মহাসড়ক যেন মহানরক!

কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া মহাসড়ক

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বিকল্প হিসেবে ব্যবহৃত কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া মহাসড়কের বিভিন্ন অংশে বড় বড় গর্ত আর খানাখন্দ সৃষ্টি হয়ে যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। ফলে প্রতিদিন এই সড়ক দিয়ে যাতায়াত করতে গিয়ে ক্ষোভ প্রকাশ করছেন যানবাহনের যাত্রী এবং চালকরা। রাস্তার এই অবস্থার কারণে এবারের ঈদে যাত্রী ভোগান্তির আশঙ্কা করা হচ্ছে। তবে সড়ক বিভাগ বলছে, পরিস্থিতির উন্নয়নে সব ধরনের চেষ্টা চালাচ্ছেন তারা।

সড়ক ও জনপথ বিভাগের তথ্য অনুযায়ী, এই সড়ক দিয়ে প্রতিদিন ১৭টি জেলার অন্তত ২২ হাজার যানবাহন চলাচল করে। তবে স্থানীয়রা বলছেন, একসময় মহাসড়ক ছিল, এটি এখন মহানরকে পরিণত হয়েছে। বিড়ম্বনার শেষ নেই।  

কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া মহাসড়ক

সড়কের দুরবস্থার ব্যাপারে কুমিল্লা থেকে সিলেটগামী বাসের যাত্রীরা বলেন, ‘কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া মহাসড়কের চিত্র দূর থেকে দেখে যে কেউ মনে করবে এটি কোনও খাল খননের দৃশ্য। মহাসড়ক এমনটা হতে পারে তা ভাবা যায় না।’

যাত্রীরা আরও বলেন, ‘কুমিল্লা থেকে ব্রাহ্মণবাড়িয়া আসতে ৩ ঘণ্টার কম সময় লাগার কথা। কিন্তু ৬ ঘণ্টায়ও গন্তব্যে পৌঁছানো যাচ্ছে না। এছাড়া বাসের মধ্যে প্রবল ঝাঁকুনির কারণে বসে থাকাও দায়। বয়স্ক যাত্রীরা রমজান মাসে বেশ সমস্যায় পড়েছেন।’

কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া মহাসড়ক

এই মহাসড়কের বাসচালক সন্তোষ দাস ও ফরিদ মিয়া এবং ট্রাকচালক মাজু আহমেদ জানান, কুমিল্লা থেকে ব্রাহ্মণবাড়িয়া প্রায় ৮৫ কিলোমিটার সড়কের অবস্থা এতটাই নাজুক, যা ভাষায় প্রকাশ করার মতো নয়। সড়কটির কোথাও কোথাও বড় বড় গর্ত। খাল-বিল-জলাশয়ের গর্তকেও হার মানাবে সড়কের এই গর্ত। বৃষ্টি হলেই তা বোঝা যায়। এ অবস্থায় এই সড়ক দিয়ে ট্রাক-বাস চালাতে গিয়ে মূল্যবান যন্ত্রাংশ ভেঙে যাচ্ছে। যাত্রীরা অসুস্থ হয়ে পড়ছেন। রাস্তায় কোনও যানবাহনের যন্ত্রাংশ ভেঙে বিকল হলে ঘণ্টার পর ঘণ্টা রাস্তা বন্ধ থাকছে।

এই সড়কটি দ্রুত মেরামতের দাবি জানিয়েছেন যাত্রী ও বাস-ট্রাকের কর্মচারীরা।

কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া মহাসড়ক

এ প্রসঙ্গে ব্রাহ্মণবাড়িয়া জেলা নাগরিক ফোরামের সহ-সভাপতি উপাধ্যক্ষ জসিম উদ্দিন ব্যপারী জানান, কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া অংশের ৪২ কিলোমিটার সড়কের অবস্থা খুবই নাজুক এবং খানাখন্দ আর গর্তে ভরা। এ অবস্থায় এই সড়কে যাতায়াত করতে গিয়ে যাত্রীদের ভোগান্তির শেষ নেই। যেকোনও সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কাও রয়েছে। দ্রুত সময়ের মধ্যে গুরুত্বপূর্ণ এই বেহাল সড়কটি মেরামত না করা হলে আসন্ন ঈদে ঘরমুখো মানুষরা সমস্যায় পড়বে।’ এই সড়কের ব্যাপারে সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের হস্তক্ষেপ কামনা করেছেন তিনি।

কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া মহাসড়ক

ব্রাহ্মণবাড়িয়া সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আবু এহতেশাম রাশেদ জানান, বৃষ্টির কারণ সড়কটির বিভিন্ন অংশে বেহাল অবস্থা সৃষ্টি হয়েছে। এছাড়া সড়কটি দীর্ঘদিনের পুরনো হওয়ায় এই সমস্যা আরও প্রকট হয়েছে। তবে যান চলাচল স্বাভাবিক রাখতে সড়ক মেরামতসহ সব ধরনের চেষ্টা চালানো হচ্ছে।