দারিদ্র্য বিমোচনে বেসরকারি খাত গুরুত্বপূর্ণ: মির্জ্জা আজিজুল ইসলাম

সিজেডএম ও ডিসিসিআই আয়োজিত গোলটেবিল বৈঠকদারিদ্র্য বিমোচনে দেশের বেসরকারি খাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে মন্তব্য করেছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ ও পরিকল্পনা উপদেষ্টা ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম। তিনি বলেন, ‘জাকাত হলো একটি ধর্মীয় অনুশাসন। এর মাধ্যমে সমাজের পিছিয়ে পড়া শ্রেণির ভাগ্য উন্নয়ন করা সম্ভব।
বৃহস্পতিবার (২৫ মে) মতিঝিলের চেম্বার ভবনের সম্মেলন কক্ষে সেন্টার ফর জাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম) ও ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) যৌথ আয়োজনে অনুষ্ঠিত ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বেসরকারি খাতের ভূমিকা’ শীর্ষক গোলটেবিল আলোচনায় মির্জ্জা আজিজুল এসব কথা বলেন।
সিজেডএম চেয়ারম্যান ও রহিম আফরোজ বাংলাদেশের গ্রুপ ডিরেক্টর নিয়াজ রহিম, ডিসিসিআই সাবেক ঊর্ধ্বতন সহ-সভাপতি আব্দুস সালাম, সাবেক সহ-সভাপতি এম আবু হোরায়রাহসহ প্রতিষ্ঠানের সচিব মো. জহিরুল হক আলোচনায় উপস্থিত ছিলেন।
আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আব্দুল মজিদ। সভার সঞ্চালনা করেন পিপিআরসি’র নির্বাহী চেয়ারম্যান ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান।
অনুষ্ঠানে ড. হোসেন জিল্লুর রহমান বলেন, ‘বেসরকারি খাতের অংশগ্রহণ ছাড়া এসডিজি (টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা) অর্জন করা সম্ভব নয়।’
ডিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সভাপতি কামরুল ইসলাম স্বাগত বক্তব্যে বলেন, ‘বাংলাদেশে প্রায় ছয় কোটি মানুষ দারিদ্র্য সীমার নিচে রয়েছে এবং তাদের জীবনমান উন্নয়নে জাকাত অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।’

আরও পড়ুন-

পার্বত্য চট্টগ্রাম এশিয়ার বিজনেস হাবে পরিণত হবে: মেনন

বৈদেশিক বাণিজ্যের সক্ষমতা অর্জনে সহায়তা বাড়াতে হবে: বাণিজ্যমন্ত্রী

/এসআই/টিআর/