X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

নির্মাণসামগ্রীর দখলে সড়ক, নগরবাসীর দুর্ভোগ

মাসুদ আলম, কুমিল্লা
১৯ অক্টোবর ২০২১, ১৫:১৮আপডেট : ১৯ অক্টোবর ২০২১, ১৫:১৮

দিন দিন যানজটের শহর হয়ে উঠছে কুমিল্লা। সড়কগুলোতে যত্রতত্র নির্মাণসামগ্রী রেখে সড়ক দখল করে বহুতল ভবন নির্মাণের কারণে কুমিল্লা নগরীজুড়ে দিন দিন যানজটসহ নানা জনভোগান্তি বেড়েই চলছে। নিয়মনীতি না মেনে একশ্রেণির প্রভাবশালী ব্যক্তি এবং বিভিন্ন ডেভেলপার কোম্পানি নগরীর সড়কে নির্মাণসামগ্রী রেখে দিনের পর দিন নির্মাণকাজ চালিয়ে যাচ্ছেন।

ভুক্তভোগীদের অভিযোগ, সড়কের এমন প্রতিবন্ধকতার কারণে সময়মতো অফিসে এবং শিক্ষাপ্রতিষ্ঠানে সময়মতো পৌঁছাতে হিমশিম খেতে হয়। মুমূর্ষু রোগীদের আনা-নেওয়ার অ্যাম্বুলেন্সও গন্তব্যে পৌঁছাতে পারে না। এছাড়াও নগরীতে অগ্নিকাণ্ডের মতো ঘটনা ঘটলেও ফায়ার সার্ভিসের গাড়িও ঘটনাস্থলে সময়মতো পৌঁছাতে পারেনি।

শহরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, ছোট-বড় প্রায় সব সড়কের কোথাও না কোথাও ফেলে রাখা হয়েছে নির্মাণসামগ্রী। কোথাও সড়কের অর্ধেকের বেশি জায়গা দখল করে নির্মাণসামগ্রী রেখে বহুতল ভবন গড়ে তোলার কাজ চলছে। আবার কোথাও গলির পুরো সড়কে বিভিন্ন সামগ্রী রেখে বহুতল ভবন নির্মাণ চলছে। এ জন্য রাতের বেলায় নগরীর কিছু কিছু এলাকার সড়ক বন্ধ হয়ে পড়ে। এতে যানজট ও দুর্ঘটনার শিকার হচ্ছেন পথচারীরা। সড়কের ওপর এভাবে কাজ করতে গিয়ে শ্রমিকরাও নিরাপত্তাহীনতায় ভুগছেন।

নগরীর ঠাকুরপাড়া বাগানবাড়ি সড়কে দেখা যায়, বহুতল ভবনের নির্মাণসামগ্রী রেখে সড়ক দখল করে কাজ করছেন শ্রমিকরা। এতে যান চলাচল বন্ধ হয় পড়েছে সড়কজুড়ে। ভোগান্তিতে পড়েছেন স্থানীয় বাসিন্দারা।

নির্মাণসামগ্রীর দখলে সড়ক, নগরবাসীর দুর্ভোগ এলাকাবাসী ও পথচারীরা অভিযোগ করেন, সড়ক দখল করে নির্মাণসামগ্রী ফেলে রাখার বিষয়ে সিটি করপোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে অভিযোগ করেও কোনও লাভ হচ্ছে না। নগরীর বেশকিছু এলাকায় সড়কের ওপর নির্মাণসামগ্রী রেখে সরকারিভাবে উন্নয়ন কাজও চলছে। কিন্তু যত্রতত্র নির্মাণসামগ্রী পড়ে থাকায় দূষিত হচ্ছে নগরীর পরিবেশ, আর ছোটখাটো দুর্ঘটনা তো এখন নিত্যদিনের সঙ্গী।

নগরীর ঠাকুরপাড়া, চর্থা, বাগিচাগাঁও, অশোকতলা, রেসকোর্স, ঝাউতলা, মডার্ন স্কুল সংলগ্ন, ফৌজদারি, আলেখারচরসহ সিটি করপোরেশনের ২৭ ওয়ার্ডের বিভিন্ন সড়কের ওপরেই দেখা যায় ইট-বালু-খোয়ার স্তূপ। মডার্ন স্কুলের সামনের সড়ক এবং ফুটপাতে নির্মাণসামগ্রী রাখা হয়েছে। ফলে এই সড়কটিতেও প্রতিনিয়ত যানজট সৃষ্টি হচ্ছে।

এদিকে সড়কের ওপর নির্মাণসামগ্রী ফেলে রাখায় ঝুঁকির মধ্যে কাজ করছেন বলে জানিয়েছেন নির্মাণশ্রমিকরাও। তারা বলছেন, সড়কে নির্মাণসামগ্রী নিতে গিয়ে প্রায়ই রিকশা-অটোরিকশার ধাক্কা খাচ্ছেন তারা।

এলাকাবাসী বলছেন, কোনও কোনও স্থানে মাসের পর মাস পড়ে থাকছে নির্মাণসামগ্রী। কমবেশি গোটা শহরের একই চিত্র। এ ব্যাপারে ব্যবস্থা নেওয়ার কথা থাকলেও নিশ্চুপ রয়েছে নগর সংস্থা।

নগরীর এলাকার বাসিন্দা আফসার আলী বলেন, ‘সিটি করপোরেশন এলাকায় বাস করেও যদি আমরা কারও ব্যক্তিগত কাজের জন্য ভোগান্তির শিকার হই তাহলে বলবো, অবশ্যই আমাদের সঙ্গে অন্যায় করা হচ্ছে। সড়ক দখলকারীদের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে এ অন্যায়ের স্থায়িত্ব দিচ্ছে সিটি করপোরেশন।’ এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার দাবি করেন তিনি।

আরেক বাসিন্দা মোজাম্মেল হোসেন জানান, নগরীর প্রধান সড়কগুলোতে নিত্যদিনের যানজটের ভোগান্তির কারণে তিনি অলিগলির সড়ক ব্যবহার করেন। কিন্তু সেখানেও ভবন মালিকরা নির্মাণসামগ্রী রেখে সড়ক দখল করেছেন। এভাবে চলতে থাকলে কুমিল্লা একটি চলাচল অযোগ্য শহরে পরিণত হবে।

এ বিষয়ে কুমিল্লা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. সফিকুল ইসলাম বলেন, ‘নিয়মনীতি না মেনে যারা নির্মাণসামগ্রী সড়কে রেখে নির্মাণকাজ করছেন তাদের বিরুদ্ধে সিটি করপোরেশন ব্যবস্থা নিতে শুরু করেছে। গত এক সপ্তাহে নগরীর নজরুল অ্যাভিনিউ এবং সিটি করপোরেশন কার্যালয়ের পেছনের একটি ভবনসহ নগরীর বিভিন্ন এলাকায় তিনটি ভবন কর্তৃপক্ষকে বিরুদ্ধে অভিযান চালানো হয়েছে। সড়ক দখল করায় ট্রাকে করে নিয়ে আসা হয় নির্মাণসামগ্রী। নির্মাণসামগ্রী রেখে সড়ক দখল ও চলাচলে বাধা সৃষ্টিকারী ভবন মালিকদের বিরুদ্ধে সিটি করপোরেশনের এই অভিযান চলবে।’

 

/এমএএ/
সম্পর্কিত
ঈদের তৃতীয় দিনেও ফাঁকা রাজধানী ঢাকা
উত্তরের পথে শুরু হয়েছে দুর্ভোগ, থেমে থেমে চলছে গাড়ি
মধ্যরাতেও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যানজট, যাত্রীদের ভোগান্তি
সর্বশেষ খবর
ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থী মৃত্যু: বিশ্ববিদ্যালয়ের তদন্ত কমিটি
ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থী মৃত্যু: বিশ্ববিদ্যালয়ের তদন্ত কমিটি
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
ভান মুন নোয়াম বমকে ছাত্রলীগ থেকে বহিষ্কার
ভান মুন নোয়াম বমকে ছাত্রলীগ থেকে বহিষ্কার
কারিগরির সনদ জালিয়াতি: সদ্য সাবেক চেয়ারম্যান ডিবি কার্যালয়ে
কারিগরির সনদ জালিয়াতি: সদ্য সাবেক চেয়ারম্যান ডিবি কার্যালয়ে
সর্বাধিক পঠিত
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ