গৌরনদীতে যুবলীগ-ছাত্রলীগ সংঘর্ষে আহত ১০

বরিশালবালু ভরাটের ঘটনাকে কেন্দ্র করে বরিশালের গৌরনদী উপজেলার বড়দুলালী গ্রামে যুবলীগ ও ছাত্রলীগের মধ্যে সংঘর্ষের ঘটনায় অন্তত ১০ জন আহত হয়েছেন। বুধবার (১৭ জানুয়ারি) সকালে ঘণ্টাব্যাপী এ ধাওয়া পাল্টা-ধাওয়া ও ইট-পাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। গৌরনদী থানার ওসি মো. মনিরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

ওসি মো. মনিরুল ইসলাম জানান, এ সংঘর্ষে নারীসহ উভয় পক্ষের ১০ নেতাকর্মী আহত হয়েছেন এবং একটি বোমাও বিস্ফোরিত হয়েছে। স্থানীয়দের কাছে খবর পেয়ে পুলিশের একটি টিম নিয়ে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে। সেখান থেকে বোমার মতো দেখতে একটি বস্তু উদ্ধার করা হয়েছে।

আহতদের মধ্যে গুরুতর অবস্থায় দুই জনকে বরিশাল ও গৌরনদী হাসপাতালে ভর্তি করা হয়েছে বলেও জানিয়েছে পুলিশ।  

স্থানীয়রা জানান, গৌরনদী সরকারি কলেজ ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মো. রাসেল হাওলাদার (২৪) উপজেলার বড়দুলারী গ্রামে পালরদী নদী হতে মেশিন দিয়ে বালু তুলে এলাকায় ব্যবসা করে আসছিলেন। মঙ্গলবার বড়দুলালী গ্রামের জানে আলমের ডোবা ভরাটের জন্য কাজ শুরু করেন তিনি। এ ভরাট কাজকে কেন্দ্র করে স্থানীয় যুবলীগ নেতা সোহরাব বেপারী ও গৌরনদী সরকারি কলেজ ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি মামুন প্যাদাসহ স্থানীয় যুবলীগ নেতাকর্মীদের সঙ্গে  তার কথা কাটাকাটি হয়।

এ ঘটনার জের ধরে বুধবার সকাল সাড়ে ৯টা থেকে ১০টার দিকে উভয় পক্ষের মধ্যে ঘণ্টাব্যাপী সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় বালু উত্তোলন মেশিনের ১৫টি পাইপ কেটে ফেলা হয়।

আহতরা হলেন- সোহরাব বেপারী (৪০), মামুন প্যাদা (৩৫), সোহাগ বেপারী (৩৬), লিটন হাওলাদার(২০), সাইদুল বেপারী (২৮), ফিরোজ সরদার (৩৮) এবং ছাত্রলীগ নেতা রাসেল হাওলাদার (২৮),  তার মা হাসিনা বেগম(৫০), খলিল খন্দকার (৩৫), আরিফ হোসেনসহ (২৫)।

গুরুতর আহত সোহাগ বেপারীকে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতাল ও সোহরাব বেপারীকে গৌরনদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করানো হয়েছে।

এ ব্যাপারে গৌরনদী কলেজ ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক রাসেল হাওলাদার বলেন, ‘বার্থী ইউনিয়নের বড়দুলালী গ্রামে বালু ভরাটের কাজ নিলে যুবলীগ সদস্য মামুন প্যাদা  তার সহযোগী সোহরাব বেপারীকে নিয়ে ৫০ হাজার টাকা চাঁদা দাবি করেন। চাঁদা দিতে অস্বীকার করায় তারা এ হামলা চালায়।’

তবে চাঁদা দাবির অভিযোগ অস্বীকার করে যুবলীগ কর্মী সোহরাব বেপারী বলেন, ‘আমি ও রাসেল যৌথভাবে বালু ভরাটের ব্যবসা করি। ব্যবসার অংশ দাবি করলে কথা কাটাকাটি হয়।’ সরকারি গৌরনদী কলেজ ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি যুবলীগ কর্মী মামুন প্যাদাও চাঁদা দাবির অভিযোগ অস্বীকার করেছেন।