পুষ্টিহীনতা দূর করতে বেশি করে ফলদ গাছ লাগানোর আহ্বান শিল্পমন্ত্রীর

ঝালকাঠিতে এক অনুষ্ঠানে আমির হোসেন আমু (ছবি- প্রতিনিধি)

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, ‘পরিবেশ রক্ষায় দেশে প্রচুর পরিমাণে বনায়ন দরকার। এর মাধ্যমে আমরা পরিবেশ দূষণ থেকে বাঁচবো। একইসঙ্গে পানির স্তরকে ভূগর্ভে নেমে যাওয়া থেকেও রক্ষা করতে পারব। দেশের মানুষের পুষ্টিহীনতা দূর করতে হলে বেশি করে ফলদ গাছ লাগাতে হবে।’

রবিবার (১৬ জুলাই) দুপুরে ঝালকাঠির শিল্পকলা হলরুমে বৃক্ষ ও ফলদ মেলা-২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিল্পমন্ত্রী বলেন, ‘দেশি ফলে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে, যা মানব দেহের জন্য দরকার। বেশি করে ফলদ গাছের চাষ করলে দেশের চাহিদা পূরণ করে তা বিদেশেও রফতানি করা যাবে। এতে করে প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা আসবে।’

জেলা প্রশাসক হামিদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- জেলা প্রশাসক ও জেলা আওয়ামী লীগের সভাপতি সরদার মো. শাহ আলম, সাধারণ সম্পাদক অ্যাডকেট খান সাইফুল্লাহ পনির, পুলিশ সুপার জোবায়েদুর রহমান, পৌর মেয়র লিয়াকত আলী তালুকদার, পিপি আব্দুল মান্নান রসুল, বিভাগীয় বন কর্মকর্তা আবুল কালাম, জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের ডিডি শেখ আবু বক্কর সিদ্দিক।

জেলা প্রশাসন, সামাজিক বন বিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের যৌথ আয়োজনে শুরু হওয়া সপ্তাহব্যাপী মেলায় ২৫ স্টল অংশ নিয়েছে।  উদ্বোধনের পরে শিল্পমন্ত্রী মেলার বিভন্ন স্টল পরিদর্শন করেন। এরপর তিনি নিজের ঝালকাঠির বাসভবনে আওয়ামী লীগের সদস্য সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করেন।

/এমএ/