ধর্ষণের দায়ে যাবজ্জীবন কারাদণ্ড

যশোরযশোরের কেশবপুরে প্রতারণামূলক বিয়ে করে ধর্ষণের দায়ে শাহাজালাল নামে এক ব্যক্তিকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। সোমবার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের বিচারক অমিত কুমার দে এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্ত শাহাজালাল কেশবপুরের বরণডালি গ্রামের ওজিয়ার রহমান সরদারের ছেলে। দীর্ঘ সাক্ষ্য গ্রহণ শেষে আসামি শাহাজালালের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় যাবজ্জীবন কারাদণ্ডের পাশাপাশি ১ লাখ টাকা জরিমানা অনাদায়ে আরও ৩ বছর সশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। সাজাপ্রাপ্ত শাহাজালাল কারাগারে বন্দী আছে।

সরকার পক্ষে মামলাটি পরিচালনা করেছেন বিশেষ পিপি ইদ্রিস আলী। মামলার বিবরণে জানা গেছে, আসামি শাহাজালালের সঙ্গে বরণডালি গ্রামের এক তরুণীর প্রেমের সম্পর্ক ছিল। ২০১০ সালের ১৯ মার্চ তিনি ওই মেয়েকে তার বোনের বাড়ি যশোর শহরে বেড়ানোর কথা বলে নিয়ে যান। তাকে বিয়ে করবেন বলে একটি নীল কাগজে স্বাক্ষর নিয়ে বিয়ে হয়ে গেছে বলে জানান। এরপর দুইদিন বিভিন্ন আত্মীয় বাড়ি রেখে তিনি ওই মেয়েকে ধর্ষণ করেন।

এরপর বাড়ি ফিরে মেয়েটিকে তার বাড়িতে চলে যেতে বলেন। এ নিয়ে কথা কাটাকাটির একপর্যায়ে শাহাজালাল তাকে খুন-জখমের হুমকি দেন। পরে স্থানীয়ভাবে মীমাংসায় ব্যর্থ হয়ে মেয়েটি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে শাহাজালালকে আসামি করে ধর্ষণের অভিযোগে মামলা দায়ের করেন।

/এমও/এমপি/