X
বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮

সেকশনস

লঙ্কান স্পিনেই ঘায়েল ওয়েস্ট ইন্ডিজ

আপডেট : ২৫ নভেম্বর ২০২১, ১৫:৫০

গল টেস্টে চতুর্থ দিন থেকেই জয় দেখছিল শ্রীলঙ্কা। পঞ্চম ও শেষ দিনে অপেক্ষা ছিল কতদ্রুত তারা ওয়েস্ট ইন্ডিজকে গুটিয়ে দিতে পারে। শেষ দিনে এনক্রুমাহ বনার ১৭৩ বল লড়েছেন ঠিকই। কিন্তু দলের হার এড়াতে পারেননি। ওয়েস্ট ইন্ডিজ প্রথম টেস্টে হেরে গেছে ১৮৭ রানের বড় ব্যবধানে। 

বিশাল জয়ের বড় কৃতিত্ব লঙ্কান তিন তরুণ স্পিনারের। দুই ইনিংস মিলে তারা নিয়েছেন ১৮ উইকেট! তবে শেষ দিনে একটা প্রতিরোধের মুখোমুখি তাদের হতেই হয়েছে। শেষ চার উইকেটের জন্য স্পিনাররা ব্যয় করেন ৪৮.৩ ওভার। অফস্পিনার রমেশ মেন্ডিস আগের দিনের ৪ উইকেট নিয়ে মাঠে নেমেছিলেন। কিন্তু এদিন ঘূর্ণিজাদু দেখিয়েছেন বামহাতি লাসিথ এম্বুলদেনিয়া। দ্বিতীয় ইনিংসে উইকেট শিকার করেছেন ৫টি। ১১ টেস্টের ক্যারিয়ারে যা তার তৃতীয় নজির। একটি নিয়েছেন প্রবীণ জয়াবিক্রমা।    

৩৪৮ রানের লক্ষ্যে শেষ দিনে প্রথম সেশনে মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়ান বনার ও জশুয়া ডা সিলভা। স্কোরিংয়ের চেয়ে প্রতিরোধের দিকেই দুজনের মনোযোগ ছিল বেশি। অবশ্য এই সময় ভাগ্যও সহায় ছিল। রান আউট, ক্যাচ মিসের সুযোগ এসেছিল। এই জুটি থাকলে ড্রয়ের একটা সম্ভাবনা ছিল, কিন্তু লাঞ্চের আধা ঘণ্টা আগে ডা সিলভার প্রতিরোধ ভেঙে দেন এম্বুলদেনিয়া। ফিরতি ক্যাচ দিয়ে ৫৪ রানে ফেরেন ১২৯ বল খেলা এই উইকেটকিপার। তার বিদায়েই ভেঙেছে ১০০ রানের জুটি।

এর পর রাকিম কর্নওয়ালকে সঙ্গী করে বনার জুটি গড়ার চেষ্টা করেছিলেন। ধৈর্য্য পরীক্ষায় কর্নওয়াল খেলতে পেরেছেন ৪৬ বল। তাকে ১৩ রানে সাজঘরে পাঠান জয়াবিক্রমা। বনার ২২০ বল খেলে ৬৮ রানে অপারজিত থেকেছেন। শেষ দিকে সঙ্গী না থাকায় ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংসে অলআউট হয়ে যায় ১৬০ রানে। ম্যাচসেরা হয়েছেন প্রথম ইনিংসে ১৪৭ রান করা দিমুথ করুনারত্নে।  

/এফআইআর/

সম্পর্কিত

ভারতের ওয়ানডে অধিনায়কও রোহিত

ভারতের ওয়ানডে অধিনায়কও রোহিত

এভাবেও ইনিংস ব্যবধানে হারা যায়!

এভাবেও ইনিংস ব্যবধানে হারা যায়!

সাকিবের জায়গায় ফজলে রাব্বি

সাকিবের জায়গায় ফজলে রাব্বি

যে রেকর্ডে সোবার্স-বোথামদের চেয়েও দ্রুততম সাকিব

যে রেকর্ডে সোবার্স-বোথামদের চেয়েও দ্রুততম সাকিব

quiz
সর্বশেষসর্বাধিক
© 2021 Bangla Tribune