X
শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮

সেকশনস

আইয়ুব বাচ্চুকে নিয়ে কন্যা সাফরার না বলা কথা

আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২১, ১৪:৩৭

তানভীর তারেক, আইয়ুব বাচ্চু ও সাফরা তিন বছর চলছে কিংবদন্তি আইয়ুব বাচ্চু নেই। তার অবর্তমানে প্রায় থেমে গেছে এলআরবি। তবে থামেনি তার সৃষ্টির প্রতিধ্বনি। এখনও তুমুল জনপ্রিয় তার গান। তার স্মরণে চট্টগ্রামের গোলপাহাড় মোড় থেকে প্রবর্তকের দিকে যাওয়ার পথে গোলচত্বরে বসানো হয়েছে বিশাল একটি রুপালি গিটার। আইয়ুব বাচ্চুর গান নিয়ে সরকারের কপিরাইট অফিস তৈরি করেছে একটি ওয়েবসাইট।

তবে এসব জানা কথার বাইরেও রয়েছে আইয়ুব বাচ্চুর প্রফেশনাল ও ব্যক্তিজীবনের অনেক অজানা কথা। সেসব শোনা যাবে তারই কন্যা সাফরার কাছ থেকে। গল্পগুলো শুনতে তার মুখোমুখি বসছেন সাংবাদিক-সংগীতশিল্পী-সঞ্চালক তানভীর তারেক। 

তানভীর তারেক জানান ‘জীবন যেখানে যেমন’ নামের এই অনুষ্ঠানের মাধ্যমে প্রথমবারের মতো রকস্টার বাবাকে নিয়ে কোনও লাইভে অংশ নেবেন আইয়ুব বাচ্চু কন্যা ফাইরুজ সাফরা আইয়ুব। আইয়ুব বাচ্চুর কোলে ছোট্ট সাফরা
 
সাফরা বলেন, ‘আমি আমার পরিবার কোনোদিনই গণমাধ্যমের সামনে আসিনি। আমার বাবা সারাবিশ্বের লক্ষ কোটি শ্রোতাদের মনের ভেতরে বাস করেন। তাদের কৌতূহলকে শ্রদ্ধা জানাতেই পরিবারের পক্ষ থেকে কিছু বিষয় স্পষ্ট করা জরুরি বলে মনে করি। বাবার স্টুডিও, গান এসবের বাইরেও কিছু মানুষ ছিলেন বাবার ভীষণ আপন। তাদের ভেতরে তানভীর চাচ্চু অন্যতম। তাই তিনি যখন বললেন যে তার উপস্থাপনায় কিছু কথা বলার জন্য, রাজি হলাম। আমি আমার পরিবার শোবিজ জগতের কেউ নই। কিন্তু আমার বাবার সত্তা বাংলা গানে এমনভাবে মিশে আছে, তাতে মেয়ে হিসেবে কিছু দায়িত্ব তো বর্তাবেই। আমাদের জন্য সবাই দোয়া করবেন।’

আগামী শনিবার ১৮ সেপ্টেম্বর বাংলাদেশ সময় বিকাল ৩টায় তানভীর তারেক-এর অফিসিয়াল ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল থেকে সরাসরি এই কথোপকথনটি প্রচার হবে।

এই আয়োজন প্রসঙ্গে তানভীর তারেক বলেন, ‘আমি বরাবরই বলে এসেছি আইয়ুব বাচ্চু ব্যক্তিজীবনে আমার এই শহরে অন্যতম আশ্রয়ের নাম। তিনি আমার এক অভিমানের নাম ছিলেন। ভালোবাসা আর শ্রদ্ধার অমূল্য এক মানুষ। মৃত্যু অনিবার্য। এটা জেনেও কিছু কিছু মৃত্যুকে আমরা ভীষণ আফসোসের কাতারে রাখি। বলি, আরও ক’টা বছর এই কিংবদন্তি আমাদের সাথে থাকলে বাংলা গান আরও সমৃদ্ধ হতো। আধুনিক বাংলা গানের একটা গোটা অধ্যায় রচিত করে গেছেন এই মানুষটি। শুধু তাই নয় সেটিকে সার্বজনীনভাবে জনপ্রিয় করে গেছেন তিনি। সেই মানুষটিকে স্মরণে রেখে তার পরিবারের কিছু না বলা কথা জানাতে চাই। আশা করছি এবি ভক্তদের জন্য আয়োজনটি বিশেষ হবে।’

আইয়ুব বাচ্চুর জন্ম ১৯৬২ সালের ১৬ আগস্ট, চট্টগ্রামে। মৃত্যু ২০১৮ সালের ১৮ অক্টোবর, ঢাকা। চার দশকের সংগীত জীবনে তিনি সফলতা দেখিয়েছেন সংগীতের প্রায় সকল মাধ্যমে।

১৯৭৮ সালে ফিলিংস ব্যান্ডের মাধ্যমে সংগীত জগতে তার পথচলা শুরু হয়। ১৯৮০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত সোলস ব্যান্ডে লিড গিটারিস্ট হিসেবে যুক্ত ছিলেন তিনি। ১৯৯১ সালে এলআরবি ব্যান্ড গঠন করেন আইয়ুব বাচ্চু। ব্যান্ড ও একক ক্যারিয়ারের পাশপাশি তিনি সফল হয়েছেন প্লেব্যাকেও।

ব্যান্ড অ্যালবাম
এলআরবি (১৯৯২), সুখ (১৯৯৩), তবুও (১৯৯৪), ঘুমন্ত শহরে (১৯৯৫), ফেরারি মন (১৯৯৬), স্বপ্ন (১৯৯৬), আমাদের বিস্ময় (১৯৯৮), মন চাইলে মন পাবে (২০০০), অচেনা জীবন (২০০৩), মনে আছে নাকি নেই (২০০৫), স্পর্শ (২০০৮) এবং যুদ্ধ (২০১২)।

একক অ্যালবাম
রক্তগোলাপ (১৯৮৬), ময়না (১৯৮৮), কষ্ট (১৯৯৫), সময় (১৯৯৮), একা (১৯৯৯), প্রেম তুমি কি! (২০০২), দুটি মন (২০০২), কাফেলা (২০০২), প্রেম প্রেমের মতো (২০০৩), পথের গান (২০০৪), ভাটির টানে মাটির গানে (২০০৬), জীবন (২০০৬), সাউন্ড অব সাইলেন্স (ইন্সট্রুমেন্টাল, ২০০৭), রিমঝিম বৃষ্টি (২০০৮), বলিনি কখনো (২০০৯), জীবনের গল্প (২০১৫)। এছাড়া তার গাওয়া গানের অসংখ্য মিক্স অ্যালবাম রয়েছে।

চলচ্চিত্রের জনপ্রিয় গান
‘সাগরিকা’ ছবির ‘আকাশ ছুঁয়েছে মাটিকে’, ‘ব্যাচেলর’ ছবির ‘আমি তো প্রেমে পড়িনি’, ‘লাল বাদশা’ ছবির ‘আরও আগে কেন তুমি এলে না’, ‘তেজী’ ছবিতে ‘এই জগত সংসারে তুমি এমনই একজন’, ‘আম্মাজান’ ছবির ‘আম্মাজান’, ‘তোমার আমার প্রেম এক জনমের নয়’, ‘মেয়েরা মাস্তান’ ছবিতে ‘ঘড়ির কাঁটা থেমে থাক’, ‘চোরাবালি’ ছবিতে ‘ভুলে গেছি জুতোটার ফিতেটাও বাঁধতে’ শিরোনামের গান।

/এমএম/

সম্পর্কিত

দীর্ঘদিন পর নতুন গানে ফেরা...

দীর্ঘদিন পর নতুন গানে ফেরা...

শাহরুখপুত্রকে ধরতে পরিচিতদের সাক্ষী বানিয়েছিল এনসিবি!

আপডেট : ১৬ অক্টোবর ২০২১, ১৮:১৪

২ অক্টোবর মুম্বাই উপকূলে প্রমোদতরি থেকে আটক করা হয়েছিল বলিউড তারকা শাহরুখ খানের ছেলে আরিয়ান খানকে। অভিযানটি যেমন এখন আছে আলোচনা তুঙ্গে, তেমনি এটি প্রশ্নবিদ্ধও হয়েছে। এবার সেদিনের সেই রেইড নিয়ে ছবি সমেত প্রশ্ন তুললেন ভারতের মহারাষ্ট্রের একজন মন্ত্রী। 

নবাব মালিক নামের সে রাজনীতিক গত কয়েকদিন ধরেই তদন্তকারী কর্মকর্তা সামির ওয়াংখেড়ের বিরুদ্ধে চাঞ্চল্যকর তথ্য দিয়ে আসছেন। এবার টুইটারে কয়েকটি ছবি প্রকাশ করে দেখিয়েছেন, ২ অক্টোবরের অভিযানে পরিচিত বা কাছের লোকদের সাক্ষী হিসেবে সঙ্গে নিয়ে ঘটনাস্থলে গিয়েছিলেন সামির। যাদের একজন ফ্লেচার পাটেল। 

মন্ত্রী নবাব দুটি ছবি প্রকাশ করেন। যেখানে ফ্লেচারকে কোনও এক অনুষ্ঠানে দেখা যাচ্ছে সামিরের সঙ্গে। অপর ছবিতে সামিরের বোনের সঙ্গেও বেশ ঘনিষ্ঠ সেলিফিতে তাকে পাওয়া যায়।

 

গত সপ্তাহে এই মন্ত্রী কয়েকটি ভিডিও দেখিয়ে অভিযোগ করেছিলেন, ২ অক্টোবর প্রমোদতরিতে মাদক মামলায় ধৃত তিন জনকে অভিযান শেষে ছেড়ে দেওয়া হয়েছিল। 

এনসিবির সঙ্গে বিজেপি ঘনিষ্ঠতার দাবি তুলে নবাব অভিযোগ করেছিলেন, ‘অভিযান শেষে এনসিবির সামির ওয়াংখেড়ে বলেছিলেন ৮ থেকে ১০ জনকে আটক করা হয়েছে। কিন্তু আসল সত্যি হল, সে দিন মোট ১১ জনকে আটক করা হয়। ঋষভ, প্রতীক গাবা ও আমির ফার্নিচারওয়ালা নামে তিনজনকে মুক্তি দেওয়া হয়েছিল।’

নবাবের অভিযোগ করা ঋষভ এক বিজেপি নেতার আত্মীয়। সঠিক তথ্য প্রকাশ্যে আনতে মুম্বাই পুলিশকে দিয়ে তদন্তেরও দাবি করেন এই ভারতীয় সংসদ সদস্য।

সূত্র: ফিনান্সিয়াল এক্সপ্রেস

/এম/এমএম/

সম্পর্কিত

পূজার জন্য ১৮ ঘণ্টা নেটওয়ার্কের বাইরে!

পূজার জন্য ১৮ ঘণ্টা নেটওয়ার্কের বাইরে!

ফারুকী নয়, বুসানে পুরস্কার জিতলেন মেন্ডোজা বেট ও অপর্ণা সেন

ফারুকী নয়, বুসানে পুরস্কার জিতলেন মেন্ডোজা বেট ও অপর্ণা সেন

মা-মেয়ের আমেরিকা সফর, উদ্দেশ্য নাগরিকত্বের আবেদন

মা-মেয়ের আমেরিকা সফর, উদ্দেশ্য নাগরিকত্বের আবেদন

টাকা-ভিডিও কলসহ জেলখানায় যেসব সুবিধা পাচ্ছেন আরিয়ান

টাকা-ভিডিও কলসহ জেলখানায় যেসব সুবিধা পাচ্ছেন আরিয়ান

পূজার জন্য ১৮ ঘণ্টা নেটওয়ার্কের বাইরে!

আপডেট : ১৬ অক্টোবর ২০২১, ১৮:৫৪

সুবিধাবঞ্চিত শিশুদের জন্য কাজী নওশাবার মন বরাবরই উতলা। সুযোগ পেলেই তিনি ছুটে যান চা-অঞ্চলে। এই তো কিছুদিন আগেও একমাত্র কন্যা প্রকৃতির জন্মদিন করলেন সিলেট অঞ্চলে গিয়ে, চা-বাগানের শিশুদের সঙ্গে।

মূলত তখনই ঐ শিশুরা একটা আবদার করে তাদের প্রিয় বন্ধু নওশাবার কাছে। আর সেটি রক্ষা করতে গিয়ে এই অভিনেত্রী এবার টানা ১৮ ঘণ্টা ছিলেন নেটওয়ার্কের বাইরে!

শুক্রবার রাত ১১টা নাগাদ নেটওয়ার্কে ফিরে নওশাবা কথা বলেন বাংলা ট্রিবিউন-এর সঙ্গে। জানান, এবার তিনি পূজা উৎসব করতে ঢাকা থেকে ছুটে যান শ্রীমঙ্গলের গভীরে। এতোটাই গভীর, মোবাইল নেটওয়ার্কও নেই। প্রায় ১৮ ঘণ্টা ছিলেন সেখানে। বললেন, ‘এর আগে আমার মেয়ে প্রকৃতির জন্মদিনটা এখানকার বাচ্চাদের সঙ্গে পালন করি। তখনই বাচ্চারা বায়না করলো, এবারের পুজোটা তাদের সঙ্গে থাকতে। তো আমিও ঢাকায় বসে ওদেরকে একটা সারপ্রাইজ দেওয়ার পরিকল্পনা করি। অবশেষে সেটি সফলভাবে শেষ করতে পেরে কি যে আনন্দ লাগছে, বুঝাতে পারবো না।’

কাজী নওশাবা পূজার অষ্টমীর দিন কোরিওগ্রাফার আলিফকে নিয়ে ঢাকা থেকে যান শ্রীমঙ্গলের নিঝুম ঐ চা বাগানে। প্রাসঙ্গিক কারণেই বাগানের নাম/ঠিকানা বলতে চাইছেন না নওশাবা। তো সেখানকার ১০/১২ জন শিশু-কিশোরদের নিয়ে নওশাবা-আলিফ নাচের প্র্যাকটিস করার সুযোগ পান মাত্র ২/৩ ঘণ্টা। এটা ১৩ অক্টোবরের খবর। এরপর ১৪ অক্টোবর নবমীর দিন স্থানীয় পূজা মণ্ডপে সেই নাচ পরিবেশন করেন তারা। নওশাবা ও আলিফ ঢাকায় ফিরে আসেন ১৫ অক্টোবর রাতে।      

নওশাবা বলেন, ‘চা বাগানের শিশুদের সাথে প্রায়ই আমি সময় কাটাই। অনেকেই সেটা জানেন। তো এবার যখন প্ল্যান করলাম পূজায় ওখানে যাবো, তখন সিদ্ধান্ত নিলাম নাচের। কোরিওগ্রাফার আলিফের সঙ্গে আলাপ করলাম। বললাম, ওরা আসাম-ত্রিপুরার মানুষ। ওদের রক্তে নাচ আর তাল বহমান। আমরা নাচ শেখালে ওরা সবচেয়ে আনন্দ পাবে। যেমনটা ভেবেছি, তাই হলো। শিশুরা তো নাচলোই, ওদের বাবা-মা’রাও আমাদের নাচের তালে মিশে গেল। নবমীর রাতে আমরা সবাই মিলে মণ্ডপে নাচলাম। সেটা আমার জন্য স্বর্গীয় সুখের মতো ছিলো।’ 

পূজা উৎসবকে ঘিরে সাম্প্রতিক নেতিবাচক কিছু ঘটনার প্রতি দৃষ্টি রেখে নওশাবা বলতে চাইলেন, ‘শ্রীমঙ্গলে যে কাজটি করলাম, সেটাই আসলে আসল বাংলাদেশ। সেটাই সম্প্রীতির বাংলাদেশ। ধর্ম-বর্ণ ভেদ করে আমাদের মিশে যেতে হবে, এভাবেই। হারাতে হবে নেটওয়ার্কের বাইরে।’

/এমএম/

সম্পর্কিত

নওশাবার স্বল্পদৈর্ঘ্য ও পথনাটক চমক (ভিডিও)

নওশাবার স্বল্পদৈর্ঘ্য ও পথনাটক চমক (ভিডিও)

স্কুলে ফিরলেন নওশাবা, ছাত্রী হলেন দশম শ্রেণীর!

স্কুলে ফিরলেন নওশাবা, ছাত্রী হলেন দশম শ্রেণীর!

নওশাবাকে নিয়ে ‘অমানুষ’ নিরবের শেষ দিন

নওশাবাকে নিয়ে ‘অমানুষ’ নিরবের শেষ দিন

কোনও অত্যাচারের পরিণতি ভালো হয় না: নওশাবা

কোনও অত্যাচারের পরিণতি ভালো হয় না: নওশাবা

ফারুকী নয়, বুসানে পুরস্কার জিতলেন মেন্ডোজা বেট ও অপর্ণা সেন

আপডেট : ১৬ অক্টোবর ২০২১, ১৬:৫৯

জেনসান পাঞ্চ বুসান চলচ্চিত্র উৎসবে এবার বাংলাদেশ থেকে গেছে তিনটি চলচ্চিত্র। তার মধ্যে ‘কিম জি সুক অ্যাওয়ার্ড’র জন্য লড়ছিল মোস্তফা সরয়ার ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’। 

প্রদর্শনের পর ছবিটি নিয়ে প্রত্যাশা বেড়ে গিয়েছিল বাংলাদেশিদের। তবে শেষ হাসি হেসেছেন ফিলিপাইনের নির্মাতা মেন্ডোজা বেট ও ভারতের অপর্ণা সেন। মেন্ডোজার চলচ্চিত্র ‌‘জেনসান পাঞ্চ’ ও অপর্ণার ‘দ্য রেপিস্ট’ যৌথভাবে জিতে নিয়েছে ২৬তম বুসান চলচ্চিত্র উৎসবের কিম জি সুক অ্যাওয়ার্ড।

গতকাল (১৫ অক্টোবর) পুরস্কারটি ঘোষণা করা হয়। এইচবিও এশিয়া অরিজিনালের ‘জেনসান পাঞ্চ’ ছবিটি ফিলিপাইন ও জাপানের যৌথ প্রযোজনায় নির্মিত। নির্মাতা মেন্ডোজা বেট এর আগে বহু আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন। 

দ্য রেপিস্ট অন্যদিকে ভারতীয় সিনেমা ‘দ্য রেপিস্ট’। যে সিনেমাটি পরিচালনা করেছেন অপর্ণা সেন। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ভারতীয় সংবাদমাধ্যমে উচ্ছ্বাস প্রকাশ করেছেন এই নির্মাতা। অপর্ণা সেন বলেন, ‘এই পুরস্কারটি আমার জন্য খুবই গুরুত্বপূর্ণ, কারণ বেশ কয়েক বছর আগে বুসানে জুরি হিসেবে ছিলাম তখন উৎসবের সাবেক পরিচালক কিম জি সুকের সাথে আমার পরিচয় ঘটে। তিনি এমন একজন সিনেমা অন্তপ্রাণ মানুষ ছিলেন, যিনি এশিয়ার সিনেমাকে বিশ্বের কাছে পৌঁছে দিতে সর্বোচ্চ চেষ্টা করতেন।’

এদিকে ‘জেনসান পাঞ্চ’ সিনেমাটি এক সত্য ঘটনা অবলম্বনে তৈরি। এর মূল ভূমিকায় আছেন নাওজুমি সুচিয়ামা নামের এক তরুণ। যার একটি পা কৃত্রিম। তবে সে প্রতিকূলতা পেছনে ফেলে তিনি বক্সার হওয়ার উদ্দেশে ফিলিপাইনে যান। এবং পেশাদার বক্সার হওয়ার পথে এগিয়ে যান। ‘নো ল্যান্ডস ম্যান’ শুটিংয়ে ফারুকী

‘কিম জি সুক অ্যাওয়ার্ড’ নির্মাতাদের জন্য বেশ কাঙ্ক্ষিত। এবার বাংলাদেশ ছাড়াও এতে অংশ নিয়েছিল আজারবাইজান, চীন, ভারত, জাপান, ফিলিপাইন ও সিঙ্গাপুরের মতো দেশ।

/এম/এমএম/

সম্পর্কিত

ফারুকীতে মুগ্ধ নওয়াজুদ্দিন, বললেন বিস্তারিত 

ফারুকীতে মুগ্ধ নওয়াজুদ্দিন, বললেন বিস্তারিত 

জিমে ফারিয়া, ইনস্ট্রাক্টর ফারুকী!

জিমে ফারিয়া, ইনস্ট্রাক্টর ফারুকী!

বুসান উৎসবে প্রথমবার বাংলাদেশের তিন ছবি

বুসান উৎসবে প্রথমবার বাংলাদেশের তিন ছবি

ফারুকী টিমকে এ আর রাহমানের  শুভেচ্ছাবার্তা

ফারুকী টিমকে এ আর রাহমানের শুভেচ্ছাবার্তা

মা-মেয়ের আমেরিকা সফর, উদ্দেশ্য নাগরিকত্বের আবেদন

আপডেট : ১৬ অক্টোবর ২০২১, ১৫:৫৯

ওমর সানী-মৌসুমীর সন্তান ফারদিন এহসান স্বাধীন এর আগে আমেরিকায় পড়াশোনা করেছেন। এবার মেয়ে ফাইজাও গেলেন একই উদ্দেশে। পাশাপাশি তিনি এবার যুক্তরাষ্ট্রের নাগরিকত্বের জন্যও আবেদন করবেন। এ কারণে সঙ্গে গেছেন মা চিত্রনায়িকা মৌসুমী। 

ফাইজাকে নিয়ে গত ১৪ অক্টোবর যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ছেড়েছেন তিনি। আগামী ২৯ অক্টোবর মেয়ের ১৮ বছর পূর্ণ হবে। এরপর তিনি নাগরিকত্বের জন্য যুক্তরাষ্ট্রের আইডি কার্ড এবং অন্য কাগজপত্রের জন্য আবেদন করবেন।

সানী জানান, প্রায় ২০ দিন যুক্তরাষ্ট্রে থাকবেন মৌসুমী। এই সময়ে মেয়ের আইডি কার্ডসহ কাগজপত্রের জন্য আবেদনের পাশাপাশি তাকে সেখানকার বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয়ে খোঁজ-খবর নেওয়া হবে। এছাড়া সেখানে বসবাস করা মৌসুমীর মা-বোনসহ অন্য আত্মীয়দের সঙ্গেও সময় কাটাবেন তারা।

সানী বলেন, ‘আমার নিজেরও স্ত্রী-কন্যার সঙ্গে যাওয়ার ইচ্ছে ছিল। কিন্তু ভিসা জটিলতায় যেতে পারলাম না।’

ফলে আগামী ৩ নভেম্বর মৌসুমীর জন্মদিনেও পাশে থাকা হবে না তার। যুক্তরাষ্ট্রেই মেয়ে এবং অন্য আত্মীয়দের সঙ্গে এবারের জন্মদিন পালন করবেন প্রিয়দর্শিনীখ্যাত এই চিত্রনায়িকা।

উল্লেখ্য, ঢাকাই সিনেমার তারকা দম্পতি ওমর সানী ও মৌসুমী। গত মার্চে বিবাহিত জীবনের ২৬ বছর পূর্ণ করেছেন তারা। সানী-মৌসুমীর সংসারে রয়েছে দুই সন্তান ফারদিন এহসান স্বাধীন ও ফাইজা।

/এম/এমএম/

সম্পর্কিত

শাহরুখপুত্রকে ধরতে পরিচিতদের সাক্ষী বানিয়েছিল এনসিবি!

শাহরুখপুত্রকে ধরতে পরিচিতদের সাক্ষী বানিয়েছিল এনসিবি!

পূজার জন্য ১৮ ঘণ্টা নেটওয়ার্কের বাইরে!

পূজার জন্য ১৮ ঘণ্টা নেটওয়ার্কের বাইরে!

ফারুকী নয়, বুসানে পুরস্কার জিতলেন মেন্ডোজা বেট ও অপর্ণা সেন

ফারুকী নয়, বুসানে পুরস্কার জিতলেন মেন্ডোজা বেট ও অপর্ণা সেন

টাকা-ভিডিও কলসহ জেলখানায় যেসব সুবিধা পাচ্ছেন আরিয়ান

টাকা-ভিডিও কলসহ জেলখানায় যেসব সুবিধা পাচ্ছেন আরিয়ান

টাকা-ভিডিও কলসহ জেলখানায় যেসব সুবিধা পাচ্ছেন আরিয়ান

আপডেট : ১৬ অক্টোবর ২০২১, ১৪:২৪

যশ চোপড়ার ‘বীর জারা’ ছবিতে শাহরুখ খান ছিলেন কয়েদি। নম্বর ছিল ৭৮৬। তাকে নম্বর দিয়েই আদালতে পরিচয় করিয়ে দেওয়া হতো। ঠিক একই ভাগ্য বরণ করতে হলো ছেলে আরিয়ান খানকেও। সম্প্রতি হওয়া মাদক মামলায় অভিযুক্ত শাহরুখপুত্র আরিয়ান খান হলেন ৯৫৬ নম্বর কয়েদি। থাকতে হচ্ছে মুম্বাইয়ের আর্থার রোডের এক কারাগারে।

বাস্তবে ছেলের জীবনে এমনটা ঘটবে তা হয়তো কখনও ভাবেননি শাহরুখ বা তার ভক্তরা।

অন্যদিকে সুপারস্টারের ছেলে হলেও বাড়তি কোনও সুবিধা পাবেন না বলে জানিয়েছে কারা কর্তৃপক্ষ।

তাই অন্য কয়েদির মতোই সপ্তাহে দুদিন ভিডিও বা কল করতে পারবেন তিনি। পরিবার থেকে নিতে পারবেন রুপিও। তবে তা নির্দিষ্ট পরিমাণে। তাই আয়ের দিক থেকে ভারতের শীর্ষ তারকা হলেও শাহরুখ তার ছেলের জন্য দিতে পারবেন মাত্র ৪ হাজার ৫০০ রুপি!

যেখানে শাহরুখের এক বছরে আয় হয় ৩০০ কোটি রুপির বেশি। 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, আরিয়ানকে তার পরিবারের সঙ্গে কথা বলতে একটি সংক্ষিপ্ত ভিডিও কলের অনুমতি দেওয়া হয়েছিল। হাইকোর্টের আদেশের সঙ্গে মিল রেখে এই অনুমতি দেওয়া হয়।

তবে, আরিয়ানকে কখন মানি অর্ডার পাঠানো হয়েছিল এবং কখন ভিডিও কলটি করা হয়েছিল, তা স্পষ্ট নয়। 
জেলের সুপার নিতিন ওয়েচাল জানিয়েছেন, আরিয়ানকে জেলের খাবার দেওয়া হচ্ছে। আদালত আদেশ না দেওয়া পর্যন্ত তাকে বাড়ি বা বাইরের কোনও খাবার পরিবেশন করা হবে না।

জেলের খানা-খাদ্যের বাইরে আরিয়ান জেল ক্যান্টিন থেকে পাঠানো টাকায় খাবার কিনতে পারবেন। 

টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী, আর্থার রোড জেলের ক্যান্টিনে পাউরুটি, নোনতা ভাজা, ভেল পুরি, বড়া পাও, শিঙারা, চিকেন থালি, এগ থালি, মিনারেল ওয়াটার ও ফ্রুট জুস পাওয়া যায়। এগুলোই এখন শাহরুখপুত্রের ভরসা।

উল্লেখ্য, গত পরশু (১৪ অক্টোবর) সন্ধ্যায় মুম্বাই ড্রাগস-অন-ক্রুজ মামলায় চতুর্থবারের মতো জামিন নাকচ করে কারাগারে ফেরত পাঠানো হয়। আগামী ২০ অক্টোবর পর্যন্ত আরিয়ানকে সেখানেই থাকতে হবে। ইতোমধ্যে ১৩ দিন কারাগারে কাটিয়েছেন এই তারকাপুত্র।

উল্লেখ্য, ২ অক্টোবর মুম্বাইয়ে গোয়াগামী প্রমোদতরি থেকে আটক হন শাহরুখপুত্র আরিয়ান খান।

জানা যায়, শাহরুখের ছেলেকে নারকোটিক ড্রাগস অ্যান্ড সাইকোট্রপিক সাবস্ট্যান্সেস (এনডিপিএস)-আইনের আওতায় গ্রেফতার করা হয়েছে। পরোয়ানায় লেখা রয়েছে, ৩০ গ্রাম কোকেন, ২১ গ্রাম চরস, ২২টি এমডিএমএ বড়ি ও নগদ ১,৩৩,০০০ টাকা উদ্ধার হয়েছে মুম্বাই থেকে গোয়াগামী প্রমোদতরির টার্মিনালে।

এনসিবি সূত্রে খবর, শাহরুখপুত্রের সরঞ্জাম থেকেও মাদক উদ্ধার হয়েছে। তার লেন্স রাখার বাক্সে নেশাদ্রব্য পাওয়া গেছে। সেই পার্টিতে জামাকাপড়ের সেলাই, মেয়েদের ব্যাগের হাতলের মধ্যেও লুকিয়ে রাখা হয়েছিল মাদক। আটকের আগে আরিয়ান চরস খেয়েছিলেন।

সূত্র: এনডিটিভি

/এম/এমএম/

সম্পর্কিত

শাহরুখপুত্রকে ধরতে পরিচিতদের সাক্ষী বানিয়েছিল এনসিবি!

শাহরুখপুত্রকে ধরতে পরিচিতদের সাক্ষী বানিয়েছিল এনসিবি!

পূজার জন্য ১৮ ঘণ্টা নেটওয়ার্কের বাইরে!

পূজার জন্য ১৮ ঘণ্টা নেটওয়ার্কের বাইরে!

ফারুকী নয়, বুসানে পুরস্কার জিতলেন মেন্ডোজা বেট ও অপর্ণা সেন

ফারুকী নয়, বুসানে পুরস্কার জিতলেন মেন্ডোজা বেট ও অপর্ণা সেন

মা-মেয়ের আমেরিকা সফর, উদ্দেশ্য নাগরিকত্বের আবেদন

মা-মেয়ের আমেরিকা সফর, উদ্দেশ্য নাগরিকত্বের আবেদন

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

দীর্ঘদিন পর নতুন গানে ফেরা...

দীর্ঘদিন পর নতুন গানে ফেরা...

সর্বশেষ

কৃষক লীগ নেতার মনোনয়নপত্র ছিঁড়ে মারধরের অভিযোগ

কৃষক লীগ নেতার মনোনয়নপত্র ছিঁড়ে মারধরের অভিযোগ

ত্রিপুরায় কবর দেওয়া মুক্তিযোদ্ধাদের দেহাবশেষ ফিরিয়ে আনা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

ত্রিপুরায় কবর দেওয়া মুক্তিযোদ্ধাদের দেহাবশেষ ফিরিয়ে আনা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

মিয়ানমারে বিদ্রোহীদের কাছে জান্তা সমর্থিত সশস্ত্র গোষ্ঠীর আত্মসমর্পণ

মিয়ানমারে বিদ্রোহীদের কাছে জান্তা সমর্থিত সশস্ত্র গোষ্ঠীর আত্মসমর্পণ

এই স্কটল্যান্ডের কাছে কিন্তু হেরেছে বাংলাদেশ!

এই স্কটল্যান্ডের কাছে কিন্তু হেরেছে বাংলাদেশ!

ওয়ারীতে নারীর মরদেহ উদ্ধার

ওয়ারীতে নারীর মরদেহ উদ্ধার

© 2021 Bangla Tribune