X
শনিবার, ০৪ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১

ফাঁকা গুলিতে নিহত হয়েছিলেন নির্মাণশ্রমিক বাবলু

ইব্রাহীম রনি, চাঁদপুর
০৬ নভেম্বর ২০২১, ২১:৫১আপডেট : ০৬ নভেম্বর ২০২১, ২১:৫৪

চাঁদপুরের হাজীগঞ্জে মন্দিরে হামলা ও সংঘর্ষের ঘটনায় নির্মাণশ্রমিক মো. বাবলু পুলিশের ফাঁকা গুলিতে নিহত হয়েছিলেন। হাজীগঞ্জ শহরে মন্দিরে হামলাকারীদের নিয়ন্ত্রণে আনতে পুলিশ ফাঁকা গুলি ছুড়লে বিজনেস পার্ক নামের একটি ভবনের আট তলায় গুলিবিদ্ধ হন তিনি।

নিহত বাবলু (২৪) চাপাইনবাবগঞ্জের সুন্দরপুর বাগডাঙা এলাকার শামসুল হকের ছেলে। দুই সন্তানের জনক বাবলু আড়াই বছর ধরে বিজনেস পার্কে নির্মাণশ্রমিকের কাজ করেছিলেন। প্রত্যক্ষদর্শী, স্থানীয় বাসিন্দা, পুলিশ ও বাবলুর স্বজনদের সঙ্গে কথা বলে এসব তথ্য নিশ্চিত হওয়া গেছে।

অনুসন্ধানে জানা গেছে, শারদীয় দুর্গাপূজার মহাঅষ্টমীর দিন কুমিল্লার নানুয়াদিঘির পাড়ে অস্থায়ী পূজামণ্ডপে পবিত্র কোরআন পাওয়ার অভিযোগে হামলা চালানো হয়। ওই ঘটনার জেরে ১৩ অক্টোবর রাত ৮টার দিকে হাজীগঞ্জ পৌর এলাকায় একটি মিছিল থেকে মন্দিরে হামলার ঘটনা ঘটে। এ সময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালায়। কিন্তু কোনোভাবেই হামলাকারীদের নিয়ন্ত্রণ করা যায়নি। একপর্যায়ে ফাঁকা গুলি ছোড়ে। এতে ওই এলাকার বিজনেস পার্ক ভবনের আট তলার পশ্চিম দিকে জানালার পাশে দাঁড়িয়ে থাকা নির্মাণশ্রমিক বাবলুর মাথায় গুলি লাগে। অন্যান্য শ্রমিকরা রক্তাক্ত অবস্থায় বাবলুকে উপজেলা স্বাস্থ্য নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

ঘটনার পরদিন চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মো. ইকবাল হোসেনের নেতৃত্বে একটি তদন্ত দল বিজনেস পার্কের ওই স্থান পরিদর্শন করেন। তিনি ঘটনাস্থলের আশপাশ ঘুরে দেখেন এবং প্রত্যক্ষদর্শী শ্রমিকদের সঙ্গে কথা বলেন। পরে পুলিশের ডিটেকটিভ ব্রাঞ্চ ঘটনাস্থল থেকে গুলির খোসা উদ্ধার করে।

১৪ অক্টোবর দুপুরে ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে চার জন নিহতের কথা নিশ্চিত করেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. আনোয়ার হোসেন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এখানে বিশৃঙ্খলা সৃষ্টি করা হয়েছে। সম্পদের ওপর আঘাত এসেছে, মানুষের জীবনের ওপর আঘাত এসেছে। এ অবস্থায় পরিস্থিতির আলোকে যারা শৃঙ্খলারক্ষার দায়িত্বে ছিলেন তারা আত্মরক্ষায় এবং জানমালের নিরাপত্তায় গুলি করেছে। চার জন নিহত হয়েছে।’

১৯ অক্টোবর সকাল সাড়ে ৭টার দিকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সাগর নামের আরও একজনের মৃত্যু হয়। সাগরের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন হাজীগঞ্জ থানার ওসি হারুনুর রশীদ।

বাবলুর বাবা শামছুল হক বলেন, আমার ছেলে ঝামেলায় ছিল না। মন্দিরে হামলা করতে যায়নি। ওই ভবনের আট তলায় কাজ করেছিল। সংঘর্ষ এবং গুলির শব্দ শুনে জানালার পাশে দাঁড়িয়ে ঘটনাটি দেখার চেষ্টা করেছিল। সেখানেই তার মাথায় গুলি লেগে মারা যায়।

ঘটনার সময় একই ভবনে থাকা বাবলুর ভাতিজা নির্মাণশ্রমিক মো. শিহাব বলেন, আড়াই বছর ধরে এখানে কাজ করছি আমরা। ঘটনার সময় ভবনের আট তলায় থেকে জানালার পাশে দাঁড়িয়ে ঝামেলার দৃশ্য দেখছিলেন চাচা। ওই সময়ই হঠাৎ গুলিবিদ্ধ হন। তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাই। মৃত্যুর পর লাশ ময়নাতদন্ত করে আমাদের বুঝিয়ে দেয় পুলিশ। পরদিন তাকে গ্রামের বাড়িতে এনে দাফন করি।

বাবলুর স্ত্রী দেবি আরা বলেন, আমরা গরিব মানুষ। অকালে স্বামীর মৃত্যুতে অসহায় হয়ে পড়েছি। দুটি মেয়ে এতিম হয়ে গেলো আমার।

চাঁদপুরের পুলিশ সুপার মো. মিলন মাহমুদ বলেন, মন্দিরে হামলার পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ফাঁকা গুলি চালিয়েছিল। সেসময় ওই ভবনের আট তলায় থাকা বাবলু গুলিবিদ্ধ হন। হাসপাতালে নেওয়ার পর মারা যান। তারা হলেন মো. বাবলু, হাজীগঞ্জ পৌর এলাকার ১১ নম্বর ওয়ার্ডের রান্ধনী মোড়ার তাজুল ইসলামের ছেলে আল আমিন (১৮), একই এলাকার মো. ফজলুর ছেলে ইয়াছিন হোসেন হৃদয় (১৪) ও পৌরসভার রান্ধনী মোড়ার বাচ্চুর ছেলে মো. শামীম (১৯)।

পুলিশ সুপার বলেন, সংঘর্ষের পর ঘটনাস্থলে তিন জন, হাজীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পর একজন এবং ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় একজনসহ পাঁচ জনের মৃত্যু হয়। এ ঘটনায় ৮০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। তাদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। ১০টি মামলা হয়েছে। এসব মামলায় প্রায় পাঁচ হাজার জনকে আসামি করা হয়েছে।

/এএম/
সম্পর্কিত
ব্রাজিলে বৃষ্টি ও বন্যায় নিহত অন্তত ৩৯
নোয়াখালীতে ট্রাক-অটোরিকশার সংঘর্ষে ৩ জন নিহত
গাছবোঝাই ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে ২ ইজিবাইকযাত্রী নিহত
সর্বশেষ খবর
লড়াই করেও কিংসের কাছে হারলো আবাহনী
লড়াই করেও কিংসের কাছে হারলো আবাহনী
গণতান্ত্রিক যেকোনও বিষয়কে বিএনপি ফাঁদ মনে করে: ওবায়দুল কাদের
গণতান্ত্রিক যেকোনও বিষয়কে বিএনপি ফাঁদ মনে করে: ওবায়দুল কাদের
২২ বছর পর প্রিমিয়ার লিগে ইপসউইচ
২২ বছর পর প্রিমিয়ার লিগে ইপসউইচ
৩২ ঘণ্টা পর লাইন ক্লিয়ার, ট্রেন চালুর অপেক্ষা
৩২ ঘণ্টা পর লাইন ক্লিয়ার, ট্রেন চালুর অপেক্ষা
সর্বাধিক পঠিত
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
মিল্টনের আশ্রয়কেন্দ্রে আশ্রিতদের এখন কী হবে
মিল্টনের আশ্রয়কেন্দ্রে আশ্রিতদের এখন কী হবে
বিসিএসে সফলতায় এগিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা
বিসিএসে সফলতায় এগিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
চট্টগ্রামে যান চলাচলের জন্য প্রস্তুত এলিভেটেড এক্সপ্রেসওয়ে
চট্টগ্রামে যান চলাচলের জন্য প্রস্তুত এলিভেটেড এক্সপ্রেসওয়ে