পাটজাত পণ্য রফতানির বিপরীতে ভর্তুকি পেতে সমিতির সনদ বাধ্যতামূলক

পাটজাত পণ্য রফতানি ভর্তুকির নীতিমালায় আংশিক সংশোধন করা হয়েছে। এখন থেকে পাটজাত পণ্য রফতানির বিপরীতে রফতানি ভর্তুকি পেতে বাংলাদেশ জুট স্পিনার্স অ্যাসোসিয়েশন (বিজেএসএ) ও বাংলাদেশ জুট মিলস অ্যাসোসিয়েশন (বিজেএমএ) এর সনদপত্র দাখিল করতে হবে। সোমবার (৬ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত ডিলার (এডি) শাখায় পাঠিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক (জিএম) কাজী রফিকুল হাসান স্বাক্ষরিত সার্কুলারে বলা হয়েছে,

সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, অগ্রিম ও রফতানি মূল্য প্রত্যাবাসন ব্যবস্থায় পাটজাত পণ্য রফতানির বিপরীতে ভর্তুকির আবেদন দাখিলের ক্ষেত্র ছাড়াও প্রচলিত ব্যবস্থায় রফতানি মূল্য প্রত্যাবাসনের ক্ষেত্রে পাটজাত পণ্য রফতানির বিপরীতে রফতানি ভর্তুকির আবেদনের সঙ্গে বাংলাদেশ জুট স্পিনার্স অ্যাসোসিয়েশন (বিজেএসএ) ও বাংলাদেশ জুট মিলস অ্যাসোসিয়েশন (বিজেএমএ) এর স্ব স্ব সদস্যদের অনুকূলে ইস্যুকৃত প্রত্যায়ন সনদ দাখিল করতে হবে। পাশাপাশি বৈচিত্র্যকৃত পাটজাত পণ্য রফতানির বিপরীতে ভর্তুকির আবেদনপত্র দাখিলের ক্ষেত্রে অফাইস সার্কুলার নম্বর ১২/২০১৬ অনুযায়ী প্রত্যায়ন সনদ দাখিলের ব্যবস্থা যথারীতি অব্যাহত থাকবে।

বাংলাদেশ ব্যাংক বলছে, এ নির্দেশনা জারির তারিখ থেকে জাহাজীকৃত পাটজাত পণ্য রফতানির বিপরীতে ভর্তুকির আবেদনের ক্ষেত্রে প্রযোজ্য হবে।