X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

পাহাড়ে রাস্তা ছাড়াই সেতু, ঘষে তুলে ফেলেছে নির্মাণ ব্যয়

মোহাম্মদ ইউসুফ, মিরসরাই
১৭ অক্টোবর ২০২১, ২২:১৪আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ২৩:০০

জনবসতিহীন পাহাড়ের ভেতর সড়ক ছাড়া একটি সেতু নির্মাণ করেছে মিরসরাই উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ। ২০১৫-২০১৬ অর্থবছরে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের সেতু-কালভার্ট নির্মাণ প্রকল্পের আওতায় উপজেলার হিঙ্গুলী ইউনিয়নের ফরেস্ট অফিসের সড়কের শিমুলতলী ছড়ার ওপর ৩৪ ফুট দৈর্ঘ্যের সেতুটি নির্মাণ করা হয়। সেতুর নামফলকে নাম ও দৈর্ঘ্য লেখা থাকলেও কত টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে তা ঘঁষে তুলে ফেলা হয়েছে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ে একাধিকবার যোগাযোগ করেও সেতুর ব্যয় জানা যায়নি।

জানা গেছে, বারইয়ারহাট-খাগড়াছড়ি সড়কের সঙ্গে সংযুক্ত হিঙ্গুলী-ফরেস্ট অফিসের সড়কটি ২ নম্বর হিঙ্গুলী ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের মেহেদীনগর গ্রামে অবস্থিত। সড়কের প্রায় ১২ কিলোমিটারের মধ্যে বসতি থাকলেও শেষাংশে পাহাড়। নেই জনমানব। পাহাড়ের পাদদেশে ধানসহ বিভিন্ন রবিশস্য চাষাবাদ হয়। প্রায় পাঁচ বছর আগে হওয়া সেতুর পশ্চিম পাশে সড়ক থাকলেও পূর্বপাশে নেই। সরু ছড়া দিয়ে পাহাড়ের ওপর থেকে পানি নামে। পাহাড়ে উৎপাদিত ধান, শাক-সবজি জমির আইল দিয়ে নিয়ে যান কৃষকরা। সড়ক ও জনমানববিহীন স্থানে সেতু হওয়ায় কাজে আসছে না।

হিঙ্গুলী ইউনিয়নের ফরেস্ট অফিসের সড়কের শিমুলতলী ছড়ার ওপর ৩৪ ফুট দৈর্ঘ্যের সেতুটি নির্মাণ করা হয়

সরেজমিনে দেখা যায়, হিঙ্গুলী-ফরেস্ট বিট সড়কের ফরেস্ট বিট অফিসের আধা কিলোমিটার পর মেহেদীনগর গ্রামে জনবসতি নেই। সড়কটি যতই পাহাড়ের দিকে গেছে ততই সরু হয়ে গেছে। সেতুর পশ্চিম পাশে সড়ক থাকলেও মাটি দেওয়া হয়নি। সেতুর পূর্বপাশে সড়ক নেই। সড়কবিহীন দাঁড়িয়ে আছে সেতুটি।

স্থানীয় কৃষক মো. জেবাল হক বলেন, পাহাড়ের ভেতর জনবসতি না থাকলেও প্রায় ৮০ একর জমিতে বোরো ও আমন ধান, রবিশস্য, লেবু চাষ করা হয়। সেতু নির্মাণের প্রায় পাঁচ বছর পেরিয়ে গেলেও এখনও সড়ক নির্মাণ হয়নি। যোগাযোগের অসুবিধার কারণে পাহাড়ের ভেতর অনেক জায়গায় চাষাবাদ হচ্ছে না। চাষ করলেও প্রায় ১৫-২০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ধান, সবজি বারইয়ারহাট পৌর বাজারসহ অন্যান্য বাজারে নেওয়া যায় না। আমরা চাই সেতুর সঙ্গে যেন সড়ক নির্মাণ করা হয়।

২ নম্বর হিঙ্গুলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাসির উদ্দিন হারুন বলেন, হিঙ্গুলী-ফরেস্ট বিট সড়ক হিঙ্গুলী ইউনিয়নে পড়লেও সেতুর অবস্থান করেরহাট ইউনিয়নে। ওখানে সেতু নির্মাণের বিষয়টি আমি জানি না। সড়কের বিষয়টি করেরহাট ইউনিয়নের দেখার কথা। সেতুর ফলকে হিঙ্গুলী ইউনিয়ন লেখা থাকলেও এ বিষয়ে আমি কিছুই জানি না।

সেতুর নামফলকে নাম ও দৈর্ঘ্য লেখা থাকলেও কত টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে তা ঘঁষে তুলে ফেলা হয়েছে

১ নম্বর করেরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন বলেন, হিঙ্গুলী-ফরেস্ট বিট সড়ক যেহেতু হিঙ্গুলী ইউনিয়নে; তাই সেতুর অবস্থানও হিঙ্গুলী ইউনিয়নে। ওটি যদি করেরহাট ইউনিয়নে হতো আমি অবশ্যই সড়ক নির্মাণের ব্যবস্থা করতাম।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. ছাইফুল্লাহ মজুমদার বলেন, ২০১৫-২০১৬ অর্থবছরে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের আওতায় সেতুটি নির্মাণ করা হয়েছিল। পাহাড়ের ভেতর জনবসতি না থাকলেও কৃষিকে গুরুত্ব দিয়ে সেতুটি নির্মাণ করা হয়েছিল। আমাদের দায়িত্ব সেতু করা, সড়ক নির্মাণ করা নয়। সড়ক তৈরির কাজ এলজিইডির। সেতু নির্মাণের প্রায় পাঁচ বছর পরও কেন সড়ক হয়নি তা স্থানীয় চেয়ারম্যান জানেন।

সেতুর নির্মাণ ব্যয়ের বিষয়ে এই কর্মকর্তা বলেন, ব্যয় কত হয়েছিল তা জানি না। সেতুটি প্রায় পাঁচ বছর আগে নির্মাণ করা হয়েছিল। অনেকগুলো ফাইলের মধ্যে এটির ফাইল নিচে চলে গেছে। ফাইল খুঁজে পেতে একটু সময় লাগবে। সেতুর ফলক থেকে ব্যয় ঘঁষে তুলে ফেলার বিষয়টি আমার জানা নেই।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) উপজেলা প্রকৌশলী মো. কামরুজ্জামান বলেন, ভেতর দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের ব্রীজ নির্মাণ ও সড়কের সংযোগ না থাকার বিষয়ে আমি খবর নিয়ে বলতে পারবো। 

/এএম/
সম্পর্কিত
আত্মসমর্পণ করলে কুকি-চিনকে পুনর্বাসন করা হবে: র‌্যাব মহাপরিচালক
‘সাংগ্রাই জলোৎসব’ যেন পাহাড়ে এক মিলন মেলা
‘মাটিকাটার ডাম্পার জব্দ করায় বিট কর্মকর্তাকে হত্যা করে পাহাড়খেকোরা’
সর্বশেষ খবর
ঘুমের ওষুধ খাইয়ে স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর ‘আত্মহত্যা’
ঘুমের ওষুধ খাইয়ে স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর ‘আত্মহত্যা’
‘ভারত কিংবা অন্য কোনও দেশে এমনটি দেখিনি’
‘ভারত কিংবা অন্য কোনও দেশে এমনটি দেখিনি’
পশ্চিম তীরে ১০ যোদ্ধাকে হত্যার দাবি ইসরায়েলের
পশ্চিম তীরে ১০ যোদ্ধাকে হত্যার দাবি ইসরায়েলের
গরম থেকে বাঁচতে ভ্রাম্যমাণ শরবতের দোকানে ভিড়
গরম থেকে বাঁচতে ভ্রাম্যমাণ শরবতের দোকানে ভিড়
সর্বাধিক পঠিত
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, পারদ উঠতে পারে আরও
দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, পারদ উঠতে পারে আরও