X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

নাসিক নির্বাচনই বর্তমান ইসির শেষ ভোট

এমরান হোসাইন শেখ
২৩ অক্টোবর ২০২১, ১৪:০০আপডেট : ২৩ অক্টোবর ২০২১, ১৪:০০

বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) সময়ে জেলা পরিষদ নির্বাচন হচ্ছে না। ইউপি নির্বাচন শেষ করতে না পারায় জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠানের সিদ্ধান্ত থেকে সরে আসছে কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন এই কমিশন। ডিসেম্বরের মধ্যে সব ইউপি নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দিলেও এর একটি অংশ জানুয়ারিতে গড়াতে পারে। এদিকে ডিসেম্বরে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনা নিলেও সেটা পিছিয়ে জানুয়ারির শেষ দিকে যেতে পারে। এ হিসেবে নাসিক-ই হতে পারে বর্তমান কমিশনের শেষ নির্বাচন। কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

আরও জানা গেছে, চলতি বছরের ডিসেম্বরের মাঝামাঝিতে নির্বাচন উপযোগী সব ইউনিয়ন পরিষদ এবং ডিসেম্বরের শেষ দিকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠানের কর্মপরিকল্পনা নিয়ে এগুচ্ছিল কমিশন। সবশেষে জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠানের মধ্য দিয়ে ৫ বছরের মেয়াদ শেষ করতে চেয়েছিল কমিশন। এমনকি কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনও করার লক্ষ্যও ছিল কমিশনের।

কিন্তু নিজেদের প্রস্তুতির ঘাটতি ও নভেম্বরে এসএসসিসহ স্কুলগুলোর বার্ষিক পরীক্ষা এবং ডিসেম্বরজুড়ে এইচএসসি পরীক্ষা থাকায় ইসির পরিকল্পনায় ছন্দপতন ঘটেছে। চলতি অক্টোবরের প্রথম সপ্তাহে একটি অনানুষ্ঠানিক বৈঠকে ইসি সার্বিক বিষয় পর্যালোচনা করে কর্ম পরিকল্পনায় পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে।

এক্ষেত্রে তফসিল ঘোষিত দুটি ধাপের (দ্বিতীয় ও তৃতীয় ধাপ) ইউনিয়ন পরিষদ নির্বাচন ছাড়া চলতি বছরে আর কোনও নির্বাচন হওয়ার সম্ভাবনা নেই। কারণ ২ ডিসেম্বর শুরু হয়ে ৩০ ডিসেম্বর পর্যন্ত সারা দেশে এইচএসসি ও সমমানের পাবলিক পরীক্ষা চলবে। এর ফাঁকেই একটি ধাপের ইউপি নির্বাচনের পরিকল্পনা ইসির রয়েছে বলে জানা গেছে।

নির্বাচন কমিশন বলেছে, তারা মূলত এসএসসি পরীক্ষা বিবেচনায় নিয়ে তফসিল নির্ধারণ করছে। নির্বাচনে এইচএসসি পরীক্ষা খুব একটা প্রভাব ফেলবে না। কারণ এ নির্বাচনে ভোটকেন্দ্র হিসেবে কলেজের খুব একটা ব্যবহার নেই।

নির্বাচন কমিশন প্রথম ধাপে গত জুন ও সেপ্টেম্বরে ৩৬৪টি ইউপির নির্বাচন করেছে। এ ছাড়া আরও দুটি ধাপের তফসিল ঘোষণা করেছে। তফসিল অনুযায়ী ১১ নভেম্বর ৮৪৫টি এবং ২৮ নভেম্বর ১০০৭টি ইউপির ভোট হবে। কমিশন জানিয়েছে তাদের নির্বাচন উপযোগী ইউপির সংখ্যা প্রায় ৩৭০০। ফলে তফসিল ঘোষিতগুলো বাদ দিয়েও তাদের আরও দেড় হাজার ইউপির নির্বাচন বাকি থাকছে।

 

যে কারণে হচ্ছে না জেলা পরিষদ ভোট

কমিশন সূত্রে জানা গেছে, জানুয়ারিতে জেলা পরিষদের ভোট করার ঘোষণা দিলেও ভোটার তালিকা প্রস্তুত না হওয়ায় সিদ্ধান্ত থেকে সরে আসে ইসি। আইন অনুযায়ী স্থানীয় সরকার পরিষদের সবগুলো প্রতিষ্ঠানের নির্বাচিত প্রতিনিধিরাই জেলা পরিষদের ভোটার/নির্বাচনমণ্ডলী। আর স্থানীয় সরকার প্রতিষ্ঠানের দেশে চার হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদ রয়েছে। প্রতিটিতে ১৩ জন করে জেলা পরিষদের ৫৯ হাজার ৪৪৩ জন ভোটারই হন ইউপি থেকে। এক্ষেত্রে চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচন শেষ করে গেজেট প্রকাশ ও ইউপির জনপ্রতিনিধিরা দায়িত্ব না নেওয়ার আগে জেলা পরিষদের ভোটার তালিকা চূড়ান্ত করতে গেলে জটিলতা দেখা দিতে পারে। যে কারণে জেলা পরিষদ নির্বাচনের পরিকল্পনা থেকে সরে আসছে ইসি।

২০১৭ সালের ২৮ জানুয়ারি পার্বত্য তিন জেলা বাদে দেশের ৬১টি জেলা পরিষদে একযোগে ভোট অনুষ্ঠিত হয়। ১১ জানুয়ারি পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান ও ১৮ জানুয়ারি সদস্যরা শপথ নেন। এরপর ফেব্রুয়ারির মাঝামাঝিতে সব পরিষদের প্রথম বৈঠক হয়। আইন অনুযায়ী পরিষদের প্রথম বৈঠক থেকে এর মেয়াদকাল পরবর্তী ৫ বছর। এ হিসেবে জানুয়ারির শেষ থেকে ফেব্রুয়ারির মাঝামাঝির মধ্যে দেশের সব জেলা পরিষদের মেয়াদ শেষ হবে।

জেলা পরিষদ আইন অনুযায়ী মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে। এক্ষেত্রে ফেব্রুয়ারির মাঝামাঝিতে জেলা পরিষদের নির্বাচন শেষ করতে না পারলেও আইনি ব্যত্যয় ঘটার আশঙ্কা হয়েছে। অবশ্য পরিষদের নির্বাচন না হলে দায়িত্ব পালনে কোনও অসুবিধা হবে না। কারণ আইনে বলা আছে পরিষদের মেয়াদ শেষ হওয়া সত্ত্বেও নির্বাচিত নতুন পরিষদ প্রথম সভায় মিলিত না হওয়া পর্যন্ত বিদ্যমান পরিষদ কাজ চালিয়ে যাবেন।

 

নারায়ণগঞ্জেই ইসির শেষ ভোট

১৪ তারিখে শেষ হতে যাওয়া বর্তমান কমিশনের নাসিক নির্বাচনই হবে সর্বশেষ নির্বাচন। জানুয়ারিতে ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করে নভেম্বর মাসে নারায়ণগঞ্জ সিটি নির্বাচনের তফসিল হতে পারে বলে ইসি সূত্রে জানা গেছে।

প্রসঙ্গত, ২০১৬ সালের ২২ ডিসেম্বর নারায়ণগঞ্জ সিটি নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচিত করপোরেশনের প্রথম সভা অনুষ্ঠিত হয় ২০১৭ সালের ৮ ফেব্রুয়ারি। অর্থাৎ এ সিটির পাঁচ বছর পূর্ণ হবে ২০২২ সালের ৭ ফেব্রুয়ারি। এ ক্ষেত্রে জানুয়ারির শেষ কিংবা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে এই নির্বাচন হলে আইনি সমস্যা হবে না। সিটি করপোরেশন আইন অনুযায়ী, নির্বাচিত করপোরেশনের মেয়াদকাল হচ্ছে প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর। ভোট করতে হয় মেয়াদ শেষ হওয়ার ১৮০ দিনের মধ্যে। এই হিসেবে গত ১১ আগস্ট এনসিসির নির্বাচনের কাউন্টডাউট শুরু হয়েছে। আগামী বছরের ৭ ফেব্রুয়ারির মধ্যে এর ভোট শেষ করতে হবে।

নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বাংলা ট্রিবিউনকে বলেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানের অন্যান্য পরিষদের নির্বাচিত প্রতিনিধিরা যেহেতু জেলা পরিষদ নির্বাচনের ভোটার, তাই ইউপি নির্বাচন শেষ না করে ওই ভোট করা যাবে না। তবে বর্তমান কমিশনের অধীনে জেলা পরিষদ নির্বাচন দেখা যাবে না বিষয়টি তা নয়—যেসব জেলার সব ইউনিয়নের ভোট আমরা শেষ করতে পারবো সেখানকার জেলা পরিষদ নির্বাচন হয়তো করা হবে।

তিনি আরও বলেন, শিগগিরই আরেক ধাপের ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা হবে। ডিসেম্বরের মাঝামাঝিতে হয়তো ভোটটি হবে। এইচএসসি পরীক্ষা ভোটে প্রভাব ফেলবে না। নেহায়েত দু’একটি কেন্দ্রে যদি পরীক্ষা হয়েও থাকে সেটা অ্যাডজাস্ট করা যাবে।

এক প্রশ্নের জবাবে এই কর্মকর্তা বলেন, নির্বাচন কমিশন কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের চিন্তাও করছে। তবে, কুমিল্লার নির্বাচন নাও হতে পারে। সেই হিসেবে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনেই হয়তো বর্তমান কমিশনের শেষ নির্বাচন।

/এফএ/
সম্পর্কিত
উপজেলা নির্বাচনমন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
উপজেলা নির্বাচনে নেই বেশিরভাগ রাজনৈতিক দল
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
সর্বশেষ খবর
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা