X
বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮

সেকশনস

বিসিবির ১৭১ কাউন্সিলর চূড়ান্ত

আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২১, ১২:৩৩

চূড়ান্ত হয়ে গেছে বিসিবি নির্বাচনের দিণক্ষণ। পাশাপাশি চূড়ান্ত হয়েছে ১৭১ কাউন্সিলরের নামও। মঙ্গলবার রাতে নির্বাচনের প্রজ্ঞাপন প্রকাশ করেছে নির্বাচন কমিশন।

১৭১ কাউন্সিলর ভোট দিয়ে ২৩ জন পরিচালককে নির্বাচিত করবেন। তিনটি ক্যাটাগরিতে বিসিবির ২৩ পরিচালক পদে নির্বাচন হবে। এর মধ্যে পরিচালক ক্যাটাগরি-১ (জেলা ও বিভাগ) থেকে ১০ জন, পরিচালক ক্যাটাগরি-২ (ক্লাব) থেকে ১২ জন এবং ক্যাটাগরি-৩ (পাবলিক বিশ্ববিদ্যালয়, সাবেক ক্রিকেটার, বিভিন্ন প্রতিষ্ঠান) থেকে একজনকে ভোট দিয়ে নির্বাচিত করবেন কাউন্সিলররা। এই ২৩জন ছাড়াও জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) থেকে দু’জন পরিচালক আসবেন। ইতোমধ্যে আহমেদ সাজ্জাদুল আলম ববি ও জালাল ইউনুস নির্বাচিত হয়ে গেছেন।

আজ বুধবার খসড়া ভোটার তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন। পরদিন আপত্তি শুনানিও প্রকাশ করা হবে। আগামী ২৪ ও ২৫ সেপ্টেম্বর মনোনয়নপত্র দাখিল করতে পারবেন কাউন্সিলররা। মিরপুরে বিসিবি কার্যালয় থেকে ১০ হাজার টাকায় পাওয়া যাবে মনোনয়নপত্র। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ২৮ সেপ্টেম্বর। পরদিন মনোনয়নপত্র প্রত্যাহার এবং প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। ৬ অক্টোবর বিসিবি কার্যালয়ে অনুষ্ঠিত হবে নির্বাচন।

নির্বাচন পরিচালনার জন্য ইতোমধ্যে ৫ সদস্যের নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। আইসিএবি’র (ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট অব বাংলাদেশ) সাবেক প্রেসিডেন্ট এম ফরহাদ হোসেন প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করবেন। বাকি চার সদস্য হলেন— বাংলাদেশ সরকারের সাবেক যুগ্ম সচিব মোহাম্মদ ওমর ফারুক, বিসিবির আইনি পরামর্শক মুদ্দাসির হোসেন, সুপ্রিম কোর্টের এডভোকেট মোহাম্মদ একরামুল হক ও বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী।
  
চলতি মাসেই শেষ হয়ে যাবে বিসিবি সভাপতি হিসেবে পাপনের মেয়াদ। সরকারের মনোনয়নে ২০১২ সালের অক্টোবরে বিসিবি সভাপতির দায়িত্ব গ্রহণ করেন তিনি। ২০১৩ সালের অক্টোবরের নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। প্রথমবারের মতো ২০১৭ সালেও বিনা প্রতিদ্বন্দ্বিতায় বোর্ড সভাপতি হন তিনি। এবার তৃতীয় দফায় নির্বাচনে অংশগ্রহণ করলেও আগেরবারের মতো সেই উত্তাপ নেই। আগামী মাসের শুরুতে নির্বাচন দিয়ে নতুন কমিটির কাছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই দায়িত্ব হস্তান্তর করতে চায় এই বোর্ড।

/আরআই/এফআইআর/

সম্পর্কিত

বিশ্বকাপ শেষ সাইফউদ্দিনের, মূল দলে রুবেল

বিশ্বকাপ শেষ সাইফউদ্দিনের, মূল দলে রুবেল

আর কত সুযোগ পাবেন লিটন?

আর কত সুযোগ পাবেন লিটন?

বিশ্বকাপে পাকিস্তানের উৎসব চলছেই

বিশ্বকাপে পাকিস্তানের উৎসব চলছেই

বাংলাদেশের স্পিনে ‘ভয়’ ইংল্যান্ডের

বাংলাদেশের স্পিনে ‘ভয়’ ইংল্যান্ডের

বিশ্বকাপ শেষ সাইফউদ্দিনের, মূল দলে রুবেল

আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ০২:০১

ইংল্যান্ড ম্যাচের আগে আরও বড় ধাক্কা। পিঠের চোটে টি-টোয়েন্টি বিশ্বকাপই শেষ হয়ে গেছে মোহাম্মদ সাইফউদ্দিনের। এই পেস বোলিং অলরাউন্ডারের জায়গা পূরণে রুবেল হোসেনকে মূল দলে যোগ করেছে বাংলাদেশ। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এক বিজ্ঞপ্তিতে সাইফউদ্দিনের ছিটকে যাওয়া ও রুবেলের মূল দলে যোগ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

অনুশীলনে নুরুল হাসান সোহানের চোটের দুঃসংবাদ আগেই এসেছিল। যদিও জানা গেছে এই উইকেটকিপারের চোট গুরুতর নয়। এর মাঝেই আইসিসির বিজ্ঞপ্তিতে জানা গেলো সাইফউদ্দিনের বিশ্বকাপই শেষ। এই পেস বোলিং অলরাউন্ডারের পিঠের সমস্যা অনেক পুরনো। ওমান ও সংযুক্ত আরব আমিরাত বিশ্বকাপেও তাকে অস্বস্তি নিয়ে বল করতে দেখা গেছে। তারপরও খেলা চালিয়ে যাচ্ছিলেন। কিন্তু ইংল্যান্ডের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচের আগে টুর্নামেন্ট থেকেই ছিটকে গেলেন ৫ উইকেট নেওয়া সাইফউদ্দিন।

তার চোটে বাংলাদেশ দল খেলোয়াড় বদলের আবেদন করেছিল আইসিসির ইভেন্ট টেকনিক্যাল কমিটির কাছে। এই কমিটির অনুমোদনের ফলে আনুষ্ঠানিকভাবে সাইফউদ্দিনের জায়গায় বিশ্বকাপের মূল দলের সঙ্গী হয়েছেন রুবেল হোসেন। এবারের বিশ্বকাপে একমাত্র রিজার্ভ খেলোয়াড় হিসেবে দলের সঙ্গে ছিলেন ডানহাতি পেসার। সাইফউদ্দিনের চোটে এবার মূল স্কোয়াডে সুযোগ মিলে গেলো রুবেলের।

৩১ বছর বয়সী পেসার বাংলাদেশের জার্সিতে খেলেছেন ১৫৯ ম্যাচ। যার মধ্যে রয়েছে ২৮ টি-টোয়েন্টি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের শুরুটা মোটেও ভালো হয়নি বাংলাদেশের। বড় স্কোর গড়েও হারতে হয়েছে শ্রীলঙ্কার কাছে। ঘুরে দাঁড়ানোর মিশনে আজ (মঙ্গলবার) ইংল্যান্ডের মুখোমুখি লাল-সবুজ জার্সিধারীরা।

/কেআর/

সম্পর্কিত

আর কত সুযোগ পাবেন লিটন?

আর কত সুযোগ পাবেন লিটন?

বিশ্বকাপে পাকিস্তানের উৎসব চলছেই

বিশ্বকাপে পাকিস্তানের উৎসব চলছেই

আর কত সুযোগ পাবেন লিটন?

আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ০১:২২

বাংলাদেশের ব্যাটিং লাইনআপে ওপেনিংয়ে ‘অটোমেটিক চয়েজ’ হয়ে আছেন লিটন দাস। দিনের পর দিন ব্যর্থতা সঙ্গী হলেও টিম ম্যানেজমেন্টের কোনও ভ্রুক্ষেপ নেই। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেও কেটেছে ফর্মহীনতায়। মিরপুরের বাজে উইকেটের দোহাই দিয়ে তার অফফর্ম সেভাবে কেউ পাত্তা দেননি। আশা ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যাটিং সহায়ক উইকেট পেলেই জ্বলে উঠবেন ডানহাতি ওপেনার। কিন্তু সেই আশায় গুড়েবালি। লিটন তার আগের ধারাবাহিকতা বজায় রেখেছেন! এরপরও কি ইংল্যান্ডের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে সুযোগ মিলছে তার?

চলতি বছর লিটনের পারফরম্যান্স দেখলে যে কেউই হতাশায় মুখ লুকাবে। ১৩ টি-টোয়েন্টিতে ১০০.৭৬ স্ট্রাইকরেটে রান মাত্র ১৩১! সর্বোচ্চ ৩৩। গড় ১০.৯১! এমন পারফরম্যান্সের পরও কী করে একজন ওপেনার বারবার সুযোগ পাচ্ছেন, সেটি নিয়ে বিস্ময়ের শেষ নেই। তারপরও ‘প্রতিভাবান’ খেতাব দিয়ে ম্যাচের পর ম্যাচে সুযোগ পেয়ে যাচ্ছেন।

গত মার্চে নিউজিল্যান্ড সফর থেকে খারাপ সময় শুরু লিটনের। বিশেষ করে টি-টোয়েন্টি ফরম্যাটে তাকে খুঁজেই পাওয়া যাচ্ছে না। ঘরের মাঠে কিউদের বিপক্ষে ব্যাট হাতে বিবর্ণ থেকে বিশ্বকাপে গিয়েও নিজের ছায়ায় আটকে আছেন। পাশাপাশি শ্রীলঙ্কার বিপক্ষে জেতার পথে থাকা ম্যাচে ছেড়েছেন সহজ দুটি ক্যাচ। এই অবস্থায় লিটনের বিশ্রাম খুব প্রয়োজন। টিম ম্যানেজমেন্ট তা বুঝলে হয়!

স্কটল্যান্ডের বিপক্ষে উদ্বোধনী ম্যাচ বাদে বাকি ম্যাচগুলোতে লিটনের সঙ্গে ওপেন করেছেন নাঈম শেখ। তরুণ এই ব্যাটার তিন ম্যাচে করেছেন যথাক্রমে ৬৪, ০, ৬২ রান। অন্যদিকে চার ম্যাচে লিটনের রান মাত্র ৫৬। এই অবস্থায় তার একাদশে থাকা নিয়ে প্রশ্ন ওঠাটাই স্বাভাবিক।

ডানহাতি ব্যাটারের অন্তর্ভুক্তি নিয়ে প্রশ্ন তুলেছেন পাকিস্তানের গ্রেট ওয়াসিম আকরামও। লিটন এখনও কেন বাংলাদেশ দলে, তা মাথায় ঢুকছে না এই কিংবদন্তি পেসারের। এক স্পোর্টস টিভির অনুষ্ঠানে আকরাম, ওয়াকার ইউনুস, মিসবাহ-উল-হক ও ওয়াহাব রিয়াজ যোগ দিয়েছিলেন। সেখানে তারা বাংলাদেশ-শ্রীলঙ্কার ম্যাচের বিশ্লেষণ করেন। এক পর্যায়ে লিটনের দলে থাকা নিয়ে প্রশ্ন তোলেন আকরাম, ‘প্রথম রাউন্ডের শুরু থেকেই মনে হচ্ছে লিটন দাস ঘুমিয়ে আছে। সে ওই পর্বে রান পায়নি, ভালো ফিল্ডিং করছে না। আমি নিশ্চিত নই, সে কেন এখনও দলে আছে।’

অথচ টিম ম্যানেজমেন্ট বরাবরই এই ব্যাটারের ওপর আস্থা রেখে চলেছে। ওমান ম্যাচের আগে বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো বলেছিলেন, ‘ওপেনিংয়ে আমাদের দুর্ভাবনা থাকলেও যারা আছে তারা সামর্থ্যবান। তাদের ওপর আস্থা রাখতেই হচ্ছে।’

ছয় বছরের ক্যারিয়ারে বহুবার অফফর্মের সঙ্গে সাক্ষাৎ হয়েছে লিটনের। তবু তার ওপর আস্থা হারায়নি টিম ম্যানেজমেন্ট। কারণ তিনি প্রতিশ্রুতিশীল, সামর্থ্যবান। আর এই কারণেই অটোমেটিক চয়েজ হয়ে আছেন। নির্বাচক থেকে শুরু করে টিম ম্যানেজমেন্ট আস্থা রাখলেও প্রতিদান দিতে পেরেছেন সামান্যই। উল্টো নানা সময়ে নানাভাবে দলকে ভুগতে হয়েছে তার ব্যর্থতায়। ক্রিকেটপ্রেমী থেকে শুরু করে ক্রিকেট বিশ্লেষকরা বিষয়টি বুঝলেও বুঝছে না টিম ম্যানেজমেন্ট। তাই এত ব্যর্থতার পরও ইংল্যান্ডের বিপক্ষে একাদশে দেখা মিলতে পারে লিটনের!

/আরআই/কেআর/

সম্পর্কিত

বিশ্বকাপ শেষ সাইফউদ্দিনের, মূল দলে রুবেল

বিশ্বকাপ শেষ সাইফউদ্দিনের, মূল দলে রুবেল

বিশ্বকাপে পাকিস্তানের উৎসব চলছেই

বিশ্বকাপে পাকিস্তানের উৎসব চলছেই

বিশ্বকাপে পাকিস্তানের উৎসব চলছেই

আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ০০:০৭

ভারতকে উড়িয়ে শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ। বলার অপেক্ষা রাখে না চিরপ্রতিদ্বন্দ্বীদের প্রথমবার বিশ্বমঞ্চে হারানোর পর কতটা উজ্জীবিত ছিল পাকিস্তান। তার প্রতিফলন নিউজিল্যান্ডের বিপক্ষে শারজার ম্যাচে। শুরুতে বোলারদের দুর্দান্ত পারফরম্যান্সে কিউইদের অল্পতে আটকে রাখা, এরপর টপ অর্ডারের ব্যর্থতা কাটিয়ে মিডল অর্ডারের শক্তি প্রদর্শন। যার যোগফলে বাবর আজমদের ৫ উইকেটের জয়।

মঙ্গলবার শারজা ক্রিকেট স্টেডিয়ামে নির্ধারিত ২০ ওভারে নিউজিল্যান্ড স্কোরে জমা করতে পারে ৫ উইকেটে ১৩৪ রান। জবাবে শুরুতে সুবিধা করতে না পারায় শঙ্কার মেঘ জন্মে। যদিও মোহাম্মদ রিজওয়ানের দৃঢ়তার পর অভিজ্ঞ শোয়েব মালিকের সামর্থ্য প্রমাণ ও আসিফ আলীর ঝড়ো ব্যাটিংয়ে ৫ উইকেট হারিয়ে ৮ বল আগেই জয় নিশ্চিত বাবরদের। এ নিয়ে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে টানা দ্বিতীয় জয় তুলে নিলো পাকিস্তান। বিশ্বমঞ্চে তাদের উৎসব চলছেই।

ভারতের বিপক্ষে অসাধারণ ইনিংস খেলা বাবর বেশি দূর যেতে পারেননি। টিম সাউদির ১০০তম টি-টোয়েন্টি উইকেটের শিকার হয়ে ৯ রানে ফিরে যান। পাকিস্তান অধিনায়ক ১১ বলের ইনিংসে মেরেছেন একটি বাউন্ডারি। তার বিদায়ের পর ফখর জামানও টিকতে পারেননি। ১৭ বলে এক ছক্কায় ১১ রানে আউট। এবারের বিশ্বকাপ মঞ্চে প্রথমবার ব্যাট করার সুযোগ পেয়ে অভিজ্ঞ মোহাম্মদ হাফিজও ব্যর্থ। ঝড় তুলে ১ ছক্কায় ৬ বলে ১১ রানে বিদায়।

এরপর মালিকের দৃঢ়তার পরিচয় ঘটে। ঠাণ্ডা মাথায় পরিস্থিতির দাবি মিটিয়ে ব্যাট করেছেন। ইমাদ ওয়াসিম সঙ্গ দিচ্ছিলেন, কিন্তু ট্রেন্ট বোল্টের এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে ১১ রানে শেষ তার ইনিংস। পঞ্চম ব্যাটার হিসেবে তিনি যখন বিদায় নিলেন জিততে ৩১ বলে পাকিস্তানকে তখন করতে হবে ৪৮ রান।

আসিফের ঝড়ে ৮ বল আগেই সমীকরণ মিলিয়ে ফেলে পাকিস্তান। এই ব্যাটার ১২ বলে ১ চার ও ৩ ছক্কায় অপরাজিত ২৭ রানে। অন্যদিকে মালিক ২০ বলে ২ চার ও ১ ছক্কায় খেলেছেন হার না মানা ২৬ রানের ইনিংস।

নিউজিল্যান্ডের সবচেয়ে সফল বোলার ইশ সোধি। এই স্পিনার ৪ ওভারে ২৮ রান দিয়ে নেন ২ উইকেট। আর একটি করে উইকেট পেয়েছেন মিচেল স্যান্টনার, বোল্ট ও সাউদি।

আগের ম্যাচে ভারতকে শুরুতেই গুঁড়িয়ে দিয়েছিলেন শাহীন আফ্রিদি। নিউজিল্যান্ডের বিপক্ষে উইকেট না পেলেও আঁটসাঁট বোলিংয়ে চেপে ধরেছিলেন ঠিকই। প্রথম ওভারেই মেডেন। হারিস রউফ হয়ে উঠলেন আরও ভয়ঙ্কর। একই সঙ্গে মোহাম্মদ হাফিজ-ইমাদ ওয়াসমিরা জ্বলে ওঠায় কিউইদের রানের চাকা বেশি দূর যায়নি। পাকিস্তানের দুর্দান্ত বোলিংয়ে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৩৪ রান করতে পেরেছে নিউজিল্যান্ড।

শারজায় টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে নেমেছিল নিউজিল্যান্ড। টস হেরে ব্যাটিংয়ে আমন্ত্রণ পেয়ে ফর্মে থাকা পাকিস্তান বোলারদের সামনে সুবিধা করতে পারেনি। উদ্বোধনী জুটিতে ৩৬ রা্ন এসেছে, তবে সংগ্রাম করেছেন দুই ওপেনার মার্টিন গাপটিল ও ড্যারেল মিচেল। গাপটিল ২০ বলে ৩ বাউন্ডারিতে ১৭ রান করে ফেরেন প্যাভিলিয়নে। মিচেল কিছুটা হাত খুলতে পেরেছিলেন। ইমাদ ওয়াসিমের বলে ফেরার আগে ২০ বলে ১ বাউন্ডারি ও ২ ছক্কায় খেলে যান ২৭ রানের ইনিংস।

ব্যাটিং অর্ডারের বদলে প্রমোশন পেয়ে চারে নামেন জিমি নিশাম। তবে কিউইদের ‘বাজি’ কাজে আসেনি। মাত্র ১ রান করে তার বিদায়। পরের সময়টা প্রতিরোধ গড়েছিলেন কেন উইলিয়ামসন ও ডেভন কনওয়ে। যদিও খুব একটা সুবিধা করতে পারেননি। উইলিয়ামসন দুঃখজনক রান আউটে ফেরেন ২৫ রানে। ২৬ বলের ইনিংসে ২ চারের সঙ্গে এক ছক্কার মার। কনওয়ে ২৪ বলে ৩ বাউন্ডারিতে করেন ২৭ রান।

এরপর গ্লেন ফিলিপস (১৫ বলে ১৩), টিম সেইফার্ট (৮ বলে ৮) ও মিচেল স্যান্টনারের (৫ বলে ৬) ব্যর্থতায় ৮ উইকেটে ১৩৪ রানে থামে কিউইরা।

পাকিস্তানের সবচেয়ে সফল বোলার রউফ। ম্যাচসেরার পুরস্কার জেতা এই পেসার ৪ ওভারে ২২ রান দিয়ে নেন ৪ উইকেট। শাহীন ৪ ওভারে ২১ রান দিয়ে পেয়েছেন ১ উইকেট। তার মতো একটি করে উইকেট শিকার ইমাদ ও হাফিজের।

/কেআর/

সম্পর্কিত

বিশ্বকাপ শেষ সাইফউদ্দিনের, মূল দলে রুবেল

বিশ্বকাপ শেষ সাইফউদ্দিনের, মূল দলে রুবেল

আর কত সুযোগ পাবেন লিটন?

আর কত সুযোগ পাবেন লিটন?

বাংলাদেশের স্পিনে ‘ভয়’ ইংল্যান্ডের

আপডেট : ২৬ অক্টোবর ২০২১, ২২:৫১

বাঁহাতি ব্যাটার ক্রিজে থাকায় শ্রীলঙ্কার বিপক্ষে সাকিব আল হাসান ও নাসুম আহমেদকে বোলিংয়ে আনেনি বাংলাদেশ। বাঁহাতি ব্যাটারের বিপক্ষে বাঁহাতি বোলার সুবিধা করতে পারবেন না, এই ধারণা বাংলাদেশ দলে প্রবল। তো সেদিক থেকে যদি চিন্তা করা যায়, তাহলে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের শুরুতেই দুই বাঁহাতি স্পিনারকে দেখা যাওয়ার কথা। কারণ ইংলিশদের দুই ওপেনারই ডানহাতি। আর এই জায়গাতেই ভয় দলটির ওপেনার জস বাটলারের। বাংলাদেশের স্পিন, বিশেষ করে বাঁহাতি স্পিনারদের সমীহ করছেন এই উইকেটকিপার।

শ্রীলঙ্কার বিপক্ষে বড় সংগ্রহ দাঁড় করিয়েও হারতে হয়েছে। সুপার টুয়েলভে নিজেদের দ্বিতীয় ম্যাচে মাহমুদউল্লাহদের প্রতিপক্ষ ইংল্যান্ড। বুধবার আবুধাবির ম্যাচে বাংলাদেশের স্পিন নিয়ে বাড়তি পরিকল্পনা করছে ইংল্যান্ড। সংবাদমাধ্যমকে তেমনটাই জানিয়ে গেছেন বাটলার।

‘আমরা বিশেষ প্রস্তুতি নিচ্ছি প্রতিপক্ষ ও কন্ডিশনের সঙ্গে মানিতে নিতে। এই প্রতিযোগিতায় স্পিন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে যাচ্ছে, সেই জায়গা থেকে দেখলে বাংলাদেশ দলে দারুণ কিছু বাঁহাতি স্পিনার আছে। সে কারণেই আমরা নেটে প্রচুর অনুশীলন করে যাচ্ছি এবং আলাদা কিছু পরিকল্পনাও করছি।’- দুবাইয়ের একাডেমি মাঠে অনুশীলনের ফাঁকে বলেছেন বাটলার।

একটা পরিসংখ্যান দেখলে অবাক লাগতে পারে। ইংল্যান্ডের বিপক্ষে ২১ ওয়ানডে ও ১০ টি-টোয়েন্টি খেললেও আবুধাবির বিশ্বকাপ ম্যাচ দিয়েই প্রথমবার টি-টোয়েন্টিতে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে লাল-সবুজ জার্সিধারীদের বিপক্ষে তাদের সবচেয়ে ভয়ের জায়গা বাংলাদেশের স্পিন আক্রমণ। ওয়ানডে ক্রিকেটের অভিজ্ঞতা থেকে বাটলার বলেছেন, ‘৫০ ওভারের ক্রিকেটে আমরা তাদের বিপক্ষে অনেক ম্যাচ খেলেছি, তারা ভয়ঙ্কর দল। তাদের দলে অনেক অভিজ্ঞ টি-টোয়েন্টি খেলোয়াড়ও আছে। আমরা অবশ্যই প্রতিপক্ষকে নিয়ে বিশেষ পরিকল্পনা করছি, একই সঙ্গে নিজেদের দিকেও নজর দিচ্ছি।’

স্পিন আক্রমণে আলাদা করে সাকিবের কথা উল্লেখ করেছেন বাটলার, ‘সাধারণত তারা স্পেন-নির্ভর দল। অনেক অভিজ্ঞ ফিঙ্গার স্পিনার আছে, যাদের মধ্যে সাকিব আল হাসান সারা দুনিয়া জুড়ে অসংখ্য টি-টোয়েন্টি খেলেছে।’ বাংলাদেশের ব্যাটিং নিয়ে তার বক্তব্য, ‘তাদের ব্যাটিং লাইনআপও শক্তিশালী, রয়েছে সাকিব, মুশফিকুর (রহিম) ও মাহমুদউল্লাহর মতো খেলোয়াড়।’

/কেআর/

সম্পর্কিত

বিশ্বকাপ শেষ সাইফউদ্দিনের, মূল দলে রুবেল

বিশ্বকাপ শেষ সাইফউদ্দিনের, মূল দলে রুবেল

আর কত সুযোগ পাবেন লিটন?

আর কত সুযোগ পাবেন লিটন?

অনুশীলনে সোহানের চোট

আপডেট : ২৬ অক্টোবর ২০২১, ২২:০৫

ইংল্যান্ডের বিপক্ষে সুপার টুয়েলভের গুরুত্বপূর্ণ ম্যাচের আগে দুঃসংবাদ বাংলাদেশ দলে। অনুশীলনে চোট পেয়েছেন ‍নুরুল হাসান সোহান। তাসকিন আহমেদের একটি বল সোহানের তল পেটে আঘাত করে, আর তাতেই অনুশীলন ছাড়তে হয় এই উইকেটকিপার ব্যাটারকে। টিম ম্যানেজমেন্ট সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

বুধবার আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে ইংল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। ম্যাচ শুরু বাংলাদেশ সময় বিকাল ৪টায়। টুর্নামেন্টে টিকে থাকতে হলে এই ম্যাচে জয় পাওয়া ভীষণ গুরুত্বপূর্ণ। কিন্তু ঘুরে দাঁড়ানোর মিশনে নামার আগেই বাংলাদেশ দলে ধাক্কা। ম্যাচের আগে সোহানের চোট নিশ্চিতভাবেই দুশ্চিন্তা বাড়িয়েছে দলে।

জানা গেছে, শেষ পর্যন্ত সোহান খেলতে না পারলে উইকেটের পেছনের দায়িত্ব সামলাবেন মুশফিকুর রহিম। আর সোহানের বদলে সুযোগ মিলতে পারে যুব বিশ্বকাপজয়ী দলের ক্রিকেটার শামীম হোসেনের।

 

/আরআই/কেআর/

সম্পর্কিত

বিশ্বকাপ শেষ সাইফউদ্দিনের, মূল দলে রুবেল

বিশ্বকাপ শেষ সাইফউদ্দিনের, মূল দলে রুবেল

আর কত সুযোগ পাবেন লিটন?

আর কত সুযোগ পাবেন লিটন?

quiz
সর্বশেষসর্বাধিক
© 2021 Bangla Tribune