পরিবেশ সচেতনতা সৃষ্টিতে বরিশালে ৫ কিলোমিটার রাস্তাজুড়ে ‘ফুল স্মরণী’

Barisal Photo- To create environment preservation sensetion plantation on Barisal --Bhola road started for making Phul Sharoni (3)

পরিবেশ সচেতনতা সৃষ্টিতে বরিশালে শুরু হয়েছে ফুলের গাছ রোপন অভিযান। শনিবার ’বরিশাল ফুল স্মরণী বিনির্মাণ অভিযান’ নাম দিয়ে ফুলের বৃক্ষ রোপনের এই অভিযানটি দেশের মধ্যে প্রথম বলে আয়োজকরা জানান। শনিবার দুপুর ১১টায় বরিশাল-ভোলা সড়কে এ কর্মসূচির উদ্বোধন করেন বরিশার বিভাগীয় কমিশনার মো শহীদুজ্জামান। ফুলের স্মরণীহিসেবে গড়ে তুলতে সড়কের দুই পার্শ্বে প্রায় তিন হাজার কৃষ্ণচূড়া, সোনালু ও জারুল ফুলের গাছ রোপন করা হয়েছে।

বরিশাল বিশ্ববিদ্যালয় সংলগ্ন বরিশাল-ভোলা সড়কের হিরণ পয়েন্ট থেকে চরকাউয়া পয়েন্ট পর্যন্ত ৪.৮ কিলোমিটার সড়কের দুই পাশে এ তিন ধরনের ফুলের গাছ রোপন কর্মসূচির আয়াজন করে বরিশাল জেলা প্রশাসন।

এ ফুল স্মরণীবিনির্মাণের কর্মসূচিতে অংশ নেন প্রশাসন ও বেশ কয়েকটি সরকারি প্রতিষ্ঠানের বিভিন্ন স্তরের কর্মকর্তারা সহ ৯৬টি এনজিও সংস্থা, সিটি কর্পোরেশন, বিশ্ববিদ্যালয়, কলেজের শিক্ষক ও শিক্ষার্থী, বিভিন্ন সামাজিক ও সাস্কৃতিক সংগঠনের প্রায় আড়াই হাজার মানুষ ।
এ ছাড়া পরিবেশ সচেতনতায় ফুলের স্মরণী নির্মাণে স্বতস্ফূর্ত ভাবে এগিয়ে আসে বহু সাধারণ মানুষও।
Barisal Photo- To create environment preservation sensetion plantation on Barisal --Bhola road started for making Phul Sharoni (1)

এসময় বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন পরিবেশ বিষয়ক গান পরিবেশন করে। নেচে, গেয়ে উৎসাহ দেয়, বৃক্ষ রোপনে আসা অংশগ্রহণকারীদের।
এ কর্মসূচিতে অংশগ্রহণকারী বরিশাল বিশ্ববিদ্যালয়ের ছাত্রী আফরোজা মোহনা জানান সারা দেশে এধরনের আয়োজন বরিশালেই প্রথম। এ সড়কে ফুলের গাছ রোপনের ফলে এর সৌন্দর্য্য আরো বৃদ্ধি পাবে। তাই এ কাজে সহযোগিতা করতে তিনি অংশগ্রহন করছেন।

বরিশাল জেলা প্রশাসক ড. গাজী মো: সাইফুজ্জামান বলেন, ৪.৮ কিলোমিটার সড়কের দুই পাশে ফুলের গাছ রোপন কর্মসূচি হাতে নেয়া হয়েছে। এ কর্মসূচিতে অংশগ্রহণকারীদের মধ্যে ৪৮ গ্রুপ স্বেচ্ছাশ্রমে এ বৃক্ষরোপনের কাজ করছে।

কৃষ্ণচূড়া, সোনালু ও জারুল ফুলের গাছ রোপনের মধ্যে দিয়ে সড়কটিকে রঙিন ফুলে আচ্ছাদিত করার লক্ষ্যেই এ অভিযান বলে জেলা প্রশাসক জানান।

বরিশাল ফুল স্মরণী বিনির্মাণ অভিযান নাম দিয়ে ফুলের গাছ রোপনের এই অভিযানটি দেশের মধ্যে প্রথম বলে তিনি দাবি করেন।

/এমএইচ