বেড়াতে এসে তিনদিন অবরুদ্ধ

 

মিতালী দাশ ও আপন দাশসিলেটের দক্ষিণ সুরমা থানাধীন শিববাড়ি এলাকার পাঠানপাড়া মসজিদের পাশের এক ভবন থেকে দুই জনকে উদ্ধার করা হয়েছে। উদ্ধার হওয়া ব্যক্তিরা হলেন মিতালী দাশ ও আপন দাশ। তিনদিন অবরুদ্ধ থাকার পর সোমবার সকালে তাদের উদ্ধার করে প্রশাসন।

জানা গেছে, উদ্ধার হওয়া দুইজনের বাড়ি সুনামগঞ্জ। তারা সিলেটে বোনের বাড়িতে বেড়াতে এসেছিলেন। কিন্তু গত ২৩ মার্চ মধ্যরাতে সিলেটের দক্ষিণ সুরমা থানাধীন শিববাড়ি এলাকায় ‘আতিয়া মহল’ নামে পাঁচতলা বাড়ির নিচতলায় জঙ্গি অবস্থানের খবর পায় পুলিশ। সেদিন রাত থেকেই বাড়িটি ঘেরাও করে রাখে পুলিশ। এরপর থেকেই তারা বোনের বাড়িতে আটকা পরে। গত তিনদিন শ্বাসরুদ্ধকর অবস্থায় থাকার পর সোমবার সকালে প্রশাসনের সহাযতায় তারা বের হয়ে আসেন। এছাড়াও সোমবার সকালে আতিয়া মহলের পাশের একটি ভবন থেকে ছয় জনকে উদ্ধার করে আইন-শৃঙ্খলা বাহিনী।

জানা গেছে, ২৪ মার্চ সকাল ৮টার দিকে আতিয়া মহলের ভেতর থেকে বাইরের দিকে গ্রেনেড ছোড়া হয়। ফলে ওই বাড়িতে অভিযান চালাতে ঢাকা থেকে পুলিশের বিশেষায়িত ইউনিট সোয়াতকে পাঠানো হয় ঘটনাস্থলে। আর অভিযানে নেতৃত্ব দিতে রাত ৪টার দিকে ঘটনাস্থলে পৌঁছান কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান মনিরুল ইসলাম।  তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে শুক্রবার সন্ধ্যা থেকে পুরো এলাকা নিয়ন্ত্রণে নেয় সেনাবাহিনীর প্যারা-কমান্ডো দল। ২৫ মার্চ শনিবার ভোরে আতিয়া মহলে অভিযান শুরু করে সোয়াত ও সেনাবাহিনীর প্যারা-কমান্ডো বাহিনী। অভিযান শুরুর পর দুপুর নাগাদ ভবনের ভেতর থেকে ৭৮ বাসিন্দাকে নিরাপদে সরিয়ে আনা হয়।

অভিযান নিয়ে শনিবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে আতিয়া মহল থেকে আধা কিলোমিটার দূরে সেনাবাহিনীর প্রেস ব্রিফিং চলাকালে পাঠানপাড়া এলাকার জামে মসজিদের কাছে  দুদফা বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণে দুই পুলিশ কর্মকর্তাসহ ছয়জন নিহত হন। আহত হন র্যা বের গোয়েন্দা বিভাগের প্রধানসহ অন্তত ৫০ জন। এরপর অভিযান চলাকালে রবিবার সন্ধ্যায় দুই জঙ্গি নিহত হয়। আজ সোমবার তৃতীয় দিনের মতো অভিযান চলছে। থেমে থেমে গুলি ও বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে।

/এসএনএইচ/