X
সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ১ কার্তিক ১৪২৮

সেকশনস

আজ বিশ্ব পর্যটন দিবস

‘ঘুরে দাঁড়াচ্ছে পর্যটন’

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৫:২২

মহামারির বিপর্যয় কাটাতে শুরু করেছে পর্যটন। ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবসে বাংলাদেশেও পালন হবে নানা কর্মসূচি। এ খাতে সর্বস্তরের মানুষের অংশগ্রহণ নিশ্চিত করে এগিয়ে যেতে ‘অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধিতে পর্যটন’ প্রতিপাদ্যকে সামনে এনেছে জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থা (ইউএনডব্লিউটিও)। অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধিতে বাংলাদেশের পর্যটন খাত কতটা ভূমিকা রাখতে পারবে? এমন সব প্রশ্ন ও পর্যটনের সমসাময়িক নানা বিষয় নিয়ে বাংলা ট্রিবিউন-এর সঙ্গে আলাপ করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী।

বাংলা ট্রিবিউন: দেশের প্রবৃদ্ধিতে পর্যটনের ভূমিকা এখন কতখানি? সামনে কেমন ভূমিকা রাখবে?

মাহবুব আলী: একজন পর্যটক ১০ জনের কর্মসংস্থান তৈরি করতে পারে। বিশ্বে পর্যটনই হচ্ছে একক বৃহত্তম কর্মসংস্থানভিত্তিক সেবা-শিল্প। আবার পর্যটন শিল্প শহর ও গ্রামের মাঝে বৈষম্য করে না। তাই এই শিল্পের উন্নয়ন দেশের সকল শ্রেণির মানুষের কর্মসংস্থান সৃষ্টিতে ভূমিকা রাখছে। ২০১৯ সালে বিশ্বে ৩৩ কোটি মানুষের কর্মসংস্থান করেছে পর্যটন শিল্প। বাংলাদেশেও প্রায় ৪০ লাখ লোক এর সঙ্গে জড়িত। ২০১৯ সালে বাংলাদেশের অভ্যন্তরীণ পর্যটক ছিল প্রায় এক কোটি। ২০২১ সালের শেষে দুই কোটিতে পৌঁছাবে। কোভিড ১৯-এর আগের বছরে বাংলাদেশের জিডিপিতে পর্যটন শিল্পের অবদান ছিল ৯৫ হাজার ৭০ কোটি টাকা (৪.৩০ শতাংশ)। আশা করছি আগামীতে অভ্যন্তরীণ ও বিদেশি পর্যটকের সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে জাতীয় অর্থনীতিতেও পর্যটন শিল্পের অবদান আরও বাড়বে।

গোপালগঞ্জের বিলে লাল শাপলা

বাংলা ট্রিবিউন: পর্যটনে স্থানীয়দের অংশগ্রহণ বাড়াতে কী কী উদ্যোগ নেওয়া হচ্ছে?

মাহবুব আলী: পর্যটন শিল্পে স্থানীয়দের অংশগ্রহণ বৃদ্ধির জন্য বাংলাদেশ ট্যুরিজম বোর্ড নানা কার্যক্রম নিয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো—পর্যটন উন্নয়ন পরিকল্পনায় স্থানীয়দের মতামত নেওয়া, স্থানীয় জনগণ, জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা ও পর্যটন অংশীজনদের নিয়ে কর্মশালার আয়োজন, স্থানীয়দের অন্তর্ভুক্ত করতে ও দক্ষতা বাড়াতে সংশ্লিষ্ট স্থানীয় ও ক্ষুদ্র ব্যবসায়ীদের প্রশিক্ষণ দেওয়া ইত্যাদি। 

বাংলা ট্রিবিউন:  বাংলাদেশের পর্যটনশিল্প এখন সার্বিকভাবে কোন অবস্থানে আছে?

মাহবুব আলী: এখন কোভিড-১৯ সংক্রমণ কমায় স্বাস্থ্যবিধি মেনে পর্যটন স্পট খুলে দেওয়া হয়েছে। অভ্যন্তরীণ পর্যটকরা আগ্রহের সঙ্গে বিভিন্ন স্পটে যাচ্ছে। যার কারণে ধীরে ধীরে দেশের পর্যটন ঘুরে দাঁড়াচ্ছে।

বাংলা ট্রিবিউন: পর্যটন শিল্পে প্রণোদনা বাস্তবায়নের অগ্রগতি কতখানি?

মাহবুব আলী: বাংলাদেশের পর্যটন শিল্পের বিভিন্ন উপখাতের ব্যবসায় জড়িত অংশীজনদের সহায়তার জন্য মাননীয় প্রধানমন্ত্রী এখন পর্যন্ত দেড় হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণা করেছেন। এই প্রণোদনা যাতে ব্যাংক থেকে পর্যটন শিল্পের ব্যবসায়ীরা পান সেই লক্ষ্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড সব ধরনের নীতিগত সহায়তা দিচ্ছে।

গোপালগঞ্জের বিলে লাল শাপলা

বাংলা ট্রিবিউন: মহামারিতে পর্যটন শিল্পের পুনরুদ্ধারে সরকার কী ধরনের পদক্ষেপ নিয়েছে?

মাহবুব আলী: বিভিন্ন কার্যক্রম নেওয়া হয়েছে। যেমন—পর্যটন শিল্পের ক্ষতি চিহ্নিতকরণ ও সমাধানের উপায় নির্ধারণের জন্য ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটি গঠন, করোনাকালীন পর্যটন শিল্প পুনরায় চালুকরণের জন্য নির্দেশিকা প্রস্তুত ও বিতরণ, পর্যটন শিল্পের অংশীজনদের প্রশিক্ষণ, ট্যুরিজম রিকভারি প্ল্যান তৈরি, এ শিল্পে ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাদের সহায়তার জন্য মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত প্রণোদনা প্রদানের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা দফতরের সঙ্গে যোগাযোগ ও সমন্বয় এবং অন-এরাইভাল ভিসার আওতা বাড়াতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে চিঠি দেওয়া ইত্যাদি।

বাংলা ট্রিবিউন: ২০২০ সালে পর্যটন মাস্টারপ্ল্যান উদ্বোধন হয়। ২০২১ সালের ৩০ জুন কাজটি শেষ করার লক্ষ্যমাত্রা নির্ধারিত ছিল। এর অগ্রগতি কতটুকু? কেমন ব্যয় হচ্ছে?

মাহবুব আলী: বাংলাদেশের পর্যটন মহাপরিকল্পনা প্রণয়নের ক্রয় প্রস্তাব ২০ নভেম্বর ২০১৯ তারিখে মন্ত্রিসভা কমিটিতে অনুমোদন হয়। ২৮ নভেম্বর এতে মাননীয় প্রধানমন্ত্রী অনুমোদন দেন। ১০ ডিসেম্বর আন্তর্জাতিক পরামর্শক  প্রতিষ্ঠান আইপিই গ্লোবাল লিমিটেড-এর সঙ্গে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের চুক্তি সম্পাদিত হয়। চুক্তি অনুযায়ী মহাপরিকল্পনাটি জুন ২০২১ তারিখে সম্পন্ন হওয়ার কথা ছিল।

মহাপরিকল্পনাটি তিনটি পর্যায়ে ১৮ (আঠারো) মাসে প্রণয়ন করার লক্ষ্য নির্ধারণ করা হয়। সেটাকে সামনে রেখে ২০২০ সালের ১৯ জানুয়ারি পর্যটন মহাপরিকল্পনা প্রণয়নের কাজ শুরু হয়। তবে ২০২০ সালের মার্চ হতে মহামারির কারণে বিদেশি বিশেষজ্ঞ ও পরামর্শক প্রতিষ্ঠানের কর্মীরা ঢাকা ত্যাগ করায় মহাপরিকল্পনা প্রণয়ন বন্ধ হয়ে যায়। পরে কোভিড পরিস্থিতির উন্নতি হলে পরামর্শক প্রতিষ্ঠান রিভাইজড ওয়ার্ক প্ল্যান, কাজের পদ্ধতি ও স্টাফিং শিডিউল দিলে কিছু সংশোধনীসহ অনুমোদন করা হয়।

বর্তমানে নতুন কর্মপরিকল্পনা অনুযায়ী কাজ চলমান। নতুন কর্মপরিকল্পনায় ডিসেম্বর ২০২২ সালে পর্যটন মহাপরিকল্পনা প্রণয়নের কাজ শেষ হবে। ভ্যাট ও আইটিসহ চুক্তি মূল্য প্রায় ২৮ কোটি ৬৬ লাখ টাকা।

বাংলা ট্রিবিউন: করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর অনেক দেশেই বিদেশি পর্যটকদের প্রবেশের উন্মুক্ত করেছে। বাংলাদেশে কবে নাগাদ উমুক্ত করবে।

মাহবুব আলী: বিদেশি পর্যটকদের জন্য বাংলাদেশের পর্যটন শিল্প উন্মুক্ত আছে। কেবিনেট ডিভিশন ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের নির্দেশনা এবং বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রস্তুতকৃত এসওপি (স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর) অনুসরণ করে বিদেশি পর্যটকরা বাংলাদেশের আকর্ষণীয় স্থানগুলোতে ভ্রমণ করতে পারবে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী।

বাংলা ট্রিবিউন: পর্যটন করপোরেশন একটি সরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের উন্নয়নে সামগ্রিকভাবে কী উদ্যোগ নেওয়া হচ্ছে?

মাহবুব আলী: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া বাংলাদেশ পর্যটন করপোরেশনের অবকাঠামোগত এবং পরিচালন উন্নয়ন ও সংস্কারকাজ চলমান রয়েছে। প্রতিষ্ঠার পর থেকে করপোরেশনের পরিচালন ও সেবা প্রদানের আঙ্গিকে নানা পরিবর্তন এসেছে, চাহিদার পরিপ্রেক্ষিতে এর সেবা আধুনিকায়ন করার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এরই অংশ হিসেবে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা ও ঐকান্তিক ইচ্ছায় বাংলাদেশ পর্যটন করপোরেশন ঢাকার শেরেবাংলা নগরে নিজস্ব মালিকানাধীন অত্যাধুনিক পর্যটন ভবন পেয়েছে। 

করপোরেশনের হোটেল-মোটেলগুলোর অনলাইন বুকিং সিস্টেম চালু হয়েছে। ঢাকার তেজগাঁওয়ে হোটেল অবকাশ এবং ন্যাশনাল হোটেল ও ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউশনের সংস্কারকাজও শেষের দিকে।

এ ছাড়াও চট্টগ্রামের পারকি, বাগেরহাট, গাজীপুরের শালনা, সিরাজগঞ্জের কাজীপুর, সিলেটের লালাখাল, কুমিল্লা, নাটোর, নেত্রকোনার বিজয়পুর, শেরপুরের গজনী ও নারায়ণগঞ্জের বারদিতে পর্যটন সুবিধা প্রদানের জন্য বাংলাদেশ পর্যটন করপোরেশনের অধীনে হোটেল-মোটেল ও রেস্তোরাঁ নির্মাণের কাজ চলছে।

বাংলা ট্রিবিউন: বাংলাদেশ ট্যুরিজম বোর্ডকে শক্তিশালী সংস্থায় রূপান্তরে কী ব্যবস্থা নেবেন?

মাহবুব আলী: প্রতিষ্ঠার পর হতে বাংলাদেশের পর্যটন শিল্পের উন্নয়নে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড আন্তরিকভাবে কাজ করছে। একে শক্তিশালী সংস্থায় রূপান্তরে বিভিন্ন সংস্কারমূলক কাজও চলছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো—বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের জনবল বৃদ্ধির কার্যক্রম ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ড আইন ২০১০ যুগোপযোগী করার উদ্যোগ।

বাংলা ট্রিবিউন: বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের  কর্মপরিধি ব্যাপক। জনবল বাড়ানোর পরিকল্পনা আছে?

মাহবুব আলী: বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের জনবল বৃদ্ধির কাজও চলছে। ইতোমধ্যে ১৩টি নতুন পদ তৈরি করতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়া গেছে। প্রতিটি জেলায় জেলা প্রশাসকের কার্যালয়ে ‘ডিসট্রিক্ট ট্যুরিজম সেল’ গঠন করে একজন অতিরিক্ত জেলা প্রশাসক বা সহকারি কমিশনারকে দায়িত্ব দেওয়া হয়েছে। 

বাংলা ট্রিবিউন: নদী ও হাওড়কেন্দ্রিক পর্যটন কেন্দ্রগুলোতে প্রায়ই পানিতে ডুবে মৃত্যুর খবর পাওয়া যায়। এ ছাড়া অন্যান্য ঝূঁকিপুর্ণ স্পটে পর্যটকদের প্রবেশ নিয়ন্ত্রণ ও উদ্ধারের ব্যবস্থাও নেই। এর জন্য কোনও ব্যবস্থা নেবেন কি?

মাহবুব আলী: কোনও পর্যটন কেন্দ্রে দুর্ঘটনার কারণে কারও অনাকাঙ্ক্ষিত মৃত্যু আমাদের বেশি ব্যথিত করে। পর্যটন কেন্দ্রে দুর্ঘটনা রোধে জেলা প্রশাসনের উদ্যোগে সাগর, নদী ও হাওরগুলোতে ঝুঁকিপূর্ণ স্থান চিহ্নিত করে সাইনেজ দেওয়া হচ্ছে।  পর্যটক ও স্থানীয় জনগণকে এ বিষয়ে সচেতন করার জন্য কার্যক্রম চলছে। পর্যটন শিল্পের উন্নয়ন, সংরক্ষণ, ব্যবস্থাপনার জন্য প্রশাসনের পাশাপাশি স্থানীয়দেরও অন্তর্ভুক্ত করা হচ্ছে। কেউ দুর্ঘটনার শিকার হলে উদ্ধারকাজ পরিচালনার জন্য ট্যুরিস্ট পুলিশ ও স্বেচ্ছাসেবক টিম তৈরি করে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এ সবের পাশাপাশি পর্যটকদেরও সচেতন ও সতর্ক থাকতে অনুরোধ করবো।

বাংলা ট্রিবিউন: বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার। বৃহৎ এ সৈকতকে ঘিরে সরকারের নানা পরিকল্পনা ও বরাদ্দ আছে। ১২০ কিলোমিটার দীর্ঘ সৈকতটিতে পর্যটকদের জন্য পর্যাপ্ত পাবলিক টয়লেট নেই। নেই গোসলের ব্যবস্থাও। মূল্যবান জিনিসপত্র রাখার লকারও অন্তত কম। এসব সুবিধা সৃষ্টি করতে জটিলতা কোথায়?

মাহবুব আলী: কক্সবাজারের বিচ এলাকায় পর্যটকদের বিভিন্ন তথ্য-উপাত্ত দিয়ে সহায়তার ও অন্যান্য সুবিধা প্রদানের জন্য ট্যুরিস্ট ইনফরমেশন সেন্টার তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। ট্যুরিস্ট ইনফরমেশন সেন্টারে পর্যটকদের মূল্যবান জিনিসপত্র রাখার জন্য লকারের ব্যবস্থা থাকবে। তাছাড়া টয়লেট, গোসল ও কাপড় পরিবর্তন রুমের জন্য অবকাঠামোগত উন্নয়ন করা হবে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী।

বাংলা ট্রিবিউন: কক্সবাজার থেকে টেকনাফ পর্যন্ত ৮০ কিলোমিটার দীর্ঘ মেরিন ড্রাইভ নির্মাণ করা হয়েছে। অথচ সেখানে কোথাও পার্কিং জোন নেই, বসার ব্যবস্থা নেই, রেস্তোরাঁও নেই। এ সড়কে পর্যটকবান্ধব পরিবেশ তৈরিতে কোনও উদ্যোগ কি নেওয়া হবে?

মাহবুব আলী: ৮০ কিলোমিটারের মেরিন ড্রাইভের আশাপাশের এলাকা পর্যটন উন্নয়নের জন্য একটি স্ট্রাকচারাল প্ল্যান তৈরি করা হবে। সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। 

বাংলা ট্রিবিউন: প্রাকৃতিক পরিবেশে অনেক স্থানে আগুন জ্বালিয়ে রান্না করা, উচ্চশব্দে গান বাজানো, প্লাস্টিক বর্জ্য, যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলে পরিবেশ অপরিচ্ছন্ন করার ঘটনা ঘটেছে। দূষণ রোধে সচেতনতা বৃদ্ধির জন্য মন্ত্রণালয় কী উদ্যোগ নিচ্ছে?

মাহবুব আলী: পরিবেশ, প্রতিবেশ ও জীববৈচিত্র্য সুরক্ষা এবং টেকসই পর্যটন উন্নয়নের লক্ষ্যে পর্যটকদের সচেতন করতে গণসচেতনতামূলক কর্মসূচি নেওয়া হয়েছে। এ ছাড়া একটি কর্মপরিকল্পনাও করা হচ্ছে। পাশাপাশি পর্যটন স্পটগুলোতে স্বেচ্ছাসেবক টিম তৈরি করা হয়েছে।

/এফএ/এনএইচ/

সম্পর্কিত

সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার, গ্রেফতার ৩

সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার, গ্রেফতার ৩

১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশ

১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশ

সাম্প্রদায়িক ষড়যন্ত্র রুখে দিতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির আহ্বান

সাম্প্রদায়িক ষড়যন্ত্র রুখে দিতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির আহ্বান

প্রাথমিক-ইবতেদায়ি সমাপনী পরীক্ষা হচ্ছে না

প্রাথমিক-ইবতেদায়ি সমাপনী পরীক্ষা হচ্ছে না

সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার, গ্রেফতার ৩

আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ২৩:১২

সম্প্রতি পূজামণ্ডপের ঘটনাকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচারের অভিযোগ ফেনী থেকে ৩ জনকে গ্রেফতার করেছে র‌্যাব।

রবিবার (১৭ অক্টোবর) সন্ধ্যায় ফেনী থেকে তাদের গ্রেফতার করা হয়েছে বলে নিশ্চিত করেন র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি বলেন, গ্রেফতারকৃতরা হলো- আহনাফ তৌসিফ মাহবুব লাবিব (২৩), আব্দুস সালাম জুনায়েদ (১৮), ফয়সাল আহমেদ আল আমিন (১৮)। সাম্প্রতিক সময়ে ধর্মীয় সম্প্রীতি বিনষ্ট করার উদ্দেশে নাশকতা এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন উস্কানিমূলক এবং অপব্যাখ্যা মূলক কনটেন্ট ছড়িয়ে দেওয়ার অভিযোগে ৩ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে ‌‌।

/আরটি/এমআর/

সম্পর্কিত

সাম্প্রদায়িক ষড়যন্ত্র রুখে দিতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির আহ্বান

সাম্প্রদায়িক ষড়যন্ত্র রুখে দিতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির আহ্বান

তিন শতাধিক উসকানিদাতা শনাক্ত, হোতাদের খুঁজছে পুলিশ

তিন শতাধিক উসকানিদাতা শনাক্ত, হোতাদের খুঁজছে পুলিশ

পুলিশের কর্মক্ষেত্রে যৌন নির্যাতন বন্ধে ব্যাপক প্রচারণার নির্দেশ সদর দফতরের

পুলিশের কর্মক্ষেত্রে যৌন নির্যাতন বন্ধে ব্যাপক প্রচারণার নির্দেশ সদর দফতরের

আইস ও অস্ত্রসহ আটক দু’জন ৯ দিনের রিমান্ডে

আইস ও অস্ত্রসহ আটক দু’জন ৯ দিনের রিমান্ডে

১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশ

আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ২২:২৬

১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশ প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। রবিবার (১৭ অক্টোবর) ফল প্রকাশ করা হয়। লিখিত ও মৌখিক পরীক্ষায় মোট উত্তীর্ণ হন ১৮ হাজার ৫৫০ জন প্রার্থী।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এনটিআরসিএ’র ২০১৯ সালের ১৫ ও ১৬ নভেম্বরের ষোড়শ শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষায় ২২ হাজার ৩৯৮ জন প্রার্থী উত্তীর্ণ হন। উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে স্কুল-২ পর্যায়ের ১ হাজার ৮০ জন, স্কুল পর্যায়ের ১৫ হাজার ২৪০ জন এবং কলেজ পর্যায়ের ৩ হাজার ৮১১ জনসহ মোট ২০ হাজার ১৩১ জন প্রার্থী মৌখিক পরীক্ষায় অংশ নেন। লিখিত ও মৌখিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্ত ফলাফল রবিবার (১৭ অক্টোবর)  প্রকাশ করা হয়।

স্কুল-২ পর্যায়ে ৯৯৬ জন, স্কুল পর্যায়ে ১৪ হাজার ৪৬ জন এবং কলেজ পর্যায়ে ৩ হাজার ৫০৮ জন প্রার্থী উত্তীর্ণ হয়েছেন। চূড়ান্তভাবে সর্বমোট ১৮ হাজার ৫৫০ জন প্রার্থী ষোড়শ শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। সার্বিক পাসের হার ৯২ দশমিক ১৫ শতাংশ।

প্রার্থীরা পরীক্ষার ফলাফল http://ntrca.gov.bd এবং http://ntrca.teletalk.com.bd ওয়েবসাইট থেকে রাত ১০টার পর জানতে পারবেন। তাছাড়াও টেলিটক বিডি লিমিটেড কৃতকার্য প্রার্থীদের ফলাফল এসএমএস (SMS) এর মাধ্যমে জানিয়ে দেবে।

/এসএমএ/এমআর/

সম্পর্কিত

প্রাথমিক-ইবতেদায়ি সমাপনী পরীক্ষা হচ্ছে না

প্রাথমিক-ইবতেদায়ি সমাপনী পরীক্ষা হচ্ছে না

ডিনেটের সঙ্গে ইউল্যাবের সমঝোতা স্মারক সই

ডিনেটের সঙ্গে ইউল্যাবের সমঝোতা স্মারক সই

উপজেলা শিক্ষা অফিসার সমিতির সভাপতি মঈনুল, মহাসচিব নাছিমা

উপজেলা শিক্ষা অফিসার সমিতির সভাপতি মঈনুল, মহাসচিব নাছিমা

মাদ্রাসা শিক্ষার্থীদের তথ্য চেয়েছে সরকার

মাদ্রাসা শিক্ষার্থীদের তথ্য চেয়েছে সরকার

সাম্প্রদায়িক ষড়যন্ত্র রুখে দিতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির আহ্বান

আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ২২:১১

অসাম্প্রদায়িক বাংলাদেশের বিরুদ্ধে যেকোনও সাম্প্রদায়িক ষড়যন্ত্র রুখে দিতে সারাদেশের আইনজীবীদের প্রতি আহ্বান জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। রবিবার (১৭ অক্টোবর) সংগঠনটির সহ-সভাপতি মুহাম্মদ শফিক উল্ল্যা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ বিষয়ে অনুরোধ করা হয়। একইসঙ্গে পূজামণ্ডপে হামলা-ভাঙচুরের ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন তিনি। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছে, কতিপয় স্বার্থান্বেষী মহল তাদের অপ-রাজনীতির উদ্দেশ্য চরিতার্থ করার হীনমানসে এবং শান্তি-শৃঙ্খলা বিনষ্টের লক্ষ্যে সাম্প্রদায়িক কার্যক্রমের মাধ্যমে দেশে আবহমানকাল ধরে থাকা সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের ঘৃণ্য ষড়যন্ত্র করার চেষ্টা চালাচ্ছে। তাদের এসব ঘৃণ্য কার্যকলাপের কারণে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নেতাদের বক্তব্য, ‘সাম্প্রদায়িক সম্প্রীতি ও পারস্পরিক উৎসবে অংশগ্রহণ বাঙালির চিরায়ত ঐতিহ্য। তাই স্বাধীনতার চেতনায় গড়ে ওঠা অসাম্প্রদায়িক বাংলাদেশের বিরুদ্ধে যেকোনও সাম্প্রদায়িক ষড়যন্ত্র প্রতিরোধে সারাদেশের আইনজীবীরা রুখে দাঁড়াবেন বলে আমরা বিশ্বাস করি।’

সাম্প্রদায়িক কার্যকলাপে জড়িত অপরাধীদের দ্রুত গ্রেফতার ও বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবি জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

/বিআই/জেএইচ/

সম্পর্কিত

সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার, গ্রেফতার ৩

সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার, গ্রেফতার ৩

তিন শতাধিক উসকানিদাতা শনাক্ত, হোতাদের খুঁজছে পুলিশ

তিন শতাধিক উসকানিদাতা শনাক্ত, হোতাদের খুঁজছে পুলিশ

পুলিশের কর্মক্ষেত্রে যৌন নির্যাতন বন্ধে ব্যাপক প্রচারণার নির্দেশ সদর দফতরের

পুলিশের কর্মক্ষেত্রে যৌন নির্যাতন বন্ধে ব্যাপক প্রচারণার নির্দেশ সদর দফতরের

আইস ও অস্ত্রসহ আটক দু’জন ৯ দিনের রিমান্ডে

আইস ও অস্ত্রসহ আটক দু’জন ৯ দিনের রিমান্ডে

প্রাথমিক-ইবতেদায়ি সমাপনী পরীক্ষা হচ্ছে না

আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ২১:৫৪

কেন্দ্রীয়ভাবে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) এবং ইবতেদায়ি সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে না। মূল্যায়নের মাধ্যমে ফলাফল দেওয়া হবে।  প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পাঠানো এমন প্রস্তাবে অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে অনুমোদিত সারাংশ রবিবার (১৭ অক্টোবর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পৌঁছেছে। প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বিষয়টি নিশ্চিত করেন।

মহাপরিচালক বলেন, ‘মন্ত্রণালয় থেকে প্রস্তাবের সারাংশ পাঠানো হয়েছিল, প্রধানমন্ত্রী ওই সারাংশে অনুমোদন দিয়েছেন।’ তিনি বলেন, প্রস্তাবে বলা হয়েছিল—মূল্যায়নের মাধ্যমে প্রাথমিকের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের ফলাফল দেওয়া হবে। একইভাবে প্রাথমিকের অন্যান্য শ্রেণির ক্ষেত্রেও মূল্যায়নের মাধ্যমে ফলাফল দেওয়া হবে।’

বিদ্যালয়ে বার্ষিক পরীক্ষা নেওয়া হবে কিনা জানতে চাইলে আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, ‘আমরা প্রস্তাবে মূল্যায়ন শব্দটি রেখেছি। করোনার সংক্রমণ বেড়ে গেলে বিকল্প মূল্যায়নের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠান ফলাফল দেবে। আর করোনা পরিস্থিতি অনুকূলে থাকলে ও ঝুঁকি তৈরির কোনও সম্ভাবনা না থাকলে, বার্ষিক পরীক্ষা নেওয়া হবে। নিজ নিজ বিদ্যালয়ে বার্ষিক পরীক্ষা নিয়ে ফলাফল দেওয়া হবে এবং শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করা হবে।’ তিনি বলেন, ‘এবার ইবতেদায়ি সমাপনীও হবে না। তারা আমাদের প্রস্তাবের সঙ্গে সংযুক্ত রয়েছে।’ 

এর আগে গত ২৮ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, প্রাথমিকের সমাপনী (পিইসি), জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা কেন্দ্রীয়ভাবে হবে না। বার্ষিক মূল্যায়নের মতো শ্রেণি মূল্যায়ন করা হবে। আর শ্রেণি মূল্যায়নের ফল অনুযায়ী, বোর্ডের সনদ পাবেন জেএসসি ও জেডিসি পরীক্ষার্থীরা। আর বিদ্যালয় থেকে সনদ পাবে পিইসি পরীক্ষার্থীরা।

শিক্ষামন্ত্রী ওইদিন আরও বলেছিলেন, আমরা যেটি করতে চাইছি—সব শ্রেণির শ্রেণি সমাপনী মূল্যায়ন, যেটি চলছে। চলমান অ্যাসাইনমেন্ট মূল্যায়ন চলছে। অষ্টম শ্রেণিরও সমাপনী মূল্যায়ন হবে। সেখানে সামষ্টিক পরীক্ষা হবে—কিছুটা অ্যাসাইনমেন্ট যেটা হচ্ছে, সেটা দিয়ে হবে। আমরা আশা করছি, সনদ এটি দিয়ে দিতে পারবো। তাদের সনদ তো একটা দিতে হবে। অষ্টম শ্রেণির পর অনেকের হয়তো পড়াশোনার সুযোগ হয় না। সেটা আমরা বোর্ডের সঙ্গে আলোচনা করে ঠিক করবো। শিক্ষার্থীরা আগের মতো বোর্ডের সনদ পাবে।’

প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে, নিজ নিজ বিদ্যালয়ে প্রাথমিকের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন করে পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করা হবে। করোনার এই পরিস্থিতিতে সংক্রমণের বিস্তার রোধে কেন্দ্রীয়ভাবে পরীক্ষা নেওয়া সম্ভব হবে না। তবে শিক্ষার্থীরা আগের মতোই সনদ পাবে।’

পিইসি, জেএসসি ও জেডিসি সেরকমভাবে হবে না। তবে ক্লাস সমাপনী মূল্যায়ন—অন্যান্য শ্রেণির মতো হচ্ছে এবং হবে।

প্রসঙ্গত, প্রতি বছর কেন্দ্রীয়ভাবে পিইসি, জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হতো। কেন্দ্রীয়ভাবে অনুষ্ঠিত এই পরীক্ষা পাবলিক পরীক্ষা হিসেবে পরিচিত। কারণ, এই পরীক্ষার সনদ দেওয়া হতো বোর্ড থেকে।

করোনার কারণে ২০২০ সালের পিইসি, জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ (ক্লাস প্রশোমন) করা হয়েছে। এবার কেন্দ্রীয়ভাবে পরীক্ষা না নেওয়া হলেও বার্ষিক মূল্যায়ন করা হবে নিজ নিজ বিদ্যালয়ে। বিদ্যালয়ের মূল্যায়নের ভিত্তিতে জেএসসি ও জেডিসি পরীক্ষার্থীরা বোর্ড সনদ পাবে। তবে পিইসি পরীক্ষার্থীরা বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণিতে উত্তীর্ণের সনদ পাবে।’

 

/এসএমএ/এপিএইচ/এমওএফ/

সম্পর্কিত

১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশ

১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশ

ডিনেটের সঙ্গে ইউল্যাবের সমঝোতা স্মারক সই

ডিনেটের সঙ্গে ইউল্যাবের সমঝোতা স্মারক সই

তিন শতাধিক উসকানিদাতা শনাক্ত, হোতাদের খুঁজছে পুলিশ

তিন শতাধিক উসকানিদাতা শনাক্ত, হোতাদের খুঁজছে পুলিশ

পুলিশের কর্মক্ষেত্রে যৌন নির্যাতন বন্ধে ব্যাপক প্রচারণার নির্দেশ সদর দফতরের

পুলিশের কর্মক্ষেত্রে যৌন নির্যাতন বন্ধে ব্যাপক প্রচারণার নির্দেশ সদর দফতরের

ডিনেটের সঙ্গে ইউল্যাবের সমঝোতা স্মারক সই

আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ২১:৩৩

শিক্ষার্থীদের কাজের সুযোগ বাড়াতে ডিনেটের সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস অব বাংলাদেশ (ইউল্যাব)। রবিবার (১৭ অক্টোবর) মোহাম্মদপুরে ইউল্যাবের স্থায়ী ক্যাম্পাসে উভয় পক্ষের মধ্যে এই স্মারক স্বাক্ষরিত হয়। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. সামসাদ মর্তূজা এবং ডিনেটের নির্বাহী পরিচালক এম. শাহাদাত হোসেন এতে স্বাক্ষর করেন। 

ডিনেট একটি সামাজিক উদ্যোগ যা সামাজিক প্রভাব তৈরি করতে এবং প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা ও উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য গ্রামীণ ও শহুরে পরিবেশে নারী, শিশু ও যুবকদের জন্য উদ্ভাবনী পণ্য ও পরিষেবার ডিজাইন করে। 

ডিনেটের নিয়মিত ইন্টার্নশিপ প্রোগ্রামের অংশ হিসেবে ইউল্যাব ও ডিনেটের মধ্যে অনবোর্ড ইন্টার্নস-এর বিষয়টি সমঝোতা স্মারকে উল্লেখ করা হয়েছে। 

উভয়পক্ষই শিক্ষার্থীদের একাডেমিক প্রোগ্রামের ফাইনাল টার্মে ইউল্যাবের স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের ডিনেটে ইন্টার্ন হিসেবে নিয়োগ করতে চায়। ইন্টার্নশিপ করার জন্য শিক্ষার্থীরা একাডেমিক ক্রেডিটও পাবে।

ইউল্যাব বোর্ড অব ট্রাস্টিজের বিশেষ উপদেষ্টা অধ্যাপক ইমরান রহমান, ইউল্যাবের রেজিস্ট্রার লেফটেন্যান্ট কর্নেল ফয়জুল ইসলাম (অব.), ইউল্যাবের ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স অ্যান্ড ক্যারিয়ার সার্ভিস অফিসের পরিচালক আবু হেনা এম রাসেলের উপস্থিতিতে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এ সময় আরও উপস্থিত ছিলেন ইউল্যাব কমিউনিকেশনস অফিসের সহকারী অধ্যাপক ও উপদেষ্টা মুহাম্মদ ফয়সল চৌধুরী, ডিনেটের পিপল অ্যান্ড কালচার অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন প্রধান সৈয়দ মাজেদুর রহমান, ডিনেটের পিপল অ্যান্ড কালচার ম্যানেজার ফারজানা আহমেদ এবং অন্যান্য কর্মকর্তারা।

/এমপি/

সম্পর্কিত

১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশ

১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশ

প্রাথমিক-ইবতেদায়ি সমাপনী পরীক্ষা হচ্ছে না

প্রাথমিক-ইবতেদায়ি সমাপনী পরীক্ষা হচ্ছে না

উপজেলা শিক্ষা অফিসার সমিতির সভাপতি মঈনুল, মহাসচিব নাছিমা

উপজেলা শিক্ষা অফিসার সমিতির সভাপতি মঈনুল, মহাসচিব নাছিমা

মাদ্রাসা শিক্ষার্থীদের তথ্য চেয়েছে সরকার

মাদ্রাসা শিক্ষার্থীদের তথ্য চেয়েছে সরকার

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার, গ্রেফতার ৩

সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার, গ্রেফতার ৩

১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশ

১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশ

সাম্প্রদায়িক ষড়যন্ত্র রুখে দিতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির আহ্বান

সাম্প্রদায়িক ষড়যন্ত্র রুখে দিতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির আহ্বান

প্রাথমিক-ইবতেদায়ি সমাপনী পরীক্ষা হচ্ছে না

প্রাথমিক-ইবতেদায়ি সমাপনী পরীক্ষা হচ্ছে না

ডিনেটের সঙ্গে ইউল্যাবের সমঝোতা স্মারক সই

ডিনেটের সঙ্গে ইউল্যাবের সমঝোতা স্মারক সই

প্রাথমিক শিক্ষা পদক পাবে ৯০ শিশুশিল্পী

প্রাথমিক শিক্ষা পদক পাবে ৯০ শিশুশিল্পী

তিন শতাধিক উসকানিদাতা শনাক্ত, হোতাদের খুঁজছে পুলিশ

পূজামণ্ডপে হামলা-ভাঙচুরতিন শতাধিক উসকানিদাতা শনাক্ত, হোতাদের খুঁজছে পুলিশ

সব ভ্যারিয়েন্টের বিরুদ্ধে শতভাগ কার্যকর ‘বঙ্গভ্যাক্স’, দাবি গ্লোবের

সব ভ্যারিয়েন্টের বিরুদ্ধে শতভাগ কার্যকর ‘বঙ্গভ্যাক্স’, দাবি গ্লোবের

পুলিশের কর্মক্ষেত্রে যৌন নির্যাতন বন্ধে ব্যাপক প্রচারণার নির্দেশ সদর দফতরের

পুলিশের কর্মক্ষেত্রে যৌন নির্যাতন বন্ধে ব্যাপক প্রচারণার নির্দেশ সদর দফতরের

‘অসাম্প্রদায়িক রাষ্ট্র গঠনে মহানবীর আদর্শ অনুসরণের বিকল্প নেই’

‘অসাম্প্রদায়িক রাষ্ট্র গঠনে মহানবীর আদর্শ অনুসরণের বিকল্প নেই’

সর্বশেষ

এবার মরুর বুকে ক্ষত-বিক্ষত মাহমুদউল্লাহরা

এবার মরুর বুকে ক্ষত-বিক্ষত মাহমুদউল্লাহরা

কাশ্মিরে বন্দুকযুদ্ধে পাকিস্তানি কমান্ডোদের হাত দেখছে ভারত: এনডিটিভি

কাশ্মিরে বন্দুকযুদ্ধে পাকিস্তানি কমান্ডোদের হাত দেখছে ভারত: এনডিটিভি

গিটার সঙ্গী স্বপনের স্মৃতিতে আইয়ুব বাচ্চু

গিটার সঙ্গী স্বপনের স্মৃতিতে আইয়ুব বাচ্চু

‘রাসেল নামটি শুনলেই যে ছবি সামনে ভেসে আসে...’

‘রাসেল নামটি শুনলেই যে ছবি সামনে ভেসে আসে...’

প্রথমবার জাতীয়ভাবে ‘শেখ রাসেল দিবস’ পালিত হচ্ছে আজ

প্রথমবার জাতীয়ভাবে ‘শেখ রাসেল দিবস’ পালিত হচ্ছে আজ

© 2021 Bangla Tribune