‘বিটিএ’ স্বাক্ষরের জন্য কম্বোডিয়ার বাণিজ্যমন্ত্রীকে বাংলাদেশে আমন্ত্রণ

কম্বোডিয়ার বাণিজ্যমন্ত্রীকে আগামী জুনের শেষ বা জুলাইয়ের প্রথমে ঢাকায় অনুষ্ঠিতব্য ‘বাই লেটারেল ট্রেড এগ্রিমেন্ট’ (বিটিএ) স্বাক্ষরের জন্য বাংলাদেশে আমন্ত্রণ জানানো হয়েছে। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এ আমন্ত্রণ জানিয়েছেন। কম্বোডিয়ায় সফররত বাণিজ্যমন্ত্রী বুধবার (২৫ এপ্রিল) স্থানীয় নমপেন হোটেলে কম্বোডিয়ার বাণিজ্যমন্ত্রী প্যান সোরাসাক’র সঙ্গে পূর্ব নির্ধারিত দ্বিপাক্ষিক বৈঠকে এ আমন্ত্রণ জানান।

নমপেন হোটেলে কম্বোডিয়ার বাণিজ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে তোফায়েল আহমেদ২০১৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কম্বোডিয়া সফরের কথা উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ-কম্বোডিয়ার মধ্যে ১টি চুক্তি এবং ৯টি এমওইউ স্বাক্ষরিত হয়েছে। বর্তমানে উভয় দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। উল্লিখিত চুক্তি এবং সমঝোতাগুলো যথাযথভাবে কাজে লাগিয়ে উভয় দেশ উপকৃত হতে পারে এবং সম্পর্ক আরও সুদৃঢ় হবে।’

কম্বোডিয়ার সঙ্গে বাংলাদেশের বিপুল বাণিজ্য সম্ভাবনা রয়েছে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, ‘বাংলাদেশ ও কম্বোডিয়া বাণিজ্য চুক্তি স্বাক্ষর করলে বাণিজ্য বৃদ্ধি পাবে। এতে উভয় দেশ উপকৃত হবে।’

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আব্দুল লতিফ বকসী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। কম্বোডিয়ার বাণিজ্যমন্ত্রী বাংলাদেশের ব্যবসায়ীদেরও কম্বোডিয়ায় বিনিয়োগের আহ্বান জানান বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

উল্লেখ্য, বর্তমানে কম্বোডিয়ার সঙ্গে বাংলাদেশের প্রায় ৬ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের দ্বিপাক্ষিক বাণিজ্য রয়েছে। গত অর্থবছর কম্বোডিয়ায় ৫.৩৯ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রফতানি করেছে বাংলাদেশ। একই সময়ে মাত্র .০৪ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য আমদানি করা হয়েছে।

বাংলাদেশ পক্ষে বাণিজ্যমন্ত্রীর সঙ্গে ইন্টারন্যাশনাল চেম্বার অফ কমার্স বাংলাদেশের প্রেসিডেন্ট মো. মাহবুবুর রহমান, ভাইস প্রেসিডেন্ট রোকেয়া আফজাল রহমান, আজিম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এবং ঢাকা চেম্বারের সাবেক প্রেসিডেন্ট মতিউর রহমানসহ বাংলাদেশ ব্যবসায়ী প্রতিনিধি দলের সদস্য এবং থাইল্যান্ড ও কম্বোডিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাঈদা মুনা তাসনিম এসময় উপস্থিত ছিলেন।