সিসিকের গাড়ি গায়েব: অবশেষে জিডির তদন্তে নামলো পুলিশ

a7a59b4d51f286243217cb82e356c90d-59f75e4ec14edসিলেট সিটি করপোরশেনের (সিসিক) তিনটি গাড়ি গায়েব হয়ে যাওয়ার ঘটনায় করা সাধারণ ডায়েরির (জিডি) তদন্তে নেমেছে কোতোয়ালি থানা পুলিশ। তদন্তের জন্য বৃহস্পতিবার (০২ নভেম্বর) তদন্ত কর্মকর্তা কোতোয়ালি থানার বন্দরবাজার পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই বেনু চন্দ্র সিলেট মহানগর চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুজ্জামান হিরোর আদালতে আবেদন করেছেন। গত ২৪ অক্টোবর ওই জিডি করা হয়েছিল। আর গাড়িগুলো গায়েব হয় তারও প্রায় এক মাস আগে ২৭ সেপ্টেম্বর।

আবেদনের বিষয়টি নিশ্চিত করে বেনু চন্দ্র জানান, সিটি করপোরেশনের তিনটি গাড়ি নিখোঁজের জিডি তদন্ত করার জন্য বুধবার (০১ নভেম্বর) থানা থেকে আমার কাছে পাঠানো হয়েছে। বিষয়টি সেনসিটিভ হওয়ায় জিডি তদন্তের জন্য আদালতের আদেশ চেয়ে বৃহস্পতিবার চিফ মেট্রোপলিটন আদালতে আবেদন করেছি। কিন্তু আদালত থেকে এখনও আদেশ পাইনি।

সোমবার (৩০ অক্টোবর) সিলেট সিটি করপোরেশনের তিনটি গাড়ি গায়েব, থানায় জিডি এবং বুধবার (০১ নভেম্বর) সিসিক’র গাড়ি নিখোঁজ : জিডি করে ভুলে যান কর্মকর্তা শিরোনামে বাংলা ট্রিবিউনে সংবাদ প্রকাশিত হয়।

এরপর সিটি করপোরেশনসহ পুলিশ প্রশাসনে বিষয়টি নিয়ে তোলপাড় শুরু হয়। বিষয়টি খতিয়ে দেখার জন্য গোয়েন্দা পুলিশও মাঠে নামে। জিজ্ঞাসাবাদ করা হয় সাধারণ ডায়েরির বাদী জাবেরুল ইসলামকে।

জিডির কপিসূত্র জানায়, তদন্তের দায়িত্ব পেয়ে বন্দরবাজার পুলিশ ফাঁড়ির ইনচার্জ বেনু চন্দ্র  বিষয়টি নিয়ে কথা বলেন করপোরেশনের রাত্রিকালীন নিরাপত্তার দায়িত্বে থাকা শরীফ উদ্দিনের সঙ্গে। শরীফ উদ্দিন তাকে জানান, তিনটি গাড়ির যন্ত্রাংশ সিটি করপোরেশনেরই কয়েকজনকে নিয়ে যেতে  দেখেছেন তিনি।

যন্ত্রাংশ নিয়ে যেতে বাধা না দেওয়া প্রসঙ্গে শরীফ উদ্দিন পুলিশকে জানিয়েছেন, যারা নিয়ে গেছে তারা পরিবহন শাখার। এ কারণে তিনি বাধা দেননি। তবে রাতের অন্ধকারে নিয়ে যাওয়ায় তাদের পুরোপুরি চেনা সম্ভব হয়নি বলেও জানিয়েছেন তিনি।

সিলেট মহানগর পুলিশের কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গৌছুল হোসেন বলেন, ‘করপোরেশনের তিনটি গাড়ি নিখোঁজের পর থানায় জিডি করা হলেও বিষয়টি নজরে আসেনি। যখন বিষয়টি সম্পর্কে জানতে পারলাম তখনই জিডিটি খুঁজে বের করে তদন্তের জন্য পুলিশের এক এসআইকে নির্দেশ দিয়েছি।’ তিনি আরও বলেন, ‘তদন্ত কর্মকর্তা এ বিষয়ে করপোরেশনের রাত্রিকালীন নিরাপত্তারক্ষীর সঙ্গে কথা বলেছেন।’