X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

হলে হাবিপ্রবির শিক্ষার্থীরা, প্রাণ ফিরেছে ক্যাম্পাসে

দিনাজপুর প্রতিনিধি
১৮ অক্টোবর ২০২১, ১৬:৩৪আপডেট : ১৮ অক্টোবর ২০২১, ১৬:৩৪

দেড় বছরেরও বেশি সময় বন্ধের পর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) হলে ফিরছেন শিক্ষার্থীরা। দুটি আবাসিক হল খুলে দেওয়া হয়েছে। আগামী দুই দিনে খুলবে আরও পাঁচটি হল। সশরীরে ক্লাস ও পরীক্ষা শুরু হবে ২১ অক্টোবর।

সোমবার (১‌৮ অক্টোবর) সকালে বিশ্ববিদ্যালয়ের তাজউদ্দিন আহমেদ হল ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল খুলে দেওয়া হয়। দুটি হলের আবাসিক শিক্ষার্থীরা রেসিডেন্সিয়াল আইডি কার্ড ও করোনা টিকার কার্ড দেখিয়ে হলে উঠতে থাকেন। এ সময় হল সংশ্লিষ্টরা শিক্ষার্থীদের ফুল দিয়ে স্বাগত জানান। 

সকালে হল খুলে দেওয়ার পর ক্যাম্পাস পরিদর্শন করেন হাবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. এম. কামরুজ্জামান, ট্রেজারার বিধান চন্দ্র হালদার, প্রক্টর প্রফেসর ড. মামুনুর রশিদসহ অন্যান্য কর্মকর্তারা।

হলে ফিরছেন শিক্ষার্থীরা

আগত শিক্ষার্থীদের টিকা গ্রহণে যাতে করে কোনও সমস্যার না হয়, সেজন্য বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টারে কোভিড-১৯ ভ্যাকসিন প্রদান কেন্দ্র খোলা হয়েছে। দুপুরে এই কেন্দ্রের উদ্বোধন করেন উপাচার্য। 

এ সময় তিনি বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ে প্রথমে শিক্ষার্থীদের স্বাস্থ্যের বিষয়ে গুরুত্ব দিচ্ছি। তাদেরকে টিকা নিয়ে হলে আসার নির্দেশনা দেওয়া হয়েছে। সেই সঙ্গে হলগুলো পরিষ্কার-পরিচ্ছন্নতা, স্যানিটাইজ করা এবং হাত ধোয়ার ব্যবস্থা রয়েছে। করোনাকালীন ক্যাম্পাস বন্ধ থাকায় শিক্ষার যে ক্ষতি হয়েছে, তা পুষিয়ে নিতে ছয় মাসের সেমিস্টার চার মাসে সম্পন্ন করা হবে। এ ছাড়া শিক্ষার্থীদের ক্লাসের সময় ঠিক রেখে প্রতিটি ক্লাস ৫০ মিনিটের পরিবর্তে ৭০ মিনিট করে নেওয়া হবে। ইতোমধ্যে সব বিষয়ে নিয়ে একাডেমিক কাউন্সিল ও রিজেন্ট বোর্ডের সভা হয়েছে।

প্রক্টর ড. মামুনুর রশিদ বলেন, আগামীকাল মঙ্গলবার শেখ ফজিলাতুন্নেসা মুজিব হল ও ডরমেটরি, হল এবং ২০ অক্টোবর শেখ রাসেল হল, আইভি রহমান হল ও সুফিয়া কামাল হল খুলে দেওয়া হবে।

হল খুলে দেওয়ার প্রথম দিনে আসতে শুরু করেছেন শিক্ষার্থীরা। দীর্ঘদিন পরে ক্যাম্পাসে ফিরতে পেরে তারা উচ্ছ্বসিত। বন্ধু-বান্ধবদের নিয়ে আড্ডা দিচ্ছেন। সেই সঙ্গে করোনায় পড়াশোনার ক্ষতি কাটিয়ে উঠার আশা প্রকাশ করছেন তারা।

রিফাত নামে এক শিক্ষার্থী বলেন, দীর্ঘদিন ধরে ক্যাম্পাসে আসিনি। অনলাইনে ক্লাস করেছি। কিন্তু ক্যাম্পাসে ফিরতে পারার আনন্দটাই আলাদা। সকালে এসেই কয়েকজন বন্ধুর সঙ্গে দেখা হয়েছে। এ এক অন্যরকম অনুভূতি।

ক্যাম্পাসে ফিরে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা

কৃষি বিভাগের শিক্ষার্থী আলমগীর হোসেন আকাশ বলেন, আজকে ক্যাম্পাসে অনেকের সঙ্গে দেখা হলো। সবচেয়ে বড় কথা, ক্যাম্পাসে ফিরতে পেরেছি। আনন্দ, ভালোলাগা সর্বোপরি শিক্ষা; সবমিলিয়ে এক অন্যরকম আনন্দ।

মৎস্য বিভাগের শিক্ষার্থী ইফরাত জাহান প্রিয়া বলেন, দীর্ঘ ১৮ মাস পরে ক্যাম্পাস খুলেছে। এজন্য আমরা অনেক খুশি, অনেক আনন্দিত। অনলাইনে হয়তো ক্লাস হয়েছে, কিন্তু অনেকের পক্ষেই তা করা সম্ভব হয়নি।

শিক্ষার্থী রাফিয়া সুলতানা বলেন, দেড় বছর পর প্রাণের ক্যাম্পাসে এসে যে অনুভূতি, তা ভাষায় প্রকাশ করার মতো না। ক্যাম্পাস আবার মুখর হয়েছে। দীর্ঘদিন বাসায় থাকার ফলে মানসিকভাবে চাপে ছিলাম। পড়াশোনার ক্ষতি হচ্ছিল।

/এসএইচ/
সম্পর্কিত
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
সর্বশেষ খবর
মন্দিরে সেলফি তুলতে গিয়ে মোমবাতির প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে মোমবাতির প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!