X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

মুনতাসীর মামুনের ‘দোলা’ জাহারা মিতু

বিনোদন রিপোর্ট
২২ সেপ্টেম্বর ২০২১, ১৭:৫৯আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২১, ২০:২৮

ইতিহাসবিদ-সাহিত্যিক মুনতাসীর মামুনের আলোচিত উপন্যাস ‘জয় বাংলা’। যেখানে অন্যতম কেন্দ্রীয় চরিত্র হচ্ছে দোলা। সেই দোলাই এবার দেখা করতে গিয়েছিলেন চরিত্র-স্রষ্টা মুনতাসীর মামুনের সঙ্গে। 

না, ভুল হচ্ছে না কোথাও। উপন্যাসের দোলা আরও জীবন্ত হয়ে উঠছে কাজী হায়াতের চলচ্চিত্রে। যার নামও ‘জয় বাংলা’। মূলত পর্দার সেই দোলা হচ্ছেন চিত্রনায়িকা জাহারা মিতু। সেই সূত্রে তিনি দেখা করতে গিয়েছিলেন মুনতাসীর মামুনের সঙ্গে। আর সেখানে গিয়ে পেলেন প্রশংসা।

জাহারা মিতু এই নবাগতা বাংলা ট্রিবিউনকে বললেন, ‘স্যার (মুনতাসীর মামুন) তো অনেক জ্ঞানী মানুষ। তার সঙ্গে কথা বলতে গেলে যে কেউই নার্ভাস হবে। আমিও হয়েছিলাম। তবে স্যারের কথাই সব ভয় চলে গেছে। উনাকে প্রথমে জানিয়েছিলাম, ছবির পাণ্ডুলিপি এখনও হাতে পাইনি। কিন্তু গল্পটা আমার জানা। কারণ বইটি সম্ভবত ২০০৯ সালে প্রথম প্রকাশ হয়। আর আমি ২০১১ সালেই এটি পড়েছি। এমনকি চলচ্চিত্রে চুক্তিবদ্ধ হওয়ার পর আরও কয়েকবার পড়ে নিজেকে মিলিয়ে নিয়েছি। শুনে স্যার, বেশ খুশিই হয়েছেন। কিছুক্ষণ আলাপ চলার পর, উনি নিজে থেকেই বললেন আমিই নাকি তার দোলা। কারণ তিনি ততক্ষণে জেনেছেন বই পড়ার অভ্যাস আছে, অল্প বিস্তর জ্ঞানও (হাসি) আছে। স্যার তখন সবার সামনেই আমার প্রশংসা করেন।’

মিতু জানান, ছবিটির পাণ্ডুলিপি দেখাতে গতকাল (২১ সেপ্টেম্বর) মুনতাসীর মামুনের সঙ্গে দেখা করতে গিয়েছিল ‘জয় বাংলা’ টিম। তখনই মিতুর সঙ্গে কথা হয় তার।

এদিকে জানা যায়, আগামী ২৫ সেপ্টেম্বর থেকে এফডিসিতে এর কাজ শুরু হবে। এখন চলছে এর সেট নির্মাণ। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় ও পূবাইলে ছবিটির শুটিং চলবে। 

১৯৬৯ সালের গণ-অভ্যুত্থান থেকে শুরু করে মুক্তিযুদ্ধের বিজয় পর্যন্ত এই ছবির গল্প। সিনেমায় জাহারা মিতুর বিপরীতে অভিনয় করবেন বাপ্পী চৌধুরী। ‘জয় বাংলা’ বাংলাদেশ সরকারের অনুদানের ছবি। এটি হবে কাজী হায়াতের ৫১তম সিনেমা। 

/এম/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!