X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

আইয়ুব বাচ্চুকে নিয়ে কন্যা সাফরার না বলা কথা

বিনোদন রিপোর্ট
১৬ সেপ্টেম্বর ২০২১, ১৬:৪২আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২১, ১৪:৩৭

তানভীর তারেক, আইয়ুব বাচ্চু ও সাফরা তিন বছর চলছে কিংবদন্তি আইয়ুব বাচ্চু নেই। তার অবর্তমানে প্রায় থেমে গেছে এলআরবি। তবে থামেনি তার সৃষ্টির প্রতিধ্বনি। এখনও তুমুল জনপ্রিয় তার গান। তার স্মরণে চট্টগ্রামের গোলপাহাড় মোড় থেকে প্রবর্তকের দিকে যাওয়ার পথে গোলচত্বরে বসানো হয়েছে বিশাল একটি রুপালি গিটার। আইয়ুব বাচ্চুর গান নিয়ে সরকারের কপিরাইট অফিস তৈরি করেছে একটি ওয়েবসাইট।

তবে এসব জানা কথার বাইরেও রয়েছে আইয়ুব বাচ্চুর প্রফেশনাল ও ব্যক্তিজীবনের অনেক অজানা কথা। সেসব শোনা যাবে তারই কন্যা সাফরার কাছ থেকে। গল্পগুলো শুনতে তার মুখোমুখি বসছেন সাংবাদিক-সংগীতশিল্পী-সঞ্চালক তানভীর তারেক। 

তানভীর তারেক জানান ‘জীবন যেখানে যেমন’ নামের এই অনুষ্ঠানের মাধ্যমে প্রথমবারের মতো রকস্টার বাবাকে নিয়ে কোনও লাইভে অংশ নেবেন আইয়ুব বাচ্চু কন্যা ফাইরুজ সাফরা আইয়ুব। আইয়ুব বাচ্চুর কোলে ছোট্ট সাফরা
 
সাফরা বলেন, ‘আমি আমার পরিবার কোনোদিনই গণমাধ্যমের সামনে আসিনি। আমার বাবা সারাবিশ্বের লক্ষ কোটি শ্রোতাদের মনের ভেতরে বাস করেন। তাদের কৌতূহলকে শ্রদ্ধা জানাতেই পরিবারের পক্ষ থেকে কিছু বিষয় স্পষ্ট করা জরুরি বলে মনে করি। বাবার স্টুডিও, গান এসবের বাইরেও কিছু মানুষ ছিলেন বাবার ভীষণ আপন। তাদের ভেতরে তানভীর চাচ্চু অন্যতম। তাই তিনি যখন বললেন যে তার উপস্থাপনায় কিছু কথা বলার জন্য, রাজি হলাম। আমি আমার পরিবার শোবিজ জগতের কেউ নই। কিন্তু আমার বাবার সত্তা বাংলা গানে এমনভাবে মিশে আছে, তাতে মেয়ে হিসেবে কিছু দায়িত্ব তো বর্তাবেই। আমাদের জন্য সবাই দোয়া করবেন।’

আগামী শনিবার ১৮ সেপ্টেম্বর বাংলাদেশ সময় বিকাল ৩টায় তানভীর তারেক-এর অফিসিয়াল ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল থেকে সরাসরি এই কথোপকথনটি প্রচার হবে।

এই আয়োজন প্রসঙ্গে তানভীর তারেক বলেন, ‘আমি বরাবরই বলে এসেছি আইয়ুব বাচ্চু ব্যক্তিজীবনে আমার এই শহরে অন্যতম আশ্রয়ের নাম। তিনি আমার এক অভিমানের নাম ছিলেন। ভালোবাসা আর শ্রদ্ধার অমূল্য এক মানুষ। মৃত্যু অনিবার্য। এটা জেনেও কিছু কিছু মৃত্যুকে আমরা ভীষণ আফসোসের কাতারে রাখি। বলি, আরও ক’টা বছর এই কিংবদন্তি আমাদের সাথে থাকলে বাংলা গান আরও সমৃদ্ধ হতো। আধুনিক বাংলা গানের একটা গোটা অধ্যায় রচিত করে গেছেন এই মানুষটি। শুধু তাই নয় সেটিকে সার্বজনীনভাবে জনপ্রিয় করে গেছেন তিনি। সেই মানুষটিকে স্মরণে রেখে তার পরিবারের কিছু না বলা কথা জানাতে চাই। আশা করছি এবি ভক্তদের জন্য আয়োজনটি বিশেষ হবে।’

আইয়ুব বাচ্চুর জন্ম ১৯৬২ সালের ১৬ আগস্ট, চট্টগ্রামে। মৃত্যু ২০১৮ সালের ১৮ অক্টোবর, ঢাকা। চার দশকের সংগীত জীবনে তিনি সফলতা দেখিয়েছেন সংগীতের প্রায় সকল মাধ্যমে।

১৯৭৮ সালে ফিলিংস ব্যান্ডের মাধ্যমে সংগীত জগতে তার পথচলা শুরু হয়। ১৯৮০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত সোলস ব্যান্ডে লিড গিটারিস্ট হিসেবে যুক্ত ছিলেন তিনি। ১৯৯১ সালে এলআরবি ব্যান্ড গঠন করেন আইয়ুব বাচ্চু। ব্যান্ড ও একক ক্যারিয়ারের পাশপাশি তিনি সফল হয়েছেন প্লেব্যাকেও।

ব্যান্ড অ্যালবাম
এলআরবি (১৯৯২), সুখ (১৯৯৩), তবুও (১৯৯৪), ঘুমন্ত শহরে (১৯৯৫), ফেরারি মন (১৯৯৬), স্বপ্ন (১৯৯৬), আমাদের বিস্ময় (১৯৯৮), মন চাইলে মন পাবে (২০০০), অচেনা জীবন (২০০৩), মনে আছে নাকি নেই (২০০৫), স্পর্শ (২০০৮) এবং যুদ্ধ (২০১২)।

একক অ্যালবাম
রক্তগোলাপ (১৯৮৬), ময়না (১৯৮৮), কষ্ট (১৯৯৫), সময় (১৯৯৮), একা (১৯৯৯), প্রেম তুমি কি! (২০০২), দুটি মন (২০০২), কাফেলা (২০০২), প্রেম প্রেমের মতো (২০০৩), পথের গান (২০০৪), ভাটির টানে মাটির গানে (২০০৬), জীবন (২০০৬), সাউন্ড অব সাইলেন্স (ইন্সট্রুমেন্টাল, ২০০৭), রিমঝিম বৃষ্টি (২০০৮), বলিনি কখনো (২০০৯), জীবনের গল্প (২০১৫)। এছাড়া তার গাওয়া গানের অসংখ্য মিক্স অ্যালবাম রয়েছে।

চলচ্চিত্রের জনপ্রিয় গান
‘সাগরিকা’ ছবির ‘আকাশ ছুঁয়েছে মাটিকে’, ‘ব্যাচেলর’ ছবির ‘আমি তো প্রেমে পড়িনি’, ‘লাল বাদশা’ ছবির ‘আরও আগে কেন তুমি এলে না’, ‘তেজী’ ছবিতে ‘এই জগত সংসারে তুমি এমনই একজন’, ‘আম্মাজান’ ছবির ‘আম্মাজান’, ‘তোমার আমার প্রেম এক জনমের নয়’, ‘মেয়েরা মাস্তান’ ছবিতে ‘ঘড়ির কাঁটা থেমে থাক’, ‘চোরাবালি’ ছবিতে ‘ভুলে গেছি জুতোটার ফিতেটাও বাঁধতে’ শিরোনামের গান।

/এমএম/
সম্পর্কিত
মৃত্যুর পাঁচ বছর পর নতুন গান!
মৃত্যুর পাঁচ বছর পর নতুন গান!
আইয়ুব বাচ্চুকে নিয়ে বই
আইয়ুব বাচ্চুকে নিয়ে বই
আফজাল হোসেনের সিনেমায় তানভীর তারেক
আফজাল হোসেনের সিনেমায় তানভীর তারেক
দীর্ঘদিন পর নতুন গানে ফেরা...
দীর্ঘদিন পর নতুন গানে ফেরা...
বিনোদন বিভাগের সর্বশেষ
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
দেশের প্রেক্ষাগৃহে আসছে নোলানের কালজয়ী দুই ছবি
দেশের প্রেক্ষাগৃহে আসছে নোলানের কালজয়ী দুই ছবি
পরীর টলিউড অধ্যায় শুরু
পরীর টলিউড অধ্যায় শুরু
নিজের যে স্বভাব লুকিয়ে রাখেন সারা
নিজের যে স্বভাব লুকিয়ে রাখেন সারা
চাঁদরাতে বেইলি রোডের অগ্নিকাণ্ড নিয়ে নাটক
চাঁদরাতে বেইলি রোডের অগ্নিকাণ্ড নিয়ে নাটক