কোরবানির ঈদকে সামনে রেখে হিলি সীমান্তে ভারতীয় গরু প্রবেশ বন্ধ

হিলি সীমান্ত (ফাইল ফটো)আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে দিনাজপুরের হিলি সীমান্ত দিয়ে ভারতীয় গরু প্রবেশ বন্ধ রয়েছে। ভারত থেকে দেশে গরু আনার জন্য একটি বিট থাকলেও সেটি এখনও চালু করা সম্ভব না হওয়ায় বৈধভাবে গরু আনা সম্ভব হচ্ছে না। এ কারণে সীমান্ত এলাকা দিয়ে গরু চোরাচালান রোধে বিজিবির কঠোর নজরদারি চলছে।

জানা যায়, গত ১৬ আগস্ট  বিজিবির সেক্টর কমান্ডার ও দিনাজপুর-৬  আসনের এমপিসহ স্থানীয় জনগণকে নিয়ে সাতকুড়ি প্রাথমিক বিদ্যালয়ে বিট  পরিচালনা সর্ম্পকে জনসচেতনতামূলক সভা হয়েছে। সভায় বিজিবির পক্ষ থেকে বিট চালুর বিষয়ে তাদের সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে। আগামী দুই একদিনের মধ্যে কাগজ আসলে বিট চালু হলে এই এলাকা দিয়ে ভারত থেকে বৈধ পথে  গরু আসবে।

গরু ব্যবসায়ী ও বিট মালিক হোসেন আলী বাংলা ট্রিবিউনকে জানান,  ‘২০১৬ সালের বৈশাখ মাসে মংলার বিটের অনুমোদন পাই। এরপর মংলা সীমান্ত এলাকা দিয়ে ভারত থেকে বৈ ভাবে গরুও আসতো। যা দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হতো। পরে একবছর পূর্ণ হওয়ার কারণে বিটের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় আবারও সেটা নবায়ন করে নেই। এরপর একমাস বিট দিয়ে  ভারত থেকে গরু আসে। পরে বিজিবির পক্ষ থেকে বাঁধা দিয়ে বিট বন্ধ করে দেওয়া হয়েছে। এ কারণে মংলা এলাকা দিয়ে ভারত থেকে দেশে গরু আসা পুরোপুরি বন্ধ রয়েছে। ’

বিজিবি হিলির মংলা বিওপি ক্যাম্প কমান্ডার নায়েব সুবেদার আলতাব হোসেন বাংলা ট্রিবিউনকে জানান, সীমান্ত এলাকা দিয়ে চোরাচালান রোধে বিজিবির কঠোর নজরদারি অব্যাহত রয়েছে। এ কারণে ভারত থেকে দেশে গরু প্রবেশ পুরোপুরি বন্ধ রয়েছে। তাছাড়া ভারত থেকে বৈধ পথে গরু আসার জন্য এখানে একটি বিট থাকলে সেটি চালুর উদ্যোগ নিলে অনুমোদন না মেলায় সেটি এখনও চালু করা সম্ভব হয়নি।