X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

ভিডিও ভাইরাল, উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে এজাহার

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি  
০২ ডিসেম্বর ২০২১, ২২:১২আপডেট : ০২ ডিসেম্বর ২০২১, ২২:১২

সামাজিক যোগাযোগমাধ্যমে এক শিক্ষার্থীর সঙ্গে অনৈতিক কর্মকাণ্ডের ভিডিও ভাইরালের ঘটনায় নাচোল উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল কাদেরর বিরুদ্ধে থানায় এজাহার দায়ের করা হয়েছে।

বুধবার (১ ডিসেম্বর) রাতে নাচোল থানায় বাদী হয়ে এজাহারটি দায়ের করেন নাচোল পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনারুল ইসলাম ঝাইটন। বিষয়টি নিশ্চিত করেছেন নাচোল থানার ওসি সেলিম রেজা। যদিও এখন পর্যন্ত এজাহারটি মামলা হিসেবে রেকর্ড করা হয়নি।

এজাহারে উল্লেখ করা হয়েছে, উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের মাদক সম্রাট ও সন্ত্রাসীদের গডফাদার হওয়ার কারণে সাধারণ মানুষ তাকে ভয় পায়। আর মানুষের এ দুর্বলতাকে কাজে লাগিয়ে চেয়ারম্যানের কাছে আসা নারীরা ধর্ষণ ও যৌন নিপীড়নের শিকার হয়।

সম্প্রতি চেয়ারম্যানের নারী কেলেঙ্কারির একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। ভাইরাল হওয়া ওই ভিডিওর বিষয়ে উল্লেখ করে এজাহারে বলা হয়, শিক্ষা বিষয়ক আর্থিক অনুদানের জন্য এক নারী শিক্ষার্থী তার পরিষদ কার্যালয়ে গেলে সে তাকে নানাবিধ প্রলোভনের ফাঁদে ফেলে যৌন হয়রানি এবং ভিডিও ধারণ করে। পরে সেই ভিডিও ভাইরাল হয় সামাজিক যোগাযোগমাধ্যমে। আব্দুল কাদেরের অনৈতিক সেই ভিডিও ভাইরাল হওয়ার পর এমন জঘন্য কাজের প্রতিবাদ জানান জেলা আওয়ামী লীগ, উপজেলা ও পৌর আওয়ামী লীগ। তার বিরুদ্ধে দলীয় ব্যবস্থা গ্রহণের এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা। এ ঘটনায় চেয়ারম্যানকে কারণ দর্শানোর নোটিশও দিয়েছে জেলা আওয়ামী লীগ।

এজাহার সূত্রে আরও জানা গেছে, চেয়ারম্যানের অনৈতিক কর্মকাণ্ডের ভিডিও ভাইরাল হওয়ার পর থেকেই ভুক্তভোগী ওই শিক্ষার্থী ও তার পরিবার চরম অনিশ্চয়তায় দিনাতিপাত করছে। শুধু তাই নয়, বিভিন্ন গণমাধ্যমে চেয়ারম্যানের বিরুদ্ধে বক্তব্য দেওয়ায় ভুক্তভোগী ও তার পরিবারকে নানারকম হুমকি-ধমকি দিচ্ছে। তাই ভুক্তভোগীর পরিবার চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা করতেও ভয় পাচ্ছে। সমাজ ও সরকারের সুনাম ও নারী সমাজের সম্ভ্রম রক্ষার্থে চেয়ারম্যানের বিরুদ্ধে এজাহার দায়ের ও শাস্তির দাবি জানিয়েছেন বাদী আনারুল ইসলাম ঝাইটন।

এজাহার দায়েরের সময় থানায় উপস্থিত ছিলেন- উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আবুল হোসেন, বীর মুক্তিযোদ্ধা হুমায়নসহ উপজেলা আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মী ও মানবাধিকারকর্মীরা।

এদিকে, এজাহার দায়ের হলেও এখন পর্যন্ত মামলা হিসেবে রেকর্ড হয়নি। এ বিষয়ে নাচোল থানার ওসি সেলিম রেজা জানান, ভুক্তভোগী ও তার পরিবার থানায় অভিযোগ বা মামলা দায়ের না করায় আনারুল ইসলাম ঝাইটনের এজাহারটি মামলা হিসেবে রেকর্ড করা হয়নি। ভুক্তভোগী বা তার নিকট আত্মীয় মামলা না করলে আপাতত এটি রেকর্ড হবে না। কিন্তু কেন হবেনা? এমন প্রশ্নের জবাবে তিনি ঊর্ধ্বতনদের সঙ্গে কথা বলার পরামর্শ দেন প্রতিবেদককে।

তবে এ বিষয়ে বাংলাদেশ মানবাধিকার কমিশন নাচোল উপজেলা শাখার সভাপতি ও চাঁপাইনবাবগঞ্জ জেলা জজ কোর্টের আইনজীবী মোস্তাফিজুর রহমান বুলেট জানান, নারী শিশু নির্যাতন দমন আইনে এ ধরনের অপরাধ আমলযোগ্য, অমীমাংসাযোগ্য ও অজামিনযোগ্য হওয়ায় যে কেউ বাদী হয়ে অপরাধের বিচার চাইতে পারেন। এ ক্ষেত্রে এজাহারটি মামলা হিসেবে রেকর্ড করে তদন্তপূর্বক আসামির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া ওসির অথবা পুলিশের কর্তব্য।

এই মানবাধিকার কর্মী ও আইনজীবী আরও বলেন, ‘এজাহারের বক্তব্য অনুযায়ী নারী ও শিশু নির্যাতন দমন আইনের ১০ ধারাসহ ডিজিটাল নিরাপত্তা আইন ও পর্নোগ্রাফি আইনে এজাহারটি মামলাযোগ্য। যেখানে ভুক্তভোগী বা তার নিকটতম আত্মীয় বাদী হতে হবে এমন কোনও বাধ্যবাধকতা আইনে নেই। বরং এ ঘটনায় বাংলাদেশের যেকোনও নাগরিক এমনকি পুলিশ নিজেও বাদী হয়ে মামলা করতে পারেন।’

/এফআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বাংলাদেশের আম নিতে চায় চীন
বাংলাদেশের আম নিতে চায় চীন
গাজীপুর-নীলফামারীর দুই হাসপাতালে দুদকের অভিযান
গাজীপুর-নীলফামারীর দুই হাসপাতালে দুদকের অভিযান
এলপিএলের ড্রাফটে চার বাংলাদেশি
এলপিএলের ড্রাফটে চার বাংলাদেশি
মাদ্রাসা ক্যাম্পাস সবুজায়নের নির্দেশ
তীব্র তাপপ্রবাহমাদ্রাসা ক্যাম্পাস সবুজায়নের নির্দেশ
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ