X
বুধবার, ২২ মে ২০২৪
৮ জ্যৈষ্ঠ ১৪৩১

ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষাতেও মিলছে না শিশু হাসপাতালের বেড

জাকিয়া আহমেদ
০৪ অক্টোবর ২০২১, ১৫:০০আপডেট : ০৪ অক্টোবর ২০২১, ১৫:০০

রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল। শনিবার (২ অক্টোবর) দুপুরের তীব্র গরমে মূল ফটকের পাশেই ভ্যানে ডাবের দোকানে বেশ ভিড়। গেটের কিছুটা ভেতরে শিশুকে কোলে নিয়ে ‘উদ্দেশ্যহীন ঘোরাফেরা’ করছিলেন এক যুবক। চিন্তিত ওই যুবকের সঙ্গে আলাপে জানা গেলে, তিনি থাকেন ঢাকার দক্ষিণখান এলাকায়। তার কোলের শিশুর নাম ইয়াসিন, বয়স ১ মাস ১০ দিন। শিশুর জ্বর আসার পর এলাকার গলির ফার্মেসি থেকে ওষুধ নিয়ে খাইয়েছেন। অবস্থার উন্নতি না হলে নিয়ে যান স্থানীয় এক হাসপাতালে। সেখান থেকেই জানতে পারেন শিশুটি নিউমোনিয়ায় ভুগছে। সেখানকার চিকিৎসকরা ইয়াসিনের উন্নত চিকিৎসার জন্য ঢাকার শিশু হাসপাতালে ভর্তি করার পরামর্শ দিয়েছেন। মো. সোহেল নামের ওই নিরুপায় বাবা চিকিৎসকের কথা মতো রাজধানীর শ্যামলীতে শিশু হাসপাতালে এসেছেন সকাল ১০টায়। বেশ কিছুক্ষণ অপেক্ষার পর দুপুরের দিকে জানতে পারেন, সেখানে সিট নেই। সেখানকার কর্তব্যরতরা পাশের সোহরাওয়ার্দী হাসপাতালে আসার পরামর্শ দিয়েছেন। কিন্তু এখানেও সিট পাননি।

সোহেলের ভাষ্য, ‘বাচ্চারে নিয়া ঘুরতে ঘুরতে ওর অবস্থা আরও খারাপ হয়ে গেছে। সব জায়গায় ঘুরে ঘুরে এখানে আসলাম, এখন এখানেও নাকি সিট নাই। তাইলে বাচ্চারে নিয়া কই যামু আপা?’

শিশু হাসপাতালে গিয়ে সোহেলের কথার সত্যতা পাওয়া গেল। সেখানে ঢুকতেই দেখা হলো পঞ্চাষোর্ধ্ব নুরুন্নাহার বেগমের সঙ্গে। তিনি উত্তরা থেকে এসেছেন ১০ দিন বয়সী নাতনিকে নিয়ে। মেয়ে আর নাতনিকে নিয়ে অনেক সকালে আসলেও দুপুর পর্যন্ত চিকিৎসককে দেখাতে পারেননি তিনি। কী সমস্যা জানতে চাইলে বললেন, ‘পাতলা পায়খানা, সঙ্গে জ্বর।’

শুধু সোহেল কিংবা নুরুন্নাহার নন, তাদের মতো বিভিন্ন স্থান থেকে অনেকেই এসেছেন হাসপাতালটিতে চিকিৎসা নিতে। অনেকেই বহির্বিভাগের সামনে শিশু সন্তানকে কোলে নিয়ে বসে আছেন নির্ধারিত চেয়ারে, আবার কেউ জায়গা না পেয়ে দাঁড়িয়ে আছেন। করোনাকালে তাদের ভিড় ঠেলে হাঁটার মতো অবস্থাও নেই। এমনকি সন্তানের অবস্থা খুবই জটিল হওয়ায় বহির্বিভাগের সামনে অক্সিজেন লাগিয়েও বসে থাকতে দেখা গেছে অভিভাবককে। আবার ঘণ্টার পর ঘণ্টা সন্তানকে নিয়ে অপেক্ষা করার পর টিকিট কাউন্টারে অভিভাবকদের মধ্যে হাতাহাতির মতো ঘটনাও ঘটেছে। পরে নিরাপত্তারক্ষীকে হস্তক্ষেপ করতে হয় সেখানে।

অক্সিজেনের সিলিন্ডার লাগিয়ে বেড পাওয়ার অপেক্ষা এক মা

দেশে আশঙ্কাজনকহারে শিশুরা ঠাণ্ডা-জ্বরে আক্রান্ত হচ্ছে। চিকিৎসকরা বলছেন, মৌসুম বদলের এ সময়টাতে প্রতিবছরই শিশুদের এ অবস্থা দেখা যায়, প্রতিবছরই শিশু হাসপাতালের অবস্থা এমন থাকে। এসময় জ্বর, বমি, পেট ব্যথা ও ডায়রিয়াতে আক্রান্ত শিশুর সংখ্যা অনেক বেড়ে যায়। 
ঢাকা শিশু হাসপাতাল সূত্রে জানা যায়, গত ২৫ সেপ্টেম্বর এ হাসপাতালের বহির্বিভাগে আসা রোগীর সংখ্যা ছিল ১ হাজার ২৬৬ জন, ২৬ সেপ্টেম্বর ১ হাজার ১১৪ জন, ২৭ সেপ্টেম্বর ৯২৩ জন, ২৮ সেপ্টেম্বর ১ হাজার ১২ জন, ২৯ সেপ্টেম্বর ৯২৩ জন, ৩০ সেপ্টেম্বর ৭৮৯ জন আর ১ অক্টোবর (শুক্রবার) রোগীর সংখ্যা ছিল ৩২৪ জন।

এসময়টাতে রোগী বাড়ার সঙ্গে সঙ্গে প্রতিবছরই এ সময়ে শিশু হাসপাতালে বেডের অপ্রতুলতা দেখা দেয়। একটা বেডের জন্য অভিভাবকদের আকুলতা ছুঁয়ে যায় চিকিৎসকদেরও। কিন্তু বেড না থাকলেতো তারা ভর্তি দিতে পারেন না। বেডের এই ভোগান্তিতে পড়েছেন ৯ মাস বয়সী নুসরাতের মা সুলতানা বেগমও। জ্বর, ঠাণ্ডা, কাশি নিয়ে তিনদিন ধরে ভোগা শিশুকে নিয়ে এসে ভর্তি করাতে পারেননি তিনি। তার কথায়, বাচ্চাটার জ্বরের কারণে খিঁচুনি উঠে যায়, মাথা তুলে রাখতে পারে না। এসেছি সকাল ৭টায়, কিন্তু এখনও ভর্তি করাতে পারিনি। বলছে, বসে থাকতে। কতক্ষণ বসে থাকলে এটা সিট পাওয়া যাবে সেটাও জানি না।

সুলতানা বেগমের মতোই অপেক্ষায় আছেন রাজধানীর তেজগাঁও বেগুনবাড়ি থেকে এক মাস ছয়দিন বয়সী মিমকে নিয়ে বসে আছেন মা শিউলি খাতুন। কী সমস্যা জানতে চাইলে শিউলি খাতুন বলেন, ঠাণ্ডা-কাঁশি, নিঃশ্বাস নিতে পারছে না। অ্যান্টিবায়োটিক খাওয়াচ্ছি, যা যা করতে বলছেন ডাক্তার, সবই করছি। কিন্তু কোনও পরিবর্তন নাই। রাতে শ্বাস ফেলাতে পারে না, এখন এখানে নিয়ে এলাম। ডাক্তার দেখছে, ভর্তি করতে বলেছে, কিন্তু সিট খালি নাই। বলছে, দুপুর ৩টা পর্যন্ত বসে থাকতে। এখন বসে আছি সিটের আশায়, যদি পাওয়া যায়।

শিশু কোলে ভর্তির অপেক্ষায় এক অভিভাবক

শিশু হাসপাতালের উপ-পরিচালক ও মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. প্রবীর কুমার সরকার বাংলা ট্রিবিউনকে বলেন, মৌসুম বদলের এ সময়টাতে ব্রংকিউলাইটিসের এ পিক হবে, এটাই স্বাভাবিক। প্রতিবছরই শিশুদের আক্রান্তের হার এ অবস্থাতেই থাকে। আর তখন শিশু হাসপাতালে বেড থাকে না, এটা দীর্ঘদিনের অবস্থা, নতুন কিছু না। সারা বাংলাদেশ থেকে শিশুদের নিয়ে এ হাসপাতালে আসেন অভিভাবকরা। তাদের সবাইকে বেড দেওয়া সম্ভব হয় না।

করোনাকালে হাসপাতালে রোগী সংখ্যা কম ছিল জানিয়ে তিনি বলেন, সেসময়ে বর্হিবিভাগে ৩০০ থেকে ৪০০ হতো, কিন্তু এখন সেটা এখন ৮০০ থেকে এক হাজার রোগী আসছে। হাসপাতাল হিমশিম খাচ্ছে রোগী সামলাতে। করোনার সময়ে প্রতিদিন যত রোগী আসতো, তার দ্বিগুণ কখনও কখনও তিনগুণ রোগী আসছে হাসপাতালে। ব্রংকিউলাইটিসের পিকটা শুরু হয়েছে গত এক সপ্তাহ ধরে, তখন থেকেই হাসপাতালের অবস্থা, বলেন তিনি।

হাসপাতালের টিকিট কাউন্টারের ভিড়

আবহাওয়ার তারতম্যের এই সময়টাতে শিশুরা সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ থাকে। মধ্য সেপ্টেম্বর থেকে মধ্য অক্টোবর পর্যন্ত এ অবস্থাই চলবে জানিয়ে ডা. প্রবীর কুমার সরকার বলেন, হাঁচি, কাশি, সর্দি, শ্বাসকষ্ট থাকে এসময়। ডায়রিয়াতে আক্রান্ত রোগী এই মুহূর্তে তেমনটা না হলেও শীতের শুরুতে আবার ডায়রিয়ার পিক হবে।

অভিভাবকদের প্রতি পরামর্শ কী হবে জানতে চাইলে ডা. প্রবীর কুমার সরকার বলেন, ঋতু পরিবর্তনের এ সময়টাতে শিশুদের এরকম আক্রান্ত হওয়ার হার আগেও ছিল, এখনও আছে, ভবিষ্যতেও থাকবে। তাই এ নিয়ে বিচলিত না হতে অনুরোধ করে তিনি বলেন, সামান্য জ্বর সর্দি হতেই পারে।

জ্বরের জন্য প্যারাসিটামল খাওয়ানো এবং গা মুছে দেওয়ার পরার্মশ দিয়ে তিনি বলেন, আর সর্দি-কাশি হলে মধু-তুলসীপাতা, লেবু আদা চা খাবে, নাক পরিষ্কার করতে হবে সবসময় আর সন্তানকে রোদের সংস্পর্শে নিয়ে যেতে হবে। কিন্তু যদি সন্তান খুব দুর্বল হয়ে যায়, নিঃশ্বাস নিতে সমস্যা হয় তখন অবশ্যই চিকিৎসকের কাছে যেতে হবে।

সেপ্টেম্বর থেকে নভেম্বর-এটা শিশুদের ঠান্ডা-কাঁশি-জ্বরের পিক টাইম জানিয়ে শিশুরোগ বিশেষজ্ঞ ডা. মোহাম্মদ সহিদুল্লা বাংলা ট্রিবিউনকে বলেন, শিশুদের এই মৌসুমি জ্বরে আক্রান্ত হওয়াকে খুবই কমন। রোদ, বৃষ্টি ও ভ্যাপসা গরমের কারণে এটা হচ্ছে।

অভিভাবকদের প্রতি অনুরোধ জানিয়ে অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা বলেন, শিশুরা যেন বৃষ্টির পানি থেকে দূরে থাকে সেটা লক্ষ্য রাখতে হবে। ঘাম হলে দ্রুত সেটা মুছে দিতে হবে, দেরি করা যাবে না। সেইসঙ্গে অবশ্যই যেন এই মুহূর্তে আইসক্রিম, ফ্রিজের ঠাণ্ডা পানি থেকে তারা দূরে থাকে। সেইসঙ্গে সর্দি কাঁশি হলে আদা-লেবু চা দিতে হবে।

/ইউএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রুশ ক্ষেপণাস্ত্র জাহাজ ধ্বংসের দাবি ইউক্রেনের
রুশ ক্ষেপণাস্ত্র জাহাজ ধ্বংসের দাবি ইউক্রেনের
কৌশলগত পারমাণবিক অস্ত্র মহড়া শুরু রাশিয়ার
কৌশলগত পারমাণবিক অস্ত্র মহড়া শুরু রাশিয়ার
আ.লীগ নেতার ঘোড়ার দৌড়ে লক্ষাধিক ভোটে পিছিয়ে দুই নেতা
আ.লীগ নেতার ঘোড়ার দৌড়ে লক্ষাধিক ভোটে পিছিয়ে দুই নেতা
বেসবলের দেশ হারিয়ে দিলো বাংলাদেশকে
বেসবলের দেশ হারিয়ে দিলো বাংলাদেশকে
সর্বাধিক পঠিত
১০০ লিচু ১০০০ টাকা, তবু দুশ্চিন্তায় এই গ্রামের চাষিরা
১০০ লিচু ১০০০ টাকা, তবু দুশ্চিন্তায় এই গ্রামের চাষিরা
বিসিএস বাণিজ্য ক্যাডার সংস্কারে নতুন আদেশ
বিসিএস বাণিজ্য ক্যাডার সংস্কারে নতুন আদেশ
সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
প্রচুর ভুয়া ‘নুলস্তা’ পাওয়ায় ভিসা দিতে দেরি হচ্ছে: ইতালির রাষ্ট্রদূত
প্রচুর ভুয়া ‘নুলস্তা’ পাওয়ায় ভিসা দিতে দেরি হচ্ছে: ইতালির রাষ্ট্রদূত
সহিংসতার দুটি মামলা থেকে খালাস পেলেন ইমরান খান
সহিংসতার দুটি মামলা থেকে খালাস পেলেন ইমরান খান