর আগে আমরা বেশ কিছু অ্যানিমেশন বাংলাদেশে তৈরি হতে দেখেছি। সেগুলো ৪৫ মিনিটের নয়। আমাদের ছবিটির দৈর্ঘ্য ৪৯ মিনিট। এছাড়া আমরা সেন্সর বোর্ডের অনুমোদনসহ সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তি দিচ্ছি। সবমিলিয়ে এটাকে দেশের প্রথম ফিচার ফিল্ম বলা যায়।’

পরিচালক জানান, তিনিসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের একদল প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থী এতে কাজ করেছেন।

চলচ্চিত্রটি তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আইসিটি ডিভিশনের অর্থায়নে প্রযোজনা সংস্থা প্রোলেন্সার স্টুডিও থেকে নির্মিত হয়েছে।

/এম/এমএম/

সম্পর্কিত

স্বামীর মুক্তিতে শিল্পার বাণী!

স্বামীর মুক্তিতে শিল্পার বাণী!

একজন কবির মুখোমুখি রোমিও-জুলিয়েট ও শেক্সপিয়ার!

একজন কবির মুখোমুখি রোমিও-জুলিয়েট ও শেক্সপিয়ার!

এবার লাইভে এসে কথা বলবেন শাবনূর

এবার লাইভে এসে কথা বলবেন শাবনূর

এখনও বেবোই আছেন

এখনও বেবোই আছেন

স্বামীর মুক্তিতে শিল্পার বাণী!

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২১, ১৭:৪৬

পর্নোগ্রাফি মামলায় দুই মাস আটক থাকার পর জামিনে ছাড়া পেলেন শিল্পা শেঠির স্বামী ও ব্যবসায়ী রাজ কুন্দ্র। ৫০ হাজার রুপিতে মুম্বাই আদালত থেকে জামিন নেওয়ার পর আজ (২১ সেপ্টেম্বর) সকালে ছাড়া পান তিনি।

এদিকে রাজ কুন্দ্রের ছাড়া পাওয়ার খবর পেতেই ইনস্টাগ্রামে একটি বাণী পোস্ট করেন শিল্পা। যাতে লেখা—‘রংধনুর অস্তিত্ব এটাই প্রমাণ করে যে প্রচণ্ড ঝড়ের পরও ভালো কিছু ঘটতে পারে।’

চাইনিজ-আমেরিকান স্থপতি রজার লি’র বাণীটি শেয়ার করে শিল্পা হয়তো বুঝিয়ে দিলেন যে কুন্দ্রের এই ‘দুঃসময়ে’ আগাগোড়াতেই তিনি সঙ্গে ছিলেন। যদিও মুখ ফুটে কখনোই ‘হ্যাঁ-না’ কিছু বলেননি।

এদিকে জামিনের আবেদনে রাজ কুন্দ্র বলেছেন, যাবতীয় তদন্ত ও ঘটনায় তিনি ‘বলির পাঁঠা’। যদিও ১৯ জুলাই গ্রেফতারের পর অনেক মডেলই রাজের বিরুদ্ধে চাউর ছিলেন।

মুম্বাই পুলিশ আদালতে রাজ কুন্দ্রের বিরুদ্ধে দিয়েছিল প্রায় ১৪০০ পাতার চার্জশিট। তাতে বিভিন্ন অভিযোগের পাশাপাশি বলা হয়েছিল, এসব ঘটনায় শিল্পা শেঠিও একজন সাক্ষী।

এদিকে শিল্পা বারবার বলে আসছেন, ‘হটশট’ বা ‘বলিফেইম’ অ্যাপ দুটি সম্পর্কে তিনি কিছুই জানতেন না। চার্জশিটেও তিনি তার বক্তব্যে বলেছেন, রাজের এ ধরনের কোনও কার্যক্রম সম্পর্কে অবগত নন তিনি।

সূত্র: এনডিটিভি

/এফএ/এমএম/এমওএফ/

সম্পর্কিত

মুক্তির জন্য প্রস্তুত প্রথম পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেশন সিনেমা

মুক্তির জন্য প্রস্তুত প্রথম পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেশন সিনেমা

একজন কবির মুখোমুখি রোমিও-জুলিয়েট ও শেক্সপিয়ার!

একজন কবির মুখোমুখি রোমিও-জুলিয়েট ও শেক্সপিয়ার!

এবার লাইভে এসে কথা বলবেন শাবনূর

এবার লাইভে এসে কথা বলবেন শাবনূর

এখনও বেবোই আছেন

এখনও বেবোই আছেন

একজন কবির মুখোমুখি রোমিও-জুলিয়েট ও শেক্সপিয়ার!

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২১, ২০:১৫

ঢাকার মঞ্চে নতুন নাটক ‘আ নিউ টেস্টামেন্ট অব রোমিও অ্যান্ড জুলিয়েট’। উইলিয়াম শেক্সপিয়ারের ‘দা ট্র্যাজেডি অব রোমিও অ্যান্ড জুলিয়েট’-এর আখ্যানকে প্রশ্নবিদ্ধ করে লেখা হয়েছে নাটকটি। যার মাধ্যমে একজন কবির মুখোমুখি হবেন রোমিও-জুলিয়েট ও শেক্সপিয়ার! 

‘এম্পটি স্পেস’ নাট্যদল প্রযোজিত নাটকটি লিখেছেন সাইমন জাকারিয়া। কোভিড মহামারির দীর্ঘ বিরতির পর আগামী ২২ সেপ্টেম্বর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মঞ্চে নাটকটির সপ্তম মঞ্চায়ন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এর আগে দেশ ও দেশের বাইরে নাটকটির ৬টি প্রদর্শনী অনুষ্ঠিত হয়। একঝাঁক তরুণ নাট্যশিল্পীকে সঙ্গে নিয়ে নাটকটি নির্দেশনা দিয়েছেন দলের শিল্পনির্দেশক নূর জামান রাজা। নাটকের মঞ্চসজ্জা, আলোক ও পোশাক পরিকল্পনাসহ আবহসংগীত পরিকল্পনাও করেছেন তিনিই।

নাটকের কেন্দ্রীয় চরিত্র এই সময়ের একজন কবি। যিনি পূর্ণিমা রাতে সমাধিতে ফোটা ফুলের গন্ধে মাতোয়ারা হন, গেয়ে ওঠেন নিষ্ঠাপ্রেমের গান। সে রকম এক রাতে তার গানে রোমিও আর জুলিয়েট এসে হাজির হয় কবির সামনে। কবি জুলিয়েটকে জানিয়ে দেন, রোমিও আসলে জুলিয়েটের আগে ভালোবাসতো রোজালিনকে। তাকে দেখার জন্য বন্ধুদের সঙ্গে রাতের এক ভোজসভায় যায় সে। সেখানেই জুলিয়েটের রূপে মুগ্ধ হয়ে ভুলে যায় রোজালিনকে। এ কথায় অসহায় বোধ করে প্রেমিক যুগল। তারা সাহায্য চান ফাদার ফায়ারের। 

এই ফাদার গোপনে রোমিও-জুলিয়েটের বিয়ে সম্পন্ন করেছিলেন। সত্য প্রকাশ না করে তিনিই আবার প্যারিসের সঙ্গে জুলিয়েটের বিয়ে দিতে রাজি হয়েছিলেন। নিজের এ গোপন কর্ম আড়াল করতে জুলিয়েটকে আত্মহত্যায় বাধ্য করেছিলেন। কবি সেটাও মনে করিয়ে দেন। কবির এসব কাণ্ডে ফাদার আহ্বান করেন উইলিয়াম শেক্সপিয়ারকে। কবি শেক্সপিয়ারকেও ছাড়েননি। প্রশ্নবাণে জর্জরিত করে তিনি শেক্সপিয়ারের ‘দ্য ট্র্যাজেডি অব রোমিও অ্যান্ড জুলিয়েট’ নাটকের গঠন ভেঙে দেন। 

নির্দেশক নূর জামান রাজা বলেন, ‘রোমিও জুলিয়েটের বিখ্যাত বিয়োগান্তক প্রেমোপাখ্যানকে নতুন দৃষ্টিভঙ্গিতে দেখেছেন এর রচয়িতা সাইমন জাকারিয়া। একজন সমালোচকের অবস্থান থেকে তিনি রোমিও জুলিয়েটের প্রেম পরিণয় ও বিয়োগের ঘটনাপ্রবাহগুলোকে দেখিয়েছেন একজন কবির চরিত্রের মধ্য দিয়ে। ধর্ম থেকে রাজনীতি কিংবা সংস্কৃতি যে ক্ষমতার প্রভাব বলয়ের বাইরে নয়, তা উঠে এসেছে নাটকীয়তার মাধ্যমে।’

ফাইল ছবি নাটকে জুলিয়েট চরিত্রে অভিনয় করেছেন লোবা আহম্মেদ। তিনি বলেন, ‘জুলিয়েট একজন আদর্শ প্রেমিকা। বিখ্যাত এ চরিত্রটিতে অভিনয়ের জন্য নিজেকে অনেক প্রস্তুত করতে হয়েছে। দেশে যতটা প্রশংসিত হয়েছি, ভারতেও একাধিক শো’তে দর্শকের প্রশংসা আমাদের অনুপ্রাণিত করেছে। কোভিড মহামারির পর আবারও মঞ্চের আলোয় দাঁড়াতে পারছি, এটা খুব আনন্দের। সকলকে আমন্ত্রণ জানাই প্রাণের মঞ্চে।’

তিনি ছাড়াও এ নাটকে অভিনয় করেছেন গোলাম শাহরিয়ার সিক্ত, স্বাধীন বিশ্বাস, নূর জামান রাজা, নাসিমুল হোসাইন বাধন, বাপ্পি সরদার, শুভ্র আহম্মেদ ও আরিফুল ইসলাম। আবহসংগীত প্রক্ষেপণ ও সার্বিক ব্যবস্থাপনা ইসমাইল হোসেন নয়ন। নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয় ২০১৯ সালের ২৯ সেপ্টেম্বর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মঞ্চে।

/এমএম/এমওএফ/

সম্পর্কিত

মুক্তির জন্য প্রস্তুত প্রথম পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেশন সিনেমা

মুক্তির জন্য প্রস্তুত প্রথম পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেশন সিনেমা

স্বামীর মুক্তিতে শিল্পার বাণী!

স্বামীর মুক্তিতে শিল্পার বাণী!

এবার লাইভে এসে কথা বলবেন শাবনূর

এবার লাইভে এসে কথা বলবেন শাবনূর

এখনও বেবোই আছেন

এখনও বেবোই আছেন

এবার লাইভে এসে কথা বলবেন শাবনূর

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২১, ১৭:২৫

সামাজিক যোগাযোগমাধ্যমে ইদানীং বেশ সরব ৯০ দশকের নায়িকা শাবনূর। সন্তান আইজানকে নিয়ে প্রায়ই হাজির হচ্ছেন নন্দিত এই চিত্রতারকা। 

কখনও স্ট্যাটাস, কখনও ভিডিও দিয়ে নিজের উপস্থিতি জানান দিচ্ছেন তিনি। তবে এবারই প্রথম সরাসরি কথা বলবেন শাবনূর। আর সেটি হবে ইউটিউবে।

নিজের তৈরি করা ইউটিউব চ্যানেলে আগামী ২৪ সেপ্টেম্বর হাজির হবেন তিনি। এদিন বাংলাদেশ সময় বিকাল ৩টায় সিডনি থেকে সরাসরি কথা বলবেন শাবনূর।

বিষয়টি নিয়ে এই নায়িকা বলেন, ‘অনেকেই আমাকে লাইভে আসতে বলেন। কিন্তু সেটা করা হয়নি। এবার তাহলে সেটাই করবো। আগামী ২৪ সেপ্টেম্বর বিকাল ৩টায় আসছি।’

গত ১৪ সেপ্টেম্বর সামাজিক যোগাযোগমাধ্যমে শাবনূর জানান, ইউটিউবে নিয়মিত হচ্ছেন তিনি। শুধু তিনিই নন, তার সঙ্গে কাজ করছে তিন জন খুদে ইউটিউবার। এরমধ্যে আছে তার ছেলে আইজানও। বাকি দুজনের নাম ইহান ও ইনাইয়া।

উল্লেখ্য, ২০১৫ সালে মুক্তি পাওয়া ‘পাগল মানুষ’ ছবিটি শাবনূর অভিনীত সর্বশেষ কাজ। এটির কাজ অসমাপ্ত রেখে পরিচালক এম এম সরকার মারা গেলে বদিউল আলম বাকি কাজ শেষ করেন। এরপর বেশ কয়েকবার ফেরার কথা বললেও সিনে পর্দায় আর পাওয়া যায়নি নব্বই দশকের সবচেয়ে জনপ্রিয় এ নায়িকাকে। বর্তমানে তিনি অস্ট্রেলিয়া প্রবাসী।

/এম/এমএম/এমওএফ/

সম্পর্কিত

পরীমণিকে নিয়ে নতুন করে ভাবছেন চয়নিকা

পরীমণিকে নিয়ে নতুন করে ভাবছেন চয়নিকা

নেটফ্লিক্সে দেখুন ক্লাসিক পাঁচ কমেডি

নেটফ্লিক্সে দেখুন ক্লাসিক পাঁচ কমেডি

গেয়েও মুগ্ধ করলেন জয়া আহসান (ভিডিও)

গেয়েও মুগ্ধ করলেন জয়া আহসান (ভিডিও)

‘প্রীতিলতা’র ফাঁকে ‘পদ্মাপুরান’! (ভিডিও)

‘প্রীতিলতা’র ফাঁকে ‘পদ্মাপুরান’! (ভিডিও)

৪১-এ কারিনা

এখনও বেবোই আছেন

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২১, ১৭:৩৭

তাকে উপেক্ষা করবে এমন মানুষ নেই বলিউডে। কদিন আগে সর্বোচ্চ পারিশ্রমিক হাঁকিয়ে বুঝিয়ে দিলেন গ্ল্যামারে এতটুকু ভাটা পড়েনি আগের সেই বেবো’র। আজ সেই কারিনা কাপুর খান পা দিলেন ৪১-এ।

‘যাব উই মেট’-খ্যাত এই অভিনেত্রী জন্মদিনের প্রথম প্রহরে সৈকতে বসা ছবি পোস্ট করেন। বোঝাই যাচ্ছে এবারও সাইফ, তৈমুর ও জাহাঙ্গীরকে নিয়ে ঘটা করে জন্মদিন পালন করতে চলেছেন কারিনা।

অনস্ক্রিন হোক বা অফস্ক্রিন, দুই জগৎ নিয়ে নেটিজেনদের প্রশংসার মাঝেই থাকেন। তাকে বলা হয় ‘ট্রেন্ডসেটার’। কারিনাকে দিয়ে বলিউডে যেসব ট্রেন্ডের শুরু হয়েছে-

কারিনা কাপুর খান সাইজ জিরো

শব্দটা শুনলেই কারিনার ছবি সবার আগে মাথায় আসে। ‘তাশান’ ছবিতে সাইজ জিরো হয়ে বলিউডকে চমকে দিয়েছিলেন তিনি। ওই সময় কারিনার জিরো ফিগার নিয়ে রীতিমত তোলপাড় উঠেছিল বলিউডে।

মেকআপ ছাড়া সেলফি

ইনস্টাগ্রামে বেশ সরব কারিনা। সময় পেলেই তিনি ভক্তদের জন্য নানা ছবি পোস্ট করেন। বেশিরভাগই থাকে মেকআপ ছাড়া। যা অন্য তারকারাও ইদানীং অনুসরণ করছেন।

মাতৃত্বকালীন ফ্যাশন

কারিনা সম্ভবত বলিউডের প্রথম সারির প্রথম নায়িকা যিনি মাতৃত্ব নিয়ে কোনও ধরনের লুকোচুরি করেননি। অন্তঃসত্ত্বা অবস্থায় দিব্যি শুটিংও চালিয়েছেন। এমনকি তৈমুরের জন্মের মাস দু-এক আগে ফ্যাশন র‌্যাম্পে লেহেঙ্গা পরেও হেঁটেছিলেন।

ঝুঁকি

২১ বছরের ক্যারিয়ারে কারিনা বারবার প্রমাণ করেছেন তিনি ঝুঁকি নিতে ভয় পান না। তার পেশাগত জীবন হোক বা ব্যক্তিগত, গৎবাঁধা সবকিছু থেকে তিনি বের হয়ে এসেছেন। স্টান্ট দৃশ্যেও অভিনয় করেন সাবলীল।

কারিনা কাপুর ক্যারিয়ার গড়া সিনেমা

চামেলি: সিনেমাটি ছিল কারিনার ক্যারিয়ারের এক দুর্দান্ত পদক্ষেপ। এটা দিয়েই দর্শকরা তার অভিনয় দক্ষতার পরিচয় পায়। এর জন্য ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড জেতেন তিনি।

ওমকারা: উইলিয়াম শেক্সপিয়ারের ‘ওথেলো’র অ্যাডাপটেশন ‘ওমকারা’র মধ্য দিয়ে কারিনা বিশাল ভরদ্বাজের সঙ্গে কাজ শুরু করেন। তার করা ডলি মিশ্র চরিত্রটির সরলতা, ‘পাশের বাড়ির মেয়ে’র ইমেজ দর্শকরা মনে রেখেছে এখনও। সঙ্গে অজয় দেবগণের সঙ্গে সূক্ষ্ম অন-স্ক্রিন রোমান্স এবং অভিনয়ের চ্যালেঞ্জ নেওয়ায় ক্ষমতা সমালোচকদেরও প্রভাবিত করতে পেরেছিল। এর জন্য তিনি শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে ফিল্মফেয়ার সমালোচক শ্রেণিতে পুরস্কার পান।

হিরোইন: ২০১২ সালে মধুর ভান্ডারকারের এই সিনেমার জন্য তিনি বেশ ঝুঁকি নিয়েছিলেন। এটা এমন এক সিনেমা যা বলিউডের নায়িকাদের আড়ালের জগতকে তুলে ধরেছিল। ইন্ডাস্ট্রির অনেকের কাছেই এই চরিত্রের প্রস্তাব দেওয়া হয়েছিল, কিন্তু ইমেজ নষ্ট হওয়ার ভয়ে অনেকেই সেসময় ‘না’ বলে দিয়েছিলেন। কারিনা ঠিকই চ্যালেঞ্জ নিয়ে সফল হয়েছিলেন।

উড়তা পাঞ্জাব: অনুরাগ কাশ্যপের ‘উড়তা পাঞ্জাব’ দিয়ে কারিনা তার স্টেরিও-টাইপ ভেঙেছিলেন। পাঞ্জাবে মাদকদ্রব্যের অপব্যবহার নিয়ন্ত্রণে থাকা ডাক্তার প্রীত সাহনির ভূমিকায় ছিলেন তিনি। সীমিত স্ক্রিনটাইম দিয়েও নিজের ব্যক্তিত্ব ফুটিয়ে তুলতে বেগ পেতে হয়নি তাকে।

কারিনা কাপুর খান যেসব ব্লকবাস্টারকে না বলে দিয়েছিলেন

কাহো না পেয়ার হ্যায়: রাকেশ রোশন পরিচালিত এই হিট ছবি দিয়েই বলিউডে পা রাখার কথা ছিল কারিনার। কিন্তু কিছুদিন পরেই মত পাল্টে ‘রিফিউজি’তে সাইন করেন।

ব্ল্যাক: এ ছবির প্রস্তাব নিয়ে আগে কারিনার কাছে যান সঞ্জয়লীলা বানশালি। সেবারও না করেন কারিনা। এই ছবি দিয়ে সেরা অভিনেত্রীর ফিল্মফেয়ার বাগিয়ে নিয়েছিলেন রানি মুখার্জি, এমনকি জাতীয় পুরস্কারও পায় ছবিটি।

রাম-লীলা: বানশালির ‘রাম-লীলা’ও ফিরিয়ে দিয়েছিলেন। পরে ছবিটি বক্স অফিসে শতকোটি রুপির ব্যবসা করে।

কুইন: যে ‘কুইন’ করে কঙ্গনা অন্যজগতে নিজের স্থান করে নিয়েছেন, সেটাও ফিরিয়ে দিয়েছিলেন কারিনা। কারণটা হলো, কারিনা ভেবেছিলেন এ চরিত্রে তাকে ঠিক মানাবে না। পরে অবশ্য কঙ্গনাই পান জাতীয় পুরস্কার।

ফ্যাশন: মধুর ভান্ডারকরের ‘ফ্যাশন’ ফিরিয়ে দিলে সেটা চলে যায় প্রিয়াঙ্কার হাতে। আর সেটাই প্রিয়াঙ্কার ক্যারিয়ারের মোড় ঘুরিয়ে দিয়েছিল দারুণ। জন্মদিনের কারিনার পোস্ট

সূত্র: টাইমস অব ইন্ডিয়া, পিংকভিলা, জাগরণ

/এফএ/এমএম/

সম্পর্কিত

‘এটা দাবির বিষয় নয়, শ্রদ্ধার প্রশ্ন’

‘এটা দাবির বিষয় নয়, শ্রদ্ধার প্রশ্ন’

হলি আর্টিজান নিয়ে বলিউড সিনেমা ‘ফারাজ’, নায়ক কারিনা কাপুরের ভাই

হলি আর্টিজান নিয়ে বলিউড সিনেমা ‘ফারাজ’, নায়ক কারিনা কাপুরের ভাই

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

তাদের নিয়ে কলকাতার নায়িকাদের চাপা ক্ষোভ! 

তাদের নিয়ে কলকাতার নায়িকাদের চাপা ক্ষোভ! 

গেয়েও মুগ্ধ করলেন জয়া আহসান (ভিডিও)

গেয়েও মুগ্ধ করলেন জয়া আহসান (ভিডিও)

জয়ার গানের প্রশংসা ওপার বাংলায়

জয়ার গানের প্রশংসা ওপার বাংলায়

জয়ার প্রশংসায় কলকাতার ঋত্বিক

জয়ার প্রশংসায় কলকাতার ঋত্বিক

‘আজ যা ওখানে হচ্ছে, কাল তা আমার দেশেও হতে পারে’

আফগান ইস্যুতে জয়া আহসান‘আজ যা ওখানে হচ্ছে, কাল তা আমার দেশেও হতে পারে’

কলকাতার হলে মুক্তি পাচ্ছে জয়ার ছবি

কলকাতার হলে মুক্তি পাচ্ছে জয়ার ছবি

ক্ষুব্ধ জয়া, অভিযোগের আঙুল কাঁটাবনে

ক্ষুব্ধ জয়া, অভিযোগের আঙুল কাঁটাবনে

অনুদান পাচ্ছেন প্রযোজক জয়া, পরিচালক অমিতাভ

২০২০-২১ অর্থবছরে অনুদানের ২০ চলচ্চিত্রঅনুদান পাচ্ছেন প্রযোজক জয়া, পরিচালক অমিতাভ

‘আমরা দেখতে চাই, এমন দুর্বৃত্তপনার বিচার হয়েছে’

পরীর পাশে জয়া‘আমরা দেখতে চাই, এমন দুর্বৃত্তপনার বিচার হয়েছে’

পোশাককর্মীদের পাশে জয়া আহসান (ভিডিও)

পোশাককর্মীদের পাশে জয়া আহসান (ভিডিও)

সর্বশেষ

বিসিবির ১৭১ কাউন্সিলর চূড়ান্ত

বিসিবির ১৭১ কাউন্সিলর চূড়ান্ত

চীন কখনও কর্তৃত্ব চাইবে না: শি জিনপিং

চীন কখনও কর্তৃত্ব চাইবে না: শি জিনপিং

বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো স্বামী-স্ত্রীর

বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো স্বামী-স্ত্রীর

ঘরের আড়ায় ঝুলছিল মা, বিছানায় শিশুর লাশ

ঘরের আড়ায় ঝুলছিল মা, বিছানায় শিশুর লাশ

ভালো স্কোর করতে পারেননি রোমান সানা

ভালো স্কোর করতে পারেননি রোমান সানা

© 2021 Bangla Tribune