X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ভাড়া বেড়েছে ১৭ শতাংশ, সপ্তাহে ৩ দিন সেন্টমার্টিন যাবে এমভি বে-ওয়ান

হুমায়ুন মাসুদ, চট্টগ্রাম
২৫ নভেম্বর ২০২১, ১৮:৪৬আপডেট : ২৫ নভেম্বর ২০২১, ২০:১৭

চট্টগ্রাম-সেন্টমার্টিন রুটে আবারও আনুষ্ঠানিক যাত্রা শুরু করতে যাচ্ছে দেশের অন্যতম প্রমোদতরী এমভি বে-ওয়ান ক্রুজ। ১১৩ যাত্রী নিয়ে বৃহস্পতিবার (২৫ নভেম্বর) রাতে জাহাজটি সেন্টমার্টিনের উদ্দেশে চট্টগ্রাম থেকে ছেড়ে যাবে। তবে আগের চেয়ে জাহাজ ভাড়া ১৭ শতাংশ বাড়ানো হয়েছে। 

বৃহস্পতিবার বিকালে এসব তথ্য জানিয়েছেন জাহাজটির মালিক কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার এম এ রশিদ। চলতি শীত মৌসুমে জাহাজটি সেন্টমার্টিন রুটে নিয়মিত চলাচল করবে বলেও তিনি জানান।

এম এ রশিদ বলেন, গত বছরের ডিসেম্বর মাস থেকে এমভি বে-ওয়ান ক্রুজ জাহাজটি চট্টগ্রাম সেন্টমার্টিন রুটে পর্যটন সেবা দিয়ে আসছে। শুরুতে বে-ওয়ান ব্যাপক সাড়া জাগালেও করোনা মহামারির কারণে কাঙ্ক্ষিত সেবা দেওয়া সম্ভব হয়নি। এবার আমরা আরও আধুনিক সুযোগ-সুবিধা সংযোজন করেছি। আজ ১১৩ যাত্রী নিয়ে জাহাজটি সেন্টমার্টিন যাবে। এরপর ২ ডিসেম্বর থেকে এই রুটে নিময়মিত চলাচল করবে। সপ্তাহে তিন দিন চট্টগ্রাম থেকে জাহাজটি সেন্টমার্টিনের উদ্দেশে ছেড়ে যাবে।

১৭ শতাংশ ভাড়া বাড়ানো হয়েছে জানিয়ে তিনি বলেন, জাহাজটি চলাচল শুরুর প্রাক্কালে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি করায় আমাদের হিসাব-নিকাশ এলোমেলো হয়ে যায়। বিলাসবহুল আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত জাহাজের একদিনের জ্বালানি ২১ লাখ টাকার ওপরে খরচ হয়। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি সমন্বয় করতে সব ধরনের পরিবহন এবং আমদানি-রফতানি খাতে ১৫ থেকে ২৫ শতাংশ মূল্যবৃদ্ধি করতে হয়েছে। ওসব খাতের সঙ্গে সমন্বয় করে পর্যটন সেক্টরে মূল্য বৃদ্ধি সহনীয় পর্যায়ে রাখতে আমাদের ভাড়া বাড়াতে হয়েছে। যা এই খাতে সর্বনিম্ন। পরিবহন সংশ্লিষ্ট অন্যান্য খাতের সঙ্গে মিল রেখে জাহাজের টিকিট মূল্য ১৭ শতাংশ বাড়ানো হয়েছে।

জাপানের কোবেই শহরের মিতসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজের তৈরি বে-ওয়ান ক্রুজশিপটির দৈর্ঘ্য ৪০০ ফুট, প্রস্থ ৫৫ ফুট ও ১৮ ফুট ড্রাফট রয়েছে। এটির গড় গতি ঘণ্টায় ১৬ দশমিক এক নটিক্যাল মাইল এবং সর্বোচ্চ গড় গতি ঘণ্টায় ২৪ নটিক্যাল মাইল। তবে বাংলাদেশের উপকূলীয় সমুদ্রপথে এই জাহাজ প্রতিঘণ্টায় গড়ে ১৮-২০ নটিক্যাল মাইল বেগে চলতে সক্ষম।

কর্ণফুলী শিপ বিল্ডার্স সূত্রে জানা যায়, জাহাজে প্রেসিডেন্সিয়াল সুইট, সুইমিংপুল, কনফারেন্স হল, আন্তর্জাতিকমানের রেস্টুরেন্ট, ড্যান্সবার, বাংকার বেড কেবিন, টুইন বেড কেবিনসহ নানা রকম আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত আড়াই হাজার আসন রয়েছে। জাহাজটি সপ্তাহের প্রত্যেক বৃহস্পতিবার চট্টগ্রামের পতেঙ্গা থেকে রাত ১১টায় ছেড়ে পরদিন সকাল ৭টায় সেন্টমার্টিন পৌঁছায়। শুক্রবার সেন্টমার্টিন অবস্থান করে শনিবার বেলা ১১টায় পতেঙ্গার উদ্দেশে যাত্রা করে সন্ধ্যা সাড়ে ৭টায় পৌঁছায়। এরপর সপ্তাহের সোম ও বুধবার জাহাজটি পতেঙ্গা ও সেন্টমার্টিনের মধ্যে যাতায়াত করবে। সপ্তাহের শুক্রবার ও মঙ্গলবার জাহাজটি সেন্টমার্টিন অবস্থান করবে। 

প্রসঙ্গত, আগে এমভি বে-ওয়ানের টিকিটের মূল্য ছিল সর্বনিম্ন তিন হাজার থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত। এর সঙ্গে নতুন করে ১৭ শতাংশ বর্ধিত ভাড়া যোগ হবে।

/এএম/
সম্পর্কিত
বঙ্গোপসাগরে ডুবলো জাহাজ, ভাসছেন ১২ নাবিক
‘সেফ জোনে’ ২৩ নাবিক, নিরাপত্তায় ইতালির যুদ্ধজাহাজ
দুবাই থেকে বিমানে দেশে ফিরবেন ‘এমভি আবদুল্লাহ’র দুই নাবিক
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!