২০০ শয্যার হাসপাতাল বানালে ১০ বছর কর মাফ

স্বাস্থ্য খাতে বিনিয়োগ বাড়াতে আগামী বাজেটে নতুন করে কর অবকাশ সুবিধা দেওয়ার ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের বাজেট বক্তৃতায় তিনি এ প্রস্তাব করেন।

মন্ত্রী বলেন, সরকারি উদ্যোগের পাশাপাশি বেসরকারি উদ্যোগে মানসম্মত স্বাস্থ্যসেবাকে রাজধানী ঢাকা, চট্টগ্রাম, গাজীপুর ও নারায়ণগঞ্জ জেলার বাইরে সহজলভ্য করার লক্ষ্যে আমি এ খাতে কর প্রণোদনার প্রস্তাব করছি। ঢাকা, চট্টগ্রাম, গাজীপুর ও নারায়ণগঞ্জ জেলার বাইরে অন্যান্য জেলায় শিশু ও নবজাতক, নারী ও মাতৃস্বাস্থ্য, আনকোলজি, ওয়েলবিং ও প্রিভেন্টিভ মেডিসিন ইউনিট থাকা সাপেক্ষে ন্যূনতম ২৫০ শয্যার সাধারণ হাসপাতাল ও ন্যূনতম ২০০ শয্যার বিশেষায়িত হাসপাতাল স্থাপিত হলে শর্ত সাপেক্ষে ১০ বছরের জন্য কর অব্যাহতির প্রস্তাব করছি। অর্থাৎ ২০৩১ সালের ৩০ জুন পর্যন্ত এই সুযোগ মিলবে।

জানা গেছে, শর্তগুলোর মধ্যে রয়েছে, শয্যা সংখ্যার অন্তত ৫ থেকে ১০ শতাংশ নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) শয্যা থাকতে হবে। কত লোকের কর্মসংস্থান হবে, কত বিনিয়োগ হবে, তা জানাতে হবে এনবিআরকে। সার্বিকভাবে একটি বিনিয়োগ পরিকল্পনা জমা দিয়ে এনবিআরের কাছ থেকে কর অবকাশ সুবিধার আবেদন করতে হবে।