X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

১৯৭৩ সালে প্রথম পাঁচসালায় বরাদ্দ সবচেয়ে বেশি শিল্পখাতে

উদিসা ইসলাম
২১ নভেম্বর ২০২১, ০৮:০০আপডেট : ২১ নভেম্বর ২০২১, ১০:৩৮

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ২১ নভেম্বরের ঘটনা।)

দেশের প্রথম পাঁচসালা পরিকল্পনায় শিল্পখাতে মোট সাড়ে ৭শ কোটি টাকার মতো বিনিয়োগের প্রস্তাব করা হয়। এর মধ্যে বৈদেশিক মুদ্রার পরিমাণ হচ্ছে ৩৮৪ কোটি টাকার বেশি। শিল্পখাতে বরাদ্দ মোট বরাদ্দের শতকরা ৫১ ভাগ। কর্তৃপক্ষের সূত্রের বরাত দিয়ে এই দিন পরিবেশিত খবরে বলা হয়, শিল্পখাতের এই মোট বরাদ্দের মধ্যে নতুন প্রকল্পে ৪৮৬ কোটি টাকারও বেশি, চালু প্রকল্পে ১৫৫ কোটি টাকা, শিল্প পরিষদের আধুনিকীকরণ, সুষমকরণ ও পুনর্নির্মাণ বাবদ প্রায় এক কোটি টাকা ব্যয়ের প্রস্তাব করা হয়।

প্রথম পরিকল্পনাকালে শিল্প ব্যবস্থা নেওয়ার জন্য বরাদ্দকৃত অর্থ সর্বকালের রেকর্ড পরিমাণ বরাদ্দ বলে সূত্রে জানা যায়। উক্ত সূত্রে আরও জানা যায়, শিল্পখাতে বৃহত্তম প্রকল্পটি হবে পেট্রোকেমিক্যাল কমপ্লেক্স। আশুগঞ্জে এই প্রকল্প স্থাপিত হবে। প্রথম পাঁচসালা পরিকল্পনাকালে এর প্রকল্প স্থাপনের অর্ধেক কাজ সমাপ্ত হবার কথা।

দৈনিক বাংলা, ২২ নভেম্বর ১৯৭৩

বঙ্গবন্ধুর সঙ্গে কার্কের কয়েকদফা আলোচনা হবে

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী কার্ক ১৯৭৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে ছয়দিনের সফরে বাংলাদেশে আসবেন। প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে সেসময় কয়েকদফা আলোচনা করবেন বলে জানানো হয়।

এই দিন বাসসের খবরে বলা হয়, দুই দেশের প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট আলোচনা করবেন। এ ছাড়া তারা আন্তর্জাতিক পরিস্থিতি পর্যালোচনা করবেন। বঙ্গবন্ধু বিমানবন্দরে অভ্যর্থনা জানাতে নির্দেশ দেন। সফরকালে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী চট্টগ্রামে যেতে পারেন। উল্লেখ্য, ১৯৭২ সালের গোড়ার দিকে বিরোধীদলের নেতা হিসেবে কার্ক বাংলাদেশ সফরে এসেছিলেন।

 

বঙ্গবন্ধু শেরে বাংলার স্বপ্ন বাস্তবায়িত করেছেন

বাংলা একাডেমির মহাপরিচালক মাজহারুল ইসলাম বলেন, শেরে বাংলা এদেশের জনগণকে সামন্তপ্রভুদের শাসন থেকে মুক্ত হওয়ার সংগ্রাম ত্বরান্বিত করে গেছেন। তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শেরে বাংলার স্বপ্নকে বাস্তবায়িত করেছেন। এই দিন শেরে বাংলা একে ফজলুল হকের শততম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক সেমিনারে সভাপতির ভাষণে তিনি একথা বলেন। তিনি বলেন শেরে বাংলা বাঙালি রাজনৈতিক নেতাদের মধ্যে সর্বপ্রথম কৃষক-শ্রমিকের মুক্তির কথা বলেছেন। তিনি আজীবন কৃষকদেরকে শোষণ থেকে মুক্ত করার জন্য সংগ্রাম করেছেন।

ডেইলি অবজারভার, ২২ নভেম্বর ১৯৭৩

সৈন্য প্রত্যাহার প্রশ্নে আজ গুরুত্বপূর্ণ বৈঠক

জাতিসংঘ কর্তৃক মধ্যপ্রাচ্যে যুদ্ধবিরতির আহ্বান করার পরও গত ২৯ অক্টোবরের অবস্থানে যুদ্ধবিরতির আহবান কার্যকর করার প্রশ্নে এখন পর্যন্ত কোনও ফয়সালা হয়নি। এই পটভূমিতে পুনরায় কায়রো-সুয়েজ সড়কের ১০১ মাইলের মাথায় ইসরায়েল ও মিসরের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা। আল-আহরাম পত্রিকা এই বৈঠককে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং চূড়ান্ত বলে বর্ণনা করে। বৈঠকে মিসরের জেনারেল আব্দুল গনি এবং ইসরায়েলের জেনারেল জিয়া রেবের ২২ অক্টোবরের অবস্থানে প্রত্যাবর্তনের প্রশ্নে আলোচনা হবে।

বঙ্গবন্ধুর সঙ্গে বাংলাদেশে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত পিয়ারে নিলের সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এই দিন সকালে গণভবনে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। বিপিআই এ সংবাদ পরিবেশন করলেও বিস্তারিত কিছুই জানানো হয়নি।

সেই দিন বাস ভাড়া বেড়েছিল

ঢাকা শহর ও শহরতলীর বাস ভাড়া বাড়ানো হয়। বর্ধিত ভাড়া অবিলম্বে কার্যকর হবে বলে জানানো হয়। ঢাকা মোটরভেহিকেল গ্রুপের এক প্রেসরিলিজে এ তথ্য জানানো হয়। অটোর যন্ত্রাংশ, টায়ার টিউবের আকাশছোঁয়া মূল্য, পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধি, বাসের বডি নির্মাণ ব্যয় বেড়ে যাওয়ার কথা বিবেচনা করে এই ভাড়া বাড়ানো হয়। প্রথম মাইল অংশবিশেষের জন্য বাস ভাড়া যাত্রীপ্রতি ১৫ পয়সা এবং পরবর্তী মাইলের অংশবিশেষের জন্য পাঁচ পয়সা এবং ঢাকা শহর রুট ছাড়া অন্য রুটে প্রথম মাইল অংশবিশেষের ভাড়া ১০ পয়সা এবং পরবর্তী মাইল অংশবিশেষের ভাড়া হবে আট পয়সা। বর্ধিত ভাড়া আদায়ে সহযোগিতার জন্য জনগণের প্রতি আহ্বান জানায় সরকার।

/এফএ/
সম্পর্কিত
খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি: প্রধানমন্ত্রী
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু গোল্ডকাপ গিনেস বুকে ওঠানোর উদ্যোগ
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা