কিঞ্চিৎ সন্দেহে বাসা ছাড়তে নোটিশ দেওয়া হয় না.গঞ্জে নিহত জঙ্গিদের

 



নারায়ণগঞ্জের এই বাড়িতে ভাড়া থাকতেন নিহত জঙ্গি তামিম আহমেদ চৌধুরীসহ তার সহযোগীরাগুলশান ও শোলাকিয়া হামলার মাস্টার মাইন্ড বলে পরিচিত তামিম আহমেদ চৌধুরীসহ তিন জঙ্গিকে নিহত হওয়ার ১০ দিন আগেই নারায়ণগঞ্জ শহরের পাইকপাড়া বাসা ছাড়তে মৌখিকভাবে চূড়ান্ত নোটিশ দেওয়া হয়। এর আগে গত ২ জুলাই মুরাদ ও রানা নামে দুই যুবক নিজেদেরকে ওষুধ কোম্পানি ‘একমি ল্যাবরেটরিজ’-এর কর্মকর্তা পরিচয় দিয়ে ও আইডি কার্ড দেখিয়ে তিনতলার একটি ফ্ল্যাট ভাড়া নেন।

ওই সময় তারা এটাও জানিয়েছিলেন, ওই বাসায় শিগগিরই তাদের পরিবারের লোকজন এসে উঠবে। কিন্তু দেড় মাসেও পরিবারের কোনও লোকজন না আসায় বিষয়টি নিয়ে কিঞ্চিৎ সন্দেহও ছিল বাড়িওয়ালার। তবে শনিবার ২৭ আগস্ট সকালে ঘটনার পর সন্দেহটা যে অমূলক ছিল না, সেটা চরমভাবে বুঝতে পারলেন বাড়িওয়ালা নূরউদ্দিন দেওয়ান ও তার পরিবারের লোকজন। আর সেই সন্দেহ ও ভুলের খেসারত দিতে হচ্ছে পরিবারের সদস্যদের। ইতোমধ্যে, ভাড়াটিয়ার তথ্য না দেওয়ার অভিযোগে গ্রেফতার হয়েছেন নূরউদ্দিন। এর আগে পুরো পরিবারের লোকজনকে জিজ্ঞাসাবাদ করে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

রবিবার বেলা সাড়ে ১১টায় নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার মঈনুল হক সংবাদ সম্মেলনে জানান, বাড়িওয়ালা নূরউদ্দিন দেওয়ান জিজ্ঞাসাবাদে ইতোমধ্যে জানিয়েছেন, গত ২ জুলাই দুই যুবক নিজেদের ‘একমি ল্যাবরেটরিজ’-এর কর্মকর্তা পরিচয়ে বাসাটি ভাড়া নেয়। ওই সময়ে তারা প্রতিষ্ঠানের যে আইডি কার্ড দেখায়, সেগুলো ভুয়া বলে মনে করা হচ্ছে।

বাড়ি ভাড়া দেওয়া হবে লেখা থাকলেও নারায়ণগঞ্জের ওই বাড়িতে কেউ ভাড়া নিতে চাইছেন নানূরউদ্দিনের বড় ভাই কামাল দেওয়ানের ছেলে পুলকের সঙ্গে কথা হয় রবিবার। তিনি জানান, যখন তৃতীয়তলার ফ্ল্যাটটি জুলাই মাসে ভাড়া নেওয়া হয়, তখন তারা জানায়, তাদের পরিবারের লোকজন আছে। কয়েকদিনের মধ্যেই তারা এসে উঠবে। তাদের কথায় আশ্বস্ত হয়েই বাসা ভাড়া দেওয়া হয়। তাছাড়া বাড়িতে ওঠার পর মাঝে-মধ্যে চাচা নূরউদ্দিন তাদের ফ্ল্যাটে যেতো। বাসা ভাড়া নেওয়া লোকজন মাঝে-মধ্যেই অনেক রাত করে বাসায় ফিরতো। সে কারণেই সন্দেহটা প্রবল হয়। জিজ্ঞাসা করলে তারা বলতো, ওষুধ কোম্পানির চাকরি। তাই ফিরতে রাত হয়। এরপরই তাদের বলা হয়, পরিবারের লোকজনদের না ওঠালে বাড়ি ছাড়তে হবে। গত সপ্তাহে মৌখিকভাবে বাড়ি ছাড়তে তাদের চূড়ান্ত নোটিশও দেওয়া হয়।

এদিকে, তিনতলার বাড়ির দ্বিতীয়তলার পশ্চিম দক্ষিণ দিকে ঝুলছে ‘বাসা ভাড়া দেওয়া হবে’ লেখা ছোট একটি সাইনবোর্ড। বাড়ির তিনতলাতে খালি দুটি ফ্ল্যাট ভাড়া দেওয়ার জন্যই ওই সাইনবোর্ড ঝোলানো হয় মাসের শুরুতে। ইতোমধ্যে, জামাল হোসেন নামের একজন হোসিয়ারি শ্রমিক তিনতলার দুই রুমের একটি ফ্ল্যাট চার হাজার টাকায় ভাড়া নিতে এক হাজার টাকা অ্যাডভান্সও করেন। তবে শনিবারের ঘটনার পর তিনি এ বাড়িতে আর উঠতে রাজি নন। শনিবার এ বাড়ির তৃতীয়তলাতেই মারা যায় তিন জঙ্গি।

জানা গেছে, পাইকপাড়া শাহসুজা সড়কের ৪১০/১ নম্বরের তিনতলা ভবনের দ্বিতীয়তলাতে সপরিবারে বসবাস করতেন বাড়ির মালিক নূরউদ্দিন দেওয়ান। নিচতলার দুটি ফ্ল্যাট ভাড়া দেওয়া। তৃতীয়তলার দুটি ফ্ল্যাটের মধ্যে তিন রুমের একটি ফ্ল্যাটে থাকতো শনিবার নিহত তিন জঙ্গি। আর অপর একটি ফ্ল্যাটকে দুইভাগে বিভক্ত করা হয়েছিল। এ অংশ ভাড়া দিতেই দুইতলায় নূরউদ্দিনের ফ্ল্যাটে ঝোলানো হয়, বাসা ভাড়ার সাইনবোর্ড।

এর আগে শনিবার মোবাইল ফোনে নূরউদ্দিন দেওয়ান বলেছিলেন, জুলাই মাসে জঙ্গিরা মুরাদ ও রানা নামে বাসাটি ভাড়া নেয়। তারা নিজেদের পরিচয় দেয় ওষুধ কোম্পানির চাকরিজীবী হিসেবে। ভাড়া দেওয়ার পর আমি একাধিকবার ওই ফ্ল্যাটে গেছি। গিয়ে দেখেছি, তারা কেউ রান্না করছে, কেউ শুয়ে আছে।

শনিবার নারায়ণগঞ্জে পুলিশের অপারেশন হিট স্ট্রং-২৭ অভিযানে দুই সহযোগীসহ নিহত হয় জঙ্গি তামিম চৌধুরী।

/এবি/

আরও পড়ুন

অপারেশন হিট স্ট্রং-২৭
নারায়ণগঞ্জে বাড়িওয়ালাসহ ১০ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক

‘মাশাল্লাহ, আল্লায় বাঁচাইলা’